কম্পিউটার

উইন্ডোজ 11/10-এ সমস্ত ফোল্ডারের জন্য একটি ডিফল্ট ফোল্ডার ভিউ কীভাবে সেট করবেন

Windows File Explorer-এ , আপনি বিভিন্ন ফোল্ডারের জন্য বিভিন্ন ফোল্ডার বিন্যাস সেটিংস লক্ষ্য করেছেন। কিছু ফোল্ডারে ছোট আইকন থাকে যখন কিছু একটি বড় আইকন ভিউ লেআউটে রাখে। Windows 11/10/8/7-এ বেশ কিছু ফোল্ডার লেআউট উপলব্ধ রয়েছে যেগুলি থেকে আপনি যেকোনো ফোল্ডারের জন্য বেছে নিতে পারেন। যদিও Windows ফোল্ডারের ফাইলগুলির প্রকৃতির উপর ভিত্তি করে এই ডিফল্টগুলি সেট করেছে, আপনি যদি চান তবে আপনি সমস্ত ফোল্ডারের জন্য একটি ডিফল্ট ফোল্ডার ভিউ সেট করতে পারেন। এই পোস্টে, আমরা কিভাবে বর্তমান ফোল্ডারের একই ভিউ সেটিংস সেট এবং প্রয়োগ করব, ডিফল্ট হিসাবে, আপনার পিসিতে অন্যান্য সমস্ত ফোল্ডারের জন্য।

ফোল্ডার টেমপ্লেট কি

ফোল্ডারের ভিউ সেটিংস পরিবর্তন করতে রোল করার আগে, আসুন দেখে নেওয়া যাক কীভাবে ফোল্ডার টেমপ্লেটগুলি কাজ আপনি হয়ত লক্ষ্য করেছেন যে যে ফোল্ডারগুলিতে ছবি রয়েছে সেগুলোর ভিউ লেআউট ভিডিও বা নথি ধারণ করার চেয়ে আলাদা। এটি হল ফোল্ডার অপ্টিমাইজেশন কৌশল নাটকে যা এতে সংরক্ষিত বিষয়বস্তুর উপর ভিত্তি করে যেকোনো ফোল্ডারের জন্য পাঁচটি টেমপ্লেটের মধ্যে একটি বেছে নেয়। এই টেমপ্লেটগুলি হল:

  • সাধারণ আইটেম – ফাইল এবং অন্যান্য সাব-ফোল্ডারের মিশ্র সমন্বয় রয়েছে এমন যেকোনো ফোল্ডারে প্রযোজ্য৷
  • নথিপত্র – নথিপত্র (ওয়ার্ড ফাইল, টেক্সট ফাইল ইত্যাদি) আছে এমন ফোল্ডারগুলিতে প্রযোজ্য
  • ছবি – যে ফোল্ডারে ছবি ফাইল (.jpg, .png ফাইল, ইত্যাদি) রয়েছে সেই ফোল্ডারগুলিতে প্রযোজ্য
  • সঙ্গীত – মিউজিক ফাইল (.mp3, .wav, ইত্যাদি) আছে এমন সব ফোল্ডারে প্রযোজ্য
  • ভিডিওগুলি৷ – যেকোন ফোল্ডারে প্রযোজ্য যেখানে শুধু ভিডিও আইটেম (.mp4, .avi, ইত্যাদি) আছে

উইন্ডোজ 11/10-এ সমস্ত ফোল্ডারের জন্য একটি ডিফল্ট ফোল্ডার ভিউ কীভাবে সেট করবেন

যখনই আপনি একটি নতুন ফোল্ডার তৈরি করেন এবং এতে কিছু ফাইল রাখেন, উইন্ডোজ বিষয়বস্তুর উপর ভিত্তি করে ফোল্ডার টেমপ্লেট নির্ধারণ করার জন্য যথাসাধ্য চেষ্টা করে। আপনি যদি কোনো ফোল্ডারে মিশ্র ধরনের ফাইল সংরক্ষণ করেন, তাহলে Windows স্বয়ংক্রিয়ভাবে সাধারণ আইটেমগুলি বরাদ্দ করে ফোল্ডার টেমপ্লেট হিসাবে। আপনি যদি কোনো ফোল্ডারের টেমপ্লেট দেখতে চান, ফোল্ডার আইকনে ডান-ক্লিক করুন এবং এর সম্পত্তি খুলুন জানলা. এখানে, কাস্টমাইজ-এ নেভিগেট করুন ট্যাব যেখানে আপনি প্রশ্নে থাকা ফোল্ডারের জন্য অপ্টিমাইজ করা সঠিক টেমপ্লেট দেখতে পাবেন।

