কম্পিউটার

অসমর্থিত হার্ডওয়্যার বা প্রসেসরে কীভাবে উইন্ডোজ 11 ইনস্টল করবেন

যদি আপনার কম্পিউটার Windows 11 ইনস্টল করার জন্য সর্বশেষ হার্ডওয়্যার প্রয়োজনীয়তা মেনে না নেয়, তাহলে আপনি অসমর্থিত প্রসেসর বা হার্ডওয়্যারে Windows 11 ইনস্টল করতে এই টিউটোরিয়ালটি অনুসরণ করতে পারেন। . এখানে প্রধানত তিনটি পদ্ধতি রয়েছে, এবং আপনি যে পরিস্থিতির মধ্যে আছেন সে অনুযায়ী আপনি তাদের যেকোনো একটি ব্যবহার করতে পারেন।

অসমর্থিত হার্ডওয়্যার বা প্রসেসরে কীভাবে উইন্ডোজ 11 ইনস্টল করবেন

যখন Microsoft Windows 11 ঘোষণা করেছিল, তখন শুধুমাত্র একটি জিনিসই গোলমাল করেছিল – TPM বা বিশ্বস্ত প্ল্যাটফর্ম মডিউল 2.0। যদিও মাইক্রোসফ্ট এই প্রয়োজনীয়তাটিকে একটি বিন্দু পর্যন্ত শিথিল করেছে, তবে আপনি ফলাফল সম্পর্কে না জানলে উইন্ডোজ 11 ইনস্টল করার পরামর্শ দেওয়া হয় না। যাইহোক, আপনার যদি এমন একটি কম্পিউটার থাকে যা Windows 11 হার্ডওয়্যার প্রয়োজনীয়তা পূরণ করে না কিন্তু এটিতে Microsoft-এর সর্বশেষ অপারেটিং সিস্টেম ব্যবহার করে দেখতে চান, তাহলে আপনি কীভাবে তা করতে পারেন তা এখানে রয়েছে৷

আগেই উল্লেখ করা হয়েছে, আপনি ব্যবহার করতে পারেন এমন তিনটি পদ্ধতি রয়েছে এবং এখানে আমরা আপনার সুবিধার জন্য সেগুলির সবকটি উল্লেখ করেছি৷

অসমর্থিত হার্ডওয়্যার বা প্রসেসরে কিভাবে Windows 11 ইনস্টল করবেন

অসমর্থিত হার্ডওয়্যার বা প্রসেসরে Windows 11 ইনস্টল করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Windows 11 Setup.exe ব্যবহার করে
  2. রেজিস্ট্রি সম্পাদনা সহ ইনস্টলেশন পরিষ্কার করুন
  3. ইন্সটল করার জন্য একটি ছবি তৈরি করুন

এই উপায়গুলি সম্পর্কে আরও জানতে, পড়া চালিয়ে যান৷

1] Windows 11 Setup.exe ব্যবহার করে

অসমর্থিত হার্ডওয়্যার বা প্রসেসরে কীভাবে উইন্ডোজ 11 ইনস্টল করবেন

এটি সম্ভবত অসমর্থিত হার্ডওয়্যারে Windows 11 ইনস্টল করার সবচেয়ে সহজ পদ্ধতি। আপনার TPM 1.2 বা TPM না থাকুক, আপনি আপনার হার্ডওয়্যার আপগ্রেড না করেই Windows OS এর সর্বশেষ সংস্করণ পেতে এই উপায়টি ব্যবহার করতে পারেন৷ যদিও Windows 11 সেটআপ একটি সতর্কীকরণ বার্তা প্রদর্শন করে যে, “সামঞ্জস্যতার অভাবের কারণে আপনার পিসির ক্ষতি প্রস্তুতকারকের ওয়ারেন্টির আওতায় আসে না ,” আপনি স্বীকার করুন ক্লিক করে সেটআপ চালিয়ে যেতে পারেন৷ বোতাম।

এই পদ্ধতিটি ব্যবহার করতে, নিম্নলিখিতগুলি করুন:

