কম্পিউটার

মাইক্রোসফ্ট স্টোর বা উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8000FFFF ঠিক করুন

উইন্ডোজ আপডেট চালানোর সময় যদি আপনি ত্রুটি কোড পান 0x8000FFFF , E_UNEXPECTED – অপ্রত্যাশিত ব্যর্থতা তারপর এই পোস্ট কিছু কার্যকরী সমাধান প্রস্তাব. এমনকি মাঝে মাঝে Microsoft স্টোর অ্যাপ আপডেট করার সময়ও এটি ঘটতে পারে। এখানে কয়েকটি জিনিস রয়েছে যা আপনি সমস্যার সমাধান করার চেষ্টা করতে পারেন৷

মাইক্রোসফ্ট স্টোর বা উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8000FFFF ঠিক করুন

Microsoft Store বা Windows আপডেট ত্রুটি 0x8000FFFF

এখানে কিছু জিনিস রয়েছে যা আপনি ঠিক করার চেষ্টা করতে পারেন 0x8000FFFF, E_UNEXPECTED – অপ্রত্যাশিত ব্যর্থতা ত্রুটি:

  1. উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালান
  2. ক্লিন বুট স্টেটে আপডেট ইনস্টল করুন
  3. সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন বিষয়বস্তু মুছুন এবং catroot2 রিসেট করুন
  4. স্টোর ক্যাশে সাফ করুন
  5. ক্রিপ্টোগ্রাফিক পরিষেবা
  6. রুট অনুমতি পরীক্ষা করুন
  7. এর পরিবর্তে মিডিয়া তৈরির টুল ব্যবহার করুন
  8. লগ ফাইলগুলি পরীক্ষা করুন৷

আসুন এগুলি বিস্তারিতভাবে দেখে নেওয়া যাক৷

1] উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালান

Windows আপডেট ট্রাবলশুটার চালানোর জন্য, সেটিংস, -এ যান তারপর আপডেট এবং নিরাপত্তা  খুলুন এবং তারপর সমস্যা সমাধান  নির্বাচন করুন বাম মেনু থেকে। এখন উইন্ডোজ আপডেট সনাক্ত করুন ওঠো এবং দৌড়াও এর অধীনে এবং সমস্যা সমাধানকারী -এ ক্লিক করুন এটি শুরু করার জন্য বোতাম। সমস্যা সমাধানকারী সম্ভাব্য ত্রুটির জন্য আপনার সিস্টেম স্ক্যান করবে এবং সেগুলি স্বয়ংক্রিয়ভাবে ঠিক করার চেষ্টা করবে। এটি প্রদত্ত উইন্ডোজ আপডেট ত্রুটি কোডের জন্য অন্তর্নিহিত সমস্যা সমাধানে সাহায্য করতে পারে৷

2] ক্লিন বুট স্টেটে আপডেট ইনস্টল করুন

ক্লিন বুট স্টেট হল এমন একটি স্টেট যেখানে আপনার কম্পিউটার প্রাক-নির্বাচিত ন্যূনতম সেট ড্রাইভার এবং প্রোগ্রাম দিয়ে শুরু হয়েছে। এটি সাধারণত উন্নত উইন্ডোজ সমস্যাগুলিকে আলাদা করে সমাধান এবং সমস্যা সমাধান করতে ব্যবহৃত হয়। ক্লিন বুট অবস্থায় আপডেট ইনস্টল করার চেষ্টা করুন কারণ স্বাভাবিক মোডে কোনো তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন বা ড্রাইভার আপডেট প্রক্রিয়ায় হস্তক্ষেপ করতে পারে।

3] সফ্টওয়্যার বিতরণ বিষয়বস্তু মুছুন এবং catroot2 রিসেট করুন

Windows অপারেটিং সিস্টেমের সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন ফোল্ডার হল Windows ডিরেক্টরিতে অবস্থিত একটি ফোল্ডার এবং আপনার কম্পিউটারে Windows Update ইনস্টল করার জন্য প্রয়োজন হতে পারে এমন ফাইলগুলিকে অস্থায়ীভাবে সঞ্চয় করতে ব্যবহৃত হয়। এইভাবে এটি উইন্ডোজ আপডেটের জন্য প্রয়োজন এবং WUAgent দ্বারা রক্ষণাবেক্ষণ করা হয়। সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন ফোল্ডারটি এই ত্রুটির একটি কারণ হওয়ার সম্ভাবনা রয়েছে কারণ কিছু দূষিত আপডেট ফাইল থাকতে পারে। তাই এর বিষয়বস্তু মুছে ফেলাই উত্তম।

