কম্পিউটার

2016 সালে যে হ্যাকিং ঘটনাগুলি ইন্টারনেটে দোলা দিয়েছিল

এটি ইতিমধ্যেই বেশিরভাগ পাঠকের কাছে স্পষ্ট হওয়া উচিত যে ইন্টারনেট ব্যক্তিগত বিবরণ ভাগ করার জন্য একটি নিরাপদ জায়গা নয়। ওয়েবসাইট নির্মাতারা তাদের সার্ভারগুলিকে কতটা নিরাপদ বলে দাবি করুক না কেন, ডেটা লঙ্ঘন সাধারণ এবং আগের চেয়ে স্থায়ী হয়ে উঠেছে। র‍্যানসমওয়্যার আক্রমণের সাম্প্রতিক বৃদ্ধি বিশ্বজুড়ে প্রায় 40% ব্যবসার শিকার হচ্ছে, এটি প্রমাণ করে যে ব্যবহারকারীদের তাদের নিরাপত্তার ক্ষেত্রে এই ধরনের ভয়ঙ্কর ফাটল এড়াতে সর্বদা সতর্ক থাকতে হবে। কিন্তু প্রতিনিয়ত, কিছু বড় ব্র্যান্ড নাম ডেটা লঙ্ঘনের দ্বারা আক্রান্ত হওয়ার খবর আসে। আমরা অবশ্যই চাই না যে আমাদের পাঠকরা প্যারানয়েড হয়ে উঠুক। তবে আপনার ইন্টারনেট নিরাপত্তাকে গুরুত্ব সহকারে নিতে এই নিবন্ধটি থেকে শিখুন। এই বছরের সবচেয়ে বড় কিছু হ্যাকিং ঘটনা এখানে।

1. মার্কিন বিচার বিভাগ

ন্যায়বিচার অন্ধ, কিন্তু এমন নয় যে এটি নিজেকে রক্ষা করতে পারে না৷ যদিও এটি স্পষ্টতই পরিস্থিতি ছিল না যখন, হ্যাকারদের একটি দল মার্কিন বিচার বিভাগের ওয়েবসাইট লঙ্ঘন করেছিল। ছিনতাইকারীরা 9000 হোমল্যান্ড সিকিউরিটি কর্মীদের গোপনীয় তথ্য ফাঁস করেছে। এটি 20000 এফবিআই কর্মচারীর যোগাযোগের বিবরণের আরও ডাম্প দ্বারা অনুসরণ করা হয়েছিল। এক সপ্তাহ পরেই কর্তৃপক্ষ এই তথ্য লঙ্ঘন বুঝতে পারে। বিভিন্ন প্রতিবেদন অনুসারে, মধ্যপ্রাচ্যে চলমান সংঘাতের সাথে সম্পর্কিত ইসরায়েলের প্রতি মার্কিন সমর্থনের বিরুদ্ধে এটি হ্যাকারদের পদক্ষেপ।

2. ইয়াহু

এটি আপনাকে অবাক করে দিতে পারে যে প্রধান অনলাইন মোগলরা তাদের নিরাপত্তা কতটা হালকাভাবে নেয়৷ ইভেন্টের সাম্প্রতিক পালাগুলিতে 90 এর দশকের শেষের দিকে সবার প্রিয় সার্চ ইঞ্জিন অবশেষে সবচেয়ে বড় অনলাইন ডেটা লঙ্ঘনের ক্ষেত্রে তাদের নিজস্ব রেকর্ডের শীর্ষে উঠে এসেছে। ইয়াহু ইতিমধ্যে 2014 সালে 500 মিলিয়নেরও বেশি অ্যাকাউন্ট হ্যাক হওয়ার সাথে একই রকম একটি ঘটনার শিকার হয়েছিল। এবার তারা হ্যাকারদের কাছে 1 বিলিয়নেরও বেশি অ্যাকাউন্ট হারাতে পেরেছে। ইয়াহু কর্মকর্তারা দাবি করেন যে এই লঙ্ঘন সরকারের অর্থায়নে করা হয়েছে। তা সত্ত্বেও, যেহেতু কোম্পানিটিকে স্প্যাম এবং ফিশিং আক্রমণের বিরুদ্ধে দুর্বল সুরক্ষার জন্য খারাপভাবে প্যান করা হয়েছে, তাই তাদের দাবিগুলি কিছুটা দূরবর্তী বলে মনে হচ্ছে। Yahoo!