  • Microsoft থেকে Windows 11 ISO ফাইল ডাউনলোড করুন।
  • ISO ফাইলে ডাবল-ক্লিক করুন।
  • setup.exe ফাইলে ডাবল ক্লিক করুন।
  • স্বীকার করুন-এ ক্লিক করুন বোতাম।
  • ব্যক্তিগত ফাইল এবং অ্যাপ রাখুন এর মধ্যে একটি বেছে নিন , কেবল ব্যক্তিগত ফাইল রাখুন , এবং কিছুই না .
  • পরবর্তী -এ ক্লিক করুন বোতাম।
  • স্বীকার করুন-এ ক্লিক করুন বোতামটি যদি সতর্ক বার্তা প্রদর্শন করে।
  • ইনস্টল করুন-এ ক্লিক করুন বোতাম।
  • এটি ইনস্টলেশন শেষ হতে দিন।

ইনস্টলেশন শেষ করতে আপনার কম্পিউটার কয়েকবার পুনরায় চালু হতে পারে। একবার হয়ে গেলে, আপনি আপনার অসমর্থিত কম্পিউটারে Windows 11 ব্যবহার করতে পারেন৷

এছাড়াও, এই পদ্ধতিটি আপনাকে আপনার ব্যক্তিগত ফাইল এবং অ্যাপস রাখতে দেয়। আপনার পছন্দের উপর নির্ভর করে, আপনি প্রথম দুটি বিকল্পের যেকোনো একটি নির্বাচন করতে পারেন। যাইহোক, আপনি যদি কোনো পুরানো ফাইল ছাড়াই Windows 11 একটি নতুন ইনস্টলেশন হিসেবে পেতে চান, তাহলে আপনি কিছুই না বেছে নিতে পারেন বিকল্প।

সম্পর্কিত :কেন আপনার টিপিএম দরকার? কিভাবে TPM প্রয়োজনীয়তা বাইপাস করবেন এবং Windows 11 ইনস্টল করবেন?

2] রেজিস্ট্রি সম্পাদনা সহ পরিষ্কার ইনস্টলেশন

অসমর্থিত হার্ডওয়্যার বা প্রসেসরে কীভাবে উইন্ডোজ 11 ইনস্টল করবেন

এই পদ্ধতিতে আপনার কমপক্ষে TPM 1.2 থাকা প্রয়োজন৷ অন্যথায়, আপনি Windows 11 ইনস্টল করার জন্য TPM প্রয়োজনীয়তা বাইপাস করতে পারবেন না। আপনার যদি TPM 1.2 থাকে, তাহলে আপনি আপনার কম্পিউটারে Windows 11 ইনস্টলেশন মিডিয়া তৈরি করতে এই টিউটোরিয়ালটি অনুসরণ করতে পারেন। তারপর, নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

রান প্রম্পট খুলতে Win+R টিপুন।

regedit টাইপ করুন> Enter  টিপুন বোতাম> হ্যাঁ ক্লিক করুন বিকল্প।

এই পথে যান:

HKEY_LOCAL_MACHINE\SYSTEM\Setup\MoSetup

MoSetup> নতুন> DWORD (32-বিট) মান-এ ডান-ক্লিক করুন .

এটির নাম দিন AllowUpgradesWithUnsupportedTPMOrCPU .

মান ডেটাকে 1 হিসাবে সেট করতে এটিতে ডাবল-ক্লিক করুন .

ঠিক আছে ক্লিক করুন বোতাম।

আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

বুট ম্যানেজার খুলতে F12, F9, Delete বা অন্য কোন মনোনীত কী-তে ক্লিক করুন।

নিয়মিত উইন্ডোজ ইনস্টলেশন প্রক্রিয়া চালিয়ে যান।

আপনার তথ্যের জন্য,

  • আপনি TPM প্রয়োজনীয়তা ছাড়াই Windows 10 থেকে Windows 11-এ আপগ্রেড করতে Windows 11 ইনস্টলেশন সহকারী ব্যবহার করতে পারেন। সেক্ষেত্রে, আপনি আপনার ফাইল এবং অ্যাপস রাখতে পারবেন।
  • আপনি যদি পূর্বোক্ত পদ্ধতি ব্যবহার করেন, তাহলে আপনি সব ফাইল মুছে ফেলবেন। এছাড়াও, Windows 11 ইন্সটলেশন অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করার জন্য আপনার কম্পিউটারে পিসি হেলথ চেক টুল থাকা প্রয়োজন৷
  • যদি আপনি MoSetup কী খুঁজে না পান, আপনি এটি তৈরি করতে পারেন। তার জন্য, সেটআপ> নতুন> কী-এ ডান-ক্লিক করুন , এবং এটিকে MoSetup হিসেবে নাম দিন . এর পরে, আপনি পূর্বোক্ত প্রক্রিয়াটি চালিয়ে যেতে পারেন।

