কম্পিউটার

ফাইল মাউন্ট করা যায়নি, ডিস্ক ইমেজ ফাইলটি উইন্ডোজ 11/10 এ দূষিত হয়েছে

Windows 11/10 এর অন্যতম প্রধান বৈশিষ্ট্য হল তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনের সাহায্য ছাড়াই ISO ইমেজ মাউন্ট করার ক্ষমতা। আমরা প্রায়ই এই বৈশিষ্ট্যটি ব্যবহার করি কারণ অফিস বা ভিজ্যুয়াল স্টুডিওর মতো বড় সফ্টওয়্যার ডাউনলোডগুলি .ISO ফর্ম্যাটে ডাউনলোডের জন্য উপলব্ধ৷ এই ধরনের ক্ষেত্রে, ডিস্কে বার্ন করা এবং এটি চালানোর পরিবর্তে, এটিকে কেবল মাউন্ট করা এবং এটিকে একটি ডিস্কের মতো চালানো অনেক সহজ হয়ে যায়। কিন্তু কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা ISO মাউন্ট করতে পারে না এবং যখন তারা এটি করার চেষ্টা করে, তারা একটি ত্রুটি বার্তা পায় - ফাইল মাউন্ট করা যায়নি, ডিস্ক চিত্র ফাইলটি দূষিত হয়েছে .

ফাইল মাউন্ট করা যায়নি, ডিস্ক ইমেজ ফাইলটি উইন্ডোজ 11/10 এ দূষিত হয়েছে

ফাইল মাউন্ট করা যায়নি, ডিস্ক ইমেজ ফাইলটি নষ্ট হয়ে গেছে

এখানে কিছু মৌলিক জিনিস রয়েছে যা আপনি সমস্যার সমাধান করার চেষ্টা করতে পারেন:

  1. ISO ফাইলটি আবার ডাউনলোড করুন এবং দেখুন আপনি এটি মাউন্ট করতে পারেন কিনা
  2. প্রথমে বিদ্যমান সব ভার্চুয়াল ড্রাইভ আনমাউন্ট করুন এবং তারপর চেষ্টা করুন
  3. দেখুন আপনি অন্য একটি ISO ফাইল মাউন্ট করতে পারেন কিনা
  4. ISO মাউন্ট করতে একটি তৃতীয় পক্ষের প্রোগ্রাম ব্যবহার করুন।

গত সপ্তাহে আমার ক্লায়েন্ট এই সমস্যায় পড়েছিলেন যেখানে তিনি Windows 10 এ ISO ইমেজ মাউন্ট করতে অক্ষম ছিলেন। তার কেসটি একটু ভিন্ন ছিল। মাউন্ট বিকল্পটি নিজেই অনুপস্থিত!

আমার প্রাথমিক ধারণা ছিল যে তিনি কিছু সিস্টেম ফাইলের সাথে গন্ডগোল করেছেন। তাই আমি সিস্টেম ফাইল চেকার চালালাম। আমি সিস্টেমটি রিবুট করেছি এবং আবার ISO ইমেজ মাউন্ট করার চেষ্টা করেছি। কিন্তু তবুও, আমি বিকল্পটি দেখতে পাচ্ছিলাম না।

তারপর আমি লক্ষ্য করলাম যে তিনি ISO ইমেজ মাউন্ট করার জন্য একটি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ইনস্টল করেছেন – যাকে ভার্চুয়াল ক্লোন বলা হয় . কিন্তু তিনি যে সংস্করণটি ইনস্টল করেছিলেন সেটি তার OS-এর সংস্করণের জন্য অসমর্থিত ছিল। যখন আমি এটিকে নতুন সংস্করণে আপগ্রেড করার চেষ্টা করেছি, এটি ব্যর্থ হয়েছে। আমি এটি সম্পূর্ণরূপে অপসারণ করতে একটি বিনামূল্যে আনইনস্টলার সফ্টওয়্যার ব্যবহার করেছি এবং সিস্টেমটি পুনরায় বুট করেছি। তারপর আমি আবার মাউন্ট করার চেষ্টা করেছি - কিন্তু এখনও ভাগ্য নেই!

