কম্পিউটার

প্রিন্টার ড্রাইভার ইনস্টল করা হয়নি - উপাদান পাওয়া যায়নি

Windows 11 বা Windows 10 PC ব্যবহারকারী হিসাবে, আপনি প্রিন্টার সমস্যা বা ত্রুটির সম্মুখীন হতে পারেন যেমন ত্রুটি 0x00000c1, ত্রুটি 0x0000052e, ত্রুটি 0x0000007c বা 0x000006e4, HP প্রিন্টার যাচাইকরণ ব্যর্থ হয়েছে৷ এই পোস্টে, আমরা প্রিন্টার ড্রাইভার ইনস্টল করা হয়নি - উপাদান খুঁজে পাওয়া যায়নি ঠিক করার সমাধান প্রদান করি আপনার সিস্টেমে ম্যানুয়ালি একটি প্রিন্টার যোগ বা ইনস্টল করার চেষ্টা করার সময় ত্রুটি৷

প্রিন্টার ড্রাইভার ইনস্টল করা হয়নি - উপাদান পাওয়া যায়নি

প্রিন্টার ড্রাইভার ইনস্টল করা হয়নি – উপাদান পাওয়া যায়নি

আপনি যদি এই সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনি নীচের আমাদের প্রস্তাবিত সমাধানগুলি কোনো নির্দিষ্ট ক্রমে চেষ্টা করে দেখতে পারেন এবং দেখতে পারেন যে এটি সমাধান করতে সাহায্য করে কিনা প্রিন্টার ড্রাইভার ইনস্টল করা হয়নি – উপাদান পাওয়া যায়নি আপনার Windows 11/10 কম্পিউটারে যে ত্রুটি ঘটেছে।

  1. প্রিন্টার ট্রাবলশুটার চালান
  2. SFC স্ক্যান এবং DISM স্ক্যান চালান
  3. প্রিন্টার ড্রাইভার আপডেট করুন
  4. ড্রাইভার স্বাক্ষর প্রয়োগ নিষ্ক্রিয় করুন
  5. হার্ডওয়্যার ট্রাবলশুটার চালান

আসুন তালিকাভুক্ত প্রতিটি সমাধানের সাথে জড়িত প্রক্রিয়াটির বর্ণনাটি একবার দেখে নেওয়া যাক।

আপনি নীচের সমাধানগুলি চেষ্টা করার আগে, আপডেটগুলি পরীক্ষা করুন এবং আপনার Windows 11/10 ডিভাইসে উপলব্ধ যেকোন বিট ইনস্টল করুন এবং আপনি প্রিন্টার ইনস্টল করার চেষ্টা করার সময় ত্রুটিটি পুনরায় দেখা যায় কিনা তা দেখুন। অন্যদিকে, যদি সাম্প্রতিক উইন্ডোজ আপডেটের পরে ত্রুটিটি শুরু হয়, আপনি সিস্টেম পুনরুদ্ধার করতে পারেন বা আপডেটটি আনইনস্টল করতে পারেন – কিন্তু আপনি যদি কোনটিই করতে না চান, তাহলে আপনি নীচের সমাধানগুলি নিয়ে এগিয়ে যেতে পারেন৷

1] প্রিন্টার ট্রাবলশুটার চালান

প্রিন্টার ড্রাইভার ইনস্টল করা হয়নি - উপাদান পাওয়া যায়নি ঠিক করতে আপনি সমস্যা সমাধান শুরু করতে পারেন ইনবিল্ট প্রিন্টার ট্রাবলশুটার চালানোর মাধ্যমে আপনার Windows 11/10 কম্পিউটারে যে ত্রুটি ঘটেছে। উইন্ডোজ ইন-বিল্ট ট্রাবলশুটার চালানো আপনার প্রিন্টার এবং ড্রাইভারগুলিকে পুনরায় চালু করবে এবং কোনো ত্রুটির জন্য পরীক্ষা করবে। এই প্রক্রিয়া চলাকালীন আপনার প্রিন্টার অবশ্যই সংযুক্ত থাকতে হবে৷

আপনার Windows 11 ডিভাইসে প্রিন্টার ট্রাবলশুটার চালাতে, নিম্নলিখিতগুলি করুন:

প্রিন্টার ড্রাইভার ইনস্টল করা হয়নি - উপাদান পাওয়া যায়নি

  • Windows কী + I টিপুন সেটিংস অ্যাপ খুলতে।
  • নেভিগেট করুন সিস্টেম> সমস্যা সমাধান> অন্যান্য সমস্যা সমাধানকারী .
  • সবচেয়ে ঘন ঘন এর অধীনে মেনু, প্রিন্টার খুঁজুন .
  • চালান এ ক্লিক করুন .

