কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ ড্রাইভের স্মার্ট ব্যর্থতার পূর্বাভাস স্থিতি কীভাবে পরীক্ষা করবেন

S.M.A.R.T (সেলফ-মনিটরিং, অ্যানালাইসিস অ্যান্ড রিপোর্টিং টেকনোলজি) প্রায়ই SMART হিসাবে লেখা হয় কম্পিউটার হার্ড ডিস্ক ড্রাইভ (HDDs), সলিড-স্টেট ড্রাইভ (SSDs), এবং eMMC ড্রাইভে অন্তর্ভুক্ত একটি মনিটরিং সিস্টেম।

এর প্রাথমিক কাজটি হল আসন্ন হার্ডওয়্যার ব্যর্থতার প্রত্যাশা করার উদ্দেশ্যে ড্রাইভ নির্ভরযোগ্যতার বিভিন্ন সূচক সনাক্ত করা এবং রিপোর্ট করা। এই পোস্টে, আমরা আপনাকে দেখাব কিভাবে কমান্ড প্রম্পট, পাওয়ারশেল এবং পারফরম্যান্স মনিটরে ড্রাইভের SMART ব্যর্থতার পূর্বাভাস স্থিতি পরীক্ষা করতে হয়।

Windows 11/10-এ ড্রাইভের SMART ব্যর্থতার পূর্বাভাস স্থিতি পরীক্ষা করুন

এই বিকল্পটি ব্যবহার করতে আপনাকে অবশ্যই প্রশাসক হিসাবে সাইন ইন করতে হবে৷

যদি একটি হার্ড ড্রাইভ (HDD) নিষ্ক্রিয় থাকার পরে বর্তমানে একটি বন্ধ-অবস্থায় থাকে তবে এটি এই প্রতিবেদনে প্রদর্শিত হবে না। শুধুমাত্র বর্তমানে চালু এবং চলমান ড্রাইভগুলি এই প্রতিবেদনে দেখা যাবে৷

1] কমান্ড প্রম্পটে ড্রাইভের স্মার্ট ব্যর্থতার পূর্বাভাস স্থিতি পরীক্ষা করতে, নিম্নলিখিতগুলি করুন:

উইন্ডোজ 11/10 এ ড্রাইভের স্মার্ট ব্যর্থতার পূর্বাভাস স্থিতি কীভাবে পরীক্ষা করবেন

  • Windows কী + R টিপুন রান ডায়ালগ চালু করতে।
  • রান ডায়ালগ বক্সে, cmd টাইপ করুন এবং তারপর কমান্ড প্রম্পট খুলতে এন্টার টিপুন।
  • কমান্ড প্রম্পট উইন্ডোতে, নিচের কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন।
wmic /namespace:\\root\wmi path MSStorageDriver_FailurePredictStatus
  • যদি ভবিষ্যদ্বাণী ব্যর্থ হয় একটি ড্রাইভের মিথ্যা হিসাবে দেখায় , তারপর ড্রাইভের সাথে কোন সমস্যা পাওয়া যায়নি।
  • যদি ভবিষ্যদ্বাণী ব্যর্থ হয় একটি ড্রাইভের TRUE হিসাবে দেখায় , তারপর কারণ নম্বর দেখুন এই পোস্টের শেষে টেবিলে ID এর জন্য এর মানে কি।

2] PowerShell-এ ড্রাইভগুলির স্মার্ট ব্যর্থতার পূর্বাভাস স্থিতি পরীক্ষা করতে, নিম্নলিখিতগুলি করুন:

উইন্ডোজ 11/10 এ ড্রাইভের স্মার্ট ব্যর্থতার পূর্বাভাস স্থিতি কীভাবে পরীক্ষা করবেন

  • Windows কী + X টিপুন পাওয়ার ইউজার মেনু খুলতে।
  • তারপর i টিপুন PowerShell চালু করতে কীবোর্ডে।
  • PowerShell কনসোলে, নীচের কমান্ডটি টাইপ করুন বা অনুলিপি করুন এবং পেস্ট করুন এবং এন্টার টিপুন৷
Get-WmiObject -namespace root\wmi -class MSStorageDriver_FailurePredictStatus
  • যদি ভবিষ্যদ্বাণী ব্যর্থ হয় একটি ড্রাইভের মিথ্যা হিসাবে দেখায় , তারপর ড্রাইভের সাথে কোন সমস্যা পাওয়া যায়নি।
  • যদি ভবিষ্যদ্বাণী ব্যর্থ হয় একটি ড্রাইভের TRUE হিসাবে দেখায় , তারপর কারণ নম্বর দেখুন এই পোস্টের শেষে টেবিলে ID এর জন্য এর মানে কি।

সম্পর্কিত :হার্ড ডিস্কের ত্রুটিতে স্মার্ট ব্যর্থতার পূর্বাভাস।

3] পারফরম্যান্স মনিটরে ড্রাইভের স্মার্ট ব্যর্থতার পূর্বাভাস স্থিতি পরীক্ষা করতে, নিম্নলিখিতগুলি করুন:

উইন্ডোজ 11/10 এ ড্রাইভের স্মার্ট ব্যর্থতার পূর্বাভাস স্থিতি কীভাবে পরীক্ষা করবেন

  • চালান ডায়ালগ বক্সে আমন্ত্রণ জানান।
  • ডায়ালগ বক্সে, perfmon টাইপ করুন এবং পারফরমেন্স মনিটর খুলতে এন্টার চাপুন।
  • প্রসারিত করুন ডেটা কালেক্টর সেট, সিস্টেম প্রসারিত করুন পারফরম্যান্স মনিটরের বাম প্যানে।
  • ডান-ক্লিক করুন বা টিপুন এবং ধরে রাখুন সিস্টেম ডায়াগনস্টিকস , এবং স্টার্ট-এ ক্লিক/ট্যাপ করুন .

