কম্পিউটার

উইন্ডোজ 10 স্বয়ংক্রিয়ভাবে ফাইল সংকুচিত? এখানে ঠিক আছে!

Windows 10 স্বয়ংক্রিয়ভাবে ফাইল কম্প্রেস করতে থাকে ? যদি তাই হয়, আপনি এই পোস্টে তালিকাভুক্ত পদ্ধতি অনুসরণ করে এই সমস্যাটি সমাধান করতে পারেন। এখানে, আমরা Windows 10 স্বয়ংক্রিয়ভাবে ফাইল কম্প্রেস করার সমস্যা সমাধানের জন্য একাধিক কার্যকরী সমাধান শেয়ার করতে যাচ্ছি।

ফাইল কম্প্রেশন সাধারণত ফাইল এবং ফোল্ডারগুলিকে তুলনামূলকভাবে ছোট আকারে রাখার জন্য কম ডিস্কের জায়গার সাথে মানিয়ে নিতে বা কিছু ডিস্কের স্থান বাঁচাতে করা হয়। কখনও কখনও, উইন্ডোজ আপনার ফাইল এবং ফোল্ডারগুলিকে স্বয়ংক্রিয়ভাবে সংকুচিত করা শুরু করে যা আপনি নাও চাইতে পারেন। এটি হতে পারে কারণ আপনার পিসিতে স্থান ফুরিয়ে যাচ্ছে। আরেকটি উপাদান যা এর জন্য দায়ী হতে পারে তা হল ফোল্ডার বা ড্রাইভে স্বয়ংক্রিয়-সংকোচন কিছু অজানা কারণের কারণে সক্ষম হতে পারে। উপরন্তু, এটি ক্ষতিগ্রস্থ আইকন ক্যাশে ডাটাবেসের কারণে হতে পারে যাতে ব্যবহারকারীরা স্বয়ংক্রিয় কম্প্রেশন সক্ষম হয়েছে বলে বিশ্বাস করে৷

উইন্ডোজ 10 স্বয়ংক্রিয়ভাবে ফাইল সংকুচিত? এখানে ঠিক আছে!

এখন, আপনি যদি এই সমস্যার মুখোমুখি হন এবং আপনি চান না যে Windows 10 স্বয়ংক্রিয়ভাবে আপনার ফাইল এবং ফোল্ডারগুলিকে সংকুচিত করুক, এখানে আপনার জন্য একটি নির্দেশিকা রয়েছে। আপনি আপনার পিসিতে সমস্যা সমাধানের জন্য আপনার উপযুক্ত পরিস্থিতির উপর ভিত্তি করে তালিকাভুক্ত যেকোনো সমাধান ব্যবহার করতে পারেন।

আমি কীভাবে আমার ফাইলগুলি স্বয়ংক্রিয়ভাবে সংকুচিত হওয়া থেকে বন্ধ করব?

যদি আপনার ফাইলগুলি স্বয়ংক্রিয়ভাবে সংকুচিত হয় তবে এই নির্দেশিকাটি আপনার জন্য। এখানে, আমরা সমস্ত সম্ভাব্য কার্যকরী সমাধান আনার চেষ্টা করেছি যা আপনাকে উইন্ডোজ 10 এ আপনার ফাইলগুলিকে স্বয়ংক্রিয়ভাবে সংকুচিত হওয়া থেকে আটকাতে সাহায্য করবে। আপনি ম্যানুয়ালি ডিস্কের স্থান পরীক্ষা করতে পারেন, আপনার সিস্টেম থেকে অস্থায়ী ফাইলগুলি পরিষ্কার করতে পারেন, একটি ডিস্ক পরিষ্কার করতে পারেন, স্বয়ংক্রিয়ভাবে নিষ্ক্রিয় করতে পারেন। ফোল্ডার/ড্রাইভে কম্প্রেশন, এবং আরও অনেক কিছু করুন।

Windows 10 স্বয়ংক্রিয়ভাবে ফাইল কম্প্রেস করছে

যদি Windows 11 বা Windows 10 স্বয়ংক্রিয়ভাবে ফাইলগুলিকে সংকুচিত করে, তাহলে এখানে পরামর্শগুলি রয়েছে যা আপনাকে সমস্যার সমাধান করতে সাহায্য করবে:

  1. ড্রাইভে কম্প্রেশন অক্ষম করুন।
  2. ফোল্ডারে কম্প্রেশন অক্ষম করুন।

আসুন আমরা এখন উপরের পদ্ধতিগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করি!

