কম্পিউটার

রালিঙ্ক লিনাক্স ক্লায়েন্ট উইন্ডোজ নেটওয়ার্কে প্রদর্শিত হচ্ছে

অনেক Windows ব্যবহারকারী RalinkLinuxClient নামে একটি এন্ট্রি রিপোর্ট করেছেন এই পিসি খোলার পরে নেটওয়ার্কের একটি অংশ হিসাবে কম্পিউটারের মধ্যে তালিকাভুক্ত করা হয়৷ একই পর্যবেক্ষণ করার পরে, প্রথম উপলব্ধি হল যে সিস্টেমটি হ্যাক করা হতে পারে। আমরা সেই সম্ভাবনাকে অস্বীকার করতে পারি না এবং নিশ্চিত করব যে সিস্টেমটি কোনও কারণে আপস করা হয় না। যাইহোক, স্বাভাবিক পরিস্থিতিতে, এটি একই নেটওয়ার্কের সাথে সংযুক্ত অন্য ডিভাইস হতে পারে।

RalinkLinuxClient কি

রালিঙ্ক লিনাক্স ক্লায়েন্ট মূলত একটি অভ্যন্তরীণ চিপসেট যা অনেক ডিভাইস যেমন রাউটার ইত্যাদি দ্বারা ব্যবহৃত হয়। রালিঙ্ক হল চিপসেটের উৎপাদনকারী কোম্পানি এবং বাজারে সবচেয়ে বেশি শেয়ার রাখে। যেহেতু এটি একটি অভ্যন্তরীণ চিপ, তাই আমরা কখনই জানতাম না কোন পণ্যটি এটি ব্যবহার করছে কারণ পণ্যটির ব্র্যান্ড ভিন্ন হবে। যেমন একটি Samsung টেলিভিশন একটি Ralink চিপসেট ব্যবহার করতে পারে।

অনেক ক্ষেত্রে, এটি পাওয়া গেছে যে Ralink ক্লায়েন্ট একই নেটওয়ার্কের সাথে সংযুক্ত একটি স্মার্ট টিভি এবং অন্যান্য ক্ষেত্রে, একটি আউটডোর ক্যামেরা ছাড়া কিছুই নয়। এই বাহ্যিক ডিভাইসগুলি সাময়িকভাবে বন্ধ করে এবং RalinkLinuxClient এখনও অবশিষ্ট আছে কিনা তা পর্যবেক্ষণ করে এটি পরীক্ষা করা যেতে পারে।

Ralink Linux ক্লায়েন্ট উইন্ডোজ নেটওয়ার্কে প্রদর্শিত হচ্ছে

আপনার রাউটারের সাথে সংযুক্ত অন্যান্য ডিভাইসগুলি আপনার সিস্টেমের নেটওয়ার্ক বিভাগে প্রদর্শিত হয় না যেখানে আপনি সেগুলিকে বিশেষভাবে সংযুক্ত করেন, RalinkLinuxClient অভ্যন্তরীণ চিপসেট আপনার রাউটারের মতো একই IP ঠিকানা পরিসর ব্যবহার করে, বিশেষ করে যদি আপনার রাউটার ডিফল্ট IP ঠিকানা পরিসর ব্যবহার করে। আপনার নেটওয়ার্ক তালিকায় দেখানোর জন্য RalinkLinuxClient ফিল্টারিংয়ের মধ্য দিয়ে যায়।