এই রিপোর্ট এখন 60 সেকেন্ডের জন্য ডেটা সংগ্রহ করা শুরু করবে। রিপোর্ট তৈরি হতে অতিরিক্ত 60 সেকেন্ড পর্যন্ত সময় লাগতে পারে।

  • যখন সিস্টেম ডায়াগনস্টিক রিপোর্ট তৈরি করা শেষ হয়েছে, রিপোর্ট প্রসারিত করুন সিস্টেম> সিস্টেম ডায়াগনস্টিকস পারফরম্যান্স মনিটরের বাম প্যানে।
  • সিস্টেম ডায়াগনস্টিকস এর অধীনে , একটি প্রতিবেদন-এ ক্লিক/ট্যাপ করুন যেটি এই তারিখ এবং সময়ে তৈরি করা হয়েছে (সংগ্রহ করা হয়েছে), এবং ডিস্ক চেক প্রসারিত করুন বেসিক সিস্টেম চেক-এ সতর্কতা এর অধীনে বিভাগ .

যদি SMART Predict Failure Check দেখায় FALSE 0 এর মান সহ এবং বিবরণ উত্তীর্ণ হিসেবে দেখায় , তারপর ড্রাইভের সাথে কোন সমস্যা পাওয়া যায়নি।

যদি SMART Predict Failure Check দেখায় FALSE 0 ব্যতীত অন্য একটি মান সহ , তারপর ID-এর জন্য নম্বরটি দেখুন নিচের সারণীতে এর অর্থ কী।

পরিচিত ATA S M A আর.টি. বৈশিষ্ট্য (আইডি কোড):

ড্রাইভ সব অ্যাট্রিবিউট কোড (আইডি) সমর্থন করে না। কিছু কোড নির্দিষ্ট ধরনের ড্রাইভের জন্য নির্দিষ্ট (চৌম্বকীয় প্ল্যাটার, ফ্ল্যাশ, এসএসডি)। ড্রাইভ একই প্যারামিটারের জন্য বিভিন্ন কোড ব্যবহার করতে পারে।

যদি একটি ড্রাইভের একটি গুরুতর অবস্থার জন্য রিপোর্ট করা হয়, তাহলে অবিলম্বে ড্রাইভটির ব্যাক আপ এবং প্রতিস্থাপন করার পরামর্শ দেওয়া হয়৷

