কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ ইন্টারনেট অ্যাক্সেস থেকে একটি অ্যাপ্লিকেশনকে কীভাবে ব্লক করবেন

আপনি যদি ইন্টারনেট অ্যাক্সেস থেকে একটি অ্যাপ্লিকেশন ব্লক করতে চান Windows 11 এবং Windows 10 কম্পিউটারে, আপনি কীভাবে এটি করতে পারেন তা এখানে। আপনার কম্পিউটারে ইন্টারনেট সংযোগ ব্যবহার করা থেকে একটি অ্যাপকে আটকানোর জন্য প্রধানত দুটি পদ্ধতি রয়েছে - উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়াল ব্যবহার করে এবং তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করে৷

উইন্ডোজ 11/10 এ ইন্টারনেট অ্যাক্সেস থেকে একটি অ্যাপ্লিকেশনকে কীভাবে ব্লক করবেন

আসুন ধরে নিই যে আপনি শিক্ষাগত উদ্দেশ্যে আপনার বাচ্চার কাছে আপনার কম্পিউটার হস্তান্তর করতে চান এবং আপনার বাচ্চাকে কিছু অফলাইন বই পড়তে হবে। অন্যদিকে, আপনার কম্পিউটার সবসময় কোনো কারণে ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকে। এমন একটি মুহুর্তে, আপনি যদি আপনার সন্তানকে Google Chrome, Mozilla Firefox, বা Microsoft Edge-এর মতো ব্রাউজার দিয়ে ইন্টারনেট অ্যাক্সেস করা থেকে বিরত রাখতে চান, তাহলে এই টিউটোরিয়ালটি আপনার জন্য কার্যকর হবে৷ এটি একটি ব্রাউজার, গেম বা অন্য কিছু হোক না কেন, আপনি সেই প্রোগ্রামটিকে আপনার কম্পিউটারে ইন্টারনেট ব্যবহার করা থেকে ব্লক করতে পারেন৷

কিভাবে একটি অ্যাপ্লিকেশনকে ইন্টারনেট অ্যাক্সেস থেকে ব্লক করবেন

উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়াল ব্যবহার করে একটি অ্যাপ্লিকেশনকে ইন্টারনেট অ্যাক্সেস করা থেকে ব্লক করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার পিসিতে উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়াল খুলুন।
  2. উন্নত সেটিংস-এ ক্লিক করুন বিকল্প।
  3. আউটবাউন্ড নিয়ম নির্বাচন করুন বাম দিকে।
  4. নতুন নিয়ম-এ ক্লিক করুন ডান পাশে বিকল্প।
  5. প্রোগ্রাম  নির্বাচন করুন এবং পরবর্তী -এ ক্লিক করুন বোতাম।
  6. এই প্রোগ্রাম পাথ নির্বাচন করুন> ব্রাউজ করুন এ ক্লিক করুন বোতাম।
  7. যে প্রোগ্রামটি আপনি ইন্টারনেট অ্যাক্সেস করা থেকে ব্লক করতে চান সেটি বেছে নিন।
  8. পরবর্তী -এ ক্লিক করুন বোতাম।
  9. সংযোগ ব্লক করুন নির্বাচন করুন বিকল্পে ক্লিক করুন এবং পরবর্তী-এ ক্লিক করুন .
  10. ডোমেন নির্বাচন করুন , ব্যক্তিগত , এবং সর্বজনীন  বিকল্পগুলি> পরবর্তী -এ ক্লিক করুন বোতাম।
  11. ফায়ারওয়াল নিয়মের নাম লিখুন এবং সমাপ্ত ক্লিক করুন বোতাম।

এই পদক্ষেপগুলি সম্পর্কে আরও জানতে, পড়া চালিয়ে যান৷

প্রথমে, আপনাকে ফায়ারওয়াল অনুসন্ধান করতে হবে টাস্কবার অনুসন্ধান বাক্সে এবং আপনার কম্পিউটারে উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়াল খুলতে পৃথক অনুসন্ধান ফলাফলে ক্লিক করুন। এর পরে, উন্নত সেটিংস-এ ক্লিক করুন বাম পাশের বিকল্পে ক্লিক করুন এবং আউটবাউন্ড রুলস-এ ক্লিক করুন .

