কম্পিউটার

আইটিউনস ত্রুটি কোড 5105 ঠিক করুন, আপনার অনুরোধটি উইন্ডোজ 11/10 এ প্রক্রিয়া করা যাবে না

এই পোস্টে, আমরা Windows 10-এ iTunes এরর 5105 ঠিক করার পদ্ধতি নিয়ে আলোচনা করতে যাচ্ছি . আইটিউনস হল একটি জনপ্রিয় অ্যাপ্লিকেশন যা আপনার মিডিয়া সংগ্রহগুলি পরিচালনা করতে এবং আপনার পিসি থেকে আইফোন, আইপ্যাড, বা আইপড টাচের সাথে সিঙ্ক সামগ্রী। এটি একটি দুর্দান্ত অ্যাপ্লিকেশন, তবে কখনও কখনও এটি কিছু ত্রুটির মধ্যে চলে যায়। সাধারণত আইটিউনস এররগুলির মধ্যে একটি হল এরর কোড 5105। আইটিউনস এরর 5105 প্রধানত কন্টেন্ট ডাউনলোড করার সময় বা iTunes এ কিছু কেনাকাটা করার সময় সম্মুখীন হয়। এই ত্রুটি নিম্নলিখিত বার্তা দেখায়:

আপনার অনুরোধ প্রক্রিয়া করা যাবে না
ত্রুটি কোড:5105

আইটিউনস ত্রুটি কোড 5105 ঠিক করুন, আপনার অনুরোধটি উইন্ডোজ 11/10 এ প্রক্রিয়া করা যাবে না

এখন, আপনি যদি একই আইটিউনস ত্রুটির সম্মুখীন হন এবং এটি ঠিক করার জন্য একটি সমাধান খুঁজছেন, এখানে আপনার জন্য একটি সম্পূর্ণ নির্দেশিকা রয়েছে। আমরা আইটিউনস এরর কোড 5105 সমাধানের পদক্ষেপ সহ সম্ভাব্য পদ্ধতি নিয়ে আলোচনা করতে যাচ্ছি। তবে, এর আগে, আসুন আমরা বোঝার চেষ্টা করি যে আইটিউনসে ত্রুটি 5105 কে ট্রিগার করে। এটি আপনাকে সমস্যাটি সমাধান করার জন্য একটি উপযুক্ত পদ্ধতি সনাক্ত করতে এবং প্রয়োগ করতে সহায়তা করতে পারে৷

Windows এ iTunes এরর কোড 5105 এর কারণ কি?

এখানে কিছু সম্ভাব্য কারণ রয়েছে যা Windows 10:

-এ iTunes-এ ত্রুটি 5105 হতে পারে
  • এই ত্রুটিটি ঘটতে পারে যখন আপনি প্রশাসক অধিকারগুলি হারিয়ে ফেলছেন যা iTunes-এর কিছু সামগ্রী ক্রয় আপডেট এবং যাচাই করার জন্য প্রয়োজন৷ যদি তা হয়, তাহলে আপনাকে প্রশাসক হিসেবে iTunes চালানোর চেষ্টা করা উচিত।
  • এটি ট্রিগার হতে পারে যদি Bonjour পরিষেবাটি পৌঁছানো যায় না বা Bonjour অ্যাপটি দূষিত হয়৷
  • আপনার iTunes অ্যাপটি পুরানো হলে বা iTunes ইনস্টলেশনে কিছু দুর্নীতি থাকলে আপনি এই সমস্যার সম্মুখীন হতে পারেন।
  • একটি অ্যাপল আইডির জন্য অনুমোদিত 5টির বেশি কম্পিউটার থাকলে, এটি একটি DRM-সুবিধাযুক্ত সমস্যা সৃষ্টি করতে পারে যা ত্রুটি 5105 ট্রিগার করতে পারে।
  • আইটিউনস অ্যাপ্লিকেশনের সাথে তৃতীয় পক্ষের সফ্টওয়্যার বা উইন্ডোজ বিল্ট-ইন সিকিউরিটি সলিউশন (উইন্ডোজ ডিফেন্ডার) এর হস্তক্ষেপের কারণে এই ত্রুটিটি হতে পারে।
  •  আইটিউনস মিডিয়া ফোল্ডারের ভিতরে ডাউনলোড সাব-ফোল্ডারে কিছু দূষিত ফাইল বা ডেটা উপস্থিত থাকলে, iTunes ত্রুটি 5105 দেখা দিতে পারে।

