কম্পিউটার

কিভাবে HKLM এবং HKCU এর মধ্যে দ্রুত রেজিস্ট্রি এডিটরে স্যুইচ করবেন

আপনি যদি দ্রুত রেজিস্ট্রি এডিটরে HKLM এবং HKCU কীগুলির মধ্যে দ্রুত স্যুইচ করতে চান তবে আপনাকে সাহায্য করার জন্য এখানে একটি ছোট টিপ রয়েছে৷ কখনও কখনও, আপনাকে HKCU তে একই HKLM কীগুলি খুঁজে পেতে হতে পারে বা এর বিপরীতে। এই ধরনের পরিস্থিতিতে, আপনি রেজিস্ট্রি এডিটরে HKLM এবং HKCU এর মধ্যে পরিবর্তন করতে এই নির্দেশিকা অনুসরণ করতে পারেন।

কিভাবে HKLM এবং HKCU এর মধ্যে দ্রুত রেজিস্ট্রি এডিটরে স্যুইচ করবেন

HKLM এবং HKCU এর মধ্যে পার্থক্য

HKEY_LOCAL_MACHINE সংক্ষেপে HKLM বলা হয়, যেখানে HKEY_CURRENT_USER সংক্ষেপে HKCU বলা হয়।

  • যদি আপনার কম্পিউটারে একাধিক ব্যবহারকারী থাকে, এবং আপনি একবারে সমস্ত ব্যবহারকারীর জন্য একটি সেটিং প্রয়োগ করতে চান, তাহলে আপনাকে মেশিন-লেভেল HKEY_LOCAL_MACHINE কী পরিবর্তন করতে হবে।
  • যদি আপনি শুধুমাত্র বর্তমান ব্যবহারকারীর অ্যাকাউন্টে একটি পরিবর্তন প্রয়োগ করতে চান, তাহলে আপনাকে ব্যবহারকারী-স্তরের HKEY_CURRENT_USER কী ব্যবহার করতে হবে।

উদাহরণস্বরূপ, আপনি যদি সকল ব্যবহারকারীকে এজ-এ এক্সটেনশন ইনস্টল করা থেকে বিরত রাখতে চান, তাহলে আপনাকে HKEY_LOCAL_MACHINE-এ মান তৈরি করতে হবে। কিন্তু, আপনি যদি বর্তমান ব্যবহারকারী বা যে অ্যাকাউন্টে লগ ইন করেছেন সেটি বন্ধ করতে চাইলে, আপনাকে HKEY_CURRENT_USER-এ একই মান তৈরি করতে হবে।

বেশিরভাগ ক্ষেত্রে, উভয় জায়গায় একটি অভিন্ন মান তৈরি করা যেতে পারে, যেমন, HKLM এবং HKCU। যাইহোক, কিছু ক্ষেত্রে, এটি করা সম্ভব নয়।

এখন ধরা যাক আপনি HKLM-এর পাশাপাশি HKCU-তে একই কী/সাব-কি তৈরি করতে বা খুঁজতে চান। যেহেতু রেজিস্ট্রি পাথগুলি দীর্ঘ এবং জটিল হতে পারে, আপনি রেজিস্ট্রি এডিটরে দ্রুত HKLM থেকে HKCU বা HKCU থেকে HKLM তে স্যুইচ করতে এই টিপটি অনুসরণ করতে পারেন৷ সবচেয়ে ভাল জিনিস হল যে উইন্ডোজ অপারেটিং সিস্টেমে রেজিস্ট্রি এডিটর নিজেই একটি বিকল্প অন্তর্ভুক্ত করে। আপনার মধ্যে কেউ কেউ এই পোস্টটি Windows Registry Basics-এ পড়তে চাইতে পারেন।

HKLM এবং HKCU রেজিস্ট্রি কীগুলির মধ্যে স্যুইচ করুন

রেজিস্ট্রি এডিটরে দ্রুত HKLM এবং HKCU কীগুলির মধ্যে স্যুইচ করতে বা তদ্বিপরীত করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Win+R টিপুন , regedit টাইপ করুন এবং Enter  টিপুন বোতাম।
  2. হ্যাঁ-এ ক্লিক করুন বোতাম।
  3. HKLM-এ রেজিস্ট্রি কী খুঁজুন।
  4. এতে ডান-ক্লিক করুন এবং HKEY_CURRENT_USER-এ যান নির্বাচন করুন বিকল্প।

