কম্পিউটার

Windows 10 এর ডিভাইস ম্যানেজারে Microsoft হোস্টেড নেটওয়ার্ক ভার্চুয়াল অ্যাডাপ্টার অনুপস্থিত

Microsoft হোস্ট করা নেটওয়ার্ক ভার্চুয়াল অ্যাডাপ্টার আপনার Windows 10 কম্পিউটারে ভার্চুয়াল Wi-Fi বা ওয়্যারলেস নেটওয়ার্ক চালু বা বন্ধ করতে সাহায্য করে। যাইহোক, যদি আপনি এটি খুঁজে না পান বা মাইক্রোসফ্ট হোস্টেড নেটওয়ার্ক ভার্চুয়াল অ্যাডাপ্টার ডিভাইস ম্যানেজারে অনুপস্থিত থাকে, তাহলে আপনি কীভাবে এটি দেখাতে বা সক্ষম করতে পারেন তা এখানে রয়েছে। এই সমস্যাটি মুহূর্তের মধ্যে সমাধান করার জন্য এখানে কিছু সহজ টিপস এবং কৌশল রয়েছে৷

Windows 10 এর ডিভাইস ম্যানেজারে Microsoft হোস্টেড নেটওয়ার্ক ভার্চুয়াল অ্যাডাপ্টার অনুপস্থিত

যতক্ষণ আপনি নেটওয়ার্ক অ্যাডাপ্টার-এর অধীনে Microsoft হোস্টেড নেটওয়ার্ক ভার্চুয়াল অ্যাডাপ্টার দেখতে পাচ্ছেন ততক্ষণ পর্যন্ত ডিভাইস ম্যানেজার থেকে ভার্চুয়াল ওয়াই-ফাই পরিচালনা করা সম্ভব। অধ্যায়. যাইহোক, যদি এটি কোনো কারণে দৃশ্যমান না হয়, আপনি আপনার Windows 10 কম্পিউটারে ভার্চুয়াল নেটওয়ার্ক সক্রিয় বা নিষ্ক্রিয় করতে পারবেন না৷

Microsoft হোস্ট করা নেটওয়ার্ক ভার্চুয়াল অ্যাডাপ্টার অনুপস্থিত

Windows 10-এ অনুপস্থিত Microsoft হোস্টেড নেটওয়ার্ক ভার্চুয়াল অ্যাডাপ্টারের সমস্যা সমাধান করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. লুকানো ডিভাইস দেখান
  2. ওয়্যারলেস হোস্টেড নেটওয়ার্ক সক্রিয় বা নিষ্ক্রিয় করুন
  3. ড্রাইভার আপডেট করুন
  4. নেটওয়ার্ক ট্রাবলশুটার চালান
  5. WLAN AutoConfig পরিষেবা পুনরায় চালু করুন
  6. রেজিস্ট্রিতে EverUsed মান পরিবর্তন করুন

এই পদক্ষেপগুলি সম্পর্কে আরও জানতে, পড়তে থাকুন৷

1] লুকানো ডিভাইস দেখান

Windows 10 এর ডিভাইস ম্যানেজারে Microsoft হোস্টেড নেটওয়ার্ক ভার্চুয়াল অ্যাডাপ্টার অনুপস্থিত

যদিও ডিভাইস ম্যানেজার প্লাগ-ইন ডিভাইসগুলি দেখায়, এটি আপনার ব্যবহৃত বা সংযুক্ত সমস্ত ডিভাইসগুলি নাও দেখাতে পারে৷ অন্য কথায়, এটি এমন কিছু ডিভাইস লুকিয়ে রাখে যা আপনার নিয়মিত প্রয়োজন হয় না। উদাহরণস্বরূপ, আপনি ফ্লপি ড্রাইভ কন্ট্রোলার দেখতে পারবেন না অথবা ফ্লপি ডিস্ক ড্রাইভ বিকল্প যেহেতু আপনি এই বর্তমান দিনগুলিতে এটি ঘন ঘন ব্যবহার করেন না।

একইভাবে, ডিভাইস ম্যানেজার মাইক্রোসফ্ট হোস্টেড নেটওয়ার্ক ভার্চুয়াল অ্যাডাপ্টার বিকল্পটি লুকিয়ে রাখতে পারে কারণ বেশিরভাগ লোকেরা এই বৈশিষ্ট্যটি নিয়মিত ব্যবহার করেন না। আপনি যদি তাদের একজন হন, তাহলে আপনি একই সমস্যার শিকার হতে পারেন।

