কম্পিউটার

ডেস্কটপে ক্লিক করতে পারবেন না; উইন্ডোজ পিসিতে শুধুমাত্র টাস্কবারে মাউস ক্লিক কাজ করে

কখনও কখনও আমাদের Windows 11/10 PC এ কিছু অপ্রত্যাশিত সমস্যা ঘটে . তাদের পেছনের কারণ আমরা ঠিক খুঁজে পাচ্ছি না। কিছু সমস্যা যে মাউস সঙ্গে ঘটতে যেমন সমস্যা. অনেক ব্যবহারকারী অভিযোগ করছেন যে তারা ডেস্কটপে ক্লিক করতে পারেন না এবং মাউস ক্লিক শুধুমাত্র টাস্কবারে কাজ করে। এই নির্দেশিকায়, আমাদের কিছু সংশোধন রয়েছে যা মাউসকে কোনো সমস্যা ছাড়াই স্বাভাবিকভাবে কাজ করতে পারে।

মাউস ক্লিক ডেস্কটপে কাজ করছে না

ডেস্কটপে ক্লিক করতে পারবেন না; উইন্ডোজ পিসিতে শুধুমাত্র টাস্কবারে মাউস ক্লিক কাজ করে

আমাদের পিসিতে ইঁদুরের সমস্যাগুলি মূলত তাদের ডেডিকেটেড ড্রাইভারদের কারণে বাড়ছে। কয়েকটি হ্যাক দিয়ে এগুলি সহজেই ঠিক করা যেতে পারে, তবে সমস্যাগুলি আমাদের অনেক হতাশ করে। এমনকি মাউস ক্লিক ডেস্কটপে কাজ না করা এবং শুধুমাত্র টাস্কবারে কাজ করা একটি ঝামেলাপূর্ণ সমস্যা যা ঠিক করা যেতে পারে। চলুন দেখি কী কী সংশোধন করা হয়েছে এবং আমরা কীভাবে সেগুলি ব্যবহার করে সমস্যার সমাধান করতে পারি।

ডেস্কটপে ক্লিক করতে পারবেন না; মাউস ক্লিক শুধুমাত্র টাস্কবারে কাজ করে

প্রথমত, আপনার মাউস আনপ্লাগ এবং পুনরায় প্লাগ করুন এবং তারপর কম্পিউটার পুনরায় চালু করুন। যদি সমস্যাটি ঠিক করা হয় তবে ভাল, যদি না থাকে তবে ডেস্কটপ ছাড়া অন্য কোথাও মাউস কাজ করছে না তা ঠিক করার জন্য আমরা কিছু পদ্ধতি ব্যবহার করতে পারি।

  1. Windows Explorer রিস্টার্ট করুন
  2. ড্রাইভার আপডেটের জন্য চেক করুন বা সেগুলি পুনরায় ইনস্টল করুন
  3. হার্ডওয়্যার ট্রাবলশুটার চালান
  4. যেকোন নতুন ইনস্টল করা প্রোগ্রাম আনইনস্টল করুন
  5. সিস্টেম পুনরুদ্ধার সম্পাদন করুন

চলুন বিস্তারিতভাবে সংশোধন করা যাক।

1] উইন্ডোজ এক্সপ্লোরার পুনরায় চালু করুন

বেশিরভাগ সময় উইন্ডোজ এক্সপ্লোরারের সাথে ঘটে যাওয়া ত্রুটিগুলি মাউসের সাথে সমস্যার কারণ হতে পারে। উইন্ডোজ এক্সপ্লোরার পুনরায় চালু করার পরামর্শ দেওয়া হয়। আপনি কীবোর্ড শর্টকাট ব্যবহার করে তা করতে পারেন। Ctrl+Shift+Del  টিপুন টাস্ক ম্যানেজার খুলতে। উইন্ডোজ এক্সপ্লোরার নির্বাচন করতে ট্যাব এবং অ্যারো কী ব্যবহার করুন এবং যখন উইন্ডোজ এক্সপ্লোরার নির্বাচন করা হয় তখন Shift+F10 টিপুন প্রসঙ্গ মেনু খুলতে এবং রিস্টার্ট নির্বাচন করতে তীর কী ব্যবহার করুন এবং এন্টার টিপুন .

