কম্পিউটার

PowerShell স্ক্রিপ্ট ব্যবহার করে উইন্ডোজ আপডেট ক্লায়েন্ট রিসেট করুন

যখন Windows আপডেট বেশিরভাগ সময় মসৃণভাবে কাজ করে, ব্যবহারকারীরা মাঝে মাঝে উইন্ডোজ আপডেট চালানোর সময় সমস্যার সম্মুখীন হতে পারে - যেমন - আপডেটগুলি উপলব্ধ থাকা সত্ত্বেও, পরিষেবাটি সেগুলি সনাক্ত এবং ইনস্টল করতে পারে না, আপডেটগুলি সঠিকভাবে ইনস্টল নাও হতে পারে, এইভাবে সমস্যাগুলি তৈরি করে, উইন্ডোজ আপডেট পরিষেবা 'আপডেট' এ আটকে থাকতে পারে এবং একেবারেই আপডেট নয়, ইত্যাদি।

যদিও কেউ সিস্টেমটি পুনরায় চালু করার চেষ্টা করতে পারে, উইন্ডোজ আপডেট পরিষেবাটি পুনরায় শুরু করতে পারে, সম্ভব হলে পূর্ববর্তী আপডেটগুলি ফিরিয়ে আনতে পারে, উইন্ডোজ আপডেটের সমস্যা সমাধান করতে পারে, উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালাতে পারে, এটি সবসময় কাজ নাও করতে পারে। আমরা ইতিমধ্যে দেখেছি কিভাবে ম্যানুয়ালি উইন্ডোজ আপডেট কম্পোনেন্ট ডিফল্টে রিসেট করতে হয়। আজ আমরা একটি Windows Update Client Script রিসেট দেখব যা সম্পূর্ণরূপে Windows Update ক্লায়েন্ট সেটিংস রিসেট করবে।

উইন্ডোজ আপডেট ক্লায়েন্ট রিসেট করুন

এই স্ক্রিপ্টটি সম্পূর্ণরূপে উইন্ডোজ আপডেট ক্লায়েন্ট সেটিংস রিসেট করবে। এটি উইন্ডোজ 7, ​​8, 10 এবং সার্ভার 2012 R2 এ পরীক্ষা করা হয়েছে। এটি ডিফল্ট সেটিংসের জন্য উইন্ডোজ আপডেট সম্পর্কিত পরিষেবা এবং রেজিস্ট্রি কীগুলি কনফিগার করবে৷ এটি BITS সম্পর্কিত ডেটা ছাড়াও উইন্ডোজ আপডেটের সাথে সম্পর্কিত ফাইলগুলিও পরিষ্কার করবে। PowerShell-এ উপলব্ধ cmdlets-এর কিছু সীমাবদ্ধতার কারণে, এই স্ক্রিপ্টটি কিছু লিগ্যাসি ইউটিলিটি (sc.exe, netsh.exe, wusa.exe, ইত্যাদি) কল করে।

আপনার ডেটার একটি ব্যাকআপ নিন, আপনার উইন্ডোজ সিস্টেম পুনরায় চালু করুন এবং প্রশাসক হিসাবে লগ ইন করুন৷

Technet/Github থেকে PowerShell ফাইলটি ডাউনলোড করুন - নীচে উল্লিখিত লিঙ্ক। Reset-WindowsUpdate.psi ফাইলে ডান-ক্লিক করুন এবং PowerShell দিয়ে চালান নির্বাচন করুন .

PowerShell স্ক্রিপ্ট ব্যবহার করে উইন্ডোজ আপডেট ক্লায়েন্ট রিসেট করুন

আপনাকে নিশ্চিত করতে বলা হবে। একবার আপনি নিশ্চিত করলে, স্ক্রিপ্টটি চলবে এবং উইন্ডোজ আপডেট ক্লায়েন্ট রিসেট করবে।

টুলটি রেজিস্ট্রি কী, সেটিংস এবং পরিষেবাগুলিকে ডিফল্ট মানগুলিতে কনফিগার করে। সমস্ত আপডেট পুনরায় সেট করা হয় এবং একবার হয়ে গেলে, সিস্টেমটি পুনরায় বুট করা যেতে পারে এবং আপডেটগুলি পুনরায় ইনস্টল করা যেতে পারে৷

PowerShell স্ক্রিপ্ট ব্যবহার করে উইন্ডোজ আপডেট ক্লায়েন্ট রিসেট করুন

প্রক্রিয়াটি শেষ হয়ে গেলে, পাওয়ারশেল উইন্ডোটি প্রস্থান করবে।

এই লিঙ্কগুলির জন্য ধন্যবাদ Tynamite :

  • Reset-WindowsUpdate.ps1 পাওয়ারশেল স্ক্রিপ্ট:github.com।
  • WSUS ক্লায়েন্ট রিসেট করুন:github.com।
  • Windows Update Agent রিসেট করুন:github.com।

আমরা এর আগেও রিসেট উইন্ডোজ আপডেট এজেন্ট টুল নামে আরেকটি টুল দেখেছি যা আপনাকে WU এজেন্টকে ডিফল্ট মানগুলিতে রিসেট করতে দেয়। এই টুলটি সর্বশেষ Windows 10 সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়ার জন্য আপডেট করা হয়েছে এবং 100,000 এরও বেশি ব্যবহারকারী ডাউনলোড করেছেন৷

PowerShell স্ক্রিপ্ট ব্যবহার করে উইন্ডোজ আপডেট ক্লায়েন্ট রিসেট করুন
  1. কীভাবে PowerShell ব্যবহার করে ড্রাইভার রপ্তানি করবেন

  2. উইন্ডোজ 10 এ উইন্ডোজ আপডেট উপাদানগুলি কীভাবে রিসেট করবেন

  3. Windows 11 এ Powershell কিভাবে আপডেট করবেন

  4. কিভাবে 6টি পদ্ধতি ব্যবহার করে উইন্ডোজ 11 মেরামত করবেন