আপনি catroot2 ফোল্ডারটি পুনরায় সেট করতে চাইতে পারেন। Catroot2 ফোল্ডারটি Windows আপডেট প্যাকেজের স্বাক্ষর সংরক্ষণ করে এবং এটি ইনস্টলে সহায়তা করে। আপনি যদি 0x8000FFFF ত্রুটির সম্মুখীন হন তাহলে আপনি এটির বিষয়বস্তু মুছে ফেলার চেষ্টা করতে পারেন।

4] স্টোর ক্যাশে সাফ করুন

একটি ক্ষতিগ্রস্ত Windows স্টোর ক্যাশেও এই ত্রুটির নিচে একটি সমস্যা হতে পারে। Windows স্টোর Windows আপডেটের সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত এবং স্টোর ক্যাশে রিসেট করা 0x8000FFFF ঠিক করতে পারে ত্রুটি. উইন্ডোজ 11/10-এ উইন্ডোজ স্টোর ক্যাশে কীভাবে সাফ করবেন সে সম্পর্কে এই পোস্টটি অনুসরণ করুন।

5] ক্রিপ্টোগ্রাফিক পরিষেবা

পরিষেবা ম্যানেজার খুলুন এবং নিশ্চিত করুন যে ক্রিপ্টোগ্রাফিক পরিষেবা স্বয়ংক্রিয় এবং শুরুতে সেট করা আছে। ক্রিপ্টোগ্রাফিক সার্ভিস স্বয়ংক্রিয় রুট সার্টিফিকেট আপডেটের জন্য দায়ী যা উইন্ডোজ আপডেট সার্ভিস থেকে রুট সার্টিফিকেট পুনরুদ্ধার করে। এটি এই উইন্ডোজ আপডেট ত্রুটির একটি সম্ভাব্য কারণও হতে পারে৷

6] রুট পারমিশন চেক করুন

C:এর রুটে অনুমতিগুলি পরীক্ষা করুন এবং নিশ্চিত করুন যে বিল্টিন\ব্যবহারকারীদের পড়ার অ্যাক্সেস রয়েছে। আপনি TechNet এ এই সম্পর্কে আরও পড়তে পারেন৷

7] পরিবর্তে মিডিয়া ক্রিয়েশন টুল ব্যবহার করুন

যদি কিছুই আপনার জন্য কাজ করে না বলে মনে হয় এবং আপনি এই প্রধান আপডেটটি ইনস্টল করতে চান। আপনি যা করতে পারেন তা হল মিডিয়া ক্রিয়েশন টুল ব্যবহার করে আপডেটটি আলাদাভাবে ডাউনলোড করুন এবং তারপরে এটি ইনস্টল করুন। মিডিয়া ক্রিয়েশন টুল খুবই সহজ এবং ব্যবহার করা খুবই সহজ।

8] লগ ফাইল চেক করুন

লগ ফাইলগুলিতে ত্রুটি এবং ক্র্যাশ সম্পর্কে খুব গুরুত্বপূর্ণ তথ্য থাকে যা আমরা সাধারণ ব্যবহারকারী হিসাবে সাধারণত ভুলে যাই। তাই আপডেট ত্রুটি সম্পর্কিত লগগুলিতে আপনি দরকারী কিছু খুঁজে পেতে পারেন কিনা এবং কেন এটি ব্যর্থ হয়েছে তা পরীক্ষা করে দেখুন। লগগুলি %windir%\Logs\CBS\CBS.log-এ অবস্থিত .

এগুলো ছিল 0x8000FFFF -এর কয়েকটি সম্ভাব্য সমাধান উইন্ডোজ আপডেট করার সময় আপনি যে ত্রুটি কোডের সম্মুখীন হতে পারেন। এই সমস্ত সমাধান স্বাধীনভাবে বা একের পর এক করা যেতে পারে।

টিপস :

  • প্রিন্টার ত্রুটি 0x8000FFFF, বিপর্যয়কর ব্যর্থতা ঠিক করুন
  • ত্রুটির কোড 0xc00d11cd, 0x8000ffff ঠিক করুন; উইন্ডোজ মিউজিক অ্যাপে মিউজিক চালানো যাবে না।

মাইক্রোসফ্ট স্টোর বা উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8000FFFF ঠিক করুন
  1. Windows 10 আপডেট ত্রুটি 0x8000ffff ঠিক করুন

  2. Windows 10-এ Microsoft Store ত্রুটি 0x80073D12 ঠিক করুন

  3. Windows 10 আপডেট স্টোর ত্রুটি 0x80D05001 ঠিক করুন

  4. Windows 11 এ Microsoft Store ত্রুটি 0x80131505 কিভাবে ঠিক করবেন