কম্পিউটার

কিভাবে মাউস ব্যবহার করে CMD/PowerShell বা যেকোনো উইন্ডো স্কেল আপ বা ডাউন করবেন

আপনি কি আগে কখনও পাওয়ারশেল বা সিএমডিকে উপরে এবং নিচে স্কেল করার প্রয়োজন অনুভব করেছেন? সম্ভবত না, কিন্তু কিছু লোক আছে. আপনি দেখতে পাচ্ছেন, এটি এমন কাজ নয় যে অনেকগুলি উইন্ডোজ 10 ব্যবহারকারীরা কখনও করার কথা ভাববে, তবে নিশ্চিত থাকুন, এটি সম্ভব। এখন, এমন অনেক কারণ রয়েছে যে কেউ এই ক্রিয়াটি সম্পাদন করার প্রয়োজন অনুভব করবে। হতে পারে একজন ব্যবহারকারী স্ক্রীনের একটি নির্দিষ্ট স্থানে ফিট করার জন্য পাওয়ারশেল উইন্ডোটি স্কেল করতে চায়, অথবা হয়তো কেউ তাদের নখদর্পণে একটি বড় বা ছোট উইন্ডো রাখতে পছন্দ করে।

কিভাবে মাউস ব্যবহার করে CMD/PowerShell বা যেকোনো উইন্ডো স্কেল আপ বা ডাউন করবেন

যাই হোক না কেন, শুধু জেনে রাখুন যে স্কেলিং সম্ভব, এবং খুব সহজও। একটি PowerShell উইন্ডো স্কেল করতে কিছুই লাগে না, এবং আমরা বিশ্বাস করি এমনকি বিশ্বের সবচেয়ে বড় নবজাতকেরও চিত্তাকর্ষক সহজে কাজটি করতে কোনো সমস্যা হবে না৷

যেকোনো উইন্ডো কিভাবে উপরে বা নিচে স্কেল করবেন

আমাদের উল্লেখ করা উচিত যে যেকোন উইন্ডোতে এই ক্রিয়াটি সম্পাদন করা অনুরূপ ফলাফল প্রদান করবে। উদাহরণস্বরূপ, আপনি যদি ওয়েব ব্রাউজ করছেন এবং একটি ওয়েব পৃষ্ঠাতে জুম ইন বা আউট করতে চান তবে একই জিনিস করুন এবং এটি ঠিক কাজ করবে। এই পোস্টে আমরা শুধু উদাহরণ হিসেবে কনসোল উইন্ডো ব্যবহার করছি।

1] PowerShell চালু করুন

ঠিক আছে, তাই প্রথম জিনিস প্রথম, ডান. এগিয়ে যাওয়ার আগে ব্যবহারকারীকে অবশ্যই PowerShell উইন্ডোটি ফায়ার করতে হবে। এটি করার জন্য, অনুগ্রহ করে অনুসন্ধান বোতামে ক্লিক করুন এবং বাক্সে PowerShell (বা CMD) টাইপ করুন। এটি করার ফলে Windows PowerShell (বা কমান্ড প্রম্পট) আনতে হবে।

বিকল্পভাবে, কেউ স্ক্রিনের নীচে-বাম কোণে উইন্ডোজ বোতামে ডান-ক্লিক করতে পারে, তারপরে উপলব্ধ বিকল্পগুলির তালিকা থেকে Windows PowerShell নির্বাচন করুন। ব্যবহারকারীরা সাধারণত টুলটি চালু করতে বা অ্যাডমিন বিশেষাধিকারের সাথে তা করতে পারেন৷

2] উইন্ডোটি উপরে বা নিচে স্কেল করুন

এখন সহজ অংশে, বিভাগটি আপনি ভুলে যেতে পারবেন না। আপনি দেখতে পাচ্ছেন, সিএমডি উইন্ডোকে উপরে বা নিচে স্কেল করার জন্য, কেবল CTRL ধরে রাখুন কীবোর্ডে এবং স্ক্রোল হুইল ঘুরিয়ে দিন সামনে বা পিছনে আমরা যেমন বলেছি, এতে কিছুই লাগে না, এবং এখন আপনি নিজের জন্য এটি দেখেছেন।

এটি নিজের জন্য চেষ্টা করে দেখুন এবং এখনই দেখুন!

কিভাবে মাউস ব্যবহার করে CMD/PowerShell বা যেকোনো উইন্ডো স্কেল আপ বা ডাউন করবেন
  1. Windows 10 এ PowerShell ব্যবহার করে কিভাবে একটি আইপি বা ওয়েবসাইট ব্লক করবেন

  2. কিভাবে একটি CMD ব্যবহার করে একটি এলিভেটেড কমান্ড প্রম্পট খুলবেন

  3. Windows 10 এ PowerShell ব্যবহার করে কিভাবে একটি ফাইল ডাউনলোড করবেন

  4. কিভাবে উইন্ডোজ 7 এ সিএমডি ব্যবহার করে দূরবর্তীভাবে একটি কম্পিউটার বন্ধ করবেন