কম্পিউটার

টাস্ক ম্যানেজার taskeng.exe উইন্ডোজ 11/10 এ এলোমেলোভাবে খোলে

টাস্ক ম্যানেজার হলে একজন ব্যবহারকারীর কি করা উচিত নিজে নিজেই এলোমেলোভাবে কম্পিউটার খুলে সমস্যা সৃষ্টি করছে? কল্পনা করুন, আপনি কিছু কাজে ব্যস্ত থাকাকালীন টাস্ক ম্যানেজার এলোমেলোভাবে পপ আপ হচ্ছে। এখন, কল্পনা করুন যে এটি প্রায়শই ঘটছে। এটি একটি হতাশাজনক সময় হবে। অনেক ব্যবহারকারী একই সমস্যা রিপোর্ট করছেন।

Windows 11/10-এ টাস্ক ম্যানেজার আপনাকে কম্পিউটারে চলা প্রোগ্রাম, প্রক্রিয়া এবং পরিষেবাগুলি পরিচালনা করতে দেয়। এটি একটি দুর্দান্ত সরঞ্জাম যা ব্যবহারকারীকে বিভিন্ন উপায়ে সহায়তা করতে আসে। টাস্ক ম্যানেজারকে সবাই যে সবচেয়ে সাধারণ ব্যবহার করে তা হল একটি প্রতিক্রিয়াহীন অ্যাপ বা প্রক্রিয়া বন্ধ করা। এটি একটি ক্লিকের সাথে সাথেই সেই কাজটিকে মেরে ফেলে৷

টাস্ক ম্যানেজার taskeng.exe উইন্ডোজ 11/10 এ এলোমেলোভাবে খোলে

টাস্ক ম্যানেজার (taskeng.exe) নিজে থেকেই খুলতে থাকে

আপনি শুরু করার আগে আপনার জানা উচিত যে আপনি কম্পিউটার বন্ধ করার সময় টাস্ক ম্যানেজার খোলা থাকলে, এটি আবার খুলবে। এই পদ্ধতিগুলি যা টাস্ক ম্যানেজার এলোমেলোভাবে খোলার সমাধান করতে পারে-

  1. মাউসের অঙ্গভঙ্গি পরীক্ষা করুন
  2. যেকোন আপডেট বা নতুন অ্যাপ্লিকেশন আনইনস্টল করুন
  3. ম্যালওয়ারের জন্য একটি সম্পূর্ণ স্ক্যান করুন
  4. AutoRuns দিয়ে স্টার্টআপ পরীক্ষা করুন
  5. SFC এবং DISM স্ক্যান চালান
  6. একটি ক্লিন বুট সম্পাদন করুন
  7. আপনার পিসি রিসেট করুন

চলুন বিস্তারিতভাবে পদ্ধতিগুলো দেখি।

1] মাউসের অঙ্গভঙ্গি পরীক্ষা করুন

কিছু নির্দিষ্ট ইঁদুর রয়েছে যা অন্তর্নির্মিত অঙ্গভঙ্গির সাথে আসে। যে কারণে টাস্ক ম্যানেজার এলোমেলোভাবে পপ আপ করা হতে পারে. বিদ্যমান মাউস সংযোগ বিচ্ছিন্ন করুন এবং অন্য একটি সংযোগ করুন এবং এটি ঘটছে কিনা তা পরীক্ষা করুন। যদি এটি অন্য মাউসের সাথে না ঘটে, তবে এটি মাউসের অঙ্গভঙ্গিতে সমস্যা।

পড়ুন৷ :স্টার্ট মেনু পপ আপ হতে থাকে বা এলোমেলোভাবে খোলে।

2] যেকোনো আপডেট বা নতুন অ্যাপ্লিকেশন আনইনস্টল করুন

আপনি যদি সম্প্রতি কোনো প্রোগ্রাম আপডেট করে থাকেন বা আপনার পিসিতে সম্প্রতি কোনো নতুন প্রোগ্রাম ইনস্টল করেন যার পরে আপনি টাস্ক ম্যানেজারকে এলোমেলোভাবে পপ আপ করতে দেখেন, আপডেট বা প্রোগ্রাম আনইনস্টল করুন। টাস্ক ম্যানেজার এখনও এলোমেলোভাবে খুলছে কিনা তা পরীক্ষা করুন। যদি সমস্যাটি এখনও ঠিক না হয় তবে নিম্নলিখিত পদ্ধতিগুলি চেষ্টা করুন৷