নেটওয়ার্ক তালিকায় দেখানো RalinkLinuxClient-এর প্রতি দৃষ্টিভঙ্গি

আগেই আলোচনা করা হয়েছে, নেটওয়ার্কের তালিকার মধ্যে RalinkLinuxClient খুঁজে পাওয়ার মূল কারণ হল সেই চিপসেট ব্যবহার করা একটি ডিভাইস ক্লায়েন্টের মতো একই রাউটারের সাথে সংযুক্ত। যাইহোক, আমরা একটি দূষিত হুমকির সম্ভাবনাকে উপেক্ষা করতে পারি না, এইভাবে আমরা রাউটারের সাথে সংযুক্ত ডিভাইসগুলিকে এক এক করে বন্ধ করার চেষ্টা করতে পারি এবং এটি তাদের মধ্যে কোনো একটি ছিল কিনা তা পরীক্ষা করে দেখতে পারি। খুঁজে বের করার একটি সহজ উপায় হল সিস্টেমে RalinkLinuxClient-এর MAC ঠিকানা চেক করা এবং রাউটারের সাথে সংযুক্ত ডিভাইসগুলির MAC ঠিকানাগুলির সাথে তুলনা করা। যাইহোক, আমাদের জানতে হবে কিভাবে এর জন্য রাউটারের GUI ব্যবহার করতে হয় এবং ব্যবহারকারীরা তাদের রাউটারের কাস্টমার কেয়ারের সাথে যোগাযোগ করতে পারে।

যদি এটি কাজ করে, ঠিক আছে, অন্যথায় আমরা নিম্নলিখিত সমাধানগুলিতে এগিয়ে যেতে পারি:

1] আপনার WiFi নেটওয়ার্কের নাম পরিবর্তন করুন এবং পাসওয়ার্ড পরিবর্তন করুন

রাউটারের নেটওয়ার্কের সাথে সংযুক্ত কোন ডিভাইসে Ralink Linux ক্লায়েন্ট চিপসেট আছে তা যদি আমরা না জানি, তাহলে সন্দেহ এড়াতে RalinkLinuxClient নামটি ব্যবহার করে কেউ আপনার সিস্টেমে অনুপ্রবেশ করার চেষ্টা করতে পারে।

এইরকম পরিস্থিতিতে, আমরা ধরে নিতে পারি যে সাইবার অনুপ্রবেশকারী আপনার রাউটারের পাসওয়ার্ড জানে এবং এইভাবে আপনার নেটওয়ার্কে অনুপ্রবেশ করতে সক্ষম। সুতরাং আমাদের অন্য কিছুর আগে রাউটারের SSID এবং পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে। যখন আমরা SSID পরিবর্তন করি, তখন রাউটারের সাথে সংযুক্ত সমস্ত ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায় এবং আবার সংযোগ করতে হবে। যদি কোনো ব্যক্তি রাউটারের মাধ্যমে আপনার সিস্টেমে প্রবেশ করার চেষ্টা করে, তাহলে তাকে নতুন রাউটার পাসওয়ার্ড দিয়ে আবার একই পথ দিয়ে সংযোগ করতে হবে।

রালিঙ্ক লিনাক্স ক্লায়েন্ট উইন্ডোজ নেটওয়ার্কে প্রদর্শিত হচ্ছে

আপনাকে আপনার রাউটারের প্রস্তুতকারকের সাথে যোগাযোগ করতে হতে পারে যেহেতু প্যারামিটারগুলি প্রয়োজন। যাইহোক, যেহেতু আমি অনেক রাউটারের সাথে কাজ করেছি, তাই আমি রাউটারের SSID এবং পাসওয়ার্ড পরিবর্তন করার জন্য সাধারণ পদ্ধতির পরামর্শ দিতে পারি।

1] রান উইন্ডো খুলতে Win + R টিপুন এবং তারপর CMD টাইপ করুন। এন্টার টিপুন এবং এটি কমান্ড প্রম্পট উইন্ডো খুলবে।

2] ipconfig কমান্ড টাইপ করুন এবং এন্টার টিপুন। এটি তথ্যের একটি সেট প্রদর্শন করবে। ডিফল্ট গেটওয়ের মান দয়া করে নোট করুন। আমার রাউটারের জন্য, এটি 192.168.0.1।

3] আপনার ব্রাউজার খুলুন এবং ঠিকানা বারে ডিফল্ট গেটওয়ে টাইপ করুন এবং এন্টার টিপুন। এটি রাউটারের গ্রাফিক ইউজার ইন্টারফেস খুলবে।

