কম্পিউটার

উইন্ডোজ 11/10 এর ক্যালেন্ডার অ্যাপে বিকল্প ক্যালেন্ডার কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

Windows ক্যালেন্ডার অ্যাপে অনেক আকর্ষণীয় বৈশিষ্ট্য রয়েছে যেমন আপনার Google ক্যালেন্ডার, আউটলুক ক্যালেন্ডার সংযোগ করা, নতুন ইভেন্ট তৈরি করা, ক্যালেন্ডারের পটভূমি পরিবর্তন করা, অন্ধকার মোড সক্ষম করা ইত্যাদি বৈশিষ্ট্যগুলির মধ্যে, আপনার প্রাথমিকের সাথে অন্য ভাষায় একটি বিকল্প ক্যালেন্ডার যোগ করা< (বা প্রধান) ক্যালেন্ডার এছাড়াও আছে।

উইন্ডোজ 11/10 এর ক্যালেন্ডার অ্যাপে বিকল্প ক্যালেন্ডার কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

যদিও কিছু ব্যবহারকারী এটি দরকারী বলে মনে করেন, অন্যরা খুব কমই সেই বৈশিষ্ট্যটি ব্যবহার করে। আপনি যদি প্রাথমিক ক্যালেন্ডারের সাথে একটি বিকল্প ক্যালেন্ডার দেখতে চান তবে আপনি এই বৈশিষ্ট্যটি চালু করতে পারেন, যেকোনও সমর্থিত ভাষা নির্বাচন করুন (হিন্দি , আরবি , কোরিয়ান , থাই , হিব্রু , জাপানি , চীনা , ইত্যাদি), এবং তারপর সেই ভাষার জন্য উপলব্ধ বিকল্প ক্যালেন্ডার ব্যবহার করুন।

আপনি যখন বিকল্প ক্যালেন্ডার ব্যবহার করতে চান না, আপনি সহজেই এটি নিষ্ক্রিয় বা বন্ধ করতে পারেন। এই পোস্টটি আপনাকে Windows 10 ক্যালেন্ডার অ্যাপে বিকল্প ক্যালেন্ডার দেখানো চালু বা বন্ধ করার জন্য ধাপে ধাপে নির্দেশাবলী দেখাবে .

উপরের ছবিটি আমার প্রাথমিক ক্যালেন্ডার এবং বিকল্প ক্যালেন্ডার (জাপানি লুনার) সহ Windows 10 ক্যালেন্ডার অ্যাপ দেখায়।

ক্যালেন্ডার অ্যাপে বিকল্প ক্যালেন্ডারগুলি অক্ষম বা সক্ষম করুন

জড়িত প্রক্রিয়া সহজ:

  1. Windows 10 ক্যালেন্ডার অ্যাপ খুলুন
  2. সেটিংস আইকনে ক্লিক করুন
  3. ক্যালেন্ডার সেটিংস অ্যাক্সেস করুন
  4. বিকল্প ক্যালেন্ডার সক্রিয়/ নিষ্ক্রিয় করুন

এই মৌলিক ধাপে, আপনার Windows 11/10 ক্যালেন্ডার অ্যাপ খুলুন। আপনি সহজভাবে স্টার্ট মেনু ব্যবহার করতে পারেন অথবা অনুসন্ধান বাক্স ক্যালেন্ডার অ্যাপ খুলতে।

ক্যালেন্ডার অ্যাপ উইন্ডো খোলা হলে, সেটিংস-এ ক্লিক করুন আইকন এটি মাইক্রোসফ্ট টু-ডু অ্যাপ আইকনের ঠিক পাশে, নীচের বাম দিকে উপস্থিত রয়েছে৷

উইন্ডোজ 11/10 এর ক্যালেন্ডার অ্যাপে বিকল্প ক্যালেন্ডার কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

একটি ডান সাইডবার খুলবে বিভিন্ন সেটিংস দেখাচ্ছে। সেই সাইডবারে, ক্যালেন্ডার সেটিংস-এ ক্লিক করুন উপরের ছবিতে যেমন হাইলাইট করা হয়েছে।

ক্যালেন্ডার সেটিংসের অধীনে, আপনি সপ্তাহের প্রথম দিন পরিবর্তন করুন এর মত বিকল্পগুলি দেখতে পাবেন , কাজের সপ্তাহে দিনগুলি , কাজের সময় , ইত্যাদি।

বিকল্পগুলি এবং বিকল্প ক্যালেন্ডারগুলি নীচে স্ক্রোল করুন৷ বিভাগটি আপনার কাছে দৃশ্যমান হবে। সক্ষম ব্যবহার করুন৷ বিকল্প ক্যালেন্ডার চালু করার বিকল্প।

উইন্ডোজ 11/10 এর ক্যালেন্ডার অ্যাপে বিকল্প ক্যালেন্ডার কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

এর পরে, একটি ড্রপ-ডাউন মেনু সক্রিয় হবে। সেই মেনুটি ব্যবহার করুন এবং একটি বিকল্প ক্যালেন্ডারের জন্য উপলব্ধ ভাষাগুলির যেকোনো একটি নির্বাচন করুন৷ একবার ভাষা নির্বাচন করা হলে, আপনি অন্য ড্রপ-ডাউন মেনু ব্যবহার করে সেই ভাষার সাথে সম্পর্কিত একটি ক্যালেন্ডার চয়ন করতে পারেন। বেশিরভাগ ভাষায় একাধিক ক্যালেন্ডার রয়েছে, যখন অন্যান্য ভাষায় শুধুমাত্র একটি ক্যালেন্ডার রয়েছে।

এখন আপনার প্রাথমিক ক্যালেন্ডারের সাথে দ্বিতীয় ক্যালেন্ডারটি দৃশ্যমান হবে৷

আপনি যখন বিকল্প ক্যালেন্ডার অক্ষম বা বন্ধ করতে চান, আপনি উপরে উল্লিখিত পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করতে পারেন এবং আনচেক করতে পারেন সক্ষম করুন বিকল্প ক্যালেন্ডার বিভাগের অধীনে উপস্থিত।

এইভাবে আপনি উইন্ডোজ ক্যালেন্ডার অ্যাপে বিকল্প ক্যালেন্ডার প্রদর্শন করা চালু বা বন্ধ করতে পারেন। মাত্র কয়েকটি সহজ পদক্ষেপ এবং আপনি যে কোনো সময় ক্যালেন্ডার অ্যাপে বিকল্প ক্যালেন্ডার দেখাতে বা লুকিয়ে রাখতে পারেন।

পড়ুন :কিভাবে Google ক্যালেন্ডারের সাথে আউটলুক ক্যালেন্ডার সিঙ্ক করবেন।

উইন্ডোজ 11/10 এর ক্যালেন্ডার অ্যাপে বিকল্প ক্যালেন্ডার কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন
  1. উইন্ডোজ 11/10 এ কীভাবে ব্যাটারি সেভার সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

  2. উইন্ডোজ 11/10 এ অ্যাবসলুট ভলিউম কীভাবে সক্ষম বা অক্ষম করবেন

  3. উইন্ডোজ 11/10-এ কীভাবে উইন্ডোজ ইনস্টলার পরিষেবা সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

  4. উইন্ডোজ 11/10 এ পাওয়ার থ্রটলিং কীভাবে সক্ষম বা অক্ষম করবেন