তাই ফাইল অ্যাসোসিয়েশনগুলি সঠিকভাবে সেট করা হয়েছে কিনা তা পরীক্ষা করতে আমি কন্ট্রোল প্যানেল> ডিফল্ট প্রোগ্রামে গিয়েছিলাম৷

ফাইল মাউন্ট করা যায়নি, ডিস্ক ইমেজ ফাইলটি উইন্ডোজ 11/10 এ দূষিত হয়েছে

আমি “একটি প্রোগ্রামের সাথে একটি ফাইলের প্রকার বা প্রোটোকল সংযুক্ত করুন-এ ক্লিক করেছি৷ ” এবং ISO খোঁজা হয়েছে কিন্তু আমি এটি খুঁজে পাইনি।

অবশেষে, আমি সিদ্ধান্ত নিয়েছি যে আমাদের একটি রিসেট বা রিফ্রেশ উইন্ডোজ চালানোর প্রয়োজন হতে পারে। কিন্তু মেরামত করার আগে আমি কিছু চেষ্টা করার কথা ভেবেছিলাম।

আমি উইন্ডোজ রেজিস্ট্রিতে গিয়েছিলাম এবং এর জন্য শেল এন্ট্রি চেক করেছি:

HKEY_CLASSES_ROOT\.iso\OpenWithProgids

এটি এখনও ভার্চুয়াল ক্লোন এর সাথে যুক্ত ছিল৷ Windows.isoFile এর পরিবর্তে .

তৃতীয় পক্ষের সফ্টওয়্যারটি সঠিকভাবে আনইনস্টল করতে ব্যর্থ হয়েছে, এমনকি আনইনস্টলারও এটি সম্পূর্ণরূপে আনইনস্টল করতে পারেনি!

আমার ল্যাপটপে Windows 10 ইন্সটল করা ছিল তাই আমি গিয়েছিলাম এবং বিভিন্ন অবস্থান থেকে ISO সম্পর্কিত সমস্ত শেল কী বের করে একটিতে মার্জ করেছিলাম। তারপর আমি সেই কীটি তার রেজিস্ট্রিতে আমদানি করে সিস্টেমটি রিবুট করেছিলাম।

এটা কাজ করেছে!

আমি এখন, মাউন্ট বিকল্প দেখতে সক্ষম এবং এটি পুরোপুরি সূক্ষ্ম কাজ করে। আমি এখানে রেজিস্ট্রি ফাইলটি সংযুক্ত করেছি তাই যদি আপনি একই ধরণের সমস্যায় পড়েন তবে আপনি এই রেজিস্ট্রি কী আমদানি করতে পারেন। আপনি এখানে ক্লিক করে এই সমস্যার সমাধান করতে ফাইলটি ডাউনলোড করতে পারেন৷ . অনুগ্রহ করে আপনার রেজিস্ট্রি ব্যাকআপ করুন এবং এটি ব্যবহার করার আগে প্রথমে একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করুন, যাতে আপনি এটি করার প্রয়োজন মনে করলে আপনি ফিরে যেতে পারেন৷

আমরা আশা করি এখানে কিছু আপনাকে সাহায্য করবে৷

সম্পর্কিত ত্রুটি:

  • ফাইল মাউন্ট করা যায়নি, ডিস্ক ইমেজ আরম্ভ করা হয়নি
  • ফাইলটি মাউন্ট করা যায়নি, দুঃখিত, ফাইলটি মাউন্ট করার সময় একটি সমস্যা ছিল৷

ফাইল মাউন্ট করা যায়নি, ডিস্ক ইমেজ ফাইলটি উইন্ডোজ 11/10 এ দূষিত হয়েছে
  1. Windows 11/10 এ ProgramData ফোল্ডার কি?

  2. Windows 11/10 এ XPS ভিউয়ার

  3. কিভাবে Windows 11/10 এ ISO ফাইল মাউন্ট এবং আনমাউন্ট করবেন

  4. ঠিক করুন:ডিস্ক ইমেজ ফাইলটি উইন্ডোজ 10 এ দূষিত