কম্পিউটার

উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8007042B ঠিক করুন

Windows 11 বা Windows 10 আপডেট করার সময়, আপনি যদি একটি বার্তা পান – কিছু ​​ভুল হয়েছে, ত্রুটি কোড 0x8007042B , এটি একাধিক কারণে হতে পারে। এছাড়াও, এই ত্রুটি কোডটি মিডিয়া ক্রিয়েশন টুল বা উইন্ডোজ আপডেট সহকারী ব্যবহার করে নতুন বৈশিষ্ট্য আপডেটে আপগ্রেড করা বা একটি নতুন বিল্ড সহ একাধিক পরিস্থিতিতে উপস্থিত হতে পারে। কখনও কখনও ত্রুটি কোডটি একটি অতিরিক্ত কোডের সাথে অনুসরণ করা যেতে পারে যা 0x2000d এর মতো হতে পারে। যাইহোক, মূল সমস্যা সবার জন্য একই থাকে। এই গাইডে, আমরা শেয়ার করব কিভাবে আপনি Windows 11/10 আপডেট ত্রুটি 0x8007042B সমাধান করতে পারেন।

উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8007042B ঠিক করুন

উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8007042B

তালিকার মধ্য দিয়ে যান এবং প্রতিটি পরামর্শের পরে আবার আপডেট বোতাম টিপুন নিশ্চিত করুন৷

1] DISM টুল চালান

আপনি যখন DISM (ডিপ্লয়মেন্ট ইমেজিং এবং সার্ভিসিং ম্যানেজম্যান) টুল চালান, তখন এটি Windows 10-এ Windows সিস্টেম ইমেজ এবং Windows কম্পোনেন্ট স্টোর মেরামত করবে। সিস্টেমের সমস্ত অসঙ্গতি এবং দুর্নীতি ঠিক করা উচিত। এই কমান্ডটি চালানোর জন্য আপনি Powershell বা কমান্ড প্রম্পট ব্যবহার করতে পারেন।

2] সিস্টেম ফাইল চেকার চালান

এটি দূষিত বা ক্ষতিগ্রস্ত উইন্ডোজ ফাইল মেরামত করবে। আপনাকে এলিভেটেড সিএমডি থেকে এই কমান্ডটি চালাতে হবে, অর্থাৎ, অ্যাডমিন বিশেষাধিকার সহ কমান্ড প্রম্পট চালু করা হয়েছে।

3] অ্যান্টিভাইরাস নিষ্ক্রিয় করুন

অ্যান্টি-ভাইরাস এবং নিরাপত্তা সফ্টওয়্যার একটি আপডেট প্রক্রিয়াধীন যখন ত্রুটি কোড ট্রিগার পরিচিত হয়. আপনি হয় এই ধরনের সফ্টওয়্যার অক্ষম করতে পারেন অথবা আপডেট সমস্যাগুলি সমাধান না করা পর্যন্ত সেগুলি সম্পূর্ণরূপে আনইনস্টল করতে পারেন৷

4] BITS পরিষেবা পুনরায় চালু করুন

BITS বা ব্যাকগ্রাউন্ড ইন্টেলিজেন্ট ট্রান্সফার সার্ভিস হল Windows Update পরিষেবার একটি অংশ যা Windows Update এর ব্যাকগ্রাউন্ড ডাউনলোড, নতুন আপডেটের জন্য স্ক্যান ইত্যাদি পরিচালনা করে। আপনার উইন্ডোজ আপডেট একাধিকবার ব্যর্থ হলে, আপনি BITS পরিষেবা পুনরায় চালু করতে চাইতে পারেন। এটি সম্পূর্ণ করতে আপনার প্রশাসক বিশেষাধিকারের প্রয়োজন হবে৷

উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8007042B ঠিক করুন

  • services.msc টাইপ করে উইন্ডোজ সার্ভিসেস কনসোল চালু করুন রান প্রম্পটে এবং এন্টার কী টিপুন।
  • অনুসন্ধান করুন ব্যাকগ্রাউন্ড ইন্টেলিজেন্ট ট্রান্সফার সার্ভিস। বৈশিষ্ট্যগুলি খুলতে ডাবল ক্লিক করুন৷
  • প্রপার্টি প্যানে, স্টার্টআপের ধরনটিকে স্বয়ংক্রিয় (বিলম্বিত) এ সেট করুন এবং Apply এ ক্লিক করুন। তারপর স্টপ ব্যবহার করুন পরিষেবা বন্ধ করতে বোতাম এবং তারপর স্টার্ট ব্যবহার করুন৷ পরিষেবা পুনরায় চালু করতে বোতাম৷

4] উইন্ডোজ আইএসও মিডিয়া তৈরি করুন

আপনি Microsoft সার্ভার থেকে ISO ফাইলগুলি পুনরায় ডাউনলোড করতে পারেন এবং তারপর USB ড্রাইভে আবার ISO ফাইল ব্যবহার করে বুটেবল মিডিয়া তৈরি করতে পারেন৷ ইউএসবি ড্রাইভ ব্যবহার করার সময়, এমন একটি ড্রাইভ ব্যবহার করতে ভুলবেন না যাতে একটি দুর্দান্ত পড়ার-লেখার গতি থাকে। মিডিয়া টুল তৈরি করতে আপনার সমস্যা হলে, আপনি এটি অফলাইনেও করতে পারেন।

5] Microsoft সহায়তার সাথে যোগাযোগ করুন

যদি কিছুই সাহায্য না করে, আপনি Microsoft সহায়তার সাথে যোগাযোগ করতে চাইতে পারেন। বিভিন্ন বিকল্প উপলব্ধ আছে. আপনার পরিস্থিতির জন্য সবচেয়ে ভালো প্রযোজ্য একটি বেছে নিন এবং তাদের কাছে আপনার সমস্যা রিপোর্ট করুন।

অল দ্য বেস্ট!

উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8007042B ঠিক করুন
  1. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800f0982 ঠিক করুন

  2. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800F0922 ঠিক করুন

  3. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800F0825 ঠিক করুন

  4. ঠিক করুন:Windows 10 আপডেট ত্রুটি 0x8007042b