কম্পিউটার

উইন্ডোজ কম্পিউটারে টাস্কবার ঘড়িতে কীভাবে সেকেন্ড প্রদর্শন করবেন

টাস্কবার ঘড়ি উইন্ডোজে তারিখ এবং সময় প্রদর্শন করে। দিন, মাস এবং বছর প্রদর্শিত হয় - এবং ঘন্টা এবং মিনিট সেকেন্ড প্রদর্শিত হয়। এই পোস্টে, আমরা Windows 10-এর পরবর্তী সংস্করণে রেজিস্ট্রি ব্যবহার করে বা Windows 7/8-এ তৃতীয় পক্ষের ফ্রিওয়্যার ব্যবহার করে কীভাবে টাস্কবার ঘড়িতে দ্বিতীয়টি দেখাব বা প্রদর্শন করব তা দেখব।

আমরা এগিয়ে যাওয়ার আগে, এটি জানা গুরুত্বপূর্ণ, কেন মাইক্রোসফ্ট উইন্ডোজ অপারেটিং সিস্টেমে এই ক্ষমতা তৈরি করেনি, শুরু করার জন্য। কোলনের ক্রমাগত মিটমিট করা কি খুব বিরক্তিকর ছিল?

মাইক্রোসফ্ট বলেছেন,

ব্লিঙ্কিং কোলন এবং ক্রমাগত আপডেট হওয়া সময় আমাদের বেঞ্চমার্ক নম্বরগুলিকে হত্যা করছে। শুধুমাত্র 4MB মেমরির মেশিনে (যা Windows 95 এর জন্য ন্যূনতম মেমরির প্রয়োজনীয়তা ছিল), এমনকি 4K মেমরি সংরক্ষণ করা বেঞ্চমার্কের উপর একটি উপলব্ধিযোগ্য প্রভাব ফেলে। প্রতি সেকেন্ডে ঘড়ি ব্লিঙ্ক করে, এটি শুধুমাত্র টেক্সট রেন্ডারিং সম্পর্কিত কোড পাথগুলিকে কখনও পেজ আউট হতে বাধা দেয় না, এটি টাস্কবারের উইন্ডো প্রক্রিয়াটিকেও পেজ আউট হতে বাধা দেয়, প্লাস স্ট্যাক এবং ডেটার জন্য মেমরি, সাথে সম্পর্কিত সমস্ত প্রসঙ্গ কাঠামো। এক্সপ্লোরার প্রক্রিয়ায়। সব মেমরি যোগ করুন যা ক্রমাগত উপস্থিত হতে বাধ্য করা হয়েছিল, এবং আপনার কাছে উল্লেখযোগ্যভাবে 4K এর বেশি ছিল।

এখন যেহেতু আমরা জানি কেন উইন্ডোজ টাস্কবার ঘড়ি সেকেন্ড প্রদর্শন করে না, আসুন আমরা এগিয়ে যাই।

আমরা ইতিমধ্যে দেখেছি কিভাবে টাস্কবার ঘড়িতে সপ্তাহের দিন যোগ করতে হয়, এখন দেখা যাক আমরা টাস্কবার ঘড়িতে সেকেন্ড যোগ করতে পারি কিনা।

টাস্কবার ঘড়িতে সেকেন্ড প্রদর্শন করুন

Windows 8 বা Windows 7-এর টাস্কবার ঘড়িতে নেটিভলি সেকেন্ড দেখানোর কোনো উপায় নেই। যাইহোক, Windows 10 আপনাকে রেজিস্ট্রি টুইক করে তা করার অনুমতি দেবে।

আপনি যদি উইন্ডোজ টাস্কবারে সেকেন্ডগুলি সহজে দেখাতে চান, তাহলে আপনাকে টি-ক্লক রেডক্স-এর মতো থার্ড-পার্টি ফ্রি টুল ব্যবহার করতে হবে অথবা TClockEx .

উইন্ডোজ কম্পিউটারে টাস্কবার ঘড়িতে কীভাবে সেকেন্ড প্রদর্শন করবেন

Stoic Joker's T-Clock 2010-এর একটি বর্ধিত কাঁটায় T-Clock Redux। আপনাকে সেকেন্ডগুলিও প্রদর্শন করতে দেওয়া ছাড়াও, এটি আরও অনেক বৈশিষ্ট্য অফার করে। এটি Windows 8.1/7 এবং Windows 10 এও কাজ করে। TClockEx এমন একটি বিনামূল্যের টুল যা আপনাকে সেকেন্ড দেখাতে সাহায্য করতে পারে। এটি আপনাকে টাস্কবার ঘড়িতে অতিরিক্ত বিকল্পগুলিকে পরিবর্তন করতে দেয়৷

Windows 10-এ ব্যবহারকারীরা , Windows Registry খুলতে পারে , নিম্নলিখিত রেজিস্ট্রি কীতে নেভিগেট করুন

HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Explorer\Advanced

একটি নতুন REG_DWORD তৈরি করুন, এটির নাম ShowSecondsInSystemClock এবং এটিকে 1 এর একটি মান দিন .

Windows 11-এ , এটি কাজ নাও করতে পারে৷

আপনি এই টিপটি কতটা দরকারী তা আমাদের জানান৷

উইন্ডোজ কম্পিউটারে টাস্কবার ঘড়িতে কীভাবে সেকেন্ড প্রদর্শন করবেন
  1. উইন্ডোজ 10 এ টাস্কবার ক্লক থেকে কীভাবে এজেন্ডা লুকাবেন

  2. উইন্ডোজ 10 টাস্কবারে কীভাবে পুরানো উইন্ডোজ 7 ঘড়ি, ক্যালেন্ডার সক্ষম করবেন

  3. উইন্ডোজ 10 এ টাস্কবারের অবস্থান কীভাবে পরিবর্তন করবেন

  4. Windows 10 এ কিভাবে Windows 7 টাস্কবার পাবেন