পড়ুন : কিভাবে উইন্ডোজে লাইব্রেরি ফোল্ডার টেমপ্লেট পরিবর্তন করবেন।

উইন্ডোজে সমস্ত ফোল্ডারের জন্য একটি ডিফল্ট ফোল্ডার ভিউ সেট করুন

এখন যেহেতু আমরা বেসিকগুলি পরিষ্কার করেছি, আসুন হাতে থাকা টাস্কে চলে যাই। আপনি শুধুমাত্র সেই ফোল্ডারগুলিতে একটি ফোল্ডারের ভিউ সেটিংস প্রয়োগ করতে পারেন যা একই ফোল্ডার টেমপ্লেট টাইপের জন্য অপ্টিমাইজ করা হয়েছে। একবার ভিউ লেআউটটি একটি ফোল্ডার টেমপ্লেট প্রকারের জন্য সাধারণীকরণ হয়ে গেলে (বলুন, সঙ্গীত ), যতবার আপনি ফাইল আইকনগুলির বিন্যাস পরিবর্তন করবেন (টাইল আইকন থেকে বড় আইকনে), একই সাথে অন্যান্য ফোল্ডারেও প্রতিফলিত হবে যেগুলি মিউজিক-এর জন্য অপ্টিমাইজ করা হয়েছে৷ টেমপ্লেট. এখন, আপনি ফোল্ডার টেমপ্লেট টাইপ জুড়ে ফোল্ডার ভিউ সেটিংস প্রয়োগ করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন:

ফাইল এক্সপ্লোরার খুলুন কী সমন্বয় Windows Key + E ব্যবহার করে এবং আপনি যে ফোল্ডারটি দেখতে লেআউট সেটিংসের উৎস হিসেবে ব্যবহার করতে চান সেটিতে নেভিগেট করুন।

যেমন Windows 11 ফাইল এক্সপ্লোরারে একটি নতুন UI এর সাথে আসে, আপনি দেখুন খুঁজে পাবেন না ট্যাব পরিবর্তে, আপনি দেখুন-এ ক্লিক করতে পারেন ফাইল এক্সপ্লোরার বোতাম এবং আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী একটি সেটিং চয়ন করুন৷

উইন্ডোজ 11/10-এ সমস্ত ফোল্ডারের জন্য একটি ডিফল্ট ফোল্ডার ভিউ কীভাবে সেট করবেন

এরপর, Windows 11 ব্যবহারকারীদের তিন-বিন্দুযুক্ত আইকনে ক্লিক করতে হবে এবং বিকল্প  নির্বাচন করতে হবে তালিকা থেকে।

উইন্ডোজ 11/10-এ সমস্ত ফোল্ডারের জন্য একটি ডিফল্ট ফোল্ডার ভিউ কীভাবে সেট করবেন

যাইহোক, আপনি যদি Windows 10 ব্যবহার করেন, তাহলে View -এ নেভিগেট করুন রিবন বারে ট্যাব উপরে এবং আপনার ইচ্ছা অনুযায়ী সেটিংস পরিবর্তন করুন। আপনি লেআউট পরিবর্তন করতে পারেন এবং প্রদর্শনের জন্য ফোল্ডারের বিবরণ বেছে নিতে পারেন, অতিরিক্ত প্যান যোগ করতে পারেন, কলামের প্রস্থ সামঞ্জস্য করতে পারেন, ইত্যাদি।

উইন্ডোজ 11/10-এ সমস্ত ফোল্ডারের জন্য একটি ডিফল্ট ফোল্ডার ভিউ কীভাবে সেট করবেন

একবার পরিবর্তনগুলি সম্পন্ন হলে, বিকল্পগুলি-এ ক্লিক করুন৷ ফাইল এক্সপ্লোরার বিকল্পগুলি খুলতে, যাকে আগে ফোল্ডার বিকল্প বলা হত। উইন্ডো।

