কম্পিউটার

REGEDIT বা GPEDIT ব্যবহার করে Windows 10-এ ফাইল হিস্ট্রি ব্যাকআপ কীভাবে নিষ্ক্রিয় করবেন

ফাইলের ইতিহাস মাইক্রোসফ্ট দ্বারা তৈরি একটি শক্তিশালী টুল যা একটি বহিরাগত ড্রাইভে স্বয়ংক্রিয়ভাবে ব্যবহারকারীর ডেটা সংরক্ষণ করে। এই টুলটি ব্যবহার করার জন্য আপনাকে শুধু আপনার কম্পিউটারে একটি বাহ্যিক হার্ড ড্রাইভ সংযোগ করতে হবে, এটিকে ফাইল ইতিহাসে যুক্ত করতে হবে এবং ফাইল ইতিহাস চালু করতে হবে; এবং এটি স্বয়ংক্রিয়ভাবে বাহ্যিক ড্রাইভে আপনার কম্পিউটারের সম্পূর্ণ ডেটা অনুলিপি করা শুরু করে। আপনি সহজেই কন্ট্রোল প্যানেল থেকে এই টুলটি সক্রিয় এবং নিষ্ক্রিয় করতে পারেন। আপনি যদি এই টুলটি স্থায়ীভাবে অক্ষম করতে চান তাহলে কি হবে? এই নিবন্ধে, আমরা আপনাকে দেখাব কিভাবে Windows 10-এ ফাইল ইতিহাস স্থায়ীভাবে নিষ্ক্রিয় করা যায়।

কিভাবে Windows 10 এ স্থায়ীভাবে ফাইলের ইতিহাস ব্যাকআপ নিষ্ক্রিয় করবেন

REGEDIT বা GPEDIT ব্যবহার করে Windows 10-এ ফাইল হিস্ট্রি ব্যাকআপ কীভাবে নিষ্ক্রিয় করবেন

আপনি যদি Windows 10-এ ফাইল ইতিহাস টুলটি স্থায়ীভাবে নিষ্ক্রিয় করতে চান, তাহলে আপনাকে গ্রুপ নীতি এবং রেজিস্ট্রি সেটিংস পরিবর্তন করতে হবে। আমরা নিম্নলিখিত পদ্ধতিগুলি একে একে বর্ণনা করব:

  1. স্থানীয় গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করে।
  2. রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে।

1] স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করে

Windows 10 হোম ব্যবহারকারীরা এই পদ্ধতিটি এড়িয়ে যেতে পারেন কারণ Windows 10 হোম সংস্করণে স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক নেই৷

REGEDIT বা GPEDIT ব্যবহার করে Windows 10-এ ফাইল হিস্ট্রি ব্যাকআপ কীভাবে নিষ্ক্রিয় করবেন

প্রথমে, Win + R টিপে রান ডায়ালগ বক্স চালু করুন কী, তারপর gpedit.msc টাইপ করুন . এর পরে, এন্টার টিপুন।

এখন, লোকাল গ্রুপ পলিসি এডিটরে, আপনাকে নিম্নলিখিত পাথে নেভিগেট করতে হবে:

Computer Configuration\ Administrative Templates\ Windows Components\ File History

বাম ফলক থেকে ফাইল ইতিহাস নির্বাচন করুন। আপনি ফাইল ইতিহাস বন্ধ করুন নামে একটি সেটিং দেখতে পাবেন ডান দিকে. এটিতে ডাবল ক্লিক করুন এবং এটি একটি নতুন উইন্ডো খুলবে৷

ফাইল ইতিহাস বন্ধ করুন উইন্ডোতে, সক্ষম নির্বাচন করুন এটি সংলগ্ন রেডিও বোতামে ক্লিক করে বিকল্পটি। তারপরে, প্রয়োগ করুন ক্লিক করুন, তারপরে আপনার করা পরিবর্তনগুলি সংরক্ষণ করতে ঠিক আছে।

এটি ফাইল ইতিহাস টুলটিকে স্থায়ীভাবে নিষ্ক্রিয় করবে এবং কোনো ব্যবহারকারী কন্ট্রোল প্যানেল থেকে এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারবে না। পরিবর্তনগুলি আপনার সিস্টেমে কার্যকর না হলে, এটি পুনরায় চালু করুন৷

পরিবর্তনগুলিকে ফিরিয়ে আনতে, উপরের পদ্ধতিটি আবার পুনরাবৃত্তি করুন এবং অক্ষম নির্বাচন করুন৷ অথবা কনফিগার করা হয়নি ফাইল ইতিহাস বন্ধ করুন উইন্ডোতে৷

