কম্পিউটার

Windows 10 সারফেসে সাড়া দেওয়া শুরু বা বন্ধ করে না

সারফেস , মাইক্রোসফ্টের প্রিমিয়াম ল্যাপটপ, এর নিজস্ব সমস্যাগুলির সাথে আসে। সবচেয়ে বিরক্তিকর সমস্যাগুলির মধ্যে একটি হল যখন Windows 10 শুরু হয় না বা যদি এটি হয়, তাহলে এটি সারফেসে প্রতিক্রিয়া দেওয়া বন্ধ করে দেয়। এটা সত্যিই কষ্টকর কারণ এটা যেকোনো কিছুর কারণে হতে পারে। এই পোস্টে, আমরা সম্ভাব্য সমাধানের একটি সেট দেখছি যা এটি ঠিক করতে সাহায্য করতে পারে। এই পোস্টটি আপনাকে সাহায্য করবে যদি সারফেস বুট না হয় বা আটকে থাকে এবং সারফেস স্ক্রীনের পরে বুট না হয়

আপনি যখন স্টার্ট বোতাম এবং উইন্ডোজ টিপুন, তখন সারফেসে স্টার্ট হয় না, এটি প্রায় একটি দুঃস্বপ্ন। আপনি কীভাবে এটি ঠিক করতে পারেন তা আমরা পরামর্শ দিতে যাচ্ছি, এটি সবই নির্ভর করে আপনি সারফেসে কী দেখছেন তার উপর৷

আমরা শুরু করার ঠিক আগে দুটি জিনিস পরীক্ষা করে দেখুন। প্রথমত, ব্যাটারি সারফেসে মৃত নয়। দ্বিতীয়ত, প্রিন্টার, স্ক্যানার, গেমিং কন্ট্রোলার, বাহ্যিক মনিটর এবং মাইক্রোএসডি কার্ড সহ যেকোন বাহ্যিক পেরিফেরালগুলি সরান এবং আপনি যদি একটি ব্যবহার করেন তবে ডকিং স্টেশন থেকে আপনার সারফেস সরিয়ে দিন। এবং তাই তারপর আবার পাওয়ার বোতাম টিপুন, এবং দেখুন এটি আপনার জন্য কাজ করে কিনা৷

Windows 10 সারফেসে সাড়া দেওয়া শুরু বা বন্ধ করে না

উইন্ডোজ সারফেসে শুরু হয় না

1] কালো, নীল, অন্য-গাঢ় রঙের, বা ব্যাকলিট স্ক্রিন

এটি বেশিরভাগই ঘটে যখন ইনস্টলেশন বা আপগ্রেড দীর্ঘ সময়ের জন্য আটকে থাকে। স্ক্রীনটি নীল, স্পিনিং ডট ইত্যাদি হতে পারে। আপনার এখানে দুটি বিকল্প আছে। হয় অপেক্ষা করুন এবং দেখুন এটি সম্পূর্ণ হয় কিনা, অথবা আপগ্রেড প্রক্রিয়া আবার শুরু করতে জোর করে পুনরায় চালু করুন আপনি যদি আপগ্রেড করার জন্য একটি ISO/USB মিডিয়া টুল ব্যবহার করেন, তাহলে অন্য একটি তৈরি করার চেষ্টা করুন৷

একটি ফোর্স বা হার্ড রিস্টার্ট করতে, স্টার্ট> পাওয়ার> শাট ডাউন এ যান বা পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন যতক্ষণ না স্লাইড টু শাট ডাউন আপনার পিসি স্ক্রীন প্রদর্শিত হয় (প্রায় 4 সেকেন্ড), এবং তারপরে নিচে স্লাইড করুন।

যদি এটি পুনঃসূচনা করেও চেষ্টা চালিয়ে যায়, তাহলে আপনার সারফেস রিসেট করাই ভালো। আপনি যখন পাওয়ার বোতাম টিপুন তখন আপনি মাইক্রোসফ্ট বা সারফেস লোগো স্ক্রিন পেলেও একই কথা প্রযোজ্য৷

2] স্বয়ংক্রিয় মেরামত পর্দা

যখন আপনি নীচের উল্লেখিত পরিস্থিতিতে এই স্ক্রীনটি পাবেন,

  • একটি কালো স্ক্রিন যা বলে স্বয়ংক্রিয় মেরামতের প্রস্তুতি৷ এবং তারপর আপনার পিসি নির্ণয়।
  • আপনি তারপর একটি নীল স্বয়ংক্রিয় মেরামত দেখতে পারেন৷ অথবা পুনরুদ্ধার পর্দা।