ডানদিকে, আপনি নতুন নিয়ম নামে একটি বিকল্প খুঁজে পেতে পারেন . আপনার পিসিতে ইন্টারনেট সংযোগ ব্যবহার করা থেকে প্রোগ্রামটিকে ব্লক করতে একটি নতুন ফায়ারওয়াল নিয়ম তৈরি করতে এটিতে ক্লিক করুন৷

উইন্ডোজ 11/10 এ ইন্টারনেট অ্যাক্সেস থেকে একটি অ্যাপ্লিকেশনকে কীভাবে ব্লক করবেন

এখানে আপনি প্রোগ্রাম, পোর্ট, পূর্বনির্ধারিত এবং কাস্টম এর মতো একাধিক বিকল্প খুঁজে পেতে পারেন। আপনাকে প্রোগ্রাম  নির্বাচন করতে হবে বিকল্পে ক্লিক করুন এবং পরবর্তী -এ ক্লিক করুন বোতাম।

উইন্ডোজ 11/10 এ ইন্টারনেট অ্যাক্সেস থেকে একটি অ্যাপ্লিকেশনকে কীভাবে ব্লক করবেন

এর পরে, আপনি আপনার পিসিতে ইন্টারনেট ব্যবহার করা থেকে একটি নির্দিষ্ট প্রোগ্রাম বা সমস্ত প্রোগ্রাম ব্লক করার একটি বিকল্প পাবেন। আপনি যদি একটি নির্দিষ্ট অ্যাপ ব্লক করতে চান, তাহলে আপনাকে এই প্রোগ্রামের পথটি  বেছে নিতে হবে বিকল্প, ব্রাউজ করুন ক্লিক করুন বোতাম, এবং ইনস্টলার ফাইল নির্বাচন করুন।

উইন্ডোজ 11/10 এ ইন্টারনেট অ্যাক্সেস থেকে একটি অ্যাপ্লিকেশনকে কীভাবে ব্লক করবেন

তারপরে, পরবর্তী -এ ক্লিক করুন বোতাম এর পরে, আপনাকে কানেকশন ব্লক করুন বেছে নিতে হবে বিকল্পে ক্লিক করুন এবং পরবর্তী -এ ক্লিক করুন বিকল্প।

উইন্ডোজ 11/10 এ ইন্টারনেট অ্যাক্সেস থেকে একটি অ্যাপ্লিকেশনকে কীভাবে ব্লক করবেন

এখন, আপনি তিনটি বিকল্প বা সংযোগের ধরন পাবেন – ডোমেইন, প্রাইভেট এবং পাবলিক। আপনাকে তিনটি বিকল্প নির্বাচন করতে হবে এবং পরবর্তী -এ ক্লিক করতে হবে বোতাম।

উইন্ডোজ 11/10 এ ইন্টারনেট অ্যাক্সেস থেকে একটি অ্যাপ্লিকেশনকে কীভাবে ব্লক করবেন

সবশেষে, আপনার ফায়ারওয়াল নিয়মের নাম লিখুন এবং Funish -এ ক্লিক করুন বোতাম।

উইন্ডোজ 11/10 এ ইন্টারনেট অ্যাক্সেস থেকে একটি অ্যাপ্লিকেশনকে কীভাবে ব্লক করবেন

একবার হয়ে গেলে, আপনি আপনার নির্বাচিত প্রোগ্রামে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন না। ইন্টারনেট অ্যাক্সেস পুনরায় সক্ষম করার জন্য, আপনাকে ফায়ারওয়াল নিয়ম মুছে ফেলতে হবে। এটি করার জন্য, ইন্টারনেট অ্যাক্সেস থেকে প্রোগ্রামটি ব্লক করার জন্য আপনার তৈরি করা নিয়মটিতে ডান-ক্লিক করুন এবং মুছুন  নির্বাচন করুন। বিকল্প।

থার্ড-পার্টি সফ্টওয়্যার ব্যবহার করে একটি অ্যাপকে কীভাবে ইন্টারনেট অ্যাক্সেস করা থেকে আটকাতে হয়?

