কম্পিউটার

কমান্ড প্রম্পটের মূল বিষয়গুলি:ফাইল এবং ফোল্ডারগুলির সাথে কাজ করা

কমান্ড প্রম্পট বেসিক:ফাইল এবং ফোল্ডারগুলির সাথে কাজ করা

আপনার ফাইল নেভিগেট করার জন্য ফাইল এক্সপ্লোরার ব্যবহার করে ক্লান্ত? ঠিক আছে, এটি আপনি নাও হতে পারে, যদি না আপনি একজন বিকাশকারী বা একজন আইটি পেশাদার না হন। বিকাশকারী বা না, মৌলিক কমান্ড লাইন জ্ঞান সর্বদা ভাল-থাকতে হয়।

এই নির্দেশিকায়, আমরা কিছু সাধারণ ফাইল ম্যানিপুলেশন কমান্ড উপস্থাপন করব, যা আপনি টার্মিনালে কাজ করার সময় ব্যবহার করতে পারেন।

কমান্ড প্রম্পট থেকে (বা পাওয়ারশেল বা উইন্ডোজ টার্মিনাল থেকে) আপনার ফাইল সিস্টেমটি অতিক্রম করার জন্য দুটি মৌলিক কমান্ডের প্রয়োজন:cd এবং dir . প্রথমটি (c ফাঁসি d irectory) আপনাকে আপনার কমান্ড প্রম্পট উইন্ডোর মধ্যে ফোল্ডারগুলির মধ্য দিয়ে যেতে সক্ষম করে।

কমান্ড প্রম্পটের মূল বিষয়গুলি:ফাইল এবং ফোল্ডারগুলির সাথে কাজ করা

উদাহরণস্বরূপ, আপনি যদি "ফোল্ডার 1" এবং "ফোল্ডার 2" এর সাব-ডিরেক্টরি সহ একটি ফোল্ডারে থাকেন তবে cd "Folder 2" টাইপ করুন ফোল্ডার 2 সাব-ডিরেক্টরিতে যেতে। cd .. ব্যবহার করুন একটি স্তর উপরে সরানো। কমান্ড প্রম্পট ইনপুট লাইনের শুরুতে থাকা পথটি সর্বদা আপনার বর্তমান ডিরেক্টরি নির্দেশ করে।

একবার আপনি একটি ডিরেক্টরিতে থাকলে, dir ব্যবহার করুন ফাইল এবং ফোল্ডার দেখতে কমান্ড. dir টাইপ করুন আপনার বর্তমান ডিরেক্টরির সবকিছুর একটি তালিকা পেতে (কমান্ড প্রম্পটের শুরুতে প্রদর্শিত)। বিকল্পভাবে, dir "Folder Name" ব্যবহার করুন একটি নামযুক্ত সাব-ডিরেক্টরির বিষয়বস্তু তালিকাভুক্ত করতে।

কমান্ড প্রম্পটের মূল বিষয়গুলি:ফাইল এবং ফোল্ডারগুলির সাথে কাজ করা

আমরা সঠিক ফোল্ডারটি খুঁজে পেয়েছি এবং এর মধ্যে ফাইলগুলি দেখেছি। এখন আমরা একটি ফাইলের বিষয়বস্তু দেখতে চাই। type ব্যবহার করুন টেক্সট-মত ফাইলের ভিতরে কি আছে তা পরীক্ষা করার জন্য কমান্ড। উদাহরণস্বরূপ, type my-article.txt কমান্ড প্রম্পট উইন্ডোর মধ্যে ফাইলের বিষয়বস্তু প্রদর্শন করবে।

একটি ফাইলের বিষয়বস্তু আপডেট করতে, echo ব্যবহার করুন এর বিষয়বস্তু প্রতিস্থাপন করার আদেশ। echo "my new text" > my-article.txt চলছে এর ফলে my-article.txt হবে ফাইলটির বিষয়বস্তু হিসাবে "আমার নতুন পাঠ্য" রয়েছে। আপনি type দিয়ে এটি যাচাই করতে পারেন আদেশ!

কমান্ড প্রম্পটের মূল বিষয়গুলি:ফাইল এবং ফোল্ডারগুলির সাথে কাজ করা

আপনি যদি ফাইলের শেষে বিষয়বস্তু যোগ করতে চান, সেটিকে ওভাররাইট করার পরিবর্তে, >> ব্যবহার করুন > এর পরিবর্তে উপরের কমান্ডে। এই অপারেটর ফাইলের শেষে বিষয়বস্তু যুক্ত করে, যা আগে থেকেই আছে তা সংরক্ষণ করে।

একসাথে মিলিত হলে এই কমান্ডগুলি সহজ কিন্তু শক্তিশালী। আমরা এখানে শুধুমাত্র সম্পূর্ণ মৌলিক বিষয়গুলি কভার করেছি, যা আপনাকে আপনার পিসিতে ফাইল এবং ফোল্ডার দেখতে সক্ষম করে। আরও কয়েকটি সহায়ক কমান্ডের মধ্যে রয়েছে mkdir <DIRECTORY> (একটি নতুন ডিরেক্টরি তৈরি করুন), copy <SOURCE> <DESTINATION> (ফাইলগুলি অনুলিপি করুন) এবং move <SOURCE> <DESTINATION> (ফাইলগুলি সরান)।

কমান্ড প্রম্পটের মূল বিষয়গুলি:ফাইল এবং ফোল্ডারগুলির সাথে কাজ করা

এই কমান্ডগুলি সম্পর্কে আরও তথ্য পেতে, আমরা আপনাকে অন্য একটি কমান্ড উল্লেখ করতে উত্সাহিত করি:help . help টাইপ করুন , একটি কমান্ডের নাম অনুসরণ করে (যেমন help mkdir ) আপনার কমান্ড প্রম্পট উইন্ডোর মধ্যে বিস্তারিত সহায়তা তথ্য পেতে। আপনাকে এখন কমান্ড প্রম্পট দিয়ে আপনার পিসি অন্বেষণ করতে সজ্জিত করা উচিত এবং আপনি এটি করার সাথে সাথে শিখতে থাকুন! help চালানোর চেষ্টা করুন তারা সমর্থন করে এমন আরও বৈশিষ্ট্যগুলি আবিষ্কার করতে এই নিবন্ধে আলোচনা করা কমান্ডগুলিতে৷


  1. অ্যান্ড্রয়েডে ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে লুকাবেন

  2. Windows 10 এ এনক্রিপ্টিং ফাইল সিস্টেম (EFS) সহ ফাইল এবং ফোল্ডার এনক্রিপ্ট করুন

  3. কমান্ড প্রম্পটের মূল বিষয়গুলি:প্রক্রিয়া শুরু করা এবং বন্ধ করা

  4. কমান্ড প্রম্পট সহ উইন্ডোজ 10-এ ফাইল এবং ফোল্ডারগুলিকে কীভাবে সুরক্ষিতভাবে লুকাবেন