কম্পিউটার

উইন্ডোজ 10-এ গ্লোবাল প্রক্সি সার্ভার সেটিংস কীভাবে কনফিগার করবেন

একটি স্থানীয় প্রক্সি সার্ভার আপনার ব্রডব্যান্ড সংযোগের থ্রুপুট উন্নত করতে পারে এবং কখনও কখনও এমনকি ম্যালওয়্যার সংক্রমণ থেকে রক্ষা করতে পারে। তাই প্রক্সি সেটিংস একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। এই সেটিংস একটি ব্রাউজারকে কিছু নেটওয়ার্কে (স্থানীয়) ব্রাউজার এবং ইন্টারনেটের মধ্যে ব্যবহৃত একটি মধ্যস্থতাকারী সার্ভারের নেটওয়ার্ক ঠিকানা জানাতে দেয়।

উইন্ডোজ তার অপারেটিং সিস্টেমে গ্লোবাল প্রক্সি সেটিংস তৈরি করেছে যা আপনার কম্পিউটারকে অন্যান্য ডিভাইস, সার্ভার এবং পরিষেবাগুলির সাথে যোগাযোগ করতে দেয়৷ একটি প্রক্সি সার্ভার ব্যবহারকারীর জায়গায় ইন্টারনেটে তথ্য পুনরুদ্ধার করে। উদাহরণ স্বরূপ, আপনি যদি কোনো ওয়েবসাইটের অনুরোধ করেন, আসুন আমরা বলি, www.google.com, প্রক্সি সার্ভার একজন মধ্যস্থতাকারী হিসেবে কাজ করবে, এটি ওয়েবসাইট পুনরুদ্ধার করবে এবং তারপর এটি সরাসরি আপনার কম্পিউটারে পাঠাবে৷

প্রক্সি সার্ভারের সবচেয়ে বড় দুটি সুবিধা হল গোপনীয়তা এবং গতি। প্রক্সি সার্ভারের কারণে, আপনার পরিচয় গোপন থাকবে কারণ এটি আপনার গোপনীয়তা বজায় রেখে আপনার সর্বজনীন IP ঠিকানা লুকিয়ে রাখে।

এটি আপনার পক্ষ থেকে ডেটা পুনরুদ্ধার করে এবং একটি কেন্দ্রীভূত ক্যাশে ডাটাবেসে সংরক্ষণ করে আপনার ব্রাউজিং গতি বাড়ায়, তাই, যদি অন্য কম্পিউটারে অন্য ব্যবহারকারী একই ওয়েবপেজে যান, তাহলে প্রক্সি সার্ভারকে আবার তথ্য পুনরুদ্ধার করতে ওয়েবে অনুসন্ধান করতে হবে না। এবং প্রক্সি ডাটাবেস থেকে সরাসরি সেই নির্দিষ্ট ব্যবহারকারীর কাছে পাঠাবে।

সাধারণত, আপনি শুধুমাত্র তখনই প্রক্সি সেটিংস পরিবর্তন করেন যখন আপনি একটি কর্পোরেট নেটওয়ার্কের মাধ্যমে ইন্টারনেটে সংযোগ করেন৷ ডিফল্টরূপে, ইন্টারনেট এক্সপ্লোরারের মতো ব্রাউজার স্বয়ংক্রিয়ভাবে প্রক্সি সেটিংস সনাক্ত করে। যাইহোক, আপনার নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটর দ্বারা সরবরাহ করা তথ্য সহ আপনাকে ম্যানুয়ালি একটি প্রক্সি সেট করতে হতে পারে৷

মাইক্রোসফ্ট উইন্ডোজ 10/8.1 এর মাধ্যমে এখানে একটি বিকল্প বিকল্প অফার করেছে বলে মনে হচ্ছে - যেমনটি উইন্ডোজ 8 থেকে আলাদা। উইন্ডোজ 10 সেটিংস এবং আপগ্রেডের সবচেয়ে বড় সংযোজন হল প্রক্সি সেটিংস। এটি Windows 10/8.1-এ স্বয়ংক্রিয় এবং ম্যানুয়াল প্রক্সি কনফিগার করাকে অনেক সহজ করে তোলে।

Windows 10-এ প্রক্সি সার্ভার সেটিংস কনফিগার করুন

উইন্ডোজ 10-এ গ্লোবাল প্রক্সি সার্ভার সেটিংস কীভাবে কনফিগার করবেন

Windows 10-এ আপনি সেটিংস> নেটওয়ার্ক এবং ইন্টারনেট> প্রক্সিতে এই সেটিংস অ্যাক্সেস করতে পারেন৷

গ্লোবাল প্রক্সি সেটিংস সেট আপ করার দুটি পদ্ধতি রয়েছে। এই পদ্ধতিগুলি হল

  1. স্বয়ংক্রিয় প্রক্সি সেটআপ
  2. ম্যানুয়াল প্রক্সি সেটআপ

1] স্বয়ংক্রিয় প্রক্সি সেটআপ

Microsoft স্বয়ংক্রিয় প্রক্সি সেটআপ সক্ষম করেছে৷ ডিফল্টরূপে, যাইহোক, যদি আপনি একটি ব্যবসায়িক নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকেন তবে আপনাকে আপনার নেটওয়ার্ক প্রশাসকের দেওয়া প্রক্সি URLটি প্রবেশ করা উচিত। এই পদ্ধতিটি আপনাকে সহজেই কোম্পানির প্রক্সি সার্ভারে যোগদান করতে দেয়৷

এটি করতে, Win + S টিপুন , “প্রক্সি সেটিংস” টাইপ করুন এবং Enter চাপুন .