প্রথমে আপনাকে আপনার কম্পিউটারে রেজিস্ট্রি এডিটর খুলতে হবে। তার জন্য, Win+R টিপুন , regedit টাইপ করুন , Enter  টিপুন বোতাম, এবং হ্যাঁ -এ ক্লিক করুন UAC প্রম্পটে বিকল্প।

এরপরে, আপনাকে HKEY_LOCAL_MACHINE-এ চাবিটি খুঁজে বের করতে হবে যা আপনি HKEY_CURRENT_USER-এ খুঁজতে চান।

কী/সাব-কিতে ডান-ক্লিক করুন এবং HKEY_CURRENT_USER-এ যান নির্বাচন করুন বিকল্প।

কিভাবে HKLM এবং HKCU এর মধ্যে দ্রুত রেজিস্ট্রি এডিটরে স্যুইচ করবেন

রেজিস্ট্রি এডিটর আপনাকে HKEY_CURRENT_USER-এ একই পথে পুনঃনির্দেশিত করবে।

একইভাবে, আপনি যদি HKCU থেকে HKLM-এ স্যুইচ করতে চান, আপনি দেখতে পাবেন _HKEY_LOCAL_MACHINE-এ যান বিকল্পটি যখন আপনি একটি কী/সাব-কিতে ডান-ক্লিক করুন।

HKCU কি HKLM ওভাররাইড করে?

না, HKCU HKLM ওভাররাইড করে না। আপনি যদি HKCU-তে কোনো পরিবর্তন করেন তবে তা শুধুমাত্র বর্তমান ব্যবহারকারীর জন্যই প্রযোজ্য হবে। যাইহোক, আপনি যদি HKLM-এ পরিবর্তনের জন্য আবেদন করেন, তাহলে তা সম্পূর্ণ কম্পিউটারে প্রযোজ্য হবে। বলা হচ্ছে, HKLM রেজিস্ট্রি এডিটরে HKCU ওভাররাইড করে। যাইহোক, এটি অন্যান্য বাহ্যিক কারণের উপরও নির্ভর করে।

আমি কিভাবে HKCU রেজিস্ট্রিতে প্রবেশ করব?

রেজিস্ট্রি এডিটরে HKCU তে প্রবেশ করতে, আপনাকে প্রথমে এটি খুলতে হবে। তার জন্য, Win+R টিপুন> regedit টাইপ করুন> Enter  টিপুন বোতাম> হ্যাঁ ক্লিক করুন বিকল্প তারপর, আপনাকে কম্পিউটার  প্রসারিত করতে হতে পারে৷ অধ্যায়. এখানে আপনি পাঁচটি ভিন্ন উপ-বিভাগ খুঁজে পেতে পারেন, এবং তাদের মধ্যে একটি হল HKEY_CURRENT_USER৷

রেজিস্ট্রি এডিটরে আমি কিভাবে পথ পরিবর্তন করব?

রেজিস্ট্রি এডিটরে পাথ পরিবর্তন করার একাধিক উপায় রয়েছে। উদাহরণস্বরূপ, আপনি পছন্দসই একটি খুঁজে পেতে ম্যানুয়ালি বিভিন্ন কীগুলিতে নেভিগেট করতে পারেন৷ আপনি রেজিস্ট্রি অ্যাড্রেস বারে একটি পাথ লিখতে পারেন বা এই টিপটি ব্যবহার করতে পারেন যদি আপনি HKCU-তে বা এর বিপরীতে একটি অনুরূপ HKLM কী খুঁজতে চান।

কিভাবে HKLM এবং HKCU এর মধ্যে দ্রুত রেজিস্ট্রি এডিটরে স্যুইচ করবেন
  1. কিভাবে উইন্ডোজ রেজিস্ট্রি ব্যাকআপ এবং পুনরুদ্ধার করবেন

  2. কিভাবে GTX 1660 ড্রাইভার দ্রুত এবং সহজে আপডেট করবেন

  3. Windows 10 এ রেজিস্ট্রি এডিটরের অ্যাক্সেস কীভাবে নিষ্ক্রিয় করবেন

  4. কিভাবে রেজিস্ট্রি এডিটর উইন্ডোজ 11 এ কাজ করছে না তা ঠিক করবেন