কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ কীভাবে রঙিন উইন্ডো শিরোনাম বার পাবেন

Windows 11/10 নিয়ে এসেছে বেশ কিছু নতুন ফিচার। সেগুলির মধ্যে, উইন্ডোজ কাস্টমাইজ করার জন্য সবচেয়ে দরকারী আপডেট হল একটি রঙিন শিরোনাম বার . মাইক্রোসফ্ট যখন সমস্ত ব্যবহারকারীর জন্য উইন্ডোজ 11/10 চালু করেছিল, তখন উইন্ডো শিরোনাম বারে রঙ প্রয়োগ করার মতো কোনও বিকল্প ছিল না। আপনি "আমার পটভূমি থেকে স্বয়ংক্রিয়ভাবে একটি উচ্চারণ রঙ চয়ন করুন বেছে নিয়েছেন কিনা৷ ” অথবা ম্যানুয়ালি একটি নির্দিষ্ট রঙ বেছে নিন, এটি সর্বদা একটি কালো শিরোনাম সহ একটি সাদা শিরোনাম বার দেখায়৷

কিন্তু, সর্বশেষ নভেম্বর আপডেটে উইন্ডোজের শিরোনাম বারে রঙ যোগ করার একটি বিকল্প অন্তর্ভুক্ত করা হয়েছে। পূর্বে, "স্টার্ট, টাস্কবার এবং অ্যাকশন সেন্টারে রঙ দেখান নামে একটি বিকল্প ছিল ” কিন্তু, এখন এটি "স্টার্ট, টাস্কবার, অ্যাকশন সেন্টার এবং শিরোনাম বারে রঙ দেখান দ্বারা প্রতিস্থাপিত হয়েছে ” এর সহজ অর্থ হল, আপনি যদি এই বৈশিষ্ট্যটি চালু করেন, আপনি Windows 11/10-এ একটি রঙিন শিরোনাম বার পেতে সক্ষম হবেন। অতএব, কাজগুলি সম্পন্ন করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

Windows 11/10-এ রঙিন টাইটেল বার পান

উইন্ডোজ 10

Win + I টিপুন উইন্ডোজ 10-এ নতুন যোগ করা সিস্টেম সেটিংস প্যানেল খুলতে। এর পরে, ব্যক্তিগতকরণ> রঙের মাধ্যমে নেভিগেট করুন। এখানে আপনি “স্টার্ট, টাস্কবার, অ্যাকশন সেন্টার এবং শিরোনাম বারে রঙ দেখান নামে একটি বিকল্প পাবেন ”।

উইন্ডোজ 11/10 এ কীভাবে রঙিন উইন্ডো শিরোনাম বার পাবেন

এটি সক্ষম করতে শুধু বোতামটি টগল করুন। এখন, আপনি ম্যানুয়ালি রঙ পরিবর্তন করতে পারেন বা আপনার পিসিকে ব্যাকগ্রাউন্ড থেকে এটি নির্বাচন করতে দিতে পারেন।

উইন্ডোজ 11

উইন্ডোজ 11/10 এ কীভাবে রঙিন উইন্ডো শিরোনাম বার পাবেন

Windows 11-এ, সেটিংস> ব্যক্তিগতকরণ> রঙ> সক্রিয় করুন শিরোনাম বার এবং উইন্ডো বর্ডারে অ্যাকসেন্ট রঙ দেখান .

এখানে একটি ছবি যা আপনাকে পরিবর্তন বুঝতে সাহায্য করবে৷

উইন্ডোজ 11/10 এ কীভাবে রঙিন উইন্ডো শিরোনাম বার পাবেন

টাইটেল বারের রঙ পরিবর্তন না করে টাস্কবারের রঙ পরিবর্তন করুন

আপনি যদি উপরে উল্লিখিত টিউটোরিয়াল ব্যবহার করেন, তাহলে আপনাকে শিরোনাম বারের রঙ, স্টার্ট মেনু, অ্যাকশন সেন্টার এবং টাস্কবার একবারে পরিবর্তন করতে হবে। কিন্তু, ধরুন, আপনি উইন্ডোজ শিরোনাম বারের রঙ পরিবর্তন না করে অ্যাকশন সেন্টার, টাস্কবার এবং স্টার্ট মেনুতে রঙ ব্যবহার করতে চান। এটি করার জন্য, Windows 10-এ কিছু অন্তর্ভুক্ত বা বাদ দেওয়ার কোনো ব্যবহারকারী-বান্ধব বিকল্প নেই। এটি করার জন্য আপনাকে রেজিস্ট্রি এডিটর ব্যবহার করতে হবে।

