কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ এক্সটেনড ভলিউম বিকল্পটি ধূসর বা অক্ষম করা হয়েছে

আপনি যদি দেখেন যে ভলিউম প্রসারিত করার বিকল্পটি ধূসর হয়ে গেছে অথবা Windows 11/10/8/7-এ ডিস্ক ম্যানেজমেন্ট টুলে অক্ষম করা হয়েছে, তাহলে এই পোস্টটি ব্যাখ্যা করবে কেন এটি ঘটে এবং আপনি এটি সম্পর্কে কী করতে পারেন। আমরা বিল্ট-ইন ডিস্ক ম্যানেজমেন্ট টুল বা ডিস্কপার্ট বা Fsutil কমান্ড-লাইন টুল ব্যবহার করতে পারি পার্টিশন তৈরি, রিসাইজ, প্রসারিত এবং মুছে দিতে। কিন্তু এক্সটেন্ড ভলিউম বিকল্পটি ধূসর হয়ে গেলে বা এক্সটেন্ড কমান্ড ব্যর্থ হলে কী হবে?

উইন্ডোজ অপারেটিং সিস্টেম আপনাকে যেকোন ভলিউম প্রসারিত করতে দেয় যদি তার ডান পাশে খালি বা অনির্ধারিত স্থান থাকে। যদি কোনো অনির্ধারিত স্থান না থাকে, তাহলে আপনাকে এই বিকল্পটি অফার করা হবে না এবং এটি ধূসর দেখাবে।

উইন্ডোজ 11/10 এ এক্সটেনড ভলিউম বিকল্পটি ধূসর বা অক্ষম করা হয়েছে

এক্সটেন্ড ভলিউম বিকল্পটি ধূসর হয়ে গেছে কেন?

এক্সটেনড ভলিউম বিকল্পটি ধূসর হয়ে যাওয়ার সম্ভাব্য কারণ হতে পারে। আপনার হার্ড ড্রাইভে কোনো অনির্ধারিত স্থান না থাকলে এটি ঘটতে পারে। এছাড়াও, আপনি যে পার্টিশনটি প্রসারিত করতে চান তার পিছনে যদি কোনো সংলগ্ন অপরিবর্তিত স্থান বা ফাঁকা স্থান না থাকে। অবশেষে, উইন্ডোজ একটি FAT বা অন্য ফরম্যাট পার্টিশন প্রসারিত করতে পারে না।

এক্সটেন্ড ভলিউম বিকল্পটি ধূসর হয়ে গেছে তা আমি কীভাবে ঠিক করব?

আপনি যদি ভলিউম প্রসারিত করতে চান, তাহলে আপনাকে ডান দিকের পার্টিশনটি মুছে ফেলতে হবে, অর্থাৎ, আপনি যে পার্টিশনটি প্রসারিত করতে চান এবং অনির্ধারিত স্থান তৈরি করতে চান।

যদি এটি আপনার ডেটা ড্রাইভ হয় যা আপনি প্রসারিত করতে চান, তাহলে একটি সমাধান আছে। বলুন আপনার কাছে একটি সিস্টেম ড্রাইভ রয়েছে – সি এবং একটি ডেটা ড্রাইভ – ডি। আপনি ডি ড্রাইভ প্রসারিত করতে চান, কিন্তু বিকল্পটি ধূসর হয়ে গেছে। আপনি যা করতে পারেন তা হল অনির্ধারিত স্থান তৈরি করতে সিস্টেম ড্রাইভ সঙ্কুচিত করুন, যা বাম দিকে থাকবে। এই অনির্ধারিত স্থান দিয়ে একটি নতুন ভলিউম তৈরি করুন। তারপর আপনার ডেটা ডি ড্রাইভ থেকে এই নতুন ভলিউমে নিয়ে যান। এটি করার পরে, ডি ড্রাইভটি মুছুন এবং তারপরে আপনি নতুন ড্রাইভটি প্রসারিত করতে সক্ষম হবেন কারণ এর ডানদিকে এখন অনির্বাণ স্থান থাকবে৷

যদি এটি আপনার সি বা সিস্টেম ড্রাইভ হয় যা আপনি প্রসারিত করতে চান, আপনার ডি বা ডেটা ড্রাইভ থেকে আপনার সমস্ত ডেটা একটি বহিরাগত ড্রাইভ বা USB-তে অনুলিপি করুন৷ তারপর ডি ভলিউম মুছে দিন। এখন আপনি C ভলিউম প্রসারিত করতে সক্ষম হবেন। আপনি যে স্থানটি চান তা ব্যবহার করুন এবং তারপরে অবশিষ্ট অনির্ধারিত স্থান দিয়ে একটি নতুন ভলিউম তৈরি করুন এবং এটির নাম দিন ডি। এখন আপনার ডেটা এক্সটার্নাল ড্রাইভ থেকে ডি ড্রাইভে ফিরিয়ে দিন।