আপনি উপরের পরিস্থিতিগুলি বোঝার চেষ্টা করতে পারেন এবং সমস্যাটি ঠিক করার জন্য একটি উপযুক্ত সমাধান বেছে নিতে পারেন। আসুন এখনই সমাধানগুলি পরীক্ষা করে দেখি!

Windows 11/10-এ iTunes ত্রুটি 5105 ঠিক করুন

Windows 11/10-এ iTunes ত্রুটি 5105 সমাধান করার পদ্ধতিগুলি এখানে রয়েছে:

  1. প্রশাসকের বিশেষাধিকার সহ iTunes চালান৷
  2. আইটিউনস এর সর্বশেষ সংস্করণ পুনরায় ইনস্টল করুন।
  3. আইটিউনস মিডিয়াতে ডাউনলোড ফোল্ডার মুছুন।
  4. নিরাপত্তা সমাধান নিষ্ক্রিয় করুন৷
  5. বনজোর সার্ভিস রিস্টার্ট করুন।
  6. Bonjour অ্যাপ মেরামত করুন৷
  7. আইটিউনসে অনুমোদিত পিসি নিষ্ক্রিয় করুন।

আসুন আমরা উপরে তালিকাভুক্ত পদ্ধতিগুলি বিস্তারিতভাবে আলোচনা করি!

1] প্রশাসকের বিশেষাধিকার সহ iTunes চালান

আইটিউনস-এ ত্রুটি 5105 এর মূল কারণ অ্যাডমিন রাইট অনুপস্থিত হলে এই সমাধানটি কাজ করে। সুতরাং, আইটিউনস অ্যাপটি বন্ধ করুন এবং প্রশাসকের বিশেষাধিকার ব্যবহার করে এটি পুনরায় চালু করুন। আপনি যদি প্রশাসক অ্যাকাউন্ট দিয়ে আপনার পিসিতে লগ ইন না করে থাকেন, তাহলে iTunes অ্যাপ্লিকেশনটিতে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান-এ আলতো চাপুন। প্রসঙ্গ মেনু থেকে বিকল্প।

এখন, যখন আইটিউনস প্রশাসক অধিকারের সাথে খোলা হয়, সেই ক্রিয়াটি চেষ্টা করুন যা আগে আপনার ত্রুটি 5105 দিয়েছিল এবং দেখুন ত্রুটিটি চলে গেছে কিনা৷

শুদ্ধ করুন :iPhone সংযোগ করার সময় iTunes ত্রুটি 0xE8000003৷

2] iTunes এর সর্বশেষ সংস্করণ পুনরায় ইনস্টল করুন

যেমন আমরা উল্লেখ করেছি যে একটি দূষিত ইনস্টলেশন বা পুরানো iTunes সংস্করণ এই ত্রুটির একটি কারণ হতে পারে। সুতরাং, আনইনস্টল করুন এবং তারপরে আপনার পিসিতে আইটিউনস পুনরায় ইনস্টল করুন। আইটিউনস আনইনস্টল করতে, আপনি Windows 10-এ কন্ট্রোল প্যানেল বা সেটিংস অ্যাপ ব্যবহার করতে পারেন। আইটিউনস যেহেতু অন্যান্য Apple সফ্টওয়্যারের সাথে আসে, তাই আপনাকে নীচের উল্লিখিত সমস্ত প্রোগ্রাম আনইনস্টল করতে হবে:

