কম্পিউটার

উইন্ডোজ কম্পিউটারে ট্যাবলেট মোডে স্ক্রীন অটো-রোটেশন কাজ করছে না বা ধূসর হয়ে গেছে

উইন্ডোজ 10 একটি অপারেটিং সিস্টেম যা স্পর্শ এবং মাউস-ভিত্তিক উভয় ইন্টারফেসের একীকরণের সাথে নিপুণভাবে কাজ করার উদ্দেশ্যে। পিসি, ট্যাবলেট, এক্সবক্স ওয়ান, স্মার্টফোন এবং অন্যান্য এমবেডেড সিস্টেমের মতো বিভিন্ন ডিভাইসে চালানোর জন্য ওএস ডিজাইন করা হয়েছে। অনেকের মত, আপনি হয়ত আপনার ট্যাবলেট বা নোটবুকের জন্য সর্বশেষ Windows  10-এ চলে গেছেন। যদিও এটি পিসি বা ট্যাবলেট সব ডিভাইসেই ব্যতিক্রমী কাজ করছে, ব্যবহারকারীরা স্ক্রিন স্বয়ংক্রিয় ঘোরাতে কিছু সমস্যার সম্মুখীন হয়েছেন ট্যাবলেট মোডে। সমস্যাটি বেশিরভাগ ব্যবহারকারীদের দ্বারা সম্মুখীন হয় যারা সম্প্রতি তাদের ট্যাবলেট মোডে ব্যবহৃত ডিভাইসগুলির জন্য Windows 10 ডাউনলোড করেছেন৷

স্বয়ংক্রিয়করণ এটি এমন একটি বৈশিষ্ট্য যা বেশিরভাগ বড় ডিভাইসের জন্য ব্যবহৃত হয়, বিশেষ করে আপনার ট্যাবলেট। আপনি যখন পোর্ট্রেট থেকে ল্যান্ডস্কেপ ওরিয়েন্টেশনে পরিবর্তন করতে চান এবং ডিভাইসের ঘূর্ণন অনুযায়ী এর বিপরীতে পরিবর্তন করতে চান তখন এটি আরও সুবিধাজনক। এটির কাজ সম্পর্কে ব্রিফিং, মূলত আপনার ট্যাবলেটটি ঘূর্ণন সনাক্ত করতে এবং বর্তমান অভিযোজনে প্রদর্শনকে সামঞ্জস্য করতে সেন্সর ব্যবহার করে। অর্থাৎ, আপনি যখন পোর্ট্রেট মোড থেকে ল্যান্ডস্কেপে ঘুরবেন তখন ডিভাইসের সেন্সরগুলি স্বয়ংক্রিয়ভাবে ঘুরবে এবং এর বিপরীতে। কিন্তু আপনার ট্যাবলেটে Windows 10 এর সাথে, স্ক্রীন স্বয়ংক্রিয়ভাবে ঘোরানো কিছু ব্যবহারকারীর জন্য কাজ নাও করতে পারে। সুতরাং আপনি যদি Windows 10-এ স্ক্রীন ঘোরাতে না পারেন, তাহলে পড়ুন৷

স্ক্রিন অটো-রোটেশন কাজ করছে না

সমস্যার মূল কারণ সফ্টওয়্যারে সমস্যা হতে পারে বা ডিভাইস ড্রাইভারের সাথে সমস্যা হতে পারে . এই পরামর্শগুলি চেষ্টা করার আগে, নিশ্চিত করুন যে কখনও কখনও আপনার ডিভাইসটি সর্বশেষতম প্যাচে আপডেট করা হয়েছে, সর্বশেষ আপডেটটি ডাউনলোড করা অটোরোটেশনের সাথে সম্পর্কিত বেশিরভাগ সফ্টওয়্যার সমস্যার সমাধান করতে পারে৷

1] ঘূর্ণন লক বন্ধ করুন

উইন্ডোজ কম্পিউটারে ট্যাবলেট মোডে স্ক্রীন অটো-রোটেশন কাজ করছে না বা ধূসর হয়ে গেছে

  1. আপনি যদি ল্যাপটপ মোডে সিস্টেম ব্যবহার করেন, তাহলে আপনার পিসিকে ল্যাপটপ মোড থেকে ট্যাবলেট মোডে রূপান্তর করুন।
  2. এরপর, টাস্কবারে অ্যাকশন সেন্টার খুলুন এবং ঘূর্ণন লকটিকে অফ পজিশনে টগল করুন।