3] ম্যালওয়্যারের জন্য একটি সম্পূর্ণ স্ক্যান করুন

টাস্ক ম্যানেজারের এলোমেলো পপ-আপের ফলে কোনো ভাইরাস বা ম্যালওয়্যার আছে কিনা তা খুঁজে বের করতে আপনার অ্যান্টিভাইরাস বা অ্যান্টি-ম্যালওয়্যার টুল দিয়ে আপনার পিসি সম্পূর্ণ স্ক্যান করুন।

যদি সমস্যাটি কোনো ভাইরাস বা ম্যালওয়্যারের ফলে হয়, তাহলে সেই টুলগুলি এটির যত্ন নেবে এবং নিশ্চিত করবে যে এটি আপনার পিসির মসৃণ কার্যকারিতায় কখনও হস্তক্ষেপ না করে।

পড়ুন৷ :ChkDsk প্রতিটি স্টার্টআপে স্বয়ংক্রিয়ভাবে চলে।

4] AutoRuns দিয়ে স্টার্টআপ চেক করুন

কোনো সন্দেহজনক এন্ট্রি চেক করতে Autoruns টুল ব্যবহার করুন।

5] SFC এবং DISM স্ক্যান চালান

SFC (সিস্টেম ফাইল চেকার) এবং ডিআইএসএম (ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং এবং ম্যানেজমেন্ট) স্ক্যানগুলি যে কোনও দূষিত বা অনুপস্থিত উইন্ডোজ ফাইলগুলিকে ঠিক করার সুস্পষ্ট সমাধান। এমন অনেক উদাহরণ রয়েছে যেখানে এই স্ক্যানগুলি সমস্যাগুলি সমাধান করে এবং কোনও ত্রুটি ছাড়াই আপনার পিসিকে ভালভাবে কাজ করে। প্রথমে SFC স্ক্যান এবং তারপর DISM স্ক্যান চালান৷

Windows OS ফাইল সংক্রান্ত যেকোনো ত্রুটি এখন সমাধান করা হবে।

6] একটি ক্লিন বুট সম্পাদন করুন

ক্লিন বুট স্টেটে, শুধুমাত্র উইন্ডোজ এবং ড্রাইভারের প্রয়োজনীয় প্রোগ্রামগুলো চলবে। কোনো তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন চলবে না। এইভাবে আপনি জানতে পারবেন কোন প্রোগ্রামটি ত্রুটির জন্য দায়ী যা টাস্ক ম্যানেজার এলোমেলোভাবে খুলছে। যদি টাস্ক ম্যানেজার ক্লিন বুট মোডে এলোমেলোভাবে খোলা না হয়, তবে এটি আপনার ইনস্টল করা তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনের কারণে সৃষ্ট ত্রুটি। এটি চালু এবং বন্ধ করে এবং ক্লিন বুট মোডে আপনার পিসি পুনরায় চালু করার মাধ্যমে আপনাকে ম্যানুয়ালি এটি বের করতে হবে।

পড়ুন৷ :উইন্ডোজ ইনস্টলার পপ আপ বা শুরু হতে থাকে।

7] আপনার পিসি রিসেট করুন

টাস্ক ম্যানেজার taskeng.exe উইন্ডোজ 11/10 এ এলোমেলোভাবে খোলে

আপনার পিসিতে এলোমেলোভাবে টাস্ক ম্যানেজার খোলার শেষ বিকল্পটি হল উইন্ডোজ 11/10 রিসেট করা। আপনি কোনো ফাইল হারাবেন না কিন্তু উইন্ডোজ ফ্যাক্টরি সেটিংসে রিসেট হবে।

এটি টাস্ক ম্যানেজারকে এলোমেলোভাবে খোলা থেকে ঠিক করবে এবং বন্ধ করবে।

পরবর্তী পড়ুন :পাওয়ারশেল স্টার্টআপে খোলে।

টাস্ক ম্যানেজার taskeng.exe উইন্ডোজ 11/10 এ এলোমেলোভাবে খোলে
  1. উইন্ডোজ 11/10 এ ক্রেডেনশিয়াল ম্যানেজার ত্রুটি 0x80070057

  2. টাস্ক ম্যানেজার উইন্ডোজ 11/10 এ অ্যাডমিনিস্ট্রেটর দ্বারা সাড়া দিচ্ছে না, খোলা বা অক্ষম করছে না

  3. উইন্ডোজ 11/10 এ স্টার্ট মেনু পপ আপ হতে থাকে বা এলোমেলোভাবে খোলে

  4. উইন্ডোজ 11/10 টাস্ক ম্যানেজার আইটি প্রো এর মতো কীভাবে ব্যবহার করবেন