কম্পিউটার

Windows 10 বা Windows 11 এ একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করার 2টি সহজ উপায়

একটি পুনরুদ্ধার পয়েন্ট একটি নির্দিষ্ট সময় এবং স্থানে সংরক্ষিত গুরুত্বপূর্ণ উইন্ডোজ ফাইল এবং সেটিংসের একটি সংগ্রহ। এটি সিস্টেম পুনরুদ্ধারের সাহায্যে তৈরি করা হয়েছে, মাইক্রোসফ্টের একটি বিনামূল্যের টুল যা আপনাকে তাদের "স্ন্যাপশট" গ্রহণ করে এবং পুনরুদ্ধার পয়েন্ট হিসাবে সংরক্ষণ করে আপনার হারিয়ে যাওয়া বা ক্ষতিগ্রস্ত সিস্টেমের অবস্থা মেরামত করতে সহায়তা করতে পারে৷

এই পুনরুদ্ধার পয়েন্টগুলির মধ্যে সিস্টেম ফাইল, আপডেট, ব্যক্তিগতকৃত সেটিংস এবং রেজিস্ট্রি সেটিংস অন্তর্ভুক্ত রয়েছে। এই নিবন্ধে, আমরা আপনার পিসিতে একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করার সর্বোত্তম উপায়গুলি নিয়ে যাব। তাই আর দেরি না করে ঝাঁপিয়ে পড়ি।

Windows 10 বা 11 এ একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করার 2 পদ্ধতি

কোনও নির্দিষ্ট ক্রমে, আমরা আপনার পিসিতে একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করার উপায়গুলিকে রাউন্ড আপ করেছি। কিন্তু আপনি এটি করার আগে, নিশ্চিত করুন যে আপনি আপনার পিসিতে সিস্টেম পুনরুদ্ধার সক্ষম করেছেন। প্রথমে সহজ পদ্ধতি দিয়ে শুরু করা যাক।

1. সিস্টেমের বৈশিষ্ট্যগুলি থেকে একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করুন

সিস্টেম প্রোপার্টি হল আপনার উইন্ডোজ কম্পিউটারে একটি মেনু যা আপনাকে আপনার অপারেটিং সিস্টেম সেটিংস পরিচালনা করতে দেয়। সিস্টেম বৈশিষ্ট্য থেকে একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. স্টার্ট মেনুতে অনুসন্ধান করুন বার, 'একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করুন' টাইপ করুন এবং সেরা ম্যাচ নির্বাচন করুন।
  2. সিস্টেম বৈশিষ্ট্য থেকে ডায়ালগ বক্সে, সিস্টেম সুরক্ষা-এ যান ট্যাব, এবং তৈরি করুন নির্বাচন করুন .
  3. আপনার পুনরুদ্ধার পয়েন্টের জন্য একটি আকর্ষণীয় বিবরণ টাইপ করুন, এবং তৈরি করুন> ঠিক আছে এ ক্লিক করুন .

Windows 10 বা Windows 11 এ একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করার 2টি সহজ উপায়

কয়েক মিনিটের মধ্যে একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করা হবে। প্রক্রিয়াটি সম্পূর্ণ হলে, আপনি বন্ধ করার জন্য একটি প্রম্পট পাবেন . এটি করুন এবং আপনার পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করা হবে। আপনার পিসিতে ভবিষ্যতে কোনো দুর্ঘটনাজনিত ডেটা বা সেটিংসের ক্ষতি হলে, আপনার কাছে সর্বদা এই পুনরুদ্ধার পয়েন্টটি ফিরে আসবে।

2. কমান্ড প্রম্পট

থেকে একটি Windows 10 রিস্টোর পয়েন্ট তৈরি করুন

আমরা বুঝতে পারব যে আপনি যদি আরও বেশি হ্যান্ড-অন ধরণের ব্যক্তি হন এবং GUI এর সাথে ডিল করতে চান না। আপনি সবসময় উইন্ডোজ কমান্ড প্রম্পট ব্যবহার করতে পারেন, যদি এটি হয়।

শুরু করতে, প্রশাসকের বিশেষাধিকার সহ কমান্ড প্রম্পট খুলুন। সেখান থেকে, স্টার্ট মেনুতে যান অনুসন্ধান বার এবং "কমান্ড প্রম্পট" টাইপ করুন। সেখান থেকে প্রশাসক হিসেবে কমান্ড প্রম্পট চালান।

আপনি যখন প্রধান কমান্ড প্রম্পট উইন্ডোতে থাকবেন, তখন এটি টাইপ করুন:

Wmic.exe /Namespace:\\root\default Path SystemRestore Call CreateRestorePoint "Just a restore point", 100, 12

এখানে, আপনি আপনার পছন্দসই পছন্দের সাথে "শুধু একটি পুনরুদ্ধার পয়েন্ট" প্রতিস্থাপন করতে পারেন এবং এন্টার টিপুন . কয়েক সেকেন্ডের মধ্যে একটি নতুন পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করা হবে৷

Windows 10 বা Windows 11 এ একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করার 2টি সহজ উপায়

Windows 10 বা Windows 11 এ একটি রিস্টোর পয়েন্ট তৈরি করা

এবং এটি একটি উইন্ডোজ 10 বা 11 পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করা সম্পর্কে, লোকেরা! আপনার পাশে Windows পুনরুদ্ধার পয়েন্টের সাহায্যে, আপনি পরবর্তীতে কোনো সমস্যা ছাড়াই সর্বদা আপনার হারানো সেটিংস ফিরে পেতে পারেন৷

তাছাড়া, সেটিংসে কিছু পরিবর্তনের মাধ্যমে আপনি এমনকি সম্পূর্ণ পুনরুদ্ধার পয়েন্ট তৈরির প্রক্রিয়াটিকে স্বয়ংক্রিয় করতে পারেন, তাই আপনাকে বারবার নিজেকে তৈরি করতে হবে না।


  1. কিভাবে Windows 10 এ একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করবেন

  2. Windows 10, 8, 7, Vista এবং XP এ কিভাবে রিস্টোর পয়েন্ট তৈরি করবেন

  3. Windows 10 এ পুনরুদ্ধার পয়েন্ট সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন?

  4. কিভাবে উইন্ডোজ 10 এ সিস্টেম রিস্টোর পয়েন্ট সক্ষম এবং তৈরি করবেন