এটি করার জন্য, প্রথমে, সক্রিয় করুন এবং উপরের টিউটোরিয়াল ব্যবহার করে একটি রঙ চয়ন করুন। এর পরে, প্রথমে একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করুন এবং তারপরে regedit চালান এবং নিম্নলিখিত পথে নেভিগেট করুন:

HKEY_CURRENT_USER\SOFTWARE\Microsoft\Windows\DWM

এখানে, আপনি ColorPrevalence নামে একটি কী পাবেন . ডিফল্টরূপে, মানটি 1 এ সেট করা থাকে . আপনাকে এটিকে 0 এ পরিবর্তন করতে হবে . এটি করতে, কীটিতে ডাবল ক্লিক করুন এবং এটিকে 0 সেট করুন৷ .

উইন্ডোজ 11/10 এ কীভাবে রঙিন উইন্ডো শিরোনাম বার পাবেন

এর ঠিক পরে, আপনি শিরোনাম বারে রঙটি পাবেন না, তবে নির্বাচিত রঙটি টাস্কবার, অ্যাকশন সেন্টার এবং স্টার্ট মেনুর পটভূমিতে দৃশ্যমান হবে৷

টাইটেল বার, অ্যাকশন সেন্টার এবং স্টার্ট মেনুতে কাস্টম রঙ ব্যবহার করুন

ধরুন, আপনি টাইটেল বার, অ্যাকশন সেন্টার এবং স্টার্ট মেনুতে একটি কাস্টম রঙ ব্যবহার করতে চান, কিন্তু আপনি টাস্কবার ব্যাকগ্রাউন্ডে কোনো রঙ ব্যবহার করতে চান না। এটি করার জন্য, আপনাকে আবার রেজিস্ট্রি এডিটর ব্যবহার করতে হবে। তবে, কিছু করার আগে, আপনাকে সবকিছুর রঙ পরিবর্তন করতে প্রথম টিউটোরিয়ালটি অনুসরণ করতে হবে। এর পরে, রেজিস্ট্রি এডিটর খুলুন এবং নিম্নলিখিত পথের মাধ্যমে নেভিগেট করুন:

HKEY_CURRENT_USER\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\Themes\Personalize

এখানে, আপনি ColorPrevalence নামে একটি কী পাবেন . ডিফল্টরূপে, মানটি 1 এ সেট করা থাকে যেটি আপনাকে 0 এ সেট করতে হবে .

উইন্ডোজ 11/10 এ কীভাবে রঙিন উইন্ডো শিরোনাম বার পাবেন

এখন, ধরুন আপনি শুধুমাত্র শিরোনাম বারের রঙ পরিবর্তন করতে চান। এর জন্য, মানটিকে 2-এ সেট করুন .

কাস্টম রঙ চয়ন করুন

সাধারণত, উইন্ডোজ একটি রঙ সেট করার জন্য দুটি বিকল্প অফার করে। প্রথমে, আপনি "অটো" বিকল্পটি নির্বাচন করতে পারেন। অন্যথায়, আপনি তালিকা থেকে একটি রঙ চয়ন করতে পারেন। কিন্তু, যদি আপনি উইন্ডোজে দেওয়া কোনো রঙ পছন্দ না করেন, এবং পরিবর্তে, আপনি একটি কাস্টম রঙ চয়ন করতে চান, এখানে গাইড আছে। শুধু নিম্নলিখিত পথ দিয়ে নেভিগেট করুন:

HKEY_CURRENT_USER\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\Themes\Personalize

এখানে, আপনি SpecialColor নামের একটি কী খুঁজে পেতে পারেন .