অবশেষে, দেখুন-এ নেভিগেট করুন ফোল্ডার বিকল্প উইন্ডোতে ট্যাব।

ফোল্ডারে প্রয়োগ করুন-এ ক্লিক/ট্যাপ করুন বোতাম।

উইন্ডোজ 11/10-এ সমস্ত ফোল্ডারের জন্য একটি ডিফল্ট ফোল্ডার ভিউ কীভাবে সেট করবেন

পপ আপ হওয়া নিশ্চিতকরণ উইন্ডোতে হ্যাঁ ক্লিক/ট্যাপ করুন।

উইন্ডোজ 11/10-এ সমস্ত ফোল্ডারের জন্য একটি ডিফল্ট ফোল্ডার ভিউ কীভাবে সেট করবেন

সেটিংস সংরক্ষণ করতে ফোল্ডার বিকল্প উইন্ডোতে ঠিক আছে ক্লিক/ট্যাপ করুন।

হ্যাঁ, ওটাই. আপনি শুধু OS জুড়ে একটি নির্দিষ্ট ফোল্ডার টেমপ্লেট টাইপের জন্য ভিউ সেটিংস সাধারণীকরণ করেছেন। আশা করি এটি আপনার জন্য কাজ করে৷

আমি কিভাবে সব ফোল্ডারের জন্য ডিফল্ট ভিউ পরিবর্তন করব?

সমস্ত ফোল্ডারের জন্য ডিফল্ট ভিউ পরিবর্তন করতে, আপনাকে পূর্বোক্ত নির্দেশিকা অনুসরণ করতে হবে। প্রধানত দুটি পদ্ধতি আছে। প্রথমে, আপনি একটি ফোল্ডার খোলার পরে ডান-ক্লিক করতে পারেন এবং সম্পত্তি  নির্বাচন করতে পারেন৷ বিকল্প কাস্টমাইজ-এ স্যুইচ করুন ট্যাব এবং ড্রপ-ডাউন তালিকা থেকে একটি টেমপ্লেট চয়ন করুন। সব সাবফোল্ডারেও এই টেমপ্লেটটি প্রয়োগ করুন চেক করুন বক্স এবং ঠিক আছে ক্লিক করুন বোতাম বিকল্পভাবে, আপনি দেখুন ব্যবহার করে একই কাজ করতে পারেন বিকল্প।

আমি কিভাবে Windows 11/10-এ সমস্ত সাবফোল্ডারে ফোল্ডার ভিউ পেতে পারি?

Windows 11/10-এ সমস্ত সাবফোল্ডারে ফোল্ডার ভিউ পেতে, আপনাকে একটি ফোল্ডার খুলতে হবে এবং একটি খালি জায়গায় ডান-ক্লিক করতে হবে সম্পত্তি  নির্বাচন করতে প্রসঙ্গ মেনু থেকে বিকল্প। তারপরে, কাস্টমাইজ-এ স্যুইচ করুন ট্যাব এবং নির্বাচন করুন ছবি ড্রপ-ডাউন তালিকা থেকে। এছাড়াও সমস্ত সাবফোল্ডারে এই টেমপ্লেটটি প্রয়োগ করুন-এ টিক দিন চেকবক্স শেষ পর্যন্ত, ঠিক আছে ক্লিক করুন বোতাম।

Windows ফোল্ডার ভিউ সেটিংস ভুলে গেলে এই পোস্টটি দেখুন৷

উইন্ডোজ 11/10-এ সমস্ত ফোল্ডারের জন্য একটি ডিফল্ট ফোল্ডার ভিউ কীভাবে সেট করবেন
  1. উইন্ডোজ 11/10 এ কীভাবে ফোল্ডার ভিউ সেটিংস ব্যাক আপ এবং পুনরুদ্ধার করবেন

  2. উইন্ডোজ 11/10 এ একটি ফোল্ডারের জন্য ডিফল্ট আইকন কীভাবে পরিবর্তন বা পুনরুদ্ধার করবেন

  3. উইন্ডোজ 11/10 এ কিভাবে ওয়ার্ক ফোল্ডার সেট আপ করবেন

  4. উইন্ডোজ 11/10-এ সমস্ত ব্যবহারকারীর জন্য কীভাবে একটি ডিফল্ট ব্যবহারকারী লগঅন ছবি সেট করবেন