আপনি যদি আপনার Windows 11/10 পিসিতে ইন্টারনেট ব্যবহার করা থেকে একটি প্রোগ্রামকে ব্লক করতে উপরে উল্লিখিত সমস্ত পদক্ষেপের মধ্য দিয়ে যেতে না চান তবে আপনি তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন। বাজারে প্রচুর টুল পাওয়া যায়।

  • উদাহরণস্বরূপ, আপনি ProgCop ব্যবহার করতে পারেন, যা মুহূর্তের মধ্যে ইন্টারনেট অ্যাক্সেস করা থেকে যেকোনো প্রোগ্রামকে ব্লক করে। ব্যবহারকারীর ইন্টারফেসটি বিশৃঙ্খল, এবং জিনিসগুলি সেট আপ করতে এটি খুব বেশি সময়সাপেক্ষ নয়। আপনি সহজেই তালিকায় একটি প্রোগ্রাম যোগ করতে পারেন এবং যখনই প্রয়োজন হয় তখন এটি সরিয়ে ফেলতে পারেন৷
  • দ্বিতীয় টুলটি হল OneClickFirewall। কখনও কখনও, আপনাকে প্রসঙ্গ মেনু থেকে সমস্ত পরিবর্তন করতে হতে পারে। যদি তাই হয়, আপনি আপনার কম্পিউটারে এই সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন. এই টুলটির সবচেয়ে ভালো জিনিস হল আপনি Block Internet Access নামে একটি বিকল্প পেতে পারেন৷ সমস্ত প্রোগ্রামের প্রসঙ্গ মেনুতে ডান-ক্লিক করুন।

একটি ব্যতীত আমি কীভাবে একটি প্রোগ্রামকে ইন্টারনেট অ্যাক্সেস করা থেকে ব্লক করব?

আপনি উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়ালের সাহায্যে একটি নির্দিষ্ট ব্যতীত সমস্ত প্রোগ্রামকে ইন্টারনেট অ্যাক্সেস করা থেকে ব্লক করতে পারেন। আপনাকে একবারে সমস্ত প্রোগ্রাম ব্লক করে একটি নতুন আউটবাউন্ড নিয়ম তৈরি করতে হবে। তার জন্য, সমস্ত প্রোগ্রাম নির্বাচন করুন বিকল্পটি যখন আপনি যে প্রোগ্রামটিকে ব্লক করতে চান সেটি বেছে নিতে বলে। আপনাকে অবশ্যই একটি নতুন আউটবাউন্ড নিয়ম তৈরি করতে হবে যা কাঙ্খিত অ্যাপ্লিকেশনটিকে ইন্টারনেট অ্যাক্সেস করার অনুমতি দেয়৷

সম্পর্কিত: উইন্ডোজ ফায়ারওয়ালে একটি প্রোগ্রামকে কীভাবে অনুমতি দেওয়া বা ব্লক করা যায়।

আমি কীভাবে একটি প্রোগ্রামকে Windows 11-এ ইন্টারনেট অ্যাক্সেস করা থেকে ব্লক করব?

উইন্ডোজ 11-এ ইন্টারনেট অ্যাক্সেস করা থেকে একটি প্রোগ্রামকে ব্লক করার প্রধানত দুটি উপায় রয়েছে। আপনি উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়াল বা তৃতীয় পক্ষের টুল ব্যবহার করতে পারেন। আপনার যদি সুবিধার প্রয়োজন হয়, আপনি ProgCop বা OneClickFirewall বেছে নিতে পারেন। যাইহোক, যদি আপনার বিকল্পগুলির উপর আরও নমনীয়তার প্রয়োজন হয়, তাহলে আপনাকে অবশ্যই ফায়ারওয়াল পদ্ধতি বেছে নিতে হবে।

এখানেই শেষ! আশা করি এই গাইড সাহায্য করেছে।

উইন্ডোজ 11/10 এ ইন্টারনেট অ্যাক্সেস থেকে একটি অ্যাপ্লিকেশনকে কীভাবে ব্লক করবেন
  1. উইন্ডোজ 11/10 এ এই পিসিতে ড্রাইভ অ্যাক্সেস করা থেকে ব্যবহারকারীদের কীভাবে আটকানো যায়

  2. উইন্ডোজ 11/10 এ প্রোগ্রাম ইনস্টল বা চালানো থেকে ব্যবহারকারীদের কীভাবে ব্লক করবেন

  3. উইন্ডোজ 11/10 পিসিতে কিভাবে ডেস্কটপে যাবেন

  4. উইন্ডোজ 11/10 এ টাস্কবার থেকে কীভাবে অনুসন্ধান করবেন