টেকনেট দ্বারা উল্লিখিত ভলিউম প্রসারিত করার বিষয়ে কয়েকটি পয়েন্ট নোট করুন:

  1. প্রসারিত করার আগে পার্টিশনের একটি সংশ্লিষ্ট ভলিউম থাকতে হবে।
  2. প্রাথমিক ভলিউমের জন্য, অনির্ধারিত স্থানটি অবশ্যই একই ডিস্কে থাকতে হবে এবং এটি অবশ্যই সেই পার্টিশনটি অনুসরণ করবে যা আপনি প্রসারিত করতে চান। অর্থাৎ, ডিস্ক ব্যবস্থাপনায় এটি অবশ্যই ডান দিকে উপস্থিত হবে।
  3. একটি ডায়নামিক সিম্পল বা স্প্যানড ভলিউম যেকোন ডাইনামিক ডিস্কের যেকোন খালি জায়গায় বাড়ানো যেতে পারে।
  4. যদি পার্টিশনটি পূর্বে NTFS দিয়ে ফরম্যাট করা হয়ে থাকে, তাহলে ফাইল সিস্টেমটি স্বয়ংক্রিয়ভাবে বড় পার্টিশনটি পূরণ করার জন্য প্রসারিত হয় এবং কোনো ডেটার ক্ষতি হবে না।
  5. যদি পার্টিশনটি আগে NTFS ছাড়া অন্য কোনো ফাইল সিস্টেমের সাথে ফরম্যাট করা হয়, তাহলে Extend কমান্ড ব্যর্থ হতে পারে।
  6. যদি পার্টিশনটি আগে কোনো ফাইল সিস্টেমের সাথে ফরম্যাট করা না থাকে, তাহলে পার্টিশনটি বাড়ানো হবে৷

Windows 11/10-এ এক্সটেনড ভলিউম অক্ষম কেন?

যখন আপনি আপনার কম্পিউটারে এক্সটেন্ড ভলিউম অপশনটি ধূসর হয়ে যাওয়া দেখেন, তখন এটি বোঝায় যে আপনার হার্ড ডিস্কে কোনো অনির্ধারিত স্থান নেই। যেহেতু সি পার্টিশন ড্রাইভের পরে কোনো অনির্বাচিত স্থান নেই, তাই "এক্সটেন্ড ভলিউম" বিকল্পটি নিষ্ক্রিয় করা হয়েছে। এই পরিস্থিতিতে আপনি যা করতে পারেন তা হল, প্রথমে কিছু জায়গা খালি করুন, তারপর আপনি আপনার পার্টিশন বাড়াতে পারবেন।

কিছু বিনামূল্যের পার্টিশন ম্যানেজার সফ্টওয়্যার রয়েছে যা ভলিউমগুলি মুছে ফেলা, মার্জ করা এবং প্রসারিত করার কাজকে সহজ করতে সাহায্য করতে পারে। আপনি হয়ত সেগুলি দেখতে চাইতে পারেন৷

টিপ :ভলিউম মুছুন বিকল্পটি ধূসর হয়ে গেলে এই পোস্টটি দেখুন৷

উইন্ডোজ 11/10 এ এক্সটেনড ভলিউম বিকল্পটি ধূসর বা অক্ষম করা হয়েছে
  1. ডিস্ক পার্টিশন ডিলিট করতে অক্ষম কারণ উইন্ডোজ 11/10 এ ডিলিট ভলিউম বিকল্পটি ধূসর হয়ে গেছে

  2. সিস্টেম পুনরুদ্ধার নিষ্ক্রিয় বা ধূসর আউট? উইন্ডোজ 11/10 এ সিস্টেম রিস্টোর চালু করুন

  3. উইন্ডোজ 11/10-এ ডেটা সুরক্ষিত করতে বিষয়বস্তু এনক্রিপ্ট করার বিকল্প নিষ্ক্রিয় বা ধূসর হয়ে গেছে

  4. ঠিক করুন:উইন্ডোজ 10-এ ধূসর রঙের ভলিউম বিকল্প প্রসারিত করুন