টিপ :এই পোস্টটি আপনাকে Windows 11 ইনস্টলেশন বা Rufus ব্যবহার করে ইনপ্লেস আপগ্রেডের সময় সহজেই TPM এবং সিকিউর বুট বাইপাস করতে দেখাবে৷

3] ইনস্টল করার জন্য একটি ছবি তৈরি করুন

এই পদ্ধতিটি শুধুমাত্র আইটি অ্যাডমিনদের জন্য যাদের অফিস, স্কুল বা অন্য প্রতিষ্ঠানে একাধিক অসমর্থিত হার্ডওয়্যারে Windows 11 স্থাপন করতে হবে। আপনি ডিস্কে উইন্ডোজ 11 ইমেজ তৈরি এবং প্রয়োগ করতে DISM বা অন্য কোনো তৃতীয় পক্ষের টুল ব্যবহার করতে পারেন।

পড়ুন : Windows 11 ইন্সটল হবে না।

আমার পিসি কেন Windows 11 এর সাথে সামঞ্জস্যপূর্ণ নয়?

আপনার পিসি Windows 11-এর সাথে সামঞ্জস্যপূর্ণ না হওয়ার বিভিন্ন কারণ থাকতে পারে। তবে, সবচেয়ে সাধারণ সমস্যা হল বিশ্বস্ত প্ল্যাটফর্ম মডিউল 2.0। আপনার যদি পুরানো কম্পিউটার না থাকে, তাহলে আপনার কাছে TPM 2.0 ইনস্টল নাও থাকতে পারে। তা ছাড়া, Windows 11 ইন্সটল করার জন্য একটি 64-বিট প্রসেসর প্রয়োজন। সঠিক কারণ জানতে আপনি Windows 11 সিস্টেমের প্রয়োজনীয়তা পরীক্ষা করতে পারেন।

আপনি কি এখন Windows 11 ইনস্টল করতে পারেন?

হ্যাঁ, আপনি এখন সমর্থিত এবং অসমর্থিত হার্ডওয়্যারে Windows 11 ইনস্টল করতে পারেন। আপনার TPM 2.0, TPM 1.2, বা TPM না থাকুক, আপনি কোনো উল্লেখযোগ্য সমস্যা ছাড়াই Windows 11 ইনস্টল করতে পারেন। যাইহোক, মাইক্রোসফ্ট আপনাকে অসমর্থিত হার্ডওয়্যারে Windows 11 ইনস্টল করার পরামর্শ দেয় না। অসামঞ্জস্যতার কারণে হার্ডওয়্যার ক্ষতিগ্রস্ত হলে আপনি ওয়ারেন্টি দাবি করবেন না।

আমার পিসি কি Windows 11 এর প্রয়োজনীয়তা পূরণ করে?

আপনার PC Windows 11 হার্ডওয়্যার প্রয়োজনীয়তা পূরণ করে কিনা তা পরীক্ষা করতে, আপনি আপনার কম্পিউটারে PC স্বাস্থ্য পরীক্ষা টুল ব্যবহার করতে পারেন। এটি আপনাকে বলে যে আপনি কিছুক্ষণের মধ্যে Windows 11 ইনস্টল করতে পারবেন কি না। তা ছাড়া, আপনি চেকিটও ব্যবহার করতে পারেন, যা আপনার পিসির সমস্যা দেখায় যা Windows 11 ইনস্টলেশন ব্লক করছে।

এখানেই শেষ! আশা করি আপনি এই নিবন্ধটি থেকে কিছু সাহায্য পেয়েছেন৷

অসমর্থিত হার্ডওয়্যার বা প্রসেসরে কীভাবে উইন্ডোজ 11 ইনস্টল করবেন
  1. Windows 10 এ একটি প্রিন্টার কিভাবে ইনস্টল করবেন

  2. কিভাবে Windows 10 বা Windows 11 এ উবুন্টু ইনস্টল করবেন

  3. একটি অসমর্থিত পিসিতে উইন্ডোজ 11 কীভাবে ইনস্টল করবেন

  4. অসমর্থিত PC হার্ডওয়্যারে উইন্ডোজ 11 ইনস্টল করুন (বাইপাস সিস্টেমের প্রয়োজনীয়তা)