কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ ইনস্ট্যান্ট হার্ড ড্রাইভ ব্যাকআপের জন্য কীভাবে মিররড ভলিউম তৈরি করবেন

একটি এন্টারপ্রাইজ পরিবেশে, হার্ড ড্রাইভের ব্যর্থতা একই সাথে একাধিক ব্যবহারকারীকে প্রভাবিত করতে পারে যারা ড্রাইভে তাদের ফাইলগুলি অ্যাক্সেস করার চেষ্টা করছেন এবং এটি একটি প্রতিষ্ঠানে নিরবচ্ছিন্নভাবে চলার কথা বলে পুরো স্ট্রিমের অপারেশনের জন্য একটি বড় ধাক্কা হতে পারে। সময়ের সাথে সাথে, সেই হার্ড ড্রাইভের জন্যও সমস্ত কিছুর বয়স এবং একই যায়। শীঘ্রই বা পরে, হার্ডওয়্যারটি শেষ হয়ে যায় এবং আপনার ডেটা হারিয়ে যায়।

একটি হার্ড ড্রাইভে ডেটা ব্যাক আপ করা বা এটি অ্যাক্সেস করার একটি নিরাপদ উপায় থাকা, যদি এবং যখন জিনিসগুলি দক্ষিণে যায় তখন ডেটার গুরুত্ব দেওয়া গুরুত্বপূর্ণ। এই পোস্টে, আমরা হার্ড ড্রাইভ মিররিং সম্পর্কে কথা বলব – একটি পৃথক সেকেন্ডারি ভলিউমে আসল ডিস্ক ভলিউমের রিয়েল-টাইম ডেটা প্রতিলিপি, যা একটি অত্যন্ত জনপ্রিয় ব্যাকআপ সমাধান, এবং কীভাবে একটি মিররড ভলিউম তৈরি করতে হয় তা শিখুন Windows 10 এ হার্ড ড্রাইভের জন্য।

হার্ড ড্রাইভ মিররিং কি

অন্যান্য কম্পিউটার উপাদানগুলির তুলনায় হার্ড ড্রাইভগুলি ব্যর্থতার প্রবণতা বেশি। ড্রাইভ মিররিং হল এমন একটি কৌশল যা এই ধরনের হার্ড ড্রাইভের ব্যর্থতা কাটিয়ে উঠতে স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভে সংরক্ষিত ডেটার একাধিক কপি তৈরি করে।

এইভাবে আপনার কাছে সর্বদা ডেটা থাকে - এমনকি দুর্ভাগ্যজনক ড্রাইভ ব্যর্থতার ক্ষেত্রেও। হার্ড ড্রাইভ মিররিং স্ট্যান্ডার্ড RAID (রিডান্ড্যান্ট অ্যারে অফ ইন্ডিপেন্ডেন্ট ডিস্ক) স্তরে RAID-1 এ বসে, যেখানে দুই বা ততোধিক ডিস্কে ডেটার একটি সঠিক এবং নির্ভরযোগ্য অনুলিপি রাখা হয়। একবার মিররিং সক্রিয় হলে, এই ড্রাইভগুলির মধ্যে ফাইলগুলি স্বয়ংক্রিয়ভাবে সিঙ্কে রাখা হয় যাতে আপনার কাছে সর্বদা আপনার ডেটার একটি রিয়েল-টাইম প্রতিরূপ থাকে৷

উইন্ডোজ 11/10 এ ইনস্ট্যান্ট হার্ড ড্রাইভ ব্যাকআপের জন্য কীভাবে মিররড ভলিউম তৈরি করবেন

Windows 11/10 এ একটি মিররড ভলিউম তৈরি করুন

একটি মিররড ড্রাইভ তৈরি করে এগিয়ে যাওয়ার জন্য, আপনার অবশ্যই দুটি স্বতন্ত্র শারীরিক ড্রাইভের প্রয়োজন হবে। লক্ষ্যযুক্ত মিরর ড্রাইভের মূল ড্রাইভের চেয়ে সমান বা বড় আকারের হওয়া উচিত এবং এটি অনির্বাচিত ডিস্কের স্থান উপস্থাপন করা উচিত। যদি এতে কোনো ডেটা থাকে, তাহলে আপনি ডান ক্লিক করতে পারেন এবং ভলিউম মুছুন নির্বাচন করতে পারেন – ধরে নিচ্ছি যে আপনার কাছে ডিস্ক ব্যবস্থাপনা আছে টুল খোলা - উপস্থিত যেকোন ডেটা মুছে ফেলতে এবং এটিকে অনির্বাণ চিহ্নিত করতে। আপনি পূর্ব-প্রয়োজনীয় জিনিসগুলির সাথে প্রস্তুত হয়ে গেলে, একটি মিররড ভলিউম তৈরি করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. রান টুল চালু করতে আপনার কীবোর্ডে Windows Key + R টিপুন। ইনপুট diskmgmt.msc এখানে এবং এন্টার চাপুন। এটি ডিস্ক ম্যানেজমেন্ট টুল খুলতে হবে।

2. ডিস্ক ম্যানেজমেন্ট টুল উইন্ডোতে, খালি অনির্বাচিত ডিস্কে ডান-ক্লিক করুন এবং নতুন মিররড ভলিউম নির্বাচন করুন .