Windows 10 পিসিতে প্রিন্টার ট্রাবলশুটার চালাতে, নিম্নলিখিতগুলি করুন:

প্রিন্টার ড্রাইভার ইনস্টল করা হয়নি - উপাদান পাওয়া যায়নি

  • Windows কী + I টিপুন সেটিংস অ্যাপ খুলতে।
  • এ যান আপডেট এবং নিরাপত্তা৷
  • সমস্যা সমাধানকারী-এ ক্লিক করুন ট্যাব।
  • নীচে স্ক্রোল করুন এবং প্রিন্টার-এ ক্লিক করুন
  • ক্লিক করুন ট্রাবলশুটার চালান বোতাম।
  • অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন এবং যেকোনো প্রস্তাবিত সমাধান প্রয়োগ করুন।

সমস্যা সমাধানকারী চালানোর পরে, আবার প্রিন্টার ইনস্টল করার চেষ্টা করুন এবং ত্রুটি সংশোধন করা হয়েছে কিনা দেখুন। যদি না হয়, পরবর্তী সমাধান চেষ্টা করুন।

2] SFC স্ক্যান এবং DISM স্ক্যান চালান

প্রিন্টার ড্রাইভার ইনস্টল করা হয়নি - উপাদান পাওয়া যায়নি

সিস্টেম ফাইল চেকার (এসএফসি) এবং ডিআইএসএম (ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং এবং ম্যানেজমেন্ট) উভয়ই উইন্ডোজ ওএসের নেটিভ টুল যা পিসি ব্যবহারকারীরা উইন্ডোজ 11/10 কম্পিউটারে দূষিত বা অনুপস্থিত সিস্টেম/ইমেজ ফাইলগুলি ঠিক করতে ব্যবহার করতে পারে। এসএফসি/ডিআইএসএম ইউটিলিটি একসাথে চালানো যেতে পারে - এটি করতে, ডিভাইস এবং প্রিন্টার পৃষ্ঠাটি ফাঁকা কীভাবে ঠিক করতে হয় তার নির্দেশিকাতে নির্দেশাবলী অনুসরণ করুন৷

3] প্রিন্টার ড্রাইভার আপডেট করুন

প্রিন্টার ড্রাইভার ইনস্টল করা হয়নি - উপাদান পাওয়া যায়নি

এই সমাধানটির জন্য আপনাকে আপনার প্রিন্টার ড্রাইভার আপডেট করতে হবে এবং এটি হাতে থাকা সমস্যাটি সমাধান করতে সহায়তা করে কিনা তা দেখতে হবে। আপনি ডিভাইস ম্যানেজারের মাধ্যমে ম্যানুয়ালি প্রিন্টার ড্রাইভার আপডেট করতে পারেন যদি আপনি ইতিমধ্যেই .inf ডাউনলোড করে থাকেন অথবা .sys ড্রাইভারের জন্য ফাইল, অথবা কমান্ড প্রম্পটের মাধ্যমে ড্রাইভার আপডেট করুন। আপনি Windows Update-এর অধীনে ঐচ্ছিক আপডেট বিভাগে ড্রাইভার আপডেটগুলিও পেতে পারেন অথবা আপনি প্রিন্টার প্রস্তুতকারকের ওয়েবসাইট থেকে ড্রাইভারের সর্বশেষ সংস্করণ ডাউনলোড করতে পারেন অথবা Windows 11/10-এর জন্য বিনামূল্যের ড্রাইভার আপডেট সফ্টওয়্যারগুলির যেকোনো একটি ব্যবহার করে আপনার ড্রাইভারগুলিকে স্বয়ংক্রিয়ভাবে আপডেট করতে পারেন। পিসি।

যাইহোক, যদি সাম্প্রতিক ড্রাইভারগুলি ইনস্টল করা থাকে, তাহলে আপনি ড্রাইভারটিকে রোলব্যাক করতে পারেন বা ড্রাইভারের আগের সংস্করণ ডাউনলোড করে ইনস্টল করতে পারেন।

যদি ড্রাইভার আপডেট করা এবং/অথবা রোলব্যাক করা উভয়ই কাজ না করে, আপনি প্রিন্টার ড্রাইভার আনইনস্টল করতে পারেন এবং তারপরে আপনার পিসি রিস্টার্ট করতে পারেন – বুট করার সময়, উইন্ডোজ হার্ডওয়্যার পরিবর্তনের জন্য স্ক্যান করবে এবং প্রিন্টার ডিভাইসের জন্য স্বয়ংক্রিয়ভাবে জেনেরিক ড্রাইভার পুনরায় ইনস্টল করবে যা কিছু ক্ষেত্রে প্রিন্টার সমস্যা ছাড়াই কাজ করার জন্য কেস যথেষ্ট।

এছাড়াও আপনি ইউনিভার্সাল প্রিন্টার ড্রাইভার (UPD) ডাউনলোড এবং ইনস্টল করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হতে পারেন। Windows-এর জন্য support.hp.com ওয়েবসাইট থেকে।