  • অ্যাপল সফটওয়্যার আপডেট
  • অ্যাপল মোবাইল ডিভাইস সমর্থন
  • বোনজোর
  • অ্যাপল অ্যাপ্লিকেশন সমর্থন 32-বিট (যদি উপস্থিত থাকে)
  • অ্যাপল অ্যাপ্লিকেশন সমর্থন 64-বিট (যদি উপস্থিত থাকে)
  • iCloud (যদি উপস্থিত থাকে)

যদিও, আমরা আপনাকে আইটিউনস এবং অন্যান্য অ্যাপল সফ্টওয়্যার সম্পূর্ণরূপে একটি বিনামূল্যের আনইনস্টলার প্রোগ্রাম ব্যবহার করে আনইনস্টল করার পরামর্শ দিই যা প্রকৃত অ্যাপের সাথে অবশিষ্ট এবং অবশিষ্ট ফাইলগুলিও সরিয়ে দেয়।

নতুন করে শুরু করতে, আপনার পিসিতে iTunes পুনরায় ইনস্টল করুন। এটির অফিসিয়াল ওয়েবসাইট থেকে iTunes এর সর্বশেষ সংস্করণ ডাউনলোড করুন এবং ইনস্টলার প্রোগ্রামটি চালান এবং আপনার সিস্টেমে এটি ইনস্টল করতে অনস্ক্রিন নির্দেশাবলী অনুসরণ করুন। ইনস্টলেশন সম্পূর্ণ হলে, আপনার পিসি পুনরায় চালু করুন এবং তারপরেও এটি ত্রুটি 5105 দেখায় কিনা তা দেখতে iTunes চালু করুন।

শুদ্ধ করুন :আইটিউনসের জন্য ত্রুটি কোড 1671৷

3] আইটিউনস মিডিয়াতে ডাউনলোড ফোল্ডার মুছুন

আইটিউনস তার ডাউনলোড ফোল্ডারে স্থানীয়ভাবে সংরক্ষিত কিছু দূষিত ডেটার কারণে এই সমস্যাটি হতে পারে। এই ডাউনলোড সাব-ফোল্ডারটি আইটিউনস মিডিয়া ফোল্ডারের ভিতরে উপস্থিত রয়েছে। নীচের ধাপগুলি ব্যবহার করে এটি পরিষ্কার করার চেষ্টা করুন:

ফাইল এক্সপ্লোরার খুলুন এবং তারপরে আইটিউনস মিডিয়া ফোল্ডারে নেভিগেট করুন। আপনি সম্ভবত এটি নীচের অবস্থানে পাবেন:

C:\Users\*Username*\Music\iTunes\ iTunes Media

আপনার Windows ব্যবহারকারীর নাম দিয়ে *ব্যবহারকারীর নাম* প্রতিস্থাপন করুন।

আইটিউনস মিডিয়া ফোল্ডারে, আপনি একটি ডাউনলোড সাব-ফোল্ডার দেখতে পাবেন; খুলতে নির্বাচন করুন এবং ডাবল ক্লিক করুন। এখন, ম্যানুয়ালি সম্ভাব্য দূষিত ফাইলগুলি নির্বাচন করুন বা Ctrl + A হটকি ব্যবহার করে সমস্ত ফাইল নির্বাচন করুন এবং ফাইলগুলি সরাতে মুছুন বিকল্পে আলতো চাপুন৷

অবশেষে, আপনার পিসি রিবুট করুন এবং ত্রুটিটি চলে গেছে কিনা তা পরীক্ষা করতে iTunes খুলুন।

উপরন্তু, আপনি আপনার পিসি থেকে জাঙ্ক ফাইলগুলি সরানোর চেষ্টা করতে পারেন এবং এটি আপনার জন্য ত্রুটি সংশোধন করে কিনা তা পরীক্ষা করে দেখতে পারেন৷

