কম্পিউটার

উইন্ডোজ 11/10-এ পূর্ণ স্ক্রীন গেমগুলি এলোমেলোভাবে ডেস্কটপে ছোট করা হচ্ছে

আমরা সকলেই Windows 11/10-এ আমাদের ভিডিও গেম খেলতে এবং উপভোগ করতে চাই, কিন্তু যদি আমরা পূর্ণ-স্ক্রীন মোডে খেলতে না পারি তবে এটি কঠিন হতে পারে। এটি একটি সমস্যা যা অনেক ব্যবহারকারীর সম্মুখীন হয়েছে এবং এখনও সম্মুখীন হচ্ছে, কিন্তু সৌভাগ্যবশত, সবকিছু নিয়ন্ত্রণে আনার উপায় রয়েছে৷

একটি একক সমাধান সবার জন্য কাজ নাও করতে পারে যেহেতু লোকেরা বিভিন্ন স্পেসিফিকেশন সহ বিভিন্ন কম্পিউটার থাকে। আমাদের বেশিরভাগ সমস্যা-সমাধান সেশনের মতো, আমরা পূর্ণ-স্ক্রীন বাগ সংশোধন করার একাধিক উপায় সম্পর্কে কথা বলব৷

পিসিতে ডেস্কটপে গেমস ছোট করা হচ্ছে

যদি আপনার পূর্ণ-স্ক্রীন গেমগুলি এলোমেলোভাবে উইন্ডোজ 11/10-এ ডেস্কটপে ছোট করে থাকে, তাহলে দেখুন এই 5 টি পরামর্শের মধ্যে কোনটি আপনাকে এটি বন্ধ করতে এবং সমস্যার সমাধান করতে সহায়তা করে কিনা। আমরা নিশ্চিত যে আসন্ন বিকল্পগুলির মধ্যে অন্তত একটি কাজ করবে, তাই এটি নিয়ে চিন্তা করবেন না, আপনি ভাল হাতে আছেন। কিন্তু আপনি শুরু করার আগে, নিশ্চিত করুন যে আপনি Windows 10 এর সাথে সাথে গেমটিও সর্বশেষ সংস্করণে আপডেট করেছেন।

1] একটি ম্যালওয়্যার স্ক্যান চালান

উইন্ডোজ 11/10-এ পূর্ণ স্ক্রীন গেমগুলি এলোমেলোভাবে ডেস্কটপে ছোট করা হচ্ছে

এই ধরনের পরিস্থিতিতে আপনার করা প্রথম জিনিসগুলির মধ্যে একটি হল যত তাড়াতাড়ি সম্ভব একটি ম্যালওয়্যার স্ক্যান চালানো। এটা বলা নিরাপদ যে কম্পিউটারের অনেক সমস্যা একটি লুকানো ভাইরাস বা ম্যালওয়্যার দ্বারা সৃষ্ট হয়েছে এবং যেমন, এখানেও একই ঘটনা ঘটতে পারে৷

এখন, উইন্ডোজ ডিফেন্ডার ব্যবহার করে স্ক্যান করতে, কেবল উইন্ডোজ কী + I টিপুন সেটিংস অ্যাপ চালু করতে। সেখান থেকে, Privacy &Security> Windows Security> Open Windows Security-এ ক্লিক করতে ভুলবেন না .

এখনই উইন্ডোজ সিকিউরিটি অ্যাপটি উপস্থিত হওয়া উচিত। আপনি যদি সমস্যার জন্য আপনার কম্পিউটার স্ক্যান করতে চান, অনুগ্রহ করে ভাইরাস এবং হুমকি সুরক্ষা নির্বাচন করুন। অবশেষে, কুইক স্ক্যান-এ ক্লিক করুন, তারপর উইন্ডোজ ডিফেন্ডার কোনো ধরনের নিরাপত্তা সমস্যা নিয়ে আসে কিনা তা দেখার জন্য অপেক্ষা করুন।

স্ক্যান সম্পূর্ণ হওয়ার পরে, সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা দেখতে গেমটি আবার চেষ্টা করুন। যদি তা না হয়, তাহলে আমাদের পরবর্তী সমাধানে যান।

2] বিজ্ঞপ্তি অক্ষম করুন

উইন্ডোজ 11/10-এ পূর্ণ স্ক্রীন গেমগুলি এলোমেলোভাবে ডেস্কটপে ছোট করা হচ্ছে

যখন এটি Windows 11-এ বিজ্ঞপ্তিগুলি অক্ষম করার জন্য আসে, তখন কাজটি আপনার মনে হতে পারে তার চেয়ে সহজ। এখানে আপনাকে যা করতে হবে তা হল Windows কী + I টিপুন Windows 11 সেটিংস খুলতে মেনু, এবং সেখান থেকে, আপনি সিস্টেম নির্বাচন করতে চাইবেন , তারপর ডান বিভাগে দেখুন এবং বিজ্ঞপ্তি এ ক্লিক করুন৷ .

