কম্পিউটার

উইন্ডোজ 10-এ বিভিন্ন ডিভাইসে স্টিকি নোট কীভাবে সিঙ্ক করবেন

স্টিকি নোটস অ্যাপ্লিকেশনটি একটি পূর্ব-ইন্সটল করা ইউনিভার্সাল উইন্ডোজ প্ল্যাটফর্ম (UWP) অ্যাপ এবং এটি কয়েক বছর ধরে উইন্ডোজের একটি অংশ। অনেক ব্যবহারকারীর জন্য, এই অ্যাপ্লিকেশনটি নোট, করণীয় তালিকা এবং অ্যাপয়েন্টমেন্ট অনুস্মারক তৈরি করার জন্য একটি সুস্পষ্ট পছন্দ। নতুন স্টিকি নোট আপনাকে আপনার অ্যান্ড্রয়েড বা আইফোন, ল্যাপটপ এবং ডেস্কটপ সহ বিভিন্ন ডিভাইস জুড়ে নোট সিঙ্ক এবং ব্যাকআপ করার অনুমতি দেয়। এই বৈশিষ্ট্যটি স্টিকি নোট অ্যাপটিকে আগের চেয়ে আরও বেশি উপযোগী করে তুলেছে, তাই এটি কীভাবে কাজ করে তা এখানে রয়েছে।

স্টিকি নোটের জন্য সিঙ্ক করার বৈশিষ্ট্যটি আপনাকে আপনার পিসিতে একটি নোট নিতে এবং মাইক্রোসফ্ট লঞ্চার, অ্যান্ড্রয়েডের জন্য মাইক্রোসফ্ট ওয়াননোট এবং আইফোনের জন্য মাইক্রোসফ্ট ওয়াননোটের মতো অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করে আপনার ফোনে এটি দেখতে দেয়৷ অ্যাপ্লিকেশানটি এখন আপনার সমস্ত ডিভাইস জুড়ে ডিফল্টভাবে সিঙ্ক করতে পারে যেগুলিতে আপনি একই Microsoft অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করেছেন এবং আপনাকে যেকোনো ডিভাইস থেকে সেগুলি পরিচালনা করার অনুমতি দেয়৷

ডিভাইস জুড়ে স্টিকি নোট কিভাবে সিঙ্ক করবেন

নোটের সিঙ্ক্রোনাইজেশন কাজ শুরু করার জন্য, আপনার সমস্ত ডিভাইসকে একটি সক্রিয় Microsoft অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করতে হবে। তাই স্টিকি নোট সিঙ্ক করার প্রথম ধাপ হল সঠিক শংসাপত্র সহ আপনার Windows 10 পিসিতে লগ ইন করা। একবার আপনি হয়ে গেলে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1] 'স্টিকি নোটস শুরু করুন স্টার্ট মেনু থেকে অ্যাপ, অথবা শুধু টাইপ করুন 'স্টিকি আপনার ডেস্কটপের সার্চ বক্সে।

2] অনুসন্ধান ফলাফল থেকে, ‘স্টিকি নোটস-এ ডান-ক্লিক করুন ' এবং 'সেটিংস টিপুন ' অথবা 'সেটিংস-এ ক্লিক করুন৷ ' অর্থাৎ স্টিকি নোটের নোট তালিকায় গিয়ার আইকন।

উইন্ডোজ 10-এ বিভিন্ন ডিভাইসে স্টিকি নোট কীভাবে সিঙ্ক করবেন

3] এই পদক্ষেপটি আপনাকে ‘স্টিকি নোট সেটিংস-এ নিয়ে যাবে '।

উইন্ডোজ 10-এ বিভিন্ন ডিভাইসে স্টিকি নোট কীভাবে সিঙ্ক করবেন

4] 'Sync Now-এ ক্লিক করুন 'সহায়তা এবং প্রতিক্রিয়া এর নীচে প্রদর্শিত ' বোতাম৷ ' বিভাগ।

আপনার স্টিকি নোট অ্যাপ এখন সমস্ত ডিভাইস জুড়ে সিঙ্ক করা হয়েছে!

সতর্ক থাকুন!

একবার সিঙ্ক করা স্টিকি নোট চালু হয়ে গেলে, এটি বন্ধ করার কোন স্পষ্ট উপায় নেই; তাই আপনাকে সেই অনুযায়ী কাজ করতে হবে। এছাড়াও, অনেক ব্যবহারকারী তাদের সিস্টেম, মেল এবং ব্যাঙ্কিং পাসওয়ার্ড সংরক্ষণ করতে এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করেন; তাই আপনার সমস্ত ডিভাইস জুড়ে সেই পাসওয়ার্ডগুলি সিঙ্ক করার মাধ্যমে সিঙ্ক্রোনাইজেশন নিরাপত্তা হুমকির কারণ হতে পারে। যদিও ব্যবহারকারীরা এটিকে অত্যন্ত সুবিধাজনক বলে মনে করেন, এটি সিস্টেম এবং সংবেদনশীল ডেটা সুরক্ষার দায়িত্বপ্রাপ্ত যে কারো জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ হতে পারে৷

এটি পরামর্শ দেওয়া হয় যে আপনি কখনই আপনার পাসওয়ার্ডগুলি স্টিকি নোটগুলিতে রাখবেন না৷

উইন্ডোজ 10-এ বিভিন্ন ডিভাইসে স্টিকি নোট কীভাবে সিঙ্ক করবেন
  1. ওয়েবে আপনার Windows 10 স্টিকি নোটগুলি কীভাবে দেখবেন

  2. আপনার ডিভাইস জুড়ে আপনার উইন্ডোজ ক্লিপবোর্ড সামগ্রীগুলি কীভাবে সিঙ্ক করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 এ স্টিকি নোট ব্যাকআপ ও পুনরুদ্ধার করবেন?

  4. Windows 10 ডিভাইস জুড়ে কপি-পেস্ট করতে ক্লিপবোর্ডটি কীভাবে ব্যবহার করবেন