শুদ্ধ করুন :iTunes-এ একটি অবৈধ স্বাক্ষর ত্রুটি রয়েছে৷

4] নিরাপত্তা সমাধান নিষ্ক্রিয় করুন

আপনার অ্যান্টিভাইরাস বা ফায়ারওয়াল আইটিউনস পরিষেবাগুলিতে বাধা দিতে পারে এবং তাই ত্রুটি 5105 ঘটাতে পারে৷ যদি আপনার সুরক্ষা প্রোগ্রামটি iTunes-এর অ্যাক্সেস সীমাবদ্ধ করে থাকে, তবে সুরক্ষা সফ্টওয়্যার অক্ষম করুন এবং ত্রুটিটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

আপনি আইটিউনস অ্যাপ্লিকেশনটিকে হোয়াইটলিস্ট করতে পারেন এবং এটি আপনার জন্য কাজ করে কিনা তা দেখতে পারেন। উইন্ডোজ ফায়ারওয়ালে আইটিউনস হোয়াইটলিস্ট করতে, আপনি নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন:

Windows + R হটকি টিপে রান ডায়ালগ খুলুন, control firewall.cpl টাইপ করুন খুলুন বাক্সে, এবং তারপরে এন্টার বোতাম টিপুন।

এখন, খোলা উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়াল উইন্ডোতে, অনুমতি দিন এবং উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়ালের মাধ্যমে অ্যাপ বা বৈশিষ্ট্য-এ ক্লিক করুন বিকল্প।

আইটিউনস ত্রুটি কোড 5105 ঠিক করুন, আপনার অনুরোধটি উইন্ডোজ 11/10 এ প্রক্রিয়া করা যাবে না

এরপরে, আপনি অনুমোদিত অ্যাপ এবং বৈশিষ্ট্যের একটি তালিকা দেখতে পাবেন . এই উইন্ডোতে, সেটিংস পরিবর্তন করুন-এ ক্লিক করুন৷ বোতাম, এবং পরবর্তী প্রম্পটে, সেটিংসে পরিবর্তন করতে প্রশাসক অ্যাক্সেস মঞ্জুর করুন।

এর পরে, তালিকায় আইটিউনস অ্যাপ্লিকেশানটি সনাক্ত করুন এবং ব্যক্তিগত উভয়ের জন্য এটি চালু করুন৷ এবং পাবলিক নেটওয়ার্ক।

আইটিউনস ত্রুটি কোড 5105 ঠিক করুন, আপনার অনুরোধটি উইন্ডোজ 11/10 এ প্রক্রিয়া করা যাবে না

আপনি যদি তালিকায় iTunes অ্যাপটি দেখতে না পান, আপনি অন্য অ্যাপকে অনুমতি দিন ব্যবহার করে ম্যানুয়ালি এটি যোগ করতে পারেন বোতাম।

তারপরে, হোয়াইটলিস্টে আইটিউনস যুক্ত করতে ওকে বোতাম টিপুন। এবং অবশেষে, পিসি পুনরায় চালু করুন এবং এটি এখনও একই ত্রুটি ছুঁড়েছে কিনা তা পরীক্ষা করতে আইটিউনস খুলুন৷

আপনি যদি অন্য কিছু তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ব্যবহার করেন, তাহলে আপনি একটি নির্দিষ্ট ফায়ারওয়াল প্রোগ্রামে একটি প্রোগ্রামকে সাদা তালিকাভুক্ত করার পদক্ষেপগুলির জন্য অনলাইনে পরীক্ষা করতে পারেন৷

5] Bonjour পরিষেবা পুনরায় চালু করুন

আইটিউনস ত্রুটি কোড 5105 ঠিক করুন, আপনার অনুরোধটি উইন্ডোজ 11/10 এ প্রক্রিয়া করা যাবে না

