কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ অডিট মোড কি? কীভাবে অডিট মোডে বুট করবেন বা আউট করবেন?

আপনি কি কখনও ভেবে দেখেছেন কিভাবে OEM গুলি তাদের নিজস্ব সেটের অ্যাপ এবং ড্রাইভারের সাথে Windows 11/10 OS স্থাপন করে? অথবা কিভাবে পুনরুদ্ধার পার্টিশন আপনাকে সবকিছু পুনরায় ইনস্টল করতে সাহায্য করে যেন কম্পিউটারটি একেবারে নতুন? Windows 11/10 এর একটি নির্দিষ্ট মোডের কারণে এটি সম্ভব অডিট মোড বলা হয় . অডিও মোড OEM-কে একটি সিস্টেম ইমেজ প্রি-কনফিগার করতে, তাদের সফ্টওয়্যার প্যাকেজ করতে এবং তারপর তাদের হাজার হাজার কম্পিউটারে এটি স্থাপন করতে দেয়। এই পোস্টে, আমরা অডিট মোড, সুবিধাগুলি এবং অডিও মোড থেকে কীভাবে বুট বা বুট আউট করতে হয় সে সম্পর্কে শিখব।

উইন্ডোজ 11/10 এ অডিট মোড কি? কীভাবে অডিট মোডে বুট করবেন বা আউট করবেন?

উইন্ডোজ অডিট মোড কি?

উইন্ডোজ বুট করার জন্য দুটি মোড বেছে নিতে পারে —

  1. OOBE এবং
  2. অডিট মোড।

OOBE বা আউট-অফ-বক্স অভিজ্ঞতা হল ডিফল্ট মোড যা ভোক্তাদের একটি নতুন মেশিনে Windows সেট আপ করার অনুমতি দেয় বা যখন তারা Windows 10 রিসেট করতে পছন্দ করে।

অডিট মোড, যেমনটি আমি আগেই বলেছি, OEM-গুলিকে ড্রাইভার প্যাকেজ, অ্যাপ্লিকেশন, কম্পিউটার-নির্দিষ্ট আপডেটগুলি সমন্বিত একটি সিস্টেম ইমেজ স্থাপন করার অনুমতি দেয় যা ইনস্টলেশনের সময় স্থাপনের প্রয়োজন বা পরিকল্পনা করা হয়। যদিও আরও কিছু বিষয় জড়িত রয়েছে যা সংক্ষেপে অডিট মোডের প্রয়োজনীয়তা ব্যাখ্যা করে। চলুন দেখে নেওয়া যাক অডিও মোডের সুবিধাগুলো।

OOBE বাইপাস

কোন ওয়েলকাম স্ক্রীন বা সেটআপ স্ক্রীন নেই। এটি আপনাকে বিল্ট-ইন অ্যাডমিন অ্যাকাউন্ট ব্যবহার করে ডেস্কটপে বুট করতে এবং জিনিসগুলি সেট আপ করতে দেয়। তাই আপনাকে কোনো অ্যাকাউন্ট তৈরি করতে হবে না।

অ্যাপ্লিকেশন ইনস্টল করুন, ডিভাইস ড্রাইভার যোগ করুন এবং স্ক্রিপ্ট চালান

এটি অডিট মোড ব্যবহার করার প্রাথমিক লক্ষ্য। একটি ডিফল্ট চিত্র ব্যবহার করে, এবং তারপর আপনার ব্যবসার প্রয়োজনের উপর ভিত্তি করে এটি কাস্টমাইজ করুন। আপনি অতিরিক্ত ভাষা প্যাক এবং ডিভাইস ড্রাইভার ইনস্টল করতে পারেন। একে অডিট সিস্টেমও বলা হয় কনফিগারেশন পাস প্রক্রিয়া।

উইন্ডোজ ইনস্টলেশনের বৈধতা পরীক্ষা করুন

একবার আপনি সেটআপটি সম্পন্ন করার পরে, শেষ-ব্যবহারকারী যখন OOBE ব্যবহার করা শুরু করবে তখন সেটআপ প্রক্রিয়াটি কীভাবে আচরণ করবে তা আপনি পরীক্ষা করতে পারেন। একে অডিট ইউজারও বলা হয় কনফিগারেশন পাস।

একটি রেফারেন্স ছবিতে আরো কাস্টমাইজেশন যোগ করুন

এটা স্পষ্ট যে একবার আপনি একটি সফল অডিট প্রক্রিয়ার মধ্য দিয়ে গেলে, এবং সবকিছু প্রত্যাশিতভাবে কাজ করে, একই চিত্র একাধিক কম্পিউটারে স্থাপন করা যেতে পারে। যদি না হয়, আপনি প্রতি ডিভাইসে কনফিগার করতে অডিট মোডে আবার বুট করতে পারেন। অনেক সময়, পরিবর্তনগুলি ডিভাইস বা ভোক্তার অনুরোধের কারণে হয়।

