কম্পিউটার

উইন্ডোজ 10-এ নিবন্ধিত মালিক এবং সংস্থার তথ্য কীভাবে পরিবর্তন করবেন

আপনি যখন উইন্ডোজ ইনস্টল এবং সক্রিয় করেন, লাইসেন্সটি প্রযুক্তিগতভাবে আপনার নামে বা যে কেউ কম্পিউটারের মালিক। কিন্তু আপনি যদি winver টাইপ করেন রান প্রম্পটে, ফলাফল আশ্চর্যজনক হবে। এটি বলবে — পণ্যটি OEM-এর কাছে Microsoft সফ্টওয়্যার লাইসেন্স শর্তাবলীর অধীনে লাইসেন্সপ্রাপ্ত অথবা উইন্ডোজ ব্যবহারকারী। এই পোস্টে, আমরা আপনাকে দেখাব কিভাবে Windows 10-এ নিবন্ধিত মালিক এবং প্রতিষ্ঠানের তথ্য পরিবর্তন করতে হয়।

আমরা শুরু করার আগে, আপনার জানা উচিত যে লাইসেন্সটি আপনারই, কিন্তু উইন্ডোজে ডিফল্ট সেটিংস এভাবেই থাকে – এবং এই পদ্ধতিটি ব্যবহার করে আমরা শুধুমাত্র যা প্রদর্শিত হবে তা পরিবর্তন করব।

উইন্ডোজ 10-এ নিবন্ধিত মালিক এবং সংস্থার তথ্য কীভাবে পরিবর্তন করবেন

Windows 10-এ নিবন্ধিত মালিক ও প্রতিষ্ঠানের তথ্য পরিবর্তন করুন

নিবন্ধিত মালিক এবং সংস্থা পরিবর্তন করার দুটি উপায় রয়েছে - উইন্ডোজ আলটিমেট টুইকার এবং রেজিস্ট্রি সম্পাদনা৷ আমরা প্রথম বিকল্পটি ব্যবহার করার পরামর্শ দিই কারণ এটি অনেক বেশি আরামদায়ক। এর উপরে, আমাদের পোর্টেবল ফ্রিওয়্যার উইন্ডোজ আলটিমেট টুইকার বিভিন্ন টুইক অফার করে যা সরাসরি উইন্ডোজ সেটিংসে খুঁজে পাওয়া যায় না।

1] Windows Ultimate Tweaker ব্যবহার করে

উইন্ডোজ 10-এ নিবন্ধিত মালিক এবং সংস্থার তথ্য কীভাবে পরিবর্তন করবেন

ডাউনলোড করুন, এবং আলটিমেট উইন্ডোজ টুইকার খুলুন। নিবন্ধিত মালিক এবং সংস্থার তথ্য পরিবর্তন করতে, অতিরিক্ত যান এবং OEM তথ্য সম্পাদনা লিঙ্কে ক্লিক করুন। এটি একটি পপ-আপ উইন্ডো খুলবে যেখানে আপনি নিম্নলিখিতগুলি পরিবর্তন করতে পারেন:

  • উৎপাদক
  • মডেল
  • সমর্থন URL, ফোন এবং ঘন্টা
  • নিবন্ধিত মালিক এবং প্রতিষ্ঠানের তথ্য।

পরিবর্তনগুলি করুন এবং ওকে ক্লিক করুন। সাধারণত, একটি রিস্টার্টের প্রয়োজন হয় না, তবে আপনি যদি পরিবর্তনগুলি দেখতে না পান তবে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

2] রেজিস্ট্রি ব্যবহার করে

উইন্ডোজ 10-এ নিবন্ধিত মালিক এবং সংস্থার তথ্য কীভাবে পরিবর্তন করবেন

আপনি যখন Windows 10 এর একটি নতুন কপি ইনস্টল করেন, তখন আপনাকে সাধারণত একটি মালিকের নাম লিখতে বলা হয় এবং সংস্থা বা একটি কোম্পানির নাম . বেশিরভাগ সময়, আমরা সাধারণত এই ধাপটি এড়িয়ে যাই। এখন নিবন্ধিত মালিক পরিবর্তন করতে:

  • এন্টার কী অনুসরণ করে রান প্রম্পটে regedit.exe ব্যবহার করে রেজিস্ট্রি এডিটর খুলুন।
  • নেভিগেট করুন HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\Windows NT\CurrentVersion কী
  • চাবিটি সনাক্ত করুন যা বলে নিবন্ধিত মালিক
  • এটি সম্পাদনা করতে ডাবল ক্লিক করুন।
  • এখন আপনি যে নাম টাইপ করতে চান তা টাইপ করুন এবং ক্লিক করুন
  • রেজিস্ট্রি থেকে প্রস্থান করুন।

একইভাবে, Registered Organization-এ ডাবল ক্লিক করুন কী, এবং আপনি সেখানে যা যোগ করতে চান তা যোগ করুন। এখন আপনি যখন winver টাইপ করবেন আবার, আপনার লেখা নামটি দেখতে হবে।

রেজিস্ট্রি ব্যাক আপ করা বা রেজিস্ট্রি স্পর্শ করার আগে দ্রুত একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করা সর্বদা একটি ভাল ধারণা৷

যেহেতু এটি একটি মৌলিক বৈশিষ্ট্য, এটি আপনার Microsoft অ্যাকাউন্টের সাথে সিঙ্ক হবে না এবং প্রতিবার OS ইনস্টল করার সময় আপনাকে এটি পরিবর্তন করতে হবে। আপনি যদি আপনার কম্পিউটারটি সেট আপ করার পরে কাউকে দিয়ে থাকেন তবে আপনি মালিকের নাম তার নামে পরিবর্তন করতে পারেন৷

উইন্ডোজ 10-এ নিবন্ধিত মালিক এবং সংস্থার তথ্য কীভাবে পরিবর্তন করবেন
  1. উইন্ডোজ টার্মিনালে ডিফল্ট শেল কীভাবে পরিবর্তন করবেন

  2. উইন্ডোজ 10 এ টাস্কবারের অবস্থান কীভাবে পরিবর্তন করবেন

  3. Windows 7 এ কিভাবে ডিসপ্লে ভাষা পরিবর্তন করবেন

  4. উইন্ডোজ 11-এ ডিফল্ট টার্মিনাল কীভাবে পরিবর্তন করবেন