৷ ৷
অ্যাট্রিবিউটের নাম বিবরণ
0 কোন সমস্যা পাওয়া যায়নি৷
01
0x01
পড়ার ত্রুটির হার (বিক্রেতা নির্দিষ্ট কাঁচা মান।) একটি ডিস্ক পৃষ্ঠ থেকে ডেটা পড়ার সময় ঘটে যাওয়া হার্ডওয়্যার পড়ার ত্রুটির হার সম্পর্কিত ডেটা সংরক্ষণ করে৷ কাঁচা মানের বিভিন্ন বিক্রেতার জন্য আলাদা কাঠামো থাকে এবং এটি প্রায়শই দশমিক সংখ্যা হিসাবে অর্থপূর্ণ হয় না।
02
0x02
থ্রুপুট পারফরম্যান্স একটি হার্ড ডিস্ক ড্রাইভের সামগ্রিক (সাধারণ) থ্রুপুট কর্মক্ষমতা। এই অ্যাট্রিবিউটের মান কমে গেলে ডিস্কে কোনো সমস্যা হওয়ার সম্ভাবনা বেশি।
03
0x03
স্পিন-আপ টাইম স্পিন্ডল স্পিন আপের গড় সময় (শূন্য RPM থেকে সম্পূর্ণরূপে কার্যকর [মিলিসেকেন্ড])।
04
0x04
গণনা শুরু/বন্ধ করুন স্পিন্ডল স্টার্ট/স্টপ সাইকেলের একটি ট্যালি। স্পিন্ডেলটি চালু হয়, এবং সেইজন্য গণনা বৃদ্ধি পায়, যখন হার্ডডিস্কটি সম্পূর্ণরূপে বন্ধ করার পরে চালু করা হয় (পাওয়ার উত্স থেকে সংযোগ বিচ্ছিন্ন) এবং যখন হার্ডডিস্ক পূর্বে স্লিপ মোডে রাখা থেকে ফিরে আসে। td>
05
0x05
পুনরায় বরাদ্দকৃত সেক্টর গণনা পুনরায় বরাদ্দকৃত সেক্টরের সংখ্যা। কাঁচা মান খারাপ সেক্টরের একটি গণনা প্রতিনিধিত্ব করে যেগুলো খুঁজে পাওয়া গেছে এবং রিম্যাপ করা হয়েছে। এইভাবে, অ্যাট্রিবিউটের মান যত বেশি, ড্রাইভকে তত বেশি সেক্টর পুনরায় বরাদ্দ করতে হয়েছে। এই মানটি প্রাথমিকভাবে ড্রাইভের আয়ুষ্কালের একটি মেট্রিক হিসাবে ব্যবহৃত হয়; যে ড্রাইভের কোনো পুনঃনির্ধারণ ছিল তা অবিলম্বে মাসগুলিতে ব্যর্থ হওয়ার সম্ভাবনা উল্লেখযোগ্যভাবে বেশি৷
06
0x06
চ্যানেল মার্জিন পড়ুন ডেটা পড়ার সময় একটি চ্যানেলের মার্জিন। এই অ্যাট্রিবিউটের ফাংশন নির্দিষ্ট করা নেই।
07
0x07
ত্রুটির হার অনুসন্ধান করুন (বিক্রেতা নির্দিষ্ট কাঁচা মান।) চৌম্বকীয় হেডগুলির অনুসন্ধান ত্রুটির হার। মেকানিকাল পজিশনিং সিস্টেমে যদি আংশিক ব্যর্থতা থাকে, তবে অনুসন্ধানের ত্রুটি দেখা দেবে। এই ধরনের ব্যর্থতা অনেক কারণের কারণে হতে পারে, যেমন একটি সার্ভোর ক্ষতি, বা হার্ড ডিস্কের তাপীয় প্রশস্তকরণ। কাঁচা মানের বিভিন্ন বিক্রেতার জন্য আলাদা কাঠামো থাকে এবং এটি প্রায়শই দশমিক সংখ্যা হিসাবে অর্থপূর্ণ হয় না।
08
0x08
সিক টাইম পারফরম্যান্স চৌম্বকীয় মাথার অনুসন্ধান অপারেশনের গড় কার্যক্ষমতা। যদি এই অ্যাট্রিবিউটটি কমতে থাকে তবে এটি যান্ত্রিক সাবসিস্টেমের সমস্যার একটি চিহ্ন৷
09
0x09
পাওয়ার-অন ঘন্টা পাওয়ার-অন অবস্থায় ঘন্টার গণনা। এই অ্যাট্রিবিউটের কাঁচা মান পাওয়ার-অন অবস্থায় ঘন্টার (বা মিনিট বা সেকেন্ড, প্রস্তুতকারকের উপর নির্ভর করে) মোট গণনা দেখায়। "ডিফল্টরূপে, নিখুঁত অবস্থায় একটি হার্ড ডিস্কের মোট প্রত্যাশিত জীবনকাল 5 বছর হিসাবে সংজ্ঞায়িত করা হয় (প্রতিদিন এবং রাতে সমস্ত দিন চলছে)। এটি 24/7 মোডে 1825 দিন বা 43800 ঘন্টার সমান৷”