Windows 11/10-এ অডিট মোডে কীভাবে বুট করবেন বা আউট করবেন

Microsoft একটি উত্তর ফাইল Unattend.xml অফার করে . এটি একটি XML-ভিত্তিক ফাইল যাতে Windows সেটআপের সময় ব্যবহার করার জন্য সেটিং সংজ্ঞা এবং মান রয়েছে। ফাইলটি উইন্ডোজ সিস্টেম ইমেজ ম্যানেজার ব্যবহার করে তৈরি করা যেতে পারে। শুধুমাত্র যখন Windows 10 সেটআপ এই ফাইলটি ফাইল করে তখন এটি অডিও মোডে বুট হয়, অন্যথায় এটি ডিফল্ট OOBE মোডে বুট হবে। অডিট মোডে বুট করার জন্য নিচের যে কোনো পদ্ধতি ব্যবহার করুন।

Windows 10-এ অডিট মোডে বুট করুন (স্বয়ংক্রিয়ভাবে বা ম্যানুয়ালি)

  • Microsoft-Windows-Deployment | যোগ করুন রিসিল | মোড =নিরীক্ষা উত্তর ফাইল সেটিং।
  • কীবোর্ড শর্টকাট:OOBE স্ক্রীনে, CTRL টিপুন +SHIFT +F3 .

যখন কম্পিউটার অডিট মোডে রিবুট হয়, তখন সিস্টেম প্রস্তুতি (Sysprep ) টুল প্রদর্শিত হবে। কীবোর্ড শর্টকাট ব্যবহার করার একমাত্র অসুবিধা হল এটি OOBE প্রক্রিয়ার সমস্ত অংশকে বাইপাস করে না। এর মধ্যে রয়েছে স্ক্রিপ্ট চালানো এবং oobeSystem-এ উত্তর ফাইল সেটিংস প্রয়োগ করা কনফিগারেশন পাস।

OOBE এ বুট করার জন্য কনফিগার করা একটি চিত্র ব্যবহার করে অডিট মোডে বুট করুন

আপনি কীবোর্ড শর্টকাট ব্যবহার করতে পারেন বা চিত্রটি মাউন্ট করতে পারেন, এবং অডিট সেটিং সহ উত্তর ফাইলটি যুক্ত করতে পারেন এটি এইভাবে সংরক্ষণ করুন:

C:\test\offline\Windows\Panther\Unattend\Unattend.xml.

একটি বিদ্যমান ছবি থেকে স্বয়ংক্রিয়ভাবে অডিট মোডে বুট করুন

একটি নতুন উত্তর ফাইল তৈরি করুন, এবং যোগ করুন Microsoft-Windows-Deployment | রিসিল | মোড =নিরীক্ষা। ফাইলটিকে Unattend.xml হিসেবে সংরক্ষণ করুন .

একটি এলিভেটেড কমান্ড প্রম্পটে, কমান্ডটি চালান:

Dism /Mount-Image /ImageFile:C:\test\images\MyImage.wim /index: /MountDir:C:\test\offline

image_index হল .wim ফাইলে নির্বাচিত ছবির সংখ্যা।

ঠিক উপরের ধাপের মতো, এই ফোল্ডারে নতুন উত্তর ফাইলটি অনুলিপি করুন:

C:\test\offline\Windows\Panther\Unattend

DISM টুল ব্যবহার করে পরিবর্তনগুলি চূড়ান্ত করুন। নিম্নলিখিত কমান্ড ব্যবহার করুন:

Dism /Unmount-Image /MountDir:C:\test\offline /commit

আপনি কিভাবে Windows 11/10 এ অডিট মোড থেকে বুট আউট করবেন?

আপনি Unattend.xml ফাইলটি মুছে ফেলতে পারেন, এবং তারপর DISM টুল ব্যবহার করে প্রতিশ্রুতিবদ্ধ করতে পারেন অথবা শুধুমাত্র Microsoft-Windows-Deployment | রিসিল | মোড =oobe উত্তর ফাইল সেটিং।

অডিট মোড সাধারণ গ্রাহকদের জন্য নয়। এটি হয় OEM বা IT বিভাগের জন্য যাদের একই সেটিংস, ড্রাইভার এবং অ্যাপের সাথে একাধিক কম্পিউটারে ইমেজ প্রয়োগ করতে হবে।

আমি আশা করি পোস্টটি অনুসরণ করা সহজ ছিল, এবং আপনি Windows 11/10-এ অডিট মোডে বুট করতে বা আউট করতে সক্ষম হয়েছেন৷

উইন্ডোজ 11/10 এ অডিট মোড কি? কীভাবে অডিট মোডে বুট করবেন বা আউট করবেন?
  1. কিভাবে উইন্ডোজ 10 রিকভারি মোডে বুট করবেন

  2. Windows 11 এ কিভাবে নিরাপদ মোডে বুট করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 সেফ মোডে বুট করবেন

  4. কিভাবে উইন্ডোজ 11/10 এ বুট লগ সক্ষম করবেন