কম্পিউটার

কিভাবে উইন্ডোজ 11/10 থেকে Bonjour সরাতে হয়

iTunes  Bonjour ব্যবহার করে বিভিন্ন কাজের জন্য এটি বহন করে। উদাহরণস্বরূপ, এটি 'শেয়ারড মিউজিক লাইব্রেরি', মিউজিক স্ট্রিমিং করার জন্য ডিভাইস এবং আরও অনেক কিছুর জন্য প্রোগ্রাম ব্যবহার করে। সাফারি, অ্যাপলের নিজস্ব ওয়েব ব্রাউজার আপনার নেটওয়ার্কে ডিভাইসের বিজ্ঞাপন ওয়েব পৃষ্ঠাগুলি খোঁজার জন্য একই প্রোগ্রাম ব্যবহার করে। অন্যদিকে, Bonjour টুলবার প্লাগইনের মাধ্যমে ইন্টারনেট এক্সপ্লোরার Bonjour- বিজ্ঞাপন করা ওয়েব পৃষ্ঠাগুলির জন্য আবিষ্কারের সহজ মোড অফার করে। তাছাড়া, Bonjour প্রিন্টার সেটআপ উইজার্ড Bonjour-এর বিজ্ঞাপনী নেটওয়ার্ক প্রিন্টারগুলি আবিষ্কার ও কনফিগার করতে Bonjour-এর অ্যাপ্লিকেশন ব্যবহার করে।

কিভাবে উইন্ডোজ 11/10 থেকে Bonjour সরাতে হয়

আপনি যদি iTunes ইনস্টল করেন, তাহলে আপনি দেখতে পাবেন যে Bonjour Windows পরিষেবা, একটি জিরো কনফিগারেশন নেটওয়ার্কিং প্রক্রিয়া এবং mDNSResponder.exe ইনস্টল করে। প্রায়শই আইটিউনস অন্যান্য সফ্টওয়্যারের সাথে বান্ডিল করা হয় এবং ব্যবহারকারীর জ্ঞান ছাড়াই ব্যবহারকারীর কম্পিউটারে ইনস্টল করা হয়। আপনি যদি Bonjour বা এর কোনো বৈশিষ্ট্য ব্যবহার না করেন, তাহলে Bonjour সরিয়ে দিলে কোনো সমস্যা হবে না; যাইহোক, কিছু ক্ষেত্রে, এটি এমন কারণ হিসাবে পরিচিত। বনজোর আরও পুঙ্খানুপুঙ্খভাবে আনইনস্টল করার জন্য আপনি যে পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন তা এখানে।

Windows 11/10/8/7 থেকে Bonjour সরান

প্রথমত, আপনার কম্পিউটারে আইটিউনসের মতো অ্যাপল সফ্টওয়্যার ইনস্টল করা থাকলে, 'প্রোগ্রাম ফাইল' বিভাগের অধীনে ইতিমধ্যেই একটি বনজোর ফোল্ডার থাকার একটি উচ্চ সম্ভাবনা রয়েছে। বেশিরভাগ ক্ষেত্রে, পরিষেবাটি স্বয়ংক্রিয়ভাবে শুরু হয় এবং mDNSResponder.exe, নামে একটি প্রক্রিয়া চালায় যা উইন্ডোজ টাস্ক ম্যানেজার দ্বারা মেরে ফেলা যাবে না।

আপনি, বেশিরভাগ ক্ষেত্রে, কন্ট্রোল প্যানেলের মাধ্যমে প্রোগ্রামটি আনইনস্টল করতে সক্ষম হবেন - কিন্তু কিছু ক্ষেত্রে, এটি ব্যর্থ হতে পারে! তাই, Bonjour পরিষেবা এবং ফাইলগুলি আনইনস্টল এবং সরানোর জন্য এখানে বর্ণিত একটি নিরাপদ পদ্ধতি - mDNSResponder.exe এবং mdnsNSP.dll .

'রান' ডায়ালগ বক্স আনতে উইন + আর কীবোর্ড কীগুলি একসাথে টিপুন। এরপরে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং OK চাপুন। বিকল্পভাবে একটি উন্নত সিএমডি খুলুন এবং এটি করুন।

"%PROGRAMFILES%\Bonjour\mDNSResponder.exe" -remove

dll ফাইলটি নিবন্ধনমুক্ত করতে, একটি কমান্ড প্রম্পট উইন্ডো খুলুন, একজন প্রশাসক হিসাবে, নিম্নলিখিতটি টাইপ করুন এবং এন্টার টিপুন৷

regsvr32 /u "%PROGRAMFILES%\Bonjour\mdnsNSP.dll"

আপনার কম্পিউটার পুনরায় চালু করুন, C:\Program Files\ এ যান এবং Bonjour ফোল্ডারটি মুছুন।

iTunes এবং কিছু অন্যান্য প্রোগ্রামের কাজ করার জন্য Bonjour প্রয়োজন। আপনি যদি এই প্রোগ্রামগুলি ব্যবহার করেন, তাহলে Bonjour অপসারণ করবেন না! এই কমান্ডগুলি কার্যকর করার আগে নিশ্চিত করুন যে আপনার কাছে প্রশাসকের বিশেষাধিকার রয়েছে৷

আপনি যদি কোনো সমস্যার সম্মুখীন হন বা আরও সহায়তার প্রয়োজন হয়, আপনি Apple.com দেখতে পারেন৷

কিভাবে উইন্ডোজ 11/10 থেকে Bonjour সরাতে হয়
  1. উইন্ডোজ 11/10 পিসিতে এসডি কার্ড থেকে ফটোগুলি কীভাবে আমদানি করবেন

  2. উইন্ডোজ 11/10-এ ফাইল এক্সপ্লোরার থেকে ওয়ানড্রাইভ আইকন কীভাবে সরানো যায়

  3. উইন্ডোজ 11/10 এ টাস্কবার থেকে কীভাবে অনুসন্ধান করবেন

  4. Windows 10/11 এ কিভাবে ওয়েব বা উইন্ডোজ শংসাপত্রগুলি সরাতে হয়।