1] ড্রাইভে কম্প্রেশন নিষ্ক্রিয় করুন

উইন্ডোজ 10 স্বয়ংক্রিয়ভাবে ফাইল সংকুচিত? এখানে ঠিক আছে!

কিছু দৃষ্টান্ত আছে যখন ড্রাইভ এবং ফোল্ডারে স্বয়ংক্রিয় কম্প্রেশন সক্ষম করা হয়। উদাহরণস্বরূপ, নতুন আপডেট ইনস্টল করতে OS দ্বারা স্বয়ংক্রিয় সংকোচন চালু হতে পারে। এই ধরনের পরিস্থিতিতে, ড্রাইভে স্বয়ংক্রিয় কম্প্রেশন ম্যানুয়ালি নিষ্ক্রিয় করে স্বয়ংক্রিয় কম্প্রেশনের সমস্যা সমাধান করা যেতে পারে। আপনি এটি করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন:

  1. প্রথমে, ফাইল এক্সপ্লোরার খুলুন এবং ড্রাইভে যান যার কারণে সমস্যা হয়েছে।
  2. এর পরে, ড্রাইভে ডান-ক্লিক করুন এবং প্রসঙ্গ মেনু থেকে, বৈশিষ্ট্যগুলি টিপুন বিকল্প।
  3. এরপর, বৈশিষ্ট্য উইন্ডোতে সাধারণ ট্যাবে যান।
  4. এখন, নিশ্চিত করুন যে ডিস্ক স্পেস বাঁচাতে এই ড্রাইভটি সংকুচিত করুন চেকবক্স নির্বাচন করা হয়নি।
  5. যদি না হয়, এই চেকবক্সটি ডি-সিলেক্ট করুন এবং তারপর ওকে বোতাম টিপুন।
  6. পরিবর্তনটি প্রয়োগ করতে আপনার পিসি রিস্টার্ট করুন এবং তারপর দেখুন সমস্যাটি চলে গেছে কিনা।

2] ফোল্ডারে কম্প্রেশন অক্ষম করুন

উইন্ডোজ 10 স্বয়ংক্রিয়ভাবে ফাইল সংকুচিত? এখানে ঠিক আছে!

যদি কিছু নির্দিষ্ট ফোল্ডার আপনার পিসিতে কম্প্রেশন সমস্যা সৃষ্টি করে, আপনি সেই ফোল্ডারগুলিতে স্বয়ংক্রিয় কম্প্রেশন অক্ষম করতে পারেন। এটি করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. ফাইল এক্সপ্লোরার খুলুন এবং সমস্যাযুক্ত ফোল্ডারে যান (যেমন, ভিডিও ফোল্ডার)।
  2. ফোল্ডারে ডান-ক্লিক করুন।
  3. প্রসঙ্গ মেনু থেকে, বৈশিষ্ট্য নির্বাচন করুন বিকল্প।
  4. সম্পত্তি উইন্ডোতে, উন্নত-এ আলতো চাপুন উন্নত বৈশিষ্ট্যগুলি খুলতে বোতাম ডায়ালগ।
  5. এখন, ফোল্ডার আর্কাইভ করার জন্য প্রস্তুত আনচেক করুন এবং ডিস্ক স্পেস সংরক্ষণ করতে বিষয়বস্তু সংকুচিত করুন বিকল্প।
  6. এরপর, পরিবর্তনগুলি প্রয়োগ করতে ওকে বোতামে ক্লিক করুন।
  7. অবশেষে, সমস্যাটি এখনও অব্যাহত আছে কিনা তা পরীক্ষা করতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।

আপনি যদি শুধুমাত্র কিছু ব্যবহারকারীর প্রোফাইল-নির্দিষ্ট ফোল্ডারে একটি স্বয়ংক্রিয় কম্প্রেশন সমস্যার সম্মুখীন হন, আপনি ব্যবহারকারীর প্রোফাইলে যেতে পারেন, সমস্যাযুক্ত ফোল্ডারটি নির্বাচন করতে পারেন এবং তারপর ফোল্ডারের জন্য কম্প্রেশন অক্ষম করতে উপরের পদক্ষেপগুলি প্রয়োগ করতে পারেন৷