অতএব, আপনাকে যা করতে হবে তা হল ডিভাইস ম্যানেজারে লুকানো ডিভাইসগুলি দেখাতে। এর জন্য, আপনি ডিভাইস ম্যানেজার খুলতে পারেন, দেখুন-এ ক্লিক করুন উপরের মেনু বারে বিকল্প, এবং লুকানো ডিভাইস দেখান নির্বাচন করুন বিকল্প।

2] ওয়্যারলেস হোস্টেড নেটওয়ার্ক সক্রিয় বা নিষ্ক্রিয় করুন

আপনি যদি ম্যানুয়ালি ওয়্যারলেস হোস্ট করা নেটওয়ার্কটি বন্ধ করে থাকেন তবে এটিকেও সক্ষম করতে হবে। যদিও আপনি অ্যাডাপ্টারটি নিষ্ক্রিয় করার সময় এটি ডিভাইস ম্যানেজার থেকে অদৃশ্য হয়ে যায় না, আপনি যদি অনুপস্থিত সমস্যাটি পান তবে আপনি এটি সক্ষম করার চেষ্টা করতে পারেন৷

সবচেয়ে ভাল জিনিস হল আপনি কমান্ড প্রম্পটের সাহায্যে এটি সক্রিয় বা নিষ্ক্রিয় করতে পারেন। তাই, একটি এলিভেটেড কমান্ড প্রম্পট উইন্ডো খুলুন এবং একের পর এক নিম্নলিখিত কমান্ডগুলি লিখুন:

netsh wlan start hostednetwork

netsh wlan set hostednetwork [mode=]allow

শেষ পর্যন্ত, আমাদের কম্পিউটার পুনরায় চালু করুন এবং এটি সমস্যাটি সমাধান করে কিনা তা পরীক্ষা করুন৷

3] ড্রাইভার আপডেট করুন

আপনি যদি একটি পুরানো নেটওয়ার্ক অ্যাডাপ্টার ব্যবহার করেন এবং সম্প্রতি Windows 10-এ আপগ্রেড করেন, তাহলে আপনি একটি সামঞ্জস্যের সমস্যা খুঁজে পেতে পারেন। একটি যাচাইকৃত সংযোগ স্থাপন করতে, আপনি সর্বশেষ সংস্করণে আপনার ড্রাইভার আপডেট করার চেষ্টা করতে পারেন৷

যদিও ডিভাইস ম্যানেজারের মাধ্যমে ড্রাইভার আপডেট করা সম্ভব ছিল, এখন আপনি উইন্ডোজ আপডেটের মাধ্যমে আপডেট পেতে পারেন। আপনার কম্পিউটারে লেটেস্ট ড্রাইভার থাকলে, ড্রাইভার আপডেট করতে আপনি এই পদ্ধতি অনুসরণ করতে পারেন। তবে, আপনি যদি ইন্টারনেটে ড্রাইভার অনুসন্ধান করতে চান তবে আপনি উইন্ডোজ আপডেট বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন। এটি ঐচ্ছিক আপডেট দেখুন

এর অধীনে উপলব্ধ

4] নেটওয়ার্ক ট্রাবলশুটার চালান

Windows 10 এর ডিভাইস ম্যানেজারে Microsoft হোস্টেড নেটওয়ার্ক ভার্চুয়াল অ্যাডাপ্টার অনুপস্থিত

Windows 10 কিছু অন্তর্নির্মিত ট্রাবলশুটারের সাথে আসে, যা আপনাকে এই ধরনের সাধারণ সমস্যার সমাধান করতে দেয়। যেহেতু এই অনুপস্থিত অ্যাডাপ্টারের সমস্যাটি আপনার ব্যবহার করা নেটওয়ার্ক অ্যাডাপ্টারের সাথে সম্পর্কিত, তাই আপনাকে নেটওয়ার্ক অ্যাডাপ্টার  চালাতে হবে। সমস্যা সমাধানকারী এর জন্য, আপনি Win+I টিপতে পারেন উইন্ডোজ সেটিংস খুলতে এবং আপডেট এবং নিরাপত্তা> সমস্যা সমাধান> অতিরিক্ত সমস্যা সমাধানকারী-এ যান .