আপনার কাছে স্বয়ংক্রিয় মেরামত, সিস্টেম পুনরুদ্ধার এবং রিসেট সহ বিভিন্ন বিকল্প থাকবে৷ আমরা আপনাকে এই বিকল্পগুলির প্রতিটি একই ক্রমানুসারে চেষ্টা করার পরামর্শ দেব এবং দেখুন আপনার কম্পিউটার রিবুট হয় কিনা৷

3] ফার্মওয়্যার ইন্টারফেস (UEFI) কনফিগারেশন স্ক্রীন

আপনি যদি বিশ্বস্ত প্ল্যাটফর্ম মডিউল এর মত কনফিগারেশন বিকল্প সহ একটি কালো পর্দা দেখতে পান এবং নিরাপদ বুট নিয়ন্ত্রণ,  UEFI স্ক্রিনের মাধ্যমে কোনো পরিবর্তন করা এড়িয়ে যান। পরিবর্তে, আপনার সারফেসকে জোর করে বন্ধ করে পুনরায় চালু করুন। এটি পোস্ট করুন, যেকোনো সারফেস এবং উইন্ডোজ আপডেটের জন্য চেক করুন। আপনি যদি নতুন কিছু খুঁজে পান, আপডেটগুলি ইনস্টল করুন৷

যদি এমন কোনও স্ক্রিন না থাকে, তাহলে আপনাকে একটি রিকভারি ড্রাইভ ব্যবহার করে আপনার সারফেস শুরু করতে হবে। রিকভারি ড্রাইভ ঢোকান, তারপরে আপনি পাওয়ার বোতাম টিপুন এবং ছেড়ে দেওয়ার সময় ভলিউম-ডাউন বোতাম টিপুন এবং ধরে রাখুন। যখন সারফেস লোগো প্রদর্শিত হবে, ভলিউম-ডাউন বোতামটি ছেড়ে দিন।

4] আমেরিকান মেগাট্রেন্ডস TPM নিরাপত্তা বিকল্প স্ক্রীন

যখন আপনি পাওয়ার বোতাম টিপুন, এবং আপনার সারফেসে আমেরিকান মেগাট্রেন্ডস TPM স্ক্রীন দেখতে পান, তখন এই ধাপগুলি অনুসরণ করুন:

  • F12 / Fn + F12 টিপুন, এবং কম্পিউটার বুট হয়ে গেলে, শুধু লেটেস্ট সারফেস এবং উইন্ডোজ আপডেট ইনস্টল করুন।
  • যদি উইন্ডোজ চালু না হয় এবং আপনি আমেরিকান মেগাট্রেন্ডস TPM স্ক্রীনটি আবার দেখতে পান, তাহলে Microsoft সহায়তার সাথে যোগাযোগ করুন।

5] বড় থার্মোমিটার আইকন

সারফেস ডিভাইসগুলি +32ºF (+0ºC) থেকে +95ºF (+35ºC) তাপমাত্রায় কাজ করার জন্য প্রত্যয়িত। কোনো কারণে অভ্যন্তরীণ তাপমাত্রা বেড়ে গেলে সতর্কতা হিসেবে ডিভাইসটি বন্ধ হয়ে যায়।

সারফেসকে ঠাণ্ডা হওয়া ছাড়া আপনার কিছুই করার নেই। আপনি যদি খুব গরম অবস্থায় কাজ করেন, তাহলে নিশ্চিত করুন যে আপনার জায়গাটি যেখানে ঠাণ্ডা আছে তা পরিবর্তন করুন।

6] বড় ব্যাটারি আইকন

আপনি যদি একটি বড় ব্যাটারি আইকন সহ একটি কালো পর্দা দেখতে পান এবং আপনার সারফেস অবিলম্বে বন্ধ হয়ে যায়। দুটি সমস্যা হতে পারে। একটি হল আপনার ব্যাটারি খুব কম, এবং আপনাকে এটি চার্জ করতে হবে। দ্বিতীয়ত, ব্যাটারি শেষ। দ্বিতীয় ক্ষেত্রে, আপনাকে এটি প্রতিস্থাপন করতে হবে।

এছাড়াও, আপনি আপনার চার্জারটি সারফেসের সাথে সঠিকভাবে প্লাগ ইন করেছেন কিনা তা পরীক্ষা করুন।