উইন্ডোজ 11/10 এ ইনস্ট্যান্ট হার্ড ড্রাইভ ব্যাকআপের জন্য কীভাবে মিররড ভলিউম তৈরি করবেন

3. পরবর্তী উইন্ডোতে, উপলব্ধ থেকে ডিস্ক নির্বাচন করুন এবং ডানদিকে এটি যোগ করুন। মিরর করা ভলিউমের জন্য আপনি যে পরিমাণ স্থান উৎসর্গ করতে চান তা নির্বাচন করুন এবং পরবর্তীতে ক্লিক করুন।

4. আপনি পরবর্তী উইন্ডোতে আপনার পছন্দের একটি ড্রাইভ লেটার বরাদ্দ করতে পারেন বা ডিফল্ট সেটিংস সহ এটি রেখে দিতে পারেন। এখানে হয়ে গেলে পরবর্তীতে ক্লিক করুন।

5. পরবর্তীতে, আপনাকে জিজ্ঞাসা করা হবে আপনি ব্যবহারের আগে ডিস্কটি ফর্ম্যাট করতে চান কিনা। নিম্নলিখিত সেটিংস সহ এই ভলিউম ফর্ম্যাট করুন নির্বাচন করুন৷ বিকল্পটি নির্বাচন করুন এবং NTFS হিসাবে ফাইল সিস্টেম, ডিফল্ট হিসাবে বরাদ্দ ইউনিট আকার নির্বাচন করুন এবং ডিস্কের জন্য আপনার পছন্দের একটি ভলিউম লেবেল বরাদ্দ করুন। এছাড়াও, একটি দ্রুত বিন্যাস সম্পাদন করুন চেক করুন৷ বিকল্প পরবর্তী ক্লিক করুন এবং প্রক্রিয়াটি শেষ করুন৷

উইন্ডোজ 11/10 এ ইনস্ট্যান্ট হার্ড ড্রাইভ ব্যাকআপের জন্য কীভাবে মিররড ভলিউম তৈরি করবেন

যদি আপনার ড্রাইভটি বেসিক ডিস্কে সেট করা থাকে, তাহলে এটিকে মিররড ড্রাইভ হিসাবে যুক্ত করার আগে আপনাকে এটিকে ডায়নামিক ডিস্কে রূপান্তর করতে হবে, অন্যথায়, মিরর ধূসর হিসাবে সেট আপ করার বিকল্পটি।

পড়ুন৷ :উইন্ডোজ পুনরায় ইনস্টল করার পরে মিরর করা ভলিউম অনুপস্থিত ঠিক করুন৷

ড্রাইভ মিররিংয়ের সুবিধা এবং অসুবিধা

  • একক ভলিউমের চেয়ে মিরর করা ভলিউমে র্যান্ডম ডিস্ক রিড অপারেশনগুলি বেশি কার্যকর। একটি ডিস্ক ব্যর্থতা থেকে পুনরুদ্ধার খুব দ্রুত হয়৷
  • ডিস্ক লেখার ক্রিয়াকলাপগুলি কম দক্ষ এবং মিররড ভলিউমগুলি স্থান ব্যবহারের ক্ষেত্রে সবচেয়ে কম দক্ষ৷

মিররিং প্রায়ই একটি ব্যাকআপ কৌশল হিসাবে বিভ্রান্ত হয়। আমাকে স্পষ্ট করতে দিন - এটা না! মিররিংয়ের অস্তিত্বের পিছনে মূল নীতিটি ব্যাকআপের থেকে আলাদা। যদিও ব্যাকআপ সম্পূর্ণ ডেটা সুরক্ষা এবং কোনও ড্রাইভ ব্যর্থতার ঘটনার ক্ষেত্রে অ্যাক্সেসযোগ্যতার নির্ভরযোগ্যতার উপর ফোকাস করে, মিররিং হল রিয়েল-টাইম ডেটা রেপ্লিকেশন সহ আপনার সিস্টেমের পুরো সময়ের অপারেশন রাখা যা ড্রাইভ ব্যর্থতার ক্ষেত্রে কাজে আসে।

সুতরাং, আপনি দেখতে পাচ্ছেন, কখন এবং যদি আসল হার্ড ড্রাইভ রিড অপারেশন করতে ব্যর্থ হয়, সিস্টেমটি স্বয়ংক্রিয়ভাবে মিররড ড্রাইভ থেকে ডেটা নিয়ে আসে এবং আপনাকে আপনার সময় নষ্ট করতে হবে না। মিররিং সিস্টেমের পারফরম্যান্সকে সবচেয়ে কম প্রভাবিত করার সময় অনেক দ্রুত ডেটা পুনরুদ্ধার করতে সাহায্য করে।

উইন্ডোজ 11/10 এ ইনস্ট্যান্ট হার্ড ড্রাইভ ব্যাকআপের জন্য কীভাবে মিররড ভলিউম তৈরি করবেন
  1. উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি স্ট্রাইপড ভলিউম তৈরি এবং পরিচালনা করবেন

  2. উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি ড্রাইভ লুকাবেন

  3. উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি ভার্চুয়াল হার্ড ডিস্ক তৈরি করবেন

  4. উইন্ডোজ 11/10 এ UEFI এর জন্য বুট হার্ড ড্রাইভকে কীভাবে মিরর করবেন