টিপ :কীবোর্ড বা মাউস কাজ না করলে এই পোস্টটি দেখুন।

2] ড্রাইভার আপডেটের জন্য চেক করুন বা সেগুলি পুনরায় ইনস্টল করুন

ড্রাইভারের সমস্যার কারণে মাউসের সমস্যা হতে পারে। সমস্যাটি দূর করতে আপনাকে ড্রাইভার আপডেট করতে হবে। যদি কোন নতুন আপডেট পাওয়া যায়, আপনি সেগুলি ইনস্টল করতে পারেন। এছাড়াও, উইন্ডোজ আপডেটগুলি পরীক্ষা করুন যা সমস্যাগুলি সমাধান করতে পারে কারণ এটি ড্রাইভারগুলিকেও আপডেট করে৷

সমস্যাগুলি ঠিক না হলে, মাউস-সম্পর্কিত ড্রাইভারগুলি আনইনস্টল করুন এবং পুনরায় ইনস্টল করুন৷

3] হার্ডওয়্যার ট্রাবলশুটার চালান

সমস্যা সমাধানকারীরা ব্যবহারকারীদের জন্য একটি আশীর্বাদ। যদি আমরা সেগুলি চালাই, তারা সমস্যাগুলি খুঁজে বের করে এবং সেগুলি ঠিক করে৷ বিল্ট-ইন হার্ডওয়্যার ট্রাবলশুটার চালিয়ে মাউসের সমস্যাগুলিও ঠিক করা যেতে পারে। সমস্যা সমাধানকারী চালান এবং দেখুন সমস্যা সমাধানকারী সমস্যাটি ঠিক করে কিনা।

টিপ :মাউসের বাম-ক্লিক বোতামটি কাজ না করলে এই পোস্টটি দেখুন৷

4] নতুন ইনস্টল করা প্রোগ্রাম আনইনস্টল করুন

একটি নতুন প্রোগ্রাম ইনস্টল করার পরে যদি মাউস শুধুমাত্র টাস্কবারে কাজ করে এবং ডেস্কটপে কাজ করে না, তাহলে এটি আপনার পিসি থেকে আনইনস্টল করুন। এটা সমস্যার কারণ হতে পারে. কখনও কখনও, কিছু প্রোগ্রাম আমাদের পিসির কাজকে বিঘ্নিত করে এবং খারাপভাবে কোডেড বা বিরোধপূর্ণ কোডেড প্রোগ্রামের আকারে সমস্যা সৃষ্টি করে। এছাড়াও, একটি নিরাপদ অঞ্চলে থাকতে অ্যান্টিভাইরাস এবং অ্যান্টি-ম্যালওয়্যার প্রোগ্রামগুলি চালান৷

টিপ :মধ্য মাউস বোতামটি কাজ না করলে এই পোস্টটি দেখুন৷

5] সিস্টেম পুনরুদ্ধার সম্পাদন করুন

যদি উপরের পদ্ধতিগুলির মধ্যে কোনওটিই আপনাকে সমস্যাটি সমাধান করতে সহায়তা না করে, তবে আপনাকে সেই সময়ে ফিরে যেতে সিস্টেম পুনরুদ্ধার করতে হবে যখন মাউসটি কোনও সমস্যা ছাড়াই ভাল কাজ করছিল। এটি সমস্যার সমাধান করবে এবং আপনার পিসিকে স্বাভাবিকভাবে কাজ করতে দেবে।

এই উপায়গুলি ব্যবহার করে আমরা সমস্যাটি সমাধান করতে পারি যখন আমরা টাস্কবার ছাড়া ডেস্কটপের কোথাও ক্লিক করতে পারি না৷

ডেস্কটপে ক্লিক করতে পারবেন না; উইন্ডোজ পিসিতে শুধুমাত্র টাস্কবারে মাউস ক্লিক কাজ করে
  1. উইন্ডোজ 10 টাস্কবারে কীভাবে কেবল সময় দৃশ্যমান করা যায়

  2. ঠিক করুন:উইন্ডোজ 10-এ অস্থায়ী প্রোফাইল সমস্যা

  3. Windows 10 মাউস ফ্রিজ বা আটকে যাওয়া সমস্যাগুলি ঠিক করুন

  4. উইন্ডোজ 10 টাস্কবার সমস্যাগুলি ঠিক করার উপায়