কম্পিউটার

এআই কি মানুষের জন্য চাকরি তৈরি করছে বা ধ্বংস করছে?

অটোমেশন অবশ্যই বেশ কয়েকটি কাজ ধ্বংস করেছে, তবে এআই থেকে এটি আশা করা যায় না। সাধারণ বিশ্বাসের বিপরীতে, নতুন গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে কৃত্রিমভাবে বুদ্ধিমান মেশিনগুলির প্রাথমিক পর্যায়ে জনবলের প্রয়োজন হবে। একটি AI মেশিন করতে সক্ষম এমন বেশ কিছু জিনিস রয়েছে, তবুও এটি এখনও মানুষের সাথে তুলনামূলক জ্ঞান দিয়ে সজ্জিত নয়। আমরা, মানুষ ওয়েব গবেষণা পরিচালনা করতে, প্রায় প্রতিটি ভাষায় কথা বলতে এবং অনুবাদ করতে এবং জুজু খেলতে এই মেশিনগুলি থেকে পিছিয়ে আছি, কিন্তু এই মেশিনগুলি শীঘ্রই আমাদের প্রতিস্থাপন করবে না!

যদি আপনি একমত না হন তবে আরও পড়ুন। আমাদের কাছে ন্যায্যতা দেওয়ার জন্য যথেষ্ট কারণ রয়েছে। প্রথম এবং সর্বাগ্রে, এআই মেশিনগুলি কাজ করতে পারে না যতক্ষণ না তারা যুক্তি দিয়ে ট্রিগার হয় এবং সেই অনুযায়ী কাজ করার জন্য তথ্যের উত্স না থাকে। তদুপরি, এই মেশিনগুলি যথেষ্ট স্বতঃস্ফূর্ত নয়। উদাহরণস্বরূপ, যদি আমাদের একটি পরিকল্পনা ব্যর্থ হয়, আমরা দ্রুত দ্বিতীয়টি নিয়ে আসি যাতে ক্ষতি কমিয়ে আনা যায়। এআই মেশিনের ক্ষেত্রে এমনটি হয় না। জ্ঞানে সজ্জিত না হলে তারা কাজ করতে পারে না!

এআই কি মানুষের জন্য চাকরি তৈরি করছে বা ধ্বংস করছে?

তাছাড়া মানুষের মস্তিষ্ক এখনো ক্লোন করা যায় না। কিছু পেশাদার এটি চেষ্টা করেছেন এবং এখনও এটি প্রতিলিপি করার জন্য কাজ করছেন যাতে মেশিনগুলিকে আরও স্মার্ট করা যায়। এখন পর্যন্ত, বিশেষজ্ঞরা জানাচ্ছেন যে আমরা এর কাছাকাছি কোথাও নেই। একই করার জন্য, আমাদের মস্তিষ্কের কাজ বুঝতে হবে এবং এটিকে পুনরায় প্রকৌশলী করতে হবে। এআই এবং কম্পিউটিং বিশেষজ্ঞরা রিপোর্ট করেছেন যে বর্তমানে যে সুপার কম্পিউটারগুলি রয়েছে তারা প্রচুর পরিমাণে শক্তি খরচ করে, কিন্তু আমাদের মস্তিষ্ক তা না করে একই ধরনের কাজগুলি সম্পন্ন করতে সক্ষম। যাইহোক, এটি সময় নেয় তবে এটি ব্যাকগ্রাউন্ডে বেশ কয়েকটি অ্যাপ্লিকেশন চালানো বা অপ্রাসঙ্গিক ডেটার মাধ্যমে সার্ফিং করে শক্তি নষ্ট করে না। যখন আমাদের প্রয়োজন হয় তখনই আমরা একটি নির্দিষ্ট তথ্য অ্যাক্সেস করতে পারি!

আমাদের কি মেশিনের দখল নেওয়ার ভয় করা উচিত?

আমরা এই সত্যটিকে উপেক্ষা করতে পারি না যে আমরা এমন মেশিন তৈরি করেছি যা তাদের সম্পূর্ণ সম্ভাবনা প্রকাশ করতে সক্ষম এবং কিছু ক্ষেত্রে আমাদের পিছনে ফেলে দেয়। তারা অনির্দিষ্টকালের জন্য কাজ করতে সক্ষম, পুনরাবৃত্তিমূলক কাজ সম্পাদনে সঠিক, বিপুল পরিমাণ তথ্য দ্রুত প্রক্রিয়াকরণ করে এবং আরও অনেক কিছু। সুতরাং, আপনার কাজ যদি এই সম্পর্কিত কিছু করে থাকে তবে হ্যাঁ! আপনার এআইকে ভয় করা উচিত। আমরা নিষ্ক্রিয় বসে থাকতে পারি না বা উন্নয়নগুলিকে উপেক্ষা করতে পারি না যা আমাদের দীর্ঘমেয়াদে সাহায্য করতে পারে এবং এইভাবে আমরা এই মেশিনগুলির দক্ষতা সম্পর্কে আরও জানতে পেরেছি। জ্ঞান হল যা আমাদের ভবিষ্যতে ভাল এবং খারাপ উভয় পরিস্থিতিতে সাহায্য করবে।

এআই কি মানুষের জন্য চাকরি তৈরি করছে বা ধ্বংস করছে?

হ্যাঁ, এআই প্রতিদিন তার দিগন্তকে প্রসারিত করছে, কিন্তু এমন কিছু বিকাশ করা যা মানব-স্তরের পরিপূর্ণতার সাথে প্রতিযোগিতা করতে পারে তা এখনও একটি স্বপ্ন রয়ে গেছে। মানুষের আচরণের প্রতিলিপি বেশ চিত্তাকর্ষক কিন্তু চিন্তা করা, উপলব্ধি করা, বিশ্লেষণ করা, অনুমান করা এবং স্বতঃস্ফূর্তভাবে প্রতিক্রিয়া করা এখনও একটি দূরের স্বপ্ন।

আমাদের অবশ্যই বুঝতে হবে যে এই ধরণের AI আমাদের সেরা বন্ধু হতে পারে তবে আমাদের সবচেয়ে বড় শত্রুতেও রূপান্তরিত হওয়ার সম্ভাবনা রয়েছে। আমাদের একধাপ পিছিয়ে যেতে হবে, এবং AI মেশিন এবং রোবট মানবজাতিকে সমস্যা হিসেবে দেখার পরিবর্তে কী করতে পারে তা মূল্যায়ন করতে হবে। সহজ কথায়, যতক্ষণ না আমরা আমাদের মানবতাকে সম্পূর্ণরূপে হারিয়ে ফেলি, ততক্ষণ পর্যন্ত কোনো যন্ত্রই আমাদের প্রতিস্থাপন করতে পারবে না!

আমরা আপনার মতামত জানতে পেরে বেশি খুশি হব, আপনি নীচে দেওয়া বিভাগে আপনার মন্তব্য করতে পারেন।


  1. চাকরি খোঁজার জন্য কীভাবে গুগল ব্যবহার করবেন

  2. 8 সেরা ফ্রি গ্রাফিক্স সম্পাদক ভেক্টর ছবি তৈরি করার জন্য

  3. PowerShell ব্যবহার করে Hyper-V 2019-এ ভার্চুয়াল মেশিন তৈরি করা

  4. আপনার সর্বজনীন প্রোফাইলের জন্য একটি অর্থপূর্ণ লিঙ্কডইন URL তৈরি করা