কম্পিউটার

Windows 10-এ Windows আপডেট ত্রুটি 0x800706d9 ঠিক করুন

ত্রুটি কোড 0x800706d9 আপনার Windows 10 ডিভাইসে কিছু আপডেট ইনস্টল করার চেষ্টা করার সময় আপনি সম্মুখীন হতে পারেন এমন অনেকগুলি Windows আপডেট ত্রুটি কোডের মধ্যে একটি। এই পোস্টে, আমরা সম্ভাব্য কারণগুলি শনাক্ত করব এবং সেইসঙ্গে আপনি সমস্যার সমাধান করার চেষ্টা করতে পারেন এমন উপযুক্ত সমাধান প্রদান করব৷

Windows 10-এ Windows আপডেট ত্রুটি 0x800706d9 ঠিক করুন

তদন্তের পরে, এটি আবিষ্কৃত হয়েছে যে এই উইন্ডোজ আপডেট ত্রুটির কারণ 0x800706d9 প্রধানত উইন্ডোজ ফায়ারওয়াল বন্ধ করা। কিছু ব্যবহারকারী উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সাথে আসা সুরক্ষা প্রোগ্রামগুলির পরিবর্তে অন্যান্য অ্যান্টিভাইরাস পণ্যগুলি ব্যবহার করতে পছন্দ করে এবং প্রক্রিয়ায় স্বয়ংক্রিয়ভাবে ফায়ারওয়াল এবং উইন্ডোজ ডিফেন্ডার অক্ষম করে। এই ব্যবহারকারীরা উপরের সমস্যায় পড়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। উইন্ডোজ ফায়ারওয়াল আপনার কম্পিউটারের ভিতরে এবং বাইরে ডেটা প্রবাহ নিরীক্ষণ করে। উইন্ডোজ 10-এ, যতক্ষণ না উইন্ডোজ ফায়ারওয়াল বন্ধ থাকে ততক্ষণ বেশিরভাগ প্রোগ্রাম ইনস্টল করতে পারে না। ফায়ারওয়াল বন্ধ হয়ে গেলে উইন্ডোজ আপডেটগুলি অবশ্যই ইনস্টল হবে না।

উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800706d9 ঠিক করুন

আপনি যদি এই Windows Update error 0x800706d9 এর সম্মুখীন হন সমস্যা, আপনি সমস্যা সমাধানের জন্য কোন নির্দিষ্ট ক্রমে নিচে উপস্থাপিত আমাদের প্রস্তাবিত সমাধান চেষ্টা করতে পারেন।

  1. উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালান
  2. Windows Firewall চালু করুন এবং নিশ্চিত করুন যে Windows Firewall পরিষেবা চলছে
  3. তৃতীয় পক্ষের নিরাপত্তা সফ্টওয়্যার নিষ্ক্রিয়/আনইনস্টল করুন
  4. উইন্ডোজ আপডেট ক্যাশে পুনঃনামকরণ/সাফ করুন

আসুন তালিকাভুক্ত প্রতিটি সমাধানের সাথে জড়িত প্রক্রিয়াটির বর্ণনাটি একবার দেখে নেওয়া যাক।

1] উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালান

এই সমাধানটির জন্য আপনাকে অন্তর্নির্মিত Windows আপডেট ট্রাবলশুটার চালাতে হবে এবং দেখতে হবে যে এটি Windows Update ত্রুটি 0x800706d9 সমাধান করতে সাহায্য করে কিনা। সমস্যা।

2] উইন্ডোজ ফায়ারওয়াল চালু করুন এবং নিশ্চিত করুন যে উইন্ডোজ ফায়ারওয়াল পরিষেবা চলছে

এই সমাধানের জন্য আপনাকে Windows Defender ফায়ারওয়াল চালু করতে হবে এবং Windows Firewall পরিষেবা চালু আছে কিনা তাও নিশ্চিত করতে হবে।

3] তৃতীয় পক্ষের নিরাপত্তা সফ্টওয়্যার নিষ্ক্রিয়/আনইনস্টল করুন

ফায়ারওয়াল এবং অ্যান্টিভাইরাস আপনার সিস্টেমের নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ, কিন্তু কখনও কখনও এই প্রোগ্রামগুলি Windows 10-এ হস্তক্ষেপ করতে পারে এবং এই ত্রুটিটি দেখা দিতে পারে৷

তৃতীয় পক্ষের AV স্যুটগুলি এই বিশেষ সমস্যার কারণ হিসাবে পরিচিত। এই ক্ষেত্রে, এই সমস্যাটি সমাধান করার জন্য, আপনাকে আপনার অ্যান্টিভাইরাস প্রোগ্রামের সাথে যুক্ত সমস্ত ফাইল মুছে ফেলার জন্য ডেডিকেটেড রিমুভাল টুল ব্যবহার করে আপনার পিসি থেকে সমস্ত তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলি সরিয়ে ফেলতে হবে। কারণটি হল, প্রস্তুতকারকের কাছ থেকে AV প্রোগ্রামের জন্য কাস্টম আনইনস্টল টুল ব্যবহার করা অনেক বেশি দক্ষ এবং আক্রমণাত্মক, যদি উপলব্ধ থাকে, অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার আনইনস্টল করার সময়, যেহেতু রেজিস্ট্রি এবং নির্ভরতা রয়েছে, OS এর গভীরে ইনস্টল করা হয়েছে যা ঐতিহ্যগত কন্ট্রোল প্যানেল আনইনস্টলার। (appwiz.cpl) বেশিরভাগ ক্ষেত্রে মিস হতে পারে।

অ্যান্টিভাইরাস মুছে দিলে এই ত্রুটিটি ঠিক হয়ে যায়, আপনি এখন একই অ্যান্টিভাইরাস আবার ইনস্টল করতে পারেন, অথবা আপনি বিকল্প সফ্টওয়্যারে স্যুইচ করতে পারেন বা Windows 10 নেটিভ AV প্রোগ্রাম – Windows Defender-এ লেগে থাকতে পারেন।

Windows স্থানীয় কম্পিউটারে Windows আপডেট পরিষেবা শুরু করতে পারেনি

4] উইন্ডোজ আপডেট ক্যাশে পুনরায় নাম দিন/সাফ করুন

সফ্টওয়্যার বিতরণ ফোল্ডার Windows 10 অপারেটিং সিস্টেমে Windows ডিরেক্টরিতে অবস্থিত একটি ফোল্ডার এবং আপনার কম্পিউটারে Windows Update ইনস্টল করার জন্য প্রয়োজন হতে পারে এমন ফাইলগুলিকে অস্থায়ীভাবে সঞ্চয় করতে ব্যবহৃত হয়। এই সমাধানটির জন্য আপনাকে সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন ফোল্ডারের বিষয়বস্তু সাফ করতে হবে এবং তারপরে আপডেট প্রক্রিয়াটি আবার চেষ্টা করুন।

PS :Windows 10-এ Windows আপডেট ত্রুটির সমস্যা সমাধানের জন্য এখানে আরও টিপস।

Windows 10-এ Windows আপডেট ত্রুটি 0x800706d9 ঠিক করুন
  1. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800f0982 ঠিক করুন

  2. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800F0922 ঠিক করুন

  3. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800F0825 ঠিক করুন

  4. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800706d9 ঠিক করুন