আপনি এই অবস্থানে গিয়ে ব্যবহারকারীর প্রোফাইল নির্বাচন করতে পারেন:C:\Users

টিপ :আপনি কমান্ড প্রম্পট, গ্রুপ নীতি বা রেজিস্ট্রি পদ্ধতি ব্যবহার করে কম্প্রেশন নিষ্ক্রিয় করতে পারেন।

অবশেষে, আইকন ক্যাশে ডেটাবেস পুনর্নির্মাণ করুন

কিছু ক্ষেত্রে, যেমন উইন্ডোজ আপডেট ইনস্টলেশনের পরে ফোল্ডারগুলিকে ডিকম্প্রেস করা হলে, ডবল-নীল তীরটি এখনও ফাইল বা ফোল্ডারগুলিতে প্রদর্শিত হতে পারে কারণ একটি দূষিত আইকন ক্যাশে ডাটাবেসের কারণে। এটি ব্যবহারকারীকে বিশ্বাস করে যে ফাইলগুলি ক্রমাগত স্বয়ংক্রিয়ভাবে সংকুচিত হচ্ছে। এই ধরনের পরিস্থিতিতে সমস্যা সমাধানের জন্য আইকন ক্যাশে ডাটাবেস পুনর্নির্মাণের জন্য আহ্বান জানানো হয়।

আপনি যদি প্রাথমিকভাবে exe (প্রোগ্রাম) ফাইলের শর্টকাটগুলির সাথে কোনও সমস্যার সম্মুখীন হন, আপনি পুরানো শর্টকাটগুলি মুছে এবং নতুনগুলি পুনরায় তৈরি করে এই সমস্যাটি সমাধান করার চেষ্টা করতে পারেন৷

আমি কিভাবে Windows 10 কে ফাইল কম্প্রেস করা থেকে থামাতে পারি?

আপনি যদি ভুলবশত ড্রাইভ বা ফোল্ডারে কম্প্রেশন সক্ষম করে থাকেন তবে আপনি পদ্ধতি ব্যবহার করতে পারেন (3 ) এবং/অথবা পদ্ধতি (4 ) এই নিবন্ধ থেকে আপনার ফাইল সংকুচিত করা থেকে Windows 10 বন্ধ করতে. যদি এটি আপনার জন্য সমস্যার সমাধান না করে, আপনি আপনার পিসিতে ফাইল কম্প্রেশন রোধ করতে অন্য কিছু সমাধান চেষ্টা করতে পারেন।

কেন আমার ফাইল কম্প্রেস করা হচ্ছে?

আপনার পিসিতে স্থান ফুরিয়ে যাওয়ার কারণে আপনার ফাইলগুলি সংকুচিত হওয়ার সম্ভাবনা বেশি। যেহেতু সংকুচিত ফাইল এবং ফোল্ডারগুলি ডিস্কে কম জায়গা খরচ করে, তাই স্বয়ংক্রিয় কম্প্রেশন। এটি এমনও হতে পারে যে ড্রাইভ/ফোল্ডারের কম্প্রেশন জ্ঞাতসারে বা অজান্তে সক্ষম করা হয়েছে। সুতরাং, আপনাকে সমস্যাযুক্ত ফোল্ডার বা ড্রাইভের বৈশিষ্ট্যগুলিতে গিয়ে কম্প্রেশন নিষ্ক্রিয় করতে হবে। আমরা এর জন্য যে ধাপগুলি উল্লেখ করেছি তা দেখুন৷

এটাই! আশা করি এই নিবন্ধটি আপনাকে Windows 10 স্বয়ংক্রিয়ভাবে ফাইল কম্প্রেস করার সমস্যা সমাধান করতে সাহায্য করবে।

এখন পড়ুন: সিস্টেম ড্রাইভ কম্প্রেস করার পর উইন্ডোজ বুট হয় না।

উইন্ডোজ 10 স্বয়ংক্রিয়ভাবে ফাইল সংকুচিত? এখানে ঠিক আছে!
  1. Windows 11 এ সিস্টেম ট্রে আইকন অনুপস্থিত? এই হল সমাধান!

  2. Windows 11 ভার্চুয়ালবক্সে ইনস্টল হবে না? এই হল সমাধান!

  3. মাউস উইন্ডোজ 11 এ ক্লিক করতে থাকে? এই হল সমাধান!

  4. থিম উইন্ডোজ 11 এ সিঙ্ক হচ্ছে না? এই হল সমাধান!