7] মাইক্রোসফ্ট বা সারফেস লোগো সহ লাল স্ক্রীন বা লাল বার

আপনি যখন কালো ব্যাকগ্রাউন্ডে সারফেস লোগো সহ একটি লাল স্ক্রীন দেখতে পান, এর অর্থ হল আপনাকে UEFI-এ কিছু সেটিংস পরিবর্তন করতে হবে। এগিয়ে যাওয়ার আগে, আপনি যদি BitLocker ব্যবহার করেন, তাহলে একটি কাগজে কীটি নোট করে রাখতে ভুলবেন না। আপনি RecoveryKey বিভাগে যেতে পারেন, এবং এটি পুনরুদ্ধার করতে একই Microsoft অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করতে পারেন।

  1. অনুসন্ধান করুন বিটলকার পরিচালনা করুন এবং ফলাফলের তালিকা থেকে এটি নির্বাচন করুন।
  2. সাসপেন্ড সুরক্ষা নির্বাচন করুন এবং নিশ্চিত করতে হ্যাঁ নির্বাচন করুন৷
  3. শুরুতে যান, সেটিংস> আপডেট এবং নিরাপত্তা> পুনরুদ্ধার> উন্নত স্টার্টআপ> এখনই পুনরায় চালু করুন নির্বাচন করুন।
  4. অপশন স্ক্রীমে ট্রাবলশুট> অ্যাডভান্সড অপশন> UEFI ফার্মওয়্যার সেটিংস> রিস্টার্ট নির্বাচন করুন।

UEFI স্ক্রিনে থাকাকালীন, TPM এবং সিকিউর বুট কন্ট্রোল সক্ষম করা আছে তা নিশ্চিত করুন। একবার আপনি পরিবর্তনগুলি করে ফেললে, UEFI এর কনফিগারেশন সংরক্ষণ করুন এবং পুনরায় চালু করুন৷

8] বড় প্যাডলক আইকন

একটি কালো স্ক্রীনের সাথে একটি বড় সাদা প্যাডলক আইকন যার উপর একটি X রয়েছে এর অর্থ হল একটি শংসাপত্র ত্রুটি বা একটি শংসাপত্র বিকৃত হয়েছে৷ সারফেসকে জোর করে শাটডাউন করে এটি সমাধান করার চেষ্টা করুন এবং তারপরে এটি আবার চালু করুন৷

  • 30 সেকেন্ডের জন্য আপনার সারফেসের পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন এবং তারপর ছেড়ে দিন। স্ক্রিন ফ্ল্যাশ হলে, পুরো 30 সেকেন্ডের জন্য পাওয়ার বোতামটি ধরে রাখা চালিয়ে যান।
  • তারপর সারফেস আবার চালু করতে পাওয়ার বোতাম টিপুন। যদি এটি হয়ে থাকে, তাহলে আপডেটের জন্য চেক করুন, যদি তা না হয়, তাহলে আপনাকে আপনার সারফেসকে পরিষেবার জন্য পাঠাতে হবে।

যদি সমস্ত সমস্যা সমাধানের পরেও, উইন্ডোজ সারফেসে স্টার্ট না করে, তাহলে পরিষেবা কেন্দ্রে নিয়ে যাওয়াই ভাল৷

Windows 10 সারফেসে সাড়া দেওয়া শুরু বা বন্ধ করে না

উইন্ডোজ সারফেসে সাড়া দেওয়া বন্ধ করে দেয়

আপনি যদি আপনার সারফেস ডিভাইসে উইন্ডোজ 10 এর হিমায়িত স্ক্রীনটি দেখছেন - তাহলে ভাল - প্রথমে জোর করে শাটডাউন করুন এবং তারপরে আবার সারফেস শুরু করুন৷ একবার আপনি আবার লগ ইন করলে, আমরা আপনাকে যা করার পরামর্শ দিই তা ছাড়া আর কিছু করব না। আমরা কিছু জিনিস প্রস্তুত করা শুরু করার ঠিক আগে।

  • প্রিন্টার, স্ক্যানার, গেম কন্ট্রোলার, এক্সটার্নাল মনিটর এবং টিভি। সবকিছু সংযোগ বিচ্ছিন্ন করুন।
  • যদি আপনি BitLocker ব্যবহার করেন, তাহলে একটি কাগজে কীটি নোট করে রাখতে ভুলবেন না। আপনি এখানে RecoveryKey বিভাগে যেতে পারেন, এবং এটি পুনরুদ্ধার করতে একই Microsoft অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করতে পারেন।
  • আপনার সারফেস বুক থাকলে, সংযোগকারীগুলি পরিষ্কার করতে ভুলবেন না।