2005-এর আগেকার কিছু ড্রাইভে, এই কাঁচা মান অনিয়মিতভাবে অগ্রসর হতে পারে এবং/অথবা "আশেপাশে মোড়ানো" (পর্যায়ক্রমে শূন্যে পুনরায় সেট করুন)।
10
0x0A
স্পিন পুনরায় চেষ্টা গণনা স্পিন শুরু করার প্রচেষ্টার পুনঃপ্রচেষ্টার সংখ্যা। এই বৈশিষ্ট্যটি সম্পূর্ণরূপে কার্যকরী গতিতে পৌঁছানোর জন্য স্পিন শুরুর প্রচেষ্টার মোট গণনা সঞ্চয় করে (প্রথম প্রচেষ্টা ব্যর্থ হওয়ার শর্তে)। এই বৈশিষ্ট্যের মান বৃদ্ধি হার্ড ডিস্ক যান্ত্রিক সাবসিস্টেমের সমস্যাগুলির একটি চিহ্ন৷
11
0x0B
পুনরায় ক্যালিব্রেশনের চেষ্টা অথবা ক্যালিব্রেশন পুনরায় চেষ্টা গণনা এই অ্যাট্রিবিউটটি সেই গণনাকে নির্দেশ করে যে পুনঃক্রমিককরণের অনুরোধ করা হয়েছিল (শর্তের অধীনে যে প্রথম প্রচেষ্টাটি ব্যর্থ হয়েছিল)। এই বৈশিষ্ট্যের মান বৃদ্ধি হার্ড ডিস্ক যান্ত্রিক সাবসিস্টেমের সমস্যাগুলির একটি চিহ্ন৷
12
0x0C
পাওয়ার সাইকেল কাউন্ট এই বৈশিষ্ট্যটি সম্পূর্ণ হার্ড ডিস্ক পাওয়ার চালু/বন্ধ চক্রের গণনা নির্দেশ করে।
13
0x0D
সফট রিড এরর রেট অসংশোধিত পড়ার ত্রুটি অপারেটিং সিস্টেমে রিপোর্ট করা হয়েছে৷
22
0x16
বর্তমান হিলিয়াম স্তর HGST থেকে He8 ড্রাইভের জন্য নির্দিষ্ট। এই মানটি এই প্রস্তুতকারকের জন্য নির্দিষ্ট ড্রাইভের ভিতরের হিলিয়াম পরিমাপ করে। এটি একটি প্রি-ফেল অ্যাট্রিবিউট যা একবার ড্রাইভ শনাক্ত করে যে অভ্যন্তরীণ পরিবেশ নির্দিষ্টকরণের বাইরে চলে যায়।
170
0xAA
উপলভ্য সংরক্ষিত স্থান এট্রিবিউট E8 দেখুন।
171
0xAB
SSD প্রোগ্রাম ব্যর্থতার সংখ্যা (কিংসটন) ড্রাইভটি স্থাপন করার পর থেকে ফ্ল্যাশ প্রোগ্রাম অপারেশন ব্যর্থতার মোট সংখ্যা৷ 181 অ্যাট্রিবিউটের অনুরূপ।
172
0xAC
SSD মুছে ফেলতে ব্যর্থতার সংখ্যা (কিংসটন) ফ্ল্যাশ মুছে ফেলার ব্যর্থতার সংখ্যা গণনা করে৷ এই অ্যাট্রিবিউটটি ড্রাইভটি স্থাপন করার পর থেকে ফ্ল্যাশ ইরেজ অপারেশন ব্যর্থতার মোট সংখ্যা প্রদান করে। এই অ্যাট্রিবিউটটি 182 অ্যাট্রিবিউটের অনুরূপ।
173
0xAD
SSD ওয়্যার লেভেলিং কাউন্ট যেকোন ব্লকে সর্বাধিক খারাপ মুছে ফেলার গণনা গণনা করে৷
174
0xAE
অপ্রত্যাশিত পাওয়ার লস কাউন্ট প্রচলিত HDD পরিভাষা অনুসারে "পাওয়ার-অফ রিট্র্যাক্ট কাউন্ট" নামেও পরিচিত। অপরিচ্ছন্ন শাটডাউনের সংখ্যার রিপোর্ট করে কাঁচা মান, একটি SSD-এর জীবনকাল ধরে ক্রমবর্ধমান, যেখানে একটি "অপরিষ্কার শাটডাউন" হল শেষ কমান্ড হিসাবে STANDBY IMMEDIATE ছাড়া পাওয়ার অপসারণ (ক্যাপাসিটরের শক্তি ব্যবহার করে PLI কার্যকলাপ নির্বিশেষে)। স্বাভাবিক মান সর্বদা 100।
175
0xAF
পাওয়ার লস সুরক্ষা ব্যর্থতা অন্তিম পরীক্ষার ফলাফল ডিসচার্জ ক্যাপ থেকে মাইক্রোসেকেন্ড, এটির সর্বোচ্চ মানতে স্যাচুরেটেড৷ এছাড়াও শেষ পরীক্ষার পর থেকে মিনিট এবং পরীক্ষার আজীবন নম্বর লগ করে। কাঁচা মান নিম্নলিখিত তথ্য ধারণ করে:

  • বাইট 0-1:শেষ পরীক্ষার ফলাফল ডিসচার্জ ক্যাপ থেকে মাইক্রোসেকেন্ড হিসেবে, সর্বোচ্চ মানতে পরিপূর্ণ। পরীক্ষার ফলাফল প্রত্যাশিত রেঞ্জ 25 <=ফলাফল <=5000000, নিম্ন নির্দিষ্ট ত্রুটি কোড নির্দেশ করে।
  • বাইট 2-3:শেষ পরীক্ষা থেকে মিনিট, সর্বোচ্চ মান পরিপূর্ণ হয়।
  • বাইট 4-5:লাইফটাইম টেস্টের সংখ্যা, পাওয়ার সাইকেলে বাড়ানো হয় না, সর্বোচ্চ মান ধরে থাকে।

যদি ক্যাপাসিটরটি অত্যধিক তাপমাত্রার অবস্থায় পরীক্ষা করা হয় তবে পরীক্ষা ব্যর্থ হলে সাধারণ মান একটি সেট করা হয় বা 11 হয়, অন্যথায় 100৷

176
0xB0
ফেল কাউন্ট মুছে ফেলুন S.M.A.R.T. প্যারামিটার ফ্ল্যাশ ইরেজ কমান্ড ব্যর্থতার সংখ্যা নির্দেশ করে।
177
0xB1
ওয়্যার রেঞ্জ ডেল্টা সবচেয়ে জীর্ণ এবং সবচেয়ে কম জীর্ণ ফ্ল্যাশ ব্লকের মধ্যে ডেল্টা। এটি বর্ণনা করে যে SSD-এর পরিধানের লেভেলিং আরও প্রযুক্তিগত উপায়ে কতটা ভাল/খারাপ কাজ করে৷
179
0xB3
ব্যবহৃত সংরক্ষিত ব্লক কাউন্ট মোট অন্তত Samsung ডিভাইসে "প্রি-ফেল" অ্যাট্রিবিউট ব্যবহার করা হয়েছে।
180
0xB4
অব্যবহৃত সংরক্ষিত ব্লকের মোট সংখ্যা “প্রি-ফেল” অ্যাট্রিবিউট অন্তত HP ডিভাইসে ব্যবহার করা হয়েছে।
181
0xB5
প্রোগ্রাম ব্যর্থতার মোট সংখ্যা অথবা নন-4K সারিবদ্ধ অ্যাক্সেস কাউন্ট ড্রাইভটি স্থাপন করার পর থেকে মোট ফ্ল্যাশ প্রোগ্রাম অপারেশন ব্যর্থতার সংখ্যা৷
ব্যবহারকারীর ডেটা অ্যাক্সেসের সংখ্যা (পড়া এবং লেখা উভয়ই) যেখানে LBAগুলি 4 KiB সারিবদ্ধ নয় (LBA % 8 !=0 ) অথবা যেখানে সাইজ মডুলাস 4 KiB (ব্লক কাউন্ট!=8) নয়, লজিক্যাল ব্লক সাইজ (LBS) =512 B।
182
0xB6
ফেল কাউন্ট মুছে ফেলুন “প্রি-ফেল” অ্যাট্রিবিউট অন্তত Samsung ডিভাইসে ব্যবহার করা হয়েছে।
183
0xB7
SATA ডাউনশিফ্ট ত্রুটি গণনা অথবা রানটাইম খারাপ ব্লক ওয়েস্টার্ন ডিজিটাল, স্যামসাং বা সিগেট অ্যাট্রিবিউট:হয় লিঙ্ক স্পিডের ডাউনশিফ্টের সংখ্যা (যেমন 6Gbit/s থেকে 3Gbit/s) অথবা স্বাভাবিকের সময় সনাক্ত করা, অসংশোধিত ত্রুটির সাথে ডেটা ব্লকের মোট সংখ্যা অপারেশন. যদিও এই প্যারামিটারের অবনতি ড্রাইভের বার্ধক্য এবং/অথবা সম্ভাব্য ইলেক্ট্রোমেকানিকাল সমস্যার একটি সূচক হতে পারে, এটি সরাসরি ড্রাইভের আসন্ন ব্যর্থতা নির্দেশ করে না।
184
0xB8
এন্ড-টু-এন্ড ত্রুটি / IOEDC এই বৈশিষ্ট্যটি Hewlett-Packard-এর SMART IV প্রযুক্তির একটি অংশ, সেইসাথে অন্যান্য বিক্রেতাদের IO ত্রুটি সনাক্তকরণ এবং সংশোধন স্কিমার অংশ, এবং এতে ডেটা পাথে ঘটে যাওয়া সমতা ত্রুটির গণনা রয়েছে ড্রাইভের ক্যাশে RAM এর মাধ্যমে মিডিয়াতে।
185
0xB9
মাথার স্থায়িত্ব ওয়েস্টার্ন ডিজিটাল অ্যাট্রিবিউট।
186
0xBA
প্ররোচিত অপ-কম্পন সনাক্তকরণ ওয়েস্টার্ন ডিজিটাল অ্যাট্রিবিউট।
187
0xBB
অসংশোধনযোগ্য ত্রুটির প্রতিবেদন করা হয়েছে হার্ডওয়্যার ECC ব্যবহার করে পুনরুদ্ধার করা যায়নি এমন ত্রুটির গণনা (বিশেষ্য 195 দেখুন)।
188
0xBC
কমান্ড টাইমআউট HDD টাইমআউটের কারণে বাতিল করা অপারেশনের গণনা৷ সাধারণত এই বৈশিষ্ট্যের মান শূন্যের সমান হওয়া উচিত।
189
0xBD
হাই ফ্লাই রাইটস HDD নির্মাতারা একটি উড়ন্ত উচ্চতা প্রয়োগ করে সেন্সর যা একটি রেকর্ডিং হেড যখন তার স্বাভাবিক অপারেটিং সীমার বাইরে উড়ছে তা সনাক্ত করে লেখার ক্রিয়াকলাপের জন্য অতিরিক্ত সুরক্ষা প্রদান করার চেষ্টা করে। যদি একটি অনিরাপদ ফ্লাই উচ্চতা অবস্থার সম্মুখীন হয়, লেখার প্রক্রিয়া বন্ধ হয়ে যায়, এবং তথ্য পুনরায় লেখা হয় বা হার্ড ড্রাইভের একটি নিরাপদ অঞ্চলে পুনরায় বরাদ্দ করা হয়। এই বৈশিষ্ট্যটি ড্রাইভের জীবদ্দশায় শনাক্ত হওয়া এই ত্রুটিগুলির গণনা নির্দেশ করে৷ এই বৈশিষ্ট্যটি বেশিরভাগ আধুনিক Seagate ড্রাইভ এবং কিছু ওয়েস্টার্ন ডিজিটাল ড্রাইভে প্রয়োগ করা হয়েছে, WD Enterprise WDE18300 এবং WDE9180 Ultra2 SCSI হার্ড ড্রাইভ থেকে শুরু করে, এবং এতে অন্তর্ভুক্ত করা হবে ভবিষ্যতের সকল WD এন্টারপ্রাইজ পণ্য।