পড়ুন৷ :কীভাবে সমস্ত স্থানীয় গ্রুপ নীতি সেটিংস ডিফল্টে পুনরায় সেট করবেন।

2] রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে

চলুন দেখি কিভাবে আপনি রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে Windows 10-এ ফাইল হিস্ট্রি টুলটি নিষ্ক্রিয় করতে পারেন। আপনি এগিয়ে যাওয়ার আগে, একটি হার্ড ড্রাইভে রেজিস্ট্রির একটি ব্যাকআপ তৈরি করার পরামর্শ দেওয়া হয়৷ কোনো সমস্যা দেখা দিলে এটি আপনাকে রেজিস্ট্রি পুনরুদ্ধার করতে দেবে।

REGEDIT বা GPEDIT ব্যবহার করে Windows 10-এ ফাইল হিস্ট্রি ব্যাকআপ কীভাবে নিষ্ক্রিয় করবেন

নিম্নলিখিত পদক্ষেপগুলি আপনাকে কীভাবে এটি করতে হবে সে সম্পর্কে গাইড করবে:

রান ডায়ালগ বক্স চালু করুন এবং regedit টাইপ করুন এটা. এর পর ওকে ক্লিক করুন। UAC উইন্ডোতে হ্যাঁ ক্লিক করুন।

রেজিস্ট্রি এডিটরে, আপনাকে নিম্নলিখিত পথে যেতে হবে:

HKEY_LOCAL_MACHINE\Software\Policies\Microsoft\Windows

এখন, উইন্ডোজ প্রসারিত করুন কী এবং এটিতে FileHistory আছে কিনা তা পরীক্ষা করুন সাবকি বা না। যদি না হয়, এটি তৈরি করুন। এর জন্য, উইন্ডোজ কী-তে ডান-ক্লিক করুন এবং “নতুন> কী নির্বাচন করুন " এটি একটি ডিফল্ট নামের একটি নতুন সাবকি তৈরি করবে। আপনাকে এর নাম পরিবর্তন করতে হবে ফাইলহিস্ট্রি।

FileHistory সাবকি নির্বাচন করুন এবং “নতুন> DWORD (32-বিট মান)-এ যান ” ডান পাশে ডান-ক্লিক করে। এই নতুন তৈরি মানটিকে অক্ষম হিসাবে নাম দিন৷ .

এখন, নিষ্ক্রিয় মানটিতে ডাবল ক্লিক করুন এবং এর মান ডেটা 0 থেকে 1 পর্যন্ত পরিবর্তন করুন। এর পরে, আপনার করা পরিবর্তনগুলি সংরক্ষণ করতে ওকে ক্লিক করুন।

এটি স্থায়ীভাবে FileHistory বিকল্পটি নিষ্ক্রিয় করবে। আপনি কন্ট্রোল প্যানেলে এটি পরীক্ষা করতে পারেন। আপনি যদি কোনো পরিবর্তন দেখতে না পান, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।

আপনি যদি ফাইল ইতিহাস ব্যবহার করতে চান তবে আপনাকে এটি আবার সক্ষম করতে হবে। এটি করার জন্য, আপনি হয় নিষ্ক্রিয় মান মুছে ফেলতে পারেন বা রেজিস্ট্রি এডিটরে এর মান ডেটা 1 থেকে 0 এ পরিবর্তন করতে পারেন৷

আশা করি এটি সাহায্য করবে।

সম্পর্কিত পোস্ট :

  • কিভাবে রেজিস্ট্রি এডিটরে অ্যাক্সেস সক্রিয় বা প্রতিরোধ করবেন।
  • কিভাবে ফাইল ইতিহাস ফাইল ম্যানুয়ালি মুছে ফেলবেন।

REGEDIT বা GPEDIT ব্যবহার করে Windows 10-এ ফাইল হিস্ট্রি ব্যাকআপ কীভাবে নিষ্ক্রিয় করবেন
  1. কিভাবে Windows 10s ফাইল ইতিহাস ব্যাকআপের বিষয়বস্তু কাস্টমাইজ করবেন

  2. Windows 10 এ সুরক্ষিত ব্যাকআপ করতে ফাইলের ইতিহাস কীভাবে ব্যবহার করবেন

  3. Windows 10 এ পাওয়ারশেল ব্যবহার করে ফাইলগুলিকে কীভাবে জিপ/আনজিপ করবেন

  4. Windows 11-এ ফাইল এক্সপ্লোরার সার্চ হিস্ট্রি কীভাবে নিষ্ক্রিয় করবেন