4] ড্রাইভার স্বাক্ষর এনফোর্সমেন্ট অক্ষম করুন

প্রিন্টার ড্রাইভার ইনস্টল করা হয়নি - উপাদান পাওয়া যায়নি

Windows 11/10 PC-এর জন্য ড্রাইভার সাইনিং এনফোর্সমেন্ট নিশ্চিত করে যে সাইন করার জন্য মাইক্রোসফ্টের কাছে পাঠানো হয়েছে এমন ড্রাইভারগুলি বুট প্রক্রিয়া চলাকালীন Windows কার্নেলে লোড হবে – এটি ম্যালওয়্যার/ভাইরাসকে ক্রিম ইন করা এবং উইন্ডোজ কার্নেলকে সংক্রমিত হতে বাধা দেয়।

এই সমাধানটির জন্য আপনাকে ড্রাইভার স্বাক্ষর প্রয়োগ অক্ষম করতে হবে। আপনার কম্পিউটার পুনরায় চালু হওয়ার পরে, নিশ্চিত করুন যে আপনার প্রিন্টারটি চালু আছে এবং সঠিক পোর্টের মাধ্যমে আপনার কম্পিউটারের সাথে সঠিকভাবে সংযুক্ত আছে, তারপরে প্রিন্টারটি যোগ/ইনস্টল করতে এগিয়ে যান এবং দেখুন যে দৃশ্যে ত্রুটিটি পুনরাবৃত্তি হয় কিনা৷ যদি তাই হয়, পরবর্তী সমাধান চেষ্টা করুন.

5] হার্ডওয়্যার এবং ডিভাইস ট্রাবলশুটার চালান

প্রিন্টার ড্রাইভার ইনস্টল করা হয়নি - উপাদান পাওয়া যায়নি

এই সমাধানটির জন্য আপনাকে সমস্যাযুক্ত ডিভাইসগুলি ঠিক করতে হার্ডওয়্যার এবং ডিভাইস ট্রাবলশুটার চালাতে হবে। আপনি নিজে নিজেও ত্রুটিপূর্ণ প্রিন্টার হার্ডওয়্যার পরীক্ষা করতে পারেন এবং সেইসাথে ত্রুটিপূর্ণ উপাদানগুলি পরীক্ষা করতে পারেন যদি সমস্যাটি হার্ডওয়্যারের সাথে না হয়।

এই সমাধানগুলির যেকোনো একটি আপনার জন্য কাজ করা উচিত!

সম্পর্কিত পোস্ট :প্রিন্টার ইনস্টল করতে অক্ষম – হ্যান্ডেলটি অবৈধ

আমি কিভাবে গ্রুপ নীতি ব্যবহার করে একটি প্রিন্টার ড্রাইভার ইনস্টল করব?

গ্রুপ নীতি ব্যবহার করে একটি প্রিন্টার ড্রাইভার ইনস্টল করতে, নিম্নলিখিতগুলি করুন:

  • ওপেন গ্রুপ পলিসি এডিটর।
  • নীচের পথে নেভিগেট করুন:
User Configuration > Policies > Windows Settings
  • ডিপ্লোয়েড প্রিন্টার-এ ডান-ক্লিক করুন .
  • প্রিন্টার স্থাপন করুন নির্বাচন করুন .
  • ব্রাউজ করুন-এ ক্লিক করুন বোতাম এবং শেয়ার্ড প্রিন্টার ড্রাইভার ব্রাউজ করুন
  • যোগ করুন এ ক্লিক করুন .
  • অবশেষে, ঠিক আছে ক্লিক করুন বোতাম।

কেন আমার প্রিন্টার বলছে কোন ড্রাইভার পাওয়া যায়নি?

আপনি যদি আপনার Windows 11/10 পিসিতে প্রিন্টার ড্রাইভারটি অনুপলব্ধ ত্রুটির বার্তা পেয়ে থাকেন তবে এর সহজ অর্থ হল আপনার প্রিন্টারের জন্য ইনস্টল করা ড্রাইভারটি হয় সামঞ্জস্যপূর্ণ নয় বা পুরানো। যেহেতু কম্পিউটারটি ড্রাইভারের সাথে চিনতে বা কাজ করতে পারে না, তাই আপনি আপনার প্রিন্টার অ্যাক্সেস করতে পারবেন না এবং কাজগুলি মুদ্রণের জন্য হার্ডওয়্যার ব্যবহার করতে পারবেন না৷

প্রিন্টার ড্রাইভার ইনস্টল করা হয়নি - উপাদান পাওয়া যায়নি
  1. ফিক্স:নেটওয়ার্ক প্রিন্টিং এ ত্রুটি 0x00000709 (উপাদান পাওয়া যায়নি)

  2. উইন্ডোজ 10-এ ডিভাইস ড্রাইভার সফ্টওয়্যার সফলভাবে ইনস্টল করা ত্রুটি ছিল না?

  3. কিভাবে ঠিক করবেন প্রিন্টার ড্রাইভার প্যাকেজ ইনস্টল করা যাবে না ত্রুটি

  4. কিভাবে রাইজেন মাস্টার ড্রাইভার সঠিকভাবে ইনস্টল করা হয়নি (2022)