190
0xBE
তাপমাত্রার পার্থক্য অথবা বায়ুপ্রবাহের তাপমাত্রা মানটি (100-তাপ। °C) এর সমান, নির্মাতাকে সর্বনিম্ন থ্রেশহোল্ড সেট করার অনুমতি দেয় যা সর্বোচ্চ তাপমাত্রার সাথে মিলে যায়। এটি 100-এর একটি সেরা-কেস মান এবং নিম্ন মানগুলি অবাঞ্ছিত হওয়ার নিয়ম অনুসরণ করে। যাইহোক, কিছু পুরানো ড্রাইভ এর পরিবর্তে এখানে কাঁচা তাপমাত্রা (0xC2 এর মতো) বা তাপমাত্রা মাইনাস 50 রিপোর্ট করতে পারে।
191
0xBF
জি-সেন্স ত্রুটির হার বাহ্যিকভাবে প্ররোচিত শক এবং কম্পনের ফলে ত্রুটির গণনা৷
192
0xC0
পাওয়ার-অফ প্রত্যাহার গণনাইমার্জেন্সি রিট্র্যাক্ট সাইকেল কাউন্ট (ফুজিৎসু), বা অনিরাপদ শাটডাউন কাউন্ট পাওয়ার-অফ বা জরুরী প্রত্যাহার চক্রের সংখ্যা।
193
0xC1
লোড সাইকেল গণনা অথবা সাইকেল কাউন্ট লোড/আনলোড করুন (ফুজিৎসু) হেড ল্যান্ডিং জোন অবস্থানে লোড/আনলোড চক্রের গণনা। কিছু ড্রাইভ লোড সাইকেল কাউন্টের পরিবর্তে 225 (0xE1) ব্যবহার করে। ওয়েস্টার্ন ডিজিটাল তাদের VelociRaptor ড্রাইভকে 600,000 লোড/আনলোড চক্রের জন্য এবং WD Green ড্রাইভকে 300,000 চক্রের জন্য রেট দেয়; পরেরগুলি শক্তি সংরক্ষণের জন্য প্রায়শই মাথা আনলোড করার জন্য ডিজাইন করা হয়েছে। অন্যদিকে, WD3000GLFS (একটি ডেস্কটপ ড্রাইভ) শুধুমাত্র 50,000 লোড/আনলোড চক্রের জন্য নির্দিষ্ট করা হয়েছে৷
কিছু ​​ল্যাপটপ ড্রাইভ এবং "গ্রিন পাওয়ার" ডেস্কটপ ড্রাইভগুলি হেডগুলি আনলোড করার জন্য প্রোগ্রাম করা হয়েছে যখনই কোনও কার্যকলাপ না থাকে৷ একটি সংক্ষিপ্ত সময়, ক্ষমতা সংরক্ষণ করতে. অপারেটিং সিস্টেমগুলি প্রায়ই ব্যাকগ্রাউন্ডে মিনিটে কয়েকবার ফাইল সিস্টেম অ্যাক্সেস করে, যার ফলে হেডগুলি আনলোড হলে প্রতি ঘন্টায় 100 বা তার বেশি লোড চক্র হয়:লোড সাইকেল রেটিং এক বছরেরও কম সময়ে অতিক্রম করতে পারে। বেশিরভাগ অপারেটিং সিস্টেমের জন্য এমন প্রোগ্রাম রয়েছে যা অ্যাডভান্সড পাওয়ার ম্যানেজমেন্ট অক্ষম করে। (APM) এবং স্বয়ংক্রিয় শাব্দ ব্যবস্থাপনা (AAM) বৈশিষ্ট্যগুলি ঘন ঘন লোড চক্রের কারণ।
194
0xC2
তাপমাত্রা অথবা তাপমাত্রা সেলসিয়াস যদি উপযুক্ত সেন্সর লাগানো থাকে তাহলে ডিভাইসের তাপমাত্রা নির্দেশ করে৷ কাঁচা মানের সর্বনিম্ন বাইটে সঠিক তাপমাত্রার মান (সেলসিয়াস ডিগ্রি) থাকে।
195
0xC3
হার্ডওয়্যার ECC পুনরুদ্ধার করা হয়েছে (বিক্রেতা-নির্দিষ্ট কাঁচা মান।) কাঁচা মানের বিভিন্ন বিক্রেতার জন্য আলাদা কাঠামো থাকে এবং এটি প্রায়শই দশমিক সংখ্যা হিসাবে অর্থপূর্ণ হয় না।
196
0xC4
পুনরায় বরাদ্দ ইভেন্ট গণনা রিম্যাপ অপারেশনের সংখ্যা। এই অ্যাট্রিবিউটের কাঁচা মানটি পুনঃনির্ধারিত সেক্টর থেকে অতিরিক্ত এলাকায় ডেটা স্থানান্তর করার প্রচেষ্টার মোট গণনা দেখায়। সফল এবং অসফল উভয় প্রচেষ্টাই গণনা করা হয়।
197
0xC5
বর্তমান মুলতুবি সেক্টর গণনা "অস্থির" সেক্টরের গণনা (রিম্যাপ করার জন্য অপেক্ষা করা হচ্ছে, অপ্রত্যাবর্তনযোগ্য পঠন ত্রুটির কারণে)। যদি একটি অস্থির সেক্টর পরবর্তীতে সফলভাবে পড়া হয়, তাহলে সেক্টরটি রিম্যাপ করা হয় এবং এই মান হ্রাস করা হয়। একটি সেক্টরে পড়া ত্রুটিগুলি সেক্টরটিকে অবিলম্বে রিম্যাপ করবে না (যেহেতু সঠিক মানটি পড়া যাবে না এবং তাই রিম্যাপ করার মানটি জানা নেই, এবং এটি পরে পঠনযোগ্য হতে পারে); পরিবর্তে, ড্রাইভ ফার্মওয়্যার মনে রাখে যে সেক্টরটি পুনরায় ম্যাপ করা দরকার এবং পরের বার এটি লেখার পরে এটি পুনরায় ম্যাপ করবে। যাইহোক, লেখার সময় কিছু ড্রাইভ অবিলম্বে এই ধরনের সেক্টর রিম্যাপ করবে না; পরিবর্তে ড্রাইভটি প্রথমে সমস্যা সেক্টরে লেখার চেষ্টা করবে এবং লেখার অপারেশন সফল হলে সেক্টরটি ভাল চিহ্নিত করা হবে (এই ক্ষেত্রে, "রিঅ্যালোকেশন ইভেন্ট কাউন্ট" (0xC4) বাড়ানো হবে না)। এটি একটি গুরুতর ঘাটতি, কারণ এই ধরনের ড্রাইভে যদি প্রান্তিক সেক্টর থাকে যা সফলভাবে লিখিত অপারেশনের পরে কিছু সময় অতিবাহিত হওয়ার পরেই ধারাবাহিকভাবে ব্যর্থ হয়, তাহলে ড্রাইভটি এই সমস্যা সেক্টরগুলিকে পুনরায় ম্যাপ করবে না৷