অবশেষে, টগল বোতামে ক্লিক করুন ভবিষ্যতের সমস্ত বিজ্ঞপ্তি নিষ্ক্রিয় করতে। বৈশিষ্ট্যটি সক্ষম করতে এটিকে আবার ক্লিক করুন৷

মনে রাখবেন, এই বিভাগ থেকে আপনাকে সরাসরি বোর্ড জুড়ে বিজ্ঞপ্তিগুলি বন্ধ করতে হবে না। নীচে স্ক্রোল করুন এবং আপনি বিজ্ঞপ্তি পাঠানো থেকে পৃথক অ্যাপগুলিকে অক্ষম করার বিকল্পটি দেখতে পাবেন।

উইন্ডোজ 10 ব্যবহারকারীদের অ্যাকশন সেন্টার এবং অন্যান্য বিজ্ঞপ্তি নিষ্ক্রিয় করতে হতে পারে যা হস্তক্ষেপের কারণ হতে পারে। এই পোস্টটি আপনাকে দেখাবে কিভাবে বিজ্ঞপ্তি কাস্টমাইজ করতে হয়।

3] গেম মোড নিষ্ক্রিয় করুন

গেম মোড হল Windows 11/10-এর একটি বৈশিষ্ট্য যা সংস্থানগুলি খালি করার চেষ্টা করে এবং এটি চলমান যে কোনও গেমে দেওয়ার চেষ্টা করে। এটি কাজ করার জন্য প্রমাণিত নয়, তবে গেমাররা সর্বোত্তম সম্ভাব্য অভিজ্ঞতা অর্জনের আশায় এটি ব্যবহার করে। সম্ভাবনা হল, আপনি এখন গেম মোড ব্যবহার করছেন, এবং এটি ফুল-স্ক্রিন বাগ সৃষ্টি করতে পারে।

এটিকে Windows 11-এ নিষ্ক্রিয় করতে , সেটিংস অ্যাপ আবার চালু করুন তারপর গেমিং-এ ক্লিক করুন।

উইন্ডোজ 11/10-এ পূর্ণ স্ক্রীন গেমগুলি এলোমেলোভাবে ডেস্কটপে ছোট করা হচ্ছে

আপনি এটি করার পরে, গেম মোড নির্বাচন করুন, তারপর অন্য স্ক্রীন থেকে এটি বন্ধ করুন।

এটিকে Windows 10-এ নিষ্ক্রিয় করতে , Windows Key + G টিপুন, তারপর সেটিংস আইকন নির্বাচন করুন।

উইন্ডোজ 11/10-এ পূর্ণ স্ক্রীন গেমগুলি এলোমেলোভাবে ডেস্কটপে ছোট করা হচ্ছে

এর পরে, আপনাকে এটিকে বন্ধ করতে গেম মোড বক্সটি আনটিক করতে হবে৷

4] গ্রাফিক্স ড্রাইভার আপডেট করুন

যখন এটি আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করার জন্য আসে, এটি একটি সহজ ব্যাপার, সৎ হতে।

আপনি সেটিংস> উইন্ডোজ আপডেট> ঐচ্ছিক আপডেটের মাধ্যমে এটি করতে পারেন। বিকল্পভাবে, শুধু অনুসন্ধান বোতামে ক্লিক করুন এবং টাইপ করুন, ডিভাইস ম্যানেজার . যখন এটি আসে, এটি নির্বাচন করুন, তারপর আপনার কার্ডের নাম অনুসন্ধান করতে এগিয়ে যান। পরবর্তী ধাপ হল ড্রাইভারের উপর রাইট-ক্লিক করুন, তারপর বিকল্পগুলি থেকে আপডেট ড্রাইভার নির্বাচন করুন। অবশেষে, "আপডেট করা ড্রাইভার সফ্টওয়্যারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন নির্বাচন করুন৷ ।"

5] Wermgr.exe নিষ্ক্রিয় করুন

উইন্ডোজ 11/10-এ পূর্ণ স্ক্রীন গেমগুলি এলোমেলোভাবে ডেস্কটপে ছোট করা হচ্ছে

রান প্রোগ্রামটি আনতে Windows Key + R টিপুন। সেখান থেকে services.msc টাইপ করুন বাক্সে এবং ঠিক আছে নির্বাচন করুন।

পরবর্তী ধাপ, তারপর, Windows Error Reporting-এ স্ক্রোল করা , সম্পাদনা করতে ডাবল-ক্লিক করুন এবং অক্ষম করুন নির্বাচন করুন ড্রপ-ডাউন মেনু থেকে।

আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং সেখান থেকে, আপনি যেতে পারবেন।

উইন্ডোজ 11/10-এ পূর্ণ স্ক্রীন গেমগুলি এলোমেলোভাবে ডেস্কটপে ছোট করা হচ্ছে
  1. উইন্ডোজ 11/10 এ দূরবর্তী ডেস্কটপ ব্ল্যাক স্ক্রিনের সমস্যাগুলি ঠিক করুন

  2. উইন্ডোজ 11/10 এ কীভাবে টাচ স্ক্রিন অক্ষম করবেন

  3. উইন্ডোজ 11/10 অপারেটিং সিস্টেমে ফুল স্ক্রিন কমান্ড প্রম্পট

  4. উইন্ডোজ 10 এ কিভাবে ফুল স্ক্রীনে যাবেন