এটিতে ডাবল ক্লিক করুন এবং HTML কোডে আপনার রঙ চয়ন করুন। পরিবর্তনটি অবিলম্বে কার্যকর হবে৷

Windows 10 বার্ষিকী আপডেট এবং পরবর্তী সংস্করণ এবং Windows 11 ব্যবহারকারীদের জন্য আপডেট

টাইটেল বারের রঙ পরিবর্তন না করে টাস্কবারের রঙ পরিবর্তন করুন

আপনি যদি উপরে উল্লিখিত টিউটোরিয়ালটি ব্যবহার করেন, তাহলে আপনাকে টাইটেল বারের রঙ, স্টার্ট মেনু, অ্যাকশন সেন্টার এবং টাস্কবার একবারে পরিবর্তন করতে হবে। কিন্তু, ধরুন, আপনি উইন্ডোজ শিরোনাম বারের রঙ পরিবর্তন না করে অ্যাকশন সেন্টার, টাস্কবার এবং স্টার্ট মেনুতে রঙ ব্যবহার করতে চান। এটি করার জন্য, বার্ষিকী আপডেট উইন্ডোজ 10 এর সেটিংস প্যানেলে একটি উত্সর্গীকৃত বিকল্প যুক্ত করেছে৷

প্রথমে, Win + I টিপে সেটিংস প্যানেল খুলুন। বিকল্পভাবে, আপনি স্টার্ট মেনু বোতামে ক্লিক করতে পারেন এবং আপনার বাম দিকে দৃশ্যমান সেটিংস বোতাম বা গিয়ার বোতামটি নির্বাচন করতে পারেন। এখানে, আপনি ব্যক্তিগতকরণ খুঁজে পেতে পারেন. এর পরে, আপনি রঙ বিকল্প পাবেন।

এখানে, আপনি দুটি ভিন্ন বিকল্প খুঁজে পেতে পারেন যেমন "স্টার্ট, টাস্কবার এবং অ্যাকশন সেন্টারে রঙ দেখান" এবং "টাইটেল বারে রঙ দেখান।"

উইন্ডোজ 11/10 এ কীভাবে রঙিন উইন্ডো শিরোনাম বার পাবেন

শুধু প্রথম বিকল্পটি চালু করুন এবং দ্বিতীয় বিকল্পটি যেমন আছে তেমনই রাখুন। এর ঠিক পরে, আপনি শিরোনাম বারে রঙটি পাবেন না, তবে নির্বাচিত রঙটি টাস্কবার, অ্যাকশন সেন্টার এবং স্টার্ট মেনুর পটভূমিতে দৃশ্যমান হবে৷

Windows 11-এ, সেটিংস> ব্যক্তিগতকরণ> রং> সক্রিয় করুন শিরোনাম বার এবং উইন্ডো বর্ডারে অ্যাকসেন্ট রঙ দেখান .

এই পোস্টটি আপনাকে দেখাবে কিভাবে আপনি Windows এ নিষ্ক্রিয় উইন্ডোগুলির জন্য একটি রঙিন শিরোনাম বার সক্ষম করতে পারেন৷ এখানে Windows 10-এ স্টার্ট মেনু কাস্টমাইজ করার জন্য একটি নির্দেশিকা রয়েছে৷ এটি আপনার আগ্রহের হতে পারে!

উইন্ডোজ 11/10 এ কীভাবে রঙিন উইন্ডো শিরোনাম বার পাবেন
  1. উইন্ডোজ 11/10 এ টাস্কবারের জন্য কীভাবে একটি কাস্টম রঙ যুক্ত করবেন

  2. উইন্ডোজ 11/10 পিসিতে কিভাবে ডেস্কটপে যাবেন

  3. কিভাবে Windows 11/10 এ Get Help অ্যাপ ব্যবহার করবেন

  4. Windows 10/11 এ কিভাবে স্ক্রীন স্প্লিট করবেন?