198
0xC6
(অফলাইন) অসংশোধনযোগ্য সেক্টর কাউন্ট একটি সেক্টর পড়ার/লেখার সময় অসংশোধনযোগ্য ত্রুটির মোট গণনা৷ এই বৈশিষ্ট্যের মান বৃদ্ধি ডিস্ক পৃষ্ঠের ত্রুটি এবং/অথবা যান্ত্রিক সাবসিস্টেমের সমস্যাগুলি নির্দেশ করে৷
199
0xC7
আলট্রাডিএমএ সিআরসি ত্রুটি গণনা আইসিআরসি (ইন্টারফেস সাইক্লিক রিডানডেন্সি চেক) দ্বারা নির্ধারিত ইন্টারফেস কেবলের মাধ্যমে ডেটা স্থানান্তরের ত্রুটির গণনা।
200
0xC8
মাল্টি-জোন ত্রুটির হার একটি সেক্টর লেখার সময় পাওয়া ত্রুটির গণনা৷ মান যত বেশি, ডিস্কের যান্ত্রিক অবস্থা তত খারাপ।
200
0xC8
ত্রুটির হার লিখুন (ফুজিৎসু) একটি সেক্টর লেখার সময় মোট ত্রুটির গণনা৷
201
0xC9
সফট রিড এরর রেট অথবা
TA কাউন্টার সনাক্ত করা হয়েছে
গণনা সংশোধনযোগ্য সফ্টওয়্যার পড়ার ত্রুটির সংখ্যা নির্দেশ করে৷
202
0xCA
ডেটা ঠিকানা চিহ্নিত ত্রুটি অথবা
TA কাউন্টার বৃদ্ধি
ডেটা ঠিকানা মার্ক ত্রুটির সংখ্যা (বা বিক্রেতা-নির্দিষ্ট)।
203
0xCB
রান আউট বাতিল ত্রুটি সংশোধনের সময় ভুল চেকসাম দ্বারা সৃষ্ট ত্রুটির সংখ্যা৷
204
0xCC
নরম ECC সংশোধন অভ্যন্তরীণ ত্রুটি সংশোধন সফ্টওয়্যার দ্বারা সংশোধন করা ত্রুটির সংখ্যা৷
205
0xCD
থার্মাল অ্যাস্পেরিটি রেট উচ্চ তাপমাত্রার কারণে ত্রুটির সংখ্যা।
206
0xCE
উড়ন্ত উচ্চতা ডিস্ক পৃষ্ঠের উপরে মাথার উচ্চতা। খুব কম হলে, মাথা বিধ্বস্ত হওয়ার সম্ভাবনা বেশি; খুব বেশি হলে, পড়ার/লিখতে ভুল হওয়ার সম্ভাবনা বেশি।
207
0xCF
স্পিন হাই কারেন্ট এর পরিমাণ সার্জ কারেন্ট ড্রাইভ স্পিন আপ করতে ব্যবহৃত হয়।
208
0xD0
স্পিন বাজ অপর্যাপ্ত শক্তির কারণে ড্রাইভকে স্পিন আপ করার জন্য প্রয়োজন বাজ রুটিনের সংখ্যা৷
209
0xD1
অফলাইন সিক পারফরম্যান্স ড্রাইভের অভ্যন্তরীণ পরীক্ষার সময় পারফরম্যান্সের সন্ধান।
210
0xD2
লেখার সময় কম্পন Maxtor 6B200M0 200GB এবং Maxtor 2R015H1 15GB ডিস্কে পাওয়া গেছে৷
211
0xD3
লেখার সময় কম্পন লেখার ক্রিয়াকলাপ চলাকালীন একটি কম্পনের রেকর্ডিং।
212
0xD4
লেখার সময় শক লেখার ক্রিয়াকলাপ চলাকালীন শকের সম্মুখীন হওয়ার একটি রেকর্ডিং৷
220
0xDC
ডিস্ক শিফট ডিস্কটি স্পিন্ডেলের সাপেক্ষে স্থানান্তরিত হয়েছে (সাধারণত শক বা তাপমাত্রার কারণে)। পরিমাপের একক অজানা৷
221
0xDD
জি-সেন্স ত্রুটির হার বাহ্যিকভাবে প্ররোচিত শক এবং কম্পনের ফলে ত্রুটির গণনা৷
222
0xDE
লোড হওয়ার সময় ডেটা লোডের (চৌম্বকীয় হেড আর্মেচারের নড়াচড়া) অধীনে কাজ করার সময় ব্যয় করা হয়েছে।
223
0xDF
লোড/আনলোড পুনরায় চেষ্টা গণনা কখন মাথার অবস্থান পরিবর্তন হয়।
224
0xE0
লোড ঘর্ষণ অপারেটিং করার সময় যান্ত্রিক অংশে ঘর্ষণ দ্বারা সৃষ্ট প্রতিরোধ।
225
0xE1
সাইকেল কাউন্ট লোড/আনলোড লোড চক্রের মোট গণনা কিছু ড্রাইভ লোড সাইকেল গণনার জন্য 193 (0xC1) ব্যবহার করে। এই সংখ্যার তাৎপর্যের জন্য 193-এর বিবরণ দেখুন।
226
0xE2
'ইন'-টাইমে লোড করুন চৌম্বকীয় হেডস অ্যাকচুয়েটরে লোড হওয়ার মোট সময় (পার্কিং এলাকায় ব্যয় করা হয়নি)।
227
0xE3
টর্ক অ্যামপ্লিফিকেশন কাউন্ট প্ল্যাটার গতির তারতম্যের জন্য ক্ষতিপূরণ দেওয়ার প্রচেষ্টার সংখ্যা৷
228
0xE4
পাওয়ার-অফ রিট্র্যাক্ট সাইকেল পাওয়ার-অফ চক্রের সংখ্যা যা গণনা করা হয় যখনই একটি "প্রত্যাহার ইভেন্ট" হয় এবং হেডগুলি মিডিয়া থেকে লোড হয়ে যায় যেমন যখন মেশিনটি চালিত হয়, ঘুমোতে থাকে বা হয় নিষ্ক্রিয়।
230
0xE6
GMR হেড প্রশস্ততা (চৌম্বকীয় HDD), ড্রাইভ লাইফ প্রোটেকশন স্ট্যাটাস (SSDs) "থ্র্যাশিং" এর প্রশস্ততা (অপারেশনের মধ্যে পুনরাবৃত্তিমূলক মাথা মুভিং গতি)। সলিড-স্টেট ড্রাইভে, নির্দেশ করে যে ব্যবহারের গতিপথ প্রত্যাশিত জীবন বক্ররেখা ছাড়িয়ে যাচ্ছে কিনা
231
0xE7