আপনি নিম্নরূপ সেটিংসে লক ঘূর্ণন বন্ধ করতে পারেন। অ্যাকশন সেন্টার খুলুন এবং ট্যাবলেট মোডে ক্লিক করুন। এটি আপনার পিসিকে ল্যাপটপ মোডে ট্যাবলেট মোডে রূপান্তর করবে।

এরপর, স্টার্ট মেনুতে সেটিংসে যান এবং সিস্টেমে ক্লিক করুন এবং ডিসপ্লেতে আলতো চাপুন। এখানে, অটো রোটেশন লক বন্ধ করুন এবং বন্ধ করুন।

2] ড্রাইভার আপডেট করুন

উইন্ডোজ কম্পিউটারে ট্যাবলেট মোডে স্ক্রীন অটো-রোটেশন কাজ করছে না বা ধূসর হয়ে গেছে

আপনার ডিভাইস ড্রাইভার আপডেট করুন এবং দেখুন. এটি করতে, কন্ট্রোল প্যানেল খুলুন, ডিভাইস ম্যানেজারে ক্লিক করুন এবং সেন্সর I/O অনুসন্ধান করুন ডিভাইস।

সেন্সর ডিভাইসগুলিতে ডান-ক্লিক করুন এবং আপডেট ড্রাইভার টিপুন মেনু থেকে। খোলে উইজার্ডে, "আপডেট করা ড্রাইভার সফ্টওয়্যারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন নির্বাচন করুন৷ ”।

ড্রাইভার ইনস্টল হয়ে গেলে, ডিভাইসটি রিবুট করুন এবং দেখুন এটি সাহায্য করেছে কিনা৷

3] সেন্সর ট্রাবলশুটার চালান

Microsoft থেকে সেন্সর ট্রাবলশুটার ডাউনলোড করুন এবং চালান এবং দেখুন এটি আপনাকে সমস্যার সমাধান করতে সাহায্য করে কিনা৷

স্ক্রিন অটো-রোটেট ধূসর হয়ে গেছে

আপনি যদি দেখতে পান যে স্ক্রিন স্বয়ংক্রিয়-ঘোরানো বিকল্পটি ধূসর হয়ে গেছে, রেজিস্ট্রি ব্যাকআপ করুন। এবং তারপর চালান খুলুন Windows Key +R.

টিপে কমান্ড দিন

regedit টাইপ করুন এবং ওকে ক্লিক করুন।

এখন নিম্নলিখিত পথে নেভিগেট করুন:

HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\AutoRotation

LastOrientation কী খুঁজুন এবং এটিতে ডাবল ক্লিক করুন৷

উইন্ডোজ কম্পিউটারে ট্যাবলেট মোডে স্ক্রীন অটো-রোটেশন কাজ করছে না বা ধূসর হয়ে গেছে

1 যোগ করুন DWORD মান ডেটা ক্ষেত্রে এবং পরিবর্তনগুলি সংরক্ষণ করতে ঠিক আছে ক্লিক করুন।

এরপর, সেন্সরপ্রেজেন্ট অনুসন্ধান করতে Ctrl+F ব্যবহার করুন মূল. এটি উপলব্ধ থাকলে, এটিতে ডাবল ক্লিক করুন এবং DWORD মানকে 1 এ পরিবর্তন করুন . যদি এটি উপলব্ধ না হয়, আপনি এটি অটোরোটেশনের অধীনে তৈরি করতে পারেন এবং এটিকে 1 মান দিতে পারেন।

আপনার পিসি রিস্টার্ট করুন এবং দেখুন।

উইন্ডোজ কম্পিউটারে ট্যাবলেট মোডে স্ক্রীন অটো-রোটেশন কাজ করছে না বা ধূসর হয়ে গেছে
  1. Windows 10 টাচ স্ক্রীন কাজ করছে না?

  2. কিভাবে উইন্ডোজ 10 ট্যাবলেট মোড কাজ করছে না তা ঠিক করবেন?

  3. কিভাবে উইন্ডোজ 11 স্পটলাইট কাজ করছে না তা ঠিক করবেন

  4. প্রিন্ট স্ক্রীন উইন্ডোজ 11 এ কাজ করছে না? এই হল সমাধান!