কম্পিউটার

কীভাবে PowerShell ব্যবহার করে ড্রাইভার রপ্তানি করবেন

কীভাবে PowerShell ব্যবহার করে ড্রাইভার রপ্তানি করবেন

আচ্ছা, আপনি PowerShell সম্পর্কে শুনেছেন? ঠিক আছে, এটি একটি কমান্ড-লাইন শেল এবং স্ক্রিপ্টিং ভাষা যা উইন্ডোজে সিস্টেম প্রশাসনের জন্য ডিজাইন করা হয়েছে। Windows 10 এর সাথে, আপনি পাওয়ারশেলের সর্বশেষ সংস্করণ পাবেন, যা সংস্করণ 5.0। PowerShell হল উইন্ডোজের একটি উপকারী টুল যা কিছু চমকপ্রদ জিনিস যেমন আপনার হার্ড ডিস্ক পার্টিশন করা, সিস্টেম ইমেজ তৈরি করা ইত্যাদির জন্য ব্যবহার করা যেতে পারে। আজ আমরা পাওয়ারশেলের একটি নির্দিষ্ট ব্যবহার সম্পর্কে কথা বলব, যা আপনার সিস্টেমের সমস্ত ড্রাইভার রপ্তানি করছে। এক্সটার্নাল ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ বা ডিভিডি ইত্যাদিতে। এটি সিস্টেমের সমস্ত ড্রাইভারের ব্যাক আপ নিতে সাহায্য করে এবং ভবিষ্যতে যদি আপনার কোন ড্রাইভারের প্রয়োজন হয়, তাহলে আপনি সহজেই USB ফ্ল্যাশ ড্রাইভার বা CD/DVD থেকে ড্রাইভারগুলি পুনরুদ্ধার করতে পারবেন।

কীভাবে PowerShell ব্যবহার করে ড্রাইভার রপ্তানি করবেন

এগুলিকে একটি বহিরাগত ড্রাইভে সংরক্ষণ করা অপ্রয়োজনীয়, আপনি আপনার হার্ড ডিস্কে একটি ব্যাকআপও তৈরি করতে পারেন এবং প্রয়োজনে ড্রাইভারগুলি পুনরুদ্ধার করতে এই অবস্থানটি ব্যবহার করতে পারেন৷ কিন্তু বাহ্যিক অবস্থানে একটি ব্যাকআপ তৈরি করার পরামর্শ দেওয়া হয় যেন সিস্টেমটি ব্যর্থ হলে আপনার কাছে ড্রাইভার পুনরুদ্ধার করার একটি উপায় রয়েছে। তাই কোন সময় নষ্ট না করে, আসুন দেখি কিভাবে Windows 10 এ PowerShell ব্যবহার করে ড্রাইভার রপ্তানি করা যায়।

কিভাবে PowerShell ব্যবহার করে ড্রাইভার রপ্তানি করবেন

কিছু ​​ভুল হলেই একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করা নিশ্চিত করুন।

1. পাওয়ারশেল টাইপ করুন Windows অনুসন্ধানে তারপর PowerShell-এ ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন।

কীভাবে PowerShell ব্যবহার করে ড্রাইভার রপ্তানি করবেন

2. এখন কমান্ডে নিম্নলিখিতটি টাইপ করুন এবং এন্টার টিপুন:

Export-WindowsDriver -Online -Destination G:\backup

দ্রষ্টব্য: G:\ব্যাকআপ এটি হল গন্তব্য ডিরেক্টরি যেখানে সমস্ত ড্রাইভার ব্যাকআপ থাকবে যদি আপনি অন্য কোন অবস্থান চান বা উপরের কমান্ডের পরিবর্তনগুলি টাইপ করার জন্য অন্য ড্রাইভার লেটার থাকে এবং তারপর এন্টার টিপুন।

কীভাবে PowerShell ব্যবহার করে ড্রাইভার রপ্তানি করবেন

3. এই কমান্ডটি পাওয়ারশেলকে উপরের অবস্থানে ড্রাইভার রপ্তানি শুরু করতে দেবে, যা আপনি নির্দিষ্ট করেছেন এবং প্রক্রিয়া শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন৷

4. আপনি যদি উইন্ডোজ সোর্স ইমেজ থেকে ড্রাইভার বের করতে চান তাহলে আপনাকে PowerShell-এ নিম্নলিখিত কমান্ডটি চালাতে হবে এবং Enter চাপতে হবে:

Export-WindowsDriver -Path C:\Windows-image -গন্তব্য G:\backup

দ্রষ্টব্য:৷ এখানে C:\Windows-image উইন্ডোজ সোর্স ইমেজ পাথ, তাই আপনার উইন্ডোজ ইমেজ পাথ দিয়ে এটি প্রতিস্থাপন করা নিশ্চিত করুন।

কীভাবে PowerShell ব্যবহার করে ড্রাইভার রপ্তানি করবেন

প্রস্তাবিত:

  • কিভাবে উইন্ডোজ 10 ডেস্কটপ আইকন স্পেসিং পরিবর্তন করবেন
  • ফিক্স উইন্ডোজ রিসোর্স প্রোটেকশনে দূষিত ফাইল পাওয়া গেছে কিন্তু সেগুলোর কিছু ঠিক করতে পারেনি
  • কিভাবে স্প্ল্যাশ স্ক্রিনে আটকে থাকা Windows ঠিক করবেন
  • Windows 10-এ ফোল্ডার মার্জ দ্বন্দ্ব দেখান বা লুকান

এটাই আপনি সফলভাবে শিখেছেন কিভাবে PowerShell ব্যবহার করে ড্রাইভার রপ্তানি করতে হয় যদি আপনার এখনও এই নির্দেশিকা সম্পর্কে কোন প্রশ্ন থাকে তাহলে মন্তব্যের বিভাগে নির্দ্বিধায় জিজ্ঞাসা করুন।


  1. উইন্ডোজ 10 এ কীভাবে ড্রাইভার রোলব্যাক করবেন

  2. উইন্ডোজ 10 এ পাওয়ারশেল সংস্করণ কীভাবে পরীক্ষা করবেন

  3. Windows 11 এ কিভাবে ড্রাইভার আপডেট করবেন?

  4. Windows 11 এ Powershell কিভাবে আপডেট করবেন