জীবন বাকি (SSDs) বা তাপমাত্রা প্রোগ্রাম/মুছে ফেলার চক্র বা উপলব্ধ সংরক্ষিত ব্লকের পরিপ্রেক্ষিতে আনুমানিক SSD লাইফ বাকি আছে তা নির্দেশ করে৷ 100-এর একটি স্বাভাবিক মান একটি নতুন ড্রাইভকে প্রতিনিধিত্ব করে, যার থ্রেশহোল্ড মান 10 এ প্রতিস্থাপনের প্রয়োজন নির্দেশ করে। 0-এর মান মানে হতে পারে যে ড্রাইভটি ডেটা পুনরুদ্ধারের অনুমতি দেওয়ার জন্য শুধুমাত্র-পঠন মোডে কাজ করছে। পূর্বে (2010-এর পূর্বে) মাঝে মাঝে ড্রাইভ তাপমাত্রার জন্য ব্যবহৃত হত (আরো সাধারণত 0xC2 এ রিপোর্ট করা হয়)।
232
0xE8
অবশিষ্ট ধৈর্য্য অথবা উপলভ্য সংরক্ষিত স্থান ড্রাইভটি সহ্য করার জন্য ডিজাইন করা সর্বাধিক শারীরিক মুছে ফেলার চক্রের শতাংশ হিসাবে SSD তে সম্পূর্ণ হওয়া শারীরিক মুছে ফেলার চক্রের সংখ্যা৷ Intel SSDs প্রাথমিক সংরক্ষিত স্থানের শতাংশ হিসাবে উপলব্ধ সংরক্ষিত স্থান প্রতিবেদন করে৷
233
0xE9
মিডিয়া ওয়ারআউট সূচক (SSDs) বা পাওয়ার-অন আওয়ারস Intel SSDs report a normalized value from 100, a new drive, to a minimum of 1. It decreases while the NAND erase cycles increase from 0 to the maximum-rated cycles.Previously (pre-2010) occasionally used for Power-On Hours (more typically reported in 0x09).
234
0xEA
Average erase count AND Maximum Erase Count Decoded as:byte 0-1-2 =average erase count (big endian) and byte 3-4-5 =max erase count (big endian).
235
0xEB
Good Block Count AND System(Free) Block Count Decoded as:byte 0-1-2 =good block count (big endian) and byte 3-4 =system (free) block count.
240
0xF0
Head Flying Hours  or ‘Transfer Error Rate’  (Fujitsu) Time spent during the positioning of the drive heads. Some Fujitsu drives report the count of link resets during a data transfer.
241
0xF1
Total LBAs Written Total count of LBAs written.
242
0xF2
Total LBAs Read Total count of LBAs read.
Some S.M.A.R.T. utilities will report a negative number for the raw value since in reality it has 48 bits rather than 32.
243
0xF3
Total LBAs Written Expanded The upper 5 bytes of the 12-byte total number of LBAs written to the device. The lower 7 byte value is located at attribute 0xF1.
244
0xF4
Total LBAs Read Expanded The upper 5 bytes of the 12-byte total number of LBAs read from the device. The lower 7 byte value is located at attribute 0xF2.
249
0xF9
NAND Writes (1GiB) Total NAND Writes. Raw value reports the number of writes to NAND in 1 GB increments.
250
0xFA
Read Error Retry Rate Count of errors while reading from a disk.
251
0xFB
Minimum Spares Remaining The Minimum Spares Remaining attribute indicates the number of remaining spare blocks as a percentage of the total number of spare blocks available.
252
0xFC
Newly Added Bad Flash Block The Newly Added Bad Flash Block attribute indicates the total number of bad flash blocks the drive detected since it was first initialized in manufacturing.
254
0xFE
Free Fall Protection Count of “Free Fall Events” detected.

The above table has been sourced from Microsoft.

That’s it on the 3 ways to check SMART Failure Predict Status of drives in Windows 11/10!

উইন্ডোজ 11/10 এ ড্রাইভের স্মার্ট ব্যর্থতার পূর্বাভাস স্থিতি কীভাবে পরীক্ষা করবেন
  1. উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি ড্রাইভ লুকাবেন

  2. উইন্ডোজ 11/10 এ পাওয়ারশেল সংস্করণ কীভাবে পরীক্ষা করবেন

  3. উইন্ডোজ 11/10 এ এই পিসিতে ড্রাইভ অ্যাক্সেস করা থেকে ব্যবহারকারীদের কীভাবে আটকানো যায়

  4. উইন্ডোজ 11/10 এ আপনার কি হার্ড ড্রাইভ আছে তা কীভাবে পরীক্ষা করবেন