এখানে আপনি নেটওয়ার্ক অ্যাডাপ্টার খুঁজে পেতে পারেন . এই সমস্যা সমাধানকারী নির্বাচন করুন এবং ত্রুটি সমাধানকারী চালান-এ ক্লিক করুন বোতাম।

তারপরে, পদক্ষেপগুলি সম্পূর্ণ করতে পর্দার নির্দেশ অনুসরণ করুন। আপনাকেও আপনার কম্পিউটার পুনরায় চালু করতে হতে পারে৷

5] WLAN AutoConfig পরিষেবা পুনরায় চালু করুন

Windows 10 এর ডিভাইস ম্যানেজারে Microsoft হোস্টেড নেটওয়ার্ক ভার্চুয়াল অ্যাডাপ্টার অনুপস্থিত

WLAN AutoConfig পরিষেবা আপনাকে আপনার কম্পিউটার এবং একটি ওয়্যারলেস নেটওয়ার্ক, অ্যাডাপ্টার, ইত্যাদির মধ্যে সংযোগ স্থাপন বা সংযোগ স্থাপন করতে দেয়। এই বিশেষ পরিষেবাটি কোনওভাবে Microsoft হোস্টেড নেটওয়ার্ক ভার্চুয়াল অ্যাডাপ্টারের সাথে সংযুক্ত থাকে। অন্য কথায়, যদি এই পরিষেবাটি চলমান না হয় বা পিছিয়ে থাকে, তাহলে আপনি উল্লিখিত সমস্যাটি খুঁজে পেতে পারেন। তাই, WLAN AutoConfig পরিষেবা চলছে কিনা তা যাচাই করার পরামর্শ দেওয়া হচ্ছে।

শুরু করতে, পরিষেবাগুলি খুঁজুন টাস্কবার অনুসন্ধান বাক্সে, এবং পরিষেবাগুলি খুলতে পৃথক ফলাফলে ক্লিক করুন প্যানেল তারপর, WLAN AutoConfig -এ ডাবল-ক্লিক করুন স্থাপন. যদি এটি ইতিমধ্যেই চলছে, তাহলে স্টপ -এ ক্লিক করুন৷ এবং শুরু  বোতাম, যথাক্রমে।

যাইহোক, যদি এটি চালু না হয়, তাহলে স্টার্টআপ প্রকার প্রসারিত করুন তালিকা> স্বয়ংক্রিয় নির্বাচন করুন , এবং স্টার্ট -এ ক্লিক করুন বোতাম।

শেষ পর্যন্ত, ঠিক আছে ক্লিক করুন বোতাম, সমস্ত উইন্ডো বন্ধ করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।

6] রেজিস্ট্রিতে EverUsed মান পরিবর্তন করুন

Windows 10 এর ডিভাইস ম্যানেজারে Microsoft হোস্টেড নেটওয়ার্ক ভার্চুয়াল অ্যাডাপ্টার অনুপস্থিত

আপনি যদি রেজিস্ট্রি ফাইলে একটি নির্দিষ্ট মান পরিবর্তন করেন তবে আপনি আপনার কম্পিউটারে এই সমস্যার সম্মুখীন হতে পারেন। এটি যাচাই করতে, নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

Win+R টিপুন , regedit টাইপ করুন এবং Enter  টিপুন বোতাম UAC প্রম্পট উপস্থিত হলে, হ্যাঁ-এ ক্লিক করুন রেজিস্ট্রি এডিটর খোলার বিকল্প। তারপর, নিম্নলিখিত পাথে নেভিগেট করুন:

HKEY_LOCAL_MACHINE\System\CurrentControlSet\Services\Wlansvc\Parameters\HostedNetworkSettings

এখানে আপনি EverUsed নামের একটি REG_DWORD মান খুঁজে পেতে পারেন . মান ডেটা 1 হিসেবে সেট করা উচিত . যাইহোক, যদি এটি 0 হিসেবে সেট করা থাকে , এটিতে ডাবল ক্লিক করুন, 1 টাইপ করুন বাক্সে এবং ঠিক আছে ক্লিক করুন বোতাম।

আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং এটি সমস্যাটি সমাধান করে কিনা তা পরীক্ষা করুন৷

পরবর্তী পড়ুন :মাইক্রোসফট ডিভাইস অ্যাসোসিয়েশন রুট গণনাকারী কি?

Windows 10 এর ডিভাইস ম্যানেজারে Microsoft হোস্টেড নেটওয়ার্ক ভার্চুয়াল অ্যাডাপ্টার অনুপস্থিত
  1. {সমাধান}:উইন্ডোজ 10 এ হারিয়ে যাওয়া নেটওয়ার্ক অ্যাডাপ্টার কীভাবে ঠিক করবেন

  2. ডিভাইস ম্যানেজারে উইন্ডোজ 10 ত্রুটি কোড 45 [ফিক্সড]

  3. Windows 11 এ কীভাবে একটি নেটওয়ার্ক অ্যাডাপ্টারের নাম পরিবর্তন করবেন

  4. উইন্ডোজ 10 এ ডিভাইস ম্যানেজার থেকে ব্লুটুথ অনুপস্থিত? এটা ঠিক করা যাক