আপনার পাঠ শিখুন

3. SnapChat

100 মিলিয়নেরও বেশি দৈনিক সক্রিয় ব্যবহারকারীর সাথে, SnapChat অবশ্যই যেকোনো হ্যাকারের জন্য একটি বড়-ফ্যাট-কিল। 2016 সাল থেকে অনলাইন ক্রিয়াকলাপগুলির জন্য বিশেষভাবে খারাপ হয়েছে, স্ন্যাপচ্যাটও ফেব্রুয়ারিতে ব্যবহারকারীর ডেটার একটি ভারী অংশ হারানোর কথা স্বীকার করেছে। যদিও কোম্পানির কর্মকর্তারা দাবি করেছেন যে ঘটনাটি ঘটার 4-ঘণ্টার মধ্যে এফবিআইকে রিপোর্ট করা হয়েছে, তবুও এটি ব্যবহারকারীদের জন্য একটি সুখকর খবর নয়৷

4. জাতীয় লটারি ইউকে

যদিও এটি উপরে উল্লিখিত হিসাবে উদার ছিল না, তবে হ্যাকাররা ডেটা আপোস করার প্রতিটি সম্ভাবনাকে কাজে লাগাবে এই ধারণাটি অত্যন্ত অস্বস্তিকর৷ কর্তৃপক্ষ জানার আগেই ডেটা ফাঁস হয়ে গিয়েছিল, হ্যাকাররা ফাঁস হওয়া বিশদ ব্যবহার করে 25000 টিরও বেশি ব্যবহারকারীর অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে সক্ষম হয়েছিল। সৌভাগ্যক্রমে কোন বড় ক্ষতি হওয়ার আগেই ঘটনাটি রিপোর্ট করা হয়েছিল এবং ব্যবহারকারীদের তাদের পাসওয়ার্ড রিসেট করার জন্য অনুরোধ করা হয়েছিল। এটি এখনও তাদের ব্যক্তিগত বিবরণকে অপরাধীদের কাছে প্রকাশ করা থেকে রক্ষা করতে পারেনি, যারা তাদের প্রতারণামূলকভাবে ব্যবহার করার চেষ্টা করতে পারে।

5. ড্রপবক্স

যদিও ইন্টারনেট ব্লগে ভরা থাকে যা আপনাকে ক্লাউড সার্ভারে আপনার ডেটা আপলোড এবং সুরক্ষিত করতে বলে, এটি এখনও সাইবার অপরাধীদের লক্ষ্য করা থেকে বিরত করে না৷ এই বছর একটি চমকপ্রদ প্রকাশে, জনপ্রিয় ক্লাউড স্টোরেজ প্রদানকারী ড্রপবক্স 68 মিলিয়নেরও বেশি ব্যবহারকারীর পাসওয়ার্ড এবং লগইন বিশদ হারিয়েছে বলে দাবি করেছে। কোম্পানিটি অবশ্য একটি পাঠ শিখেছে এবং সম্ভবত তাদের SHA1 নিরাপত্তা মানকে Bcrypt-এ আপগ্রেড করছে।

হ্যাকাররা তাদের শিকারকে টার্গেট করার সময় অবশ্যই ধনী এবং দরিদ্র, দুর্বল বা শক্তিশালী মধ্যে পার্থক্য করে না। হ্যাঁ, এটি অবশ্যই তাদের অনেক রাজনীতিবিদদের উপরে রাখে, তবে এর অর্থ এই নয় যে তারা অপরাধী নয়। ইন্টারনেট নিরাপত্তা ব্যবহারকারীদের জন্য একটি প্রধান সমস্যা হয়ে উঠেছে এবং কোনো মূল্যেই এটিকে হালকাভাবে নেওয়া উচিত নয়৷


  1. অ্যান্ড্রয়েড অ্যাপ যা আপনার ইন্টারনেট ধীর হয়ে গেলে অবাক করে দেয়

  2. 5টি প্রযুক্তিগত অগ্রগতি যা আগামী পাঁচ বছরে বিশ্বকে নতুন আকার দেবে

  3. বিগ ডেটা চ্যালেঞ্জ যা জয় করা উচিত

  4. ইন্টারনেট স্লোডাউন কি COVID-19-এর মধ্যে বিশ্বকে পরবর্তী ঝুঁকি তৈরি করছে?