Bonjour পরিষেবা পুনঃসূচনা করা আপনাকে এই সমস্যাটির সমাধান করতে সাহায্য করতে পারে যদি Bonjour পরিষেবা আটকে যাওয়ার কারণে ত্রুটিটি ঘটে থাকে। সুতরাং, পরিষেবা ম্যানেজার খুলুন এবং সক্রিয় পরিষেবাগুলির তালিকায় বনজোর পরিষেবাটি সন্ধান করুন৷ তারপর, এই পরিষেবাটি নির্বাচন করুন এবং এটিতে ডান-ক্লিক করুন। প্রসঙ্গ মেনু থেকে, পুনঃসূচনা নির্বাচন করুন বনজোর পরিষেবা পুনরায় চালু করার বিকল্প৷

Bonjour পরিষেবা পুনরায় চালু করার পরে, iTunes অ্যাপ্লিকেশন পুনরায় চালু করুন এবং সমস্যাটি এখনও রয়ে গেছে কিনা তা পরীক্ষা করুন৷

6] Bonjour অ্যাপ মেরামত করুন

আইটিউনস ত্রুটি কোড 5105 ঠিক করুন, আপনার অনুরোধটি উইন্ডোজ 11/10 এ প্রক্রিয়া করা যাবে না

দৃষ্টান্ত আছে যখন ব্যবহারকারীরা দূষিত Bonjour অ্যাপের কারণে iTunes ত্রুটি 5105 এর সম্মুখীন হয়েছে। যদি তা হয় তবে নিচের ধাপগুলি ব্যবহার করে Bonjour অ্যাপটি মেরামত করার চেষ্টা করুন:

  1. রান ডায়ালগ খুলুন এবং appwiz.cpl লিখুন এটিতে প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য উইন্ডো খুলতে।
  2. Bonjour অ্যাপটি নির্বাচন করুন এবং এটিতে ডান-ক্লিক করুন।
  3. মেরামত এ আলতো চাপুন বোতাম।

মেরামত প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন এবং এটি সম্পন্ন হলে, পিসি রিবুট করুন। আইটিউনস চালু করুন এবং সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

7] আইটিউনসে অনুমোদিত পিসি নিষ্ক্রিয় করুন

একটি Apple অ্যাকাউন্টের জন্য অনুমোদিত 5টির বেশি কম্পিউটার আছে কিনা তা পরীক্ষা করুন৷ যদি হ্যাঁ, আপনি এরর কারণে 5105 ত্রুটি পেতে পারেন। সুতরাং, সমস্ত পিসি অনুমোদন করুন এবং সমস্যাটি চলে গেছে কিনা তা পরীক্ষা করুন। আপনি এটির জন্য নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন:

  1. আইটিউনস খুলুন এবং আপনার অ্যাপল অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করুন।
  2. অ্যাকাউন্টে যান মেনু এবং আমার অ্যাকাউন্ট দেখুন ক্লিক করুন বিকল্প।
  3. অ্যাপল অ্যাকাউন্ট পৃষ্ঠায়, অ্যাপল আইডি সারাংশ খুঁজুন বিভাগে এবং অল-অনুমোদিত করুন-এ ক্লিক করুন বোতাম।
  4. আইটিউনস পুনরায় চালু করুন এবং ত্রুটিটি এখনও অব্যাহত আছে কিনা তা পরীক্ষা করুন।

এটাই!

আইটিউনস ত্রুটি কোড 5105 ঠিক করুন, আপনার অনুরোধটি উইন্ডোজ 11/10 এ প্রক্রিয়া করা যাবে না
  1. উইন্ডোজ 10/11 এ ত্রুটি কোড 0x8007139f কীভাবে ঠিক করবেন

  2. Windows 10/11-এ মেল অ্যাপের ত্রুটি কোড 0x8007139f ঠিক করুন

  3. Windows 11/10 এ স্ক্রিপ্ট ত্রুটি ঠিক করুন

  4. [ফিক্স] উইন্ডোজে আইটিউনস ত্রুটি 5105 (আপনার অনুরোধ প্রক্রিয়া করা যাবে না)