1] লোগোতে সারফেস আটকে আছে

সারফেস চালু হলে বা ঘুম থেকে জেগে উঠলে বা সারফেস লোগোতে আটকে গেলে উইন্ডোজ যদি সাড়া না দেয়, তাহলে আপনাকে স্বয়ংক্রিয় মেরামত করতে হবে।

2] পৃষ্ঠ হিমায়িত

আপনি সারফেসে কত কীবোর্ড চাপুন বা স্পর্শ ব্যবহার করুন না কেন, কিছুই হবে না। এই ক্ষেত্রে, সারফেস পুনরায় চালু করুন , এবং যদি আপনি কিছু মেরামত করার বিকল্প পান তবে এটি করুন।

3] উইন্ডোজ প্রায়শই সারফেসে সাড়া দেওয়া বন্ধ করে দেয়

  • নিশ্চিত করুন যে আপনি সর্বশেষ সারফেস ড্রাইভার এবং উইন্ডোজ আপডেটও ইনস্টল করেছেন৷
  • দ্রুত স্টার্টআপ নিষ্ক্রিয় করুন
  • স্টার্টআপ থেকে অপ্রয়োজনীয় প্রোগ্রামগুলি সরান।
  • ডিস্ক ক্লিনআপ চালান।
  • আপনার Windows 10 PC ডিফ্র্যাগমেন্ট করুন।
  • আপনার সারফেস পুনরুদ্ধার করুন বা রিসেট করুন

অবশেষে, যদি আর কিছু কাজ না করে, তাহলে আপনাকে হার্ডওয়্যার সমস্যা আছে কিনা তা পরীক্ষা করতে হতে পারে।

আপনি সারফেসের হার্ডওয়্যার সমস্যা খুঁজে বের করতে মেমরি ডায়াগনস্টিক টুল এবং ত্রুটি চেকিং টুল চালাতে পারেন। মেমরি ডায়াগনস্টিক টুল আপনার কম্পিউটারে র্যান্ডম অ্যাক্সেস মেমরি (RAM) পরীক্ষা সহ সম্ভাব্য মেমরি সমস্যার জন্য পরীক্ষা করে। যদিও ডিস্ক ত্রুটি চেকিং টুল হার্ড ডিস্কের সমস্যাগুলি পরীক্ষা করতে পারে এটিকে জনপ্রিয়ভাবে chkdsk নামেও ডাকা হয় কমান্ড-লাইন টুল।

4] সম্প্রতি ইনস্টল করা অ্যাপ(গুলি) আনইনস্টল করুন

সাম্প্রতিক অ্যাপ ইনস্টলেশনের পরে যদি সমস্যাটি শুরু হয় তবে এটি আনইনস্টল করুন। তারপরে আপনার জন্য সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন। যদি এটি হয় তবে আপনাকে সফ্টওয়্যার নির্মাতাদের সাথে যোগাযোগ করতে হবে এবং তাদের রিপোর্ট করতে হবে।

Microsoft ডিভাইস এবং পরিষেবা মেরামত কেন্দ্র

যদি টিপসগুলি সাহায্য না করে তবে এটিকে Microsoft ডিভাইস এবং পরিষেবা মেরামত কেন্দ্রে নিয়ে যান এবং একটি পরিষেবার অনুরোধ জমা দিন৷ আমি নিশ্চিত যে তারা আপনাকে সাহায্য করতে সক্ষম হবে।

Windows 10 সারফেসে সাড়া দেওয়া শুরু বা বন্ধ করে না
  1. উইন্ডোজ 10-এ স্টার্ট মেনুতে ফিক্স মাউস স্ক্রোল কাজ করে না

  2. স্টার্ট মেনুর পরিবর্তে কীভাবে উইন্ডোজ 10 বুট টু স্টার্ট স্ক্রীন তৈরি করবেন

  3. Windows 10 এ স্টার্ট স্ক্রীন দিয়ে স্টার্ট মেনু কিভাবে প্রতিস্থাপন করবেন

  4. Windows 10 এ ফুল স্ক্রীন স্টার্ট মেনু কিভাবে সক্ষম করবেন