4] এটি লগইন বিশদ জিজ্ঞাসা করবে যা সাধারণত রাউটারের পিছনের দিকে লেখা থাকে।

5] আপনি একবার GUI এ লগইন করলে, ওয়্যারলেস ট্যাবে নেভিগেট করুন এবং SSID এবং পাসওয়ার্ড পরিবর্তন করুন৷ সেটিংস সংরক্ষণ করতে প্রয়োগ করুন টিপুন এবং এটি ওয়্যারলেস নেটওয়ার্ক থেকে আপনার সিস্টেমের সংযোগ বিচ্ছিন্ন করবে। যদি আপনার কম্পিউটার একটি LAN তারের মাধ্যমে রাউটারের সাথে সংযুক্ত থাকে, তবে এটি পরিবর্তন হওয়া সত্ত্বেও সংযুক্ত থাকবে, অন্যথায় সিস্টেমটি পুনরায় চালু করুন এবং নতুন পাসওয়ার্ড ব্যবহার করে নতুন SSID এর সাথে পুনরায় সংযোগ করুন৷

2] Windows Connect Now পরিষেবাগুলি অক্ষম করুন

একবার আপনি রাউটারের SSID এবং পাসওয়ার্ড পরিবর্তন করলে, আপনি আপনার সিস্টেমে যেকোন বাহ্যিক অনুপ্রবেশ দূর করেছেন। রাউটারে আপনার হোম ডিভাইসগুলি পুনরায় সংযোগ করার পরে যদি RalinkLinuxClient পুনরায় আবির্ভূত হয়, এটি সম্ভবত আপনার নিজস্ব ডিভাইসগুলির মধ্যে একটি। যদিও নিরীহ, আপনার যদি সত্যিই আপনার সিস্টেমে উপস্থিত থেকে RalinkLinuxClient সরাতে হয়, তাহলে নিম্নলিখিত পদক্ষেপগুলি চেষ্টা করুন:

রালিঙ্ক লিনাক্স ক্লায়েন্ট উইন্ডোজ নেটওয়ার্কে প্রদর্শিত হচ্ছে

1] ফাইল এক্সপ্লোরার খুলুন এবং তালিকার এই পিসিতে ডান-ক্লিক করুন এবং তারপর পরিচালনা নির্বাচন করুন। আপনি প্রশাসক হিসাবে লগ ইন না করলে, আপনাকে প্রম্পট উইন্ডোতে হ্যাঁ-তে ক্লিক করতে হবে৷

2] পরিষেবা এবং অ্যাপ্লিকেশন নির্বাচন করুন বাম দিকের তালিকায় ট্যাব এবং তারপর পরিষেবা-এ ডাবল-ক্লিক করুন .

3] স্ক্রীনে পরিষেবার তালিকা বর্ণানুক্রমিকভাবে রয়েছে। Windows Connect Now খুঁজতে তালিকাটি স্ক্রোল করুন পরিষেবা এবং এর বৈশিষ্ট্যগুলি খুলতে এটিতে ডাবল ক্লিক করুন৷

4] স্টার্টআপ টাইপ পরিবর্তন করে "অক্ষম" এবং তারপরে প্রয়োগ করুন এবং তারপরে ঠিক আছে৷

5] আপনার সিস্টেম এবং RalinkLinuxClient পুনরায় চালু করুন এই পিসি খুললে প্রদর্শিত হবে না।

আশা করি এটি সাহায্য করবে!

রালিঙ্ক লিনাক্স ক্লায়েন্ট উইন্ডোজ নেটওয়ার্কে প্রদর্শিত হচ্ছে
  1. উইন্ডোজ 10-এ নেটওয়ার্কে দেখা যাচ্ছে না কম্পিউটারগুলি ঠিক করুন

  2. Windows 10 এ RalinkLinuxClient কেন দেখা যাচ্ছে?

  3. FIX:Windows 10 নেটওয়ার্ক কম্পিউটার এক্সপ্লোরারে দেখা যাচ্ছে না। (সমাধান)

  4. Windows 11 এ যে ওয়াইফাই দেখা যাচ্ছে না তা কিভাবে ঠিক করবেন? আপনার পিসিতে WIFI নেটওয়ার্ক দেখা যাচ্ছে না?