আপনাকে প্রক্সি সেটআপ উইন্ডোতে পুনঃনির্দেশিত করা হবে, নিশ্চিত করুন যে সেটিংস স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত করুন এর টগল চালু আছে, সেটআপ স্ক্রিপ্ট ব্যবহার করুন সক্ষম করুন , স্ক্রিপ্ট ঠিকানা এ প্রক্সি ইউআরএল টাইপ করুন , এবং সংরক্ষণ করুন ক্লিক করুন .

এইভাবে আপনি Windows 10-এ স্বয়ংক্রিয়ভাবে গ্লোবাল প্রক্সি সেটিংস কনফিগার করতে পারেন৷

2] ম্যানুয়াল প্রক্সি সেটআপ

উইন্ডোজ 10-এ গ্লোবাল প্রক্সি সার্ভার সেটিংস কীভাবে কনফিগার করবেন

আপনি যদি নেটওয়ার্কের IP ঠিকানা এবং পোর্ট নম্বর জানেন তবে আপনি ম্যানুয়ালি প্রক্সি সার্ভার সেট আপ করতে পারেন। সুতরাং, যদি আপনার নেটওয়ার্ক প্রশাসক আপনাকে একটি প্রক্সি URL এর পরিবর্তে একটি IP ঠিকানা এবং পোর্ট নম্বর দিয়ে থাকেন, তাহলে এটি আপনার জন্য পদ্ধতি৷

প্রক্সি সেটিংস লঞ্চ করুন স্টার্ট মেনু থেকে এটি অনুসন্ধান করে, ম্যানুয়াল প্রক্সি সেটআপে স্ক্রোল করুন, একটি প্রক্সি সার্ভার ব্যবহার করুন সক্ষম করুন , যথাক্রমে ঠিকানা এবং পোর্ট বিভাগে IP ঠিকানা এবং পোর্ট নম্বর সন্নিবেশ করুন। আপনি Windows 10 সেটিংস এর মাধ্যমেও এটি চালু করতে পারেন৷> নেটওয়ার্ক এবং ইন্টারনেট> প্রক্সি> ম্যানুয়াল প্রক্সি সেটআপ।

আপনি প্রদত্ত বাক্সে URL টাইপ করে এবং "স্থানীয় (ইন্ট্রানেট) ঠিকানাগুলির জন্য প্রক্সি সার্ভার ব্যবহার করবেন না" চেক করে নির্দিষ্ট ওয়েবসাইট এবং LAN ঠিকানাগুলিও বাদ দিতে পারেন৷ যথাক্রমে এবং সংরক্ষণ করুন ক্লিক করুন .

উইন্ডোজ 8.1

Windows 8.1-এ প্রক্সি সেটিংস কনফিগার করতে , প্রথমে, আপনার কম্পিউটার স্ক্রিনের নিচের-বাম কোণে মাউস কার্সারকে নির্দেশ করে বা কীবোর্ড শর্টকাট – Win+C ব্যবহার করে চার্ম-বার আনুন। 'সেটিংস' আইকন নির্বাচন করুন এবং 'পিসি সেটিংস পরিবর্তন করুন' বিকল্পটি নির্বাচন করুন।

উইন্ডোজ 10-এ গ্লোবাল প্রক্সি সার্ভার সেটিংস কীভাবে কনফিগার করবেন

এরপরে, বাম-ফলক থেকে বিকল্পটি নির্বাচন করুন যা পড়ে 'নেটওয়ার্ক'। এটি এই বিভাগে যেখানে প্রক্সি সেটিংস লুকানো আছে৷

উইন্ডোজ 10-এ গ্লোবাল প্রক্সি সার্ভার সেটিংস কীভাবে কনফিগার করবেন

যতক্ষণ না আপনি 'ম্যানুয়াল প্রক্সি সেটআপ' বিভাগ খুঁজে পান ততক্ষণ নিচে স্ক্রোল করুন।

উইন্ডোজ 10-এ গ্লোবাল প্রক্সি সার্ভার সেটিংস কীভাবে কনফিগার করবেন

এছাড়াও দেখুন:

  1. WinHTTP প্রক্সি সার্ভার সেটিংস রিসেট করুন
  2. উইন্ডোজে মেট্রো অ্যাপ্লিকেশনের জন্য কীভাবে প্রক্সি সেটআপ করবেন।

উইন্ডোজ 10-এ গ্লোবাল প্রক্সি সার্ভার সেটিংস কীভাবে কনফিগার করবেন
  1. কীভাবে ক্রোম ব্রাউজারে প্রক্সি সার্ভার নিষ্ক্রিয় করবেন (উইন্ডোজ 10)

  2. কিভাবে ম্যাকে প্রক্সি সার্ভার সেটিংস টুইক করবেন

  3. Windows 10 এবং 7 এ প্রক্সি সেটিংস কিভাবে ঠিক করবেন

  4. কিভাবে উইন্ডোজ 11 এ প্রক্সি সেটিংস বন্ধ বা নিষ্ক্রিয় করবেন