কম্পিউটার

উইন্ডোজে প্রশাসক হিসাবে যে কোনও প্রোগ্রাম চালানোর 4 উপায়

আপনি যখন Windows এ বেশিরভাগ প্রোগ্রাম খোলেন, তখন সেগুলি প্রশাসক হিসাবে চলে না, এমনকি আপনি যদি একটি অ্যাডমিন অ্যাকাউন্টে সাইন ইন করে থাকেন। এটি ইউজার অ্যাকাউন্ট কন্ট্রোল (UAC) নামক একটি বৈশিষ্ট্যের কারণে হয়েছে, যা আপনাকে শুধুমাত্র প্রয়োজনে অ্যাডমিন সুবিধা সহ অ্যাপগুলি চালাতে দেয়।

এটা বিরক্তিকর মনে হতে পারে, কিন্তু এটি আপনার পিসি রক্ষা করে। আপনার অ্যাকাউন্টের অপ্রয়োজনীয় সুযোগ-সুবিধা না দিয়ে, আপনি সম্ভাব্যভাবে এর নিরাপত্তার সাথে আপস করা এড়াতে পারেন।

যাইহোক, প্রায়শই পরিবর্তন বা সমস্যা সমাধানের জন্য আপনাকে প্রশাসক হিসাবে একটি প্রোগ্রাম চালাতে হবে। এখানে প্রশাসক হিসাবে উইন্ডোজ প্রোগ্রাম কীভাবে চালাতে হয় এবং কীভাবে প্রশাসক-সম্পর্কিত সমস্যাগুলি দেখা দেয় সেগুলি কীভাবে সমাধান করা যায় তা এখানে রয়েছে৷

1. প্রশাসক হিসাবে প্রোগ্রামগুলি চালানোর আদর্শ পদ্ধতি

উইন্ডোজে প্রশাসক হিসাবে যে কোনও প্রোগ্রাম চালানোর 4 উপায়

আপনি আপনার ডেস্কটপ, স্টার্ট মেনু বা ফাইল এক্সপ্লোরার থেকে একটি প্রোগ্রাম চালু করতে চান না কেন, এটিতে ডান-ক্লিক করলে একটি প্রশাসক হিসাবে চালান দেখাবে। বিকল্প একবার আপনি এটিতে ক্লিক করলে, আপনি অ্যাডমিন অধিকার সহ প্রোগ্রামটি চালানোর জন্য UAC প্রম্পট দেখতে পাবেন।

এটি নির্ভরযোগ্য কিন্তু কিছু অতিরিক্ত ক্লিক লাগে। এমনকি আপনি আপনার টাস্কবারে আইকনগুলির সাথেও এটি করতে পারেন---একটি মেনু আনতে একবার সেগুলিতে ডান-ক্লিক করুন, তারপর প্রশাসক হিসাবে চালান দেখানোর জন্য সেই মেনুতে অ্যাপের নামে ডান-ক্লিক করুন বিকল্প।

উইন্ডোজে প্রশাসক হিসাবে যে কোনও প্রোগ্রাম চালানোর 4 উপায়

2. অ্যাডমিন হিসাবে দ্রুত খুলতে কীবোর্ড ব্যবহার করুন

অনেক অপারেশনের মতো, আপনি প্রশাসক হিসাবে আরও দ্রুত প্রোগ্রাম চালু করতে কীবোর্ড শর্টকাট ব্যবহার করতে পারেন। শুধুমাত্র কীবোর্ড ব্যবহার করে তা করতে, Windows কী টিপুন সার্চ বার খুলতে, তারপর আপনি যে প্রোগ্রামটি খুলতে চান তার নাম টাইপ করা শুরু করতে পারেন।

একবার হাইলাইট হয়ে গেলে, Ctrl + Shift ধরে রাখুন এবং Enter টিপুন . এটি UAC প্রম্পট চালু করবে, এবং আপনি বাম টিপুন তীর কী এর পরে এন্টার মাউস স্পর্শ না করে এটি গ্রহণ করতে।

কিছু জায়গায়, আপনি Ctrl + Shift ধরে রাখতে পারেন প্রশাসক হিসাবে এটি চালু করার জন্য একটি প্রোগ্রাম আইকনে ক্লিক করার সময়। যাইহোক, এটি আমাদের পরীক্ষায় অসঙ্গত ছিল।

3. প্রশাসক হিসাবে চালানোর জন্য একটি জিকি পদ্ধতি চেষ্টা করুন

উইন্ডোজে প্রশাসক হিসাবে যে কোনও প্রোগ্রাম চালানোর 4 উপায়

একটু ভিন্ন কিছুর জন্য, আপনি টাস্ক ম্যানেজারের মাধ্যমে অ্যাডমিন হিসেবে প্রোগ্রাম চালু করতে পারেন। Ctrl + Shift + Esc ব্যবহার করুন এটি খুলতে শর্টকাট, এবং আরো বিশদ বিবরণ সহ এটিকে প্রসারিত করুন৷ যদি প্রয়োজন হয়।

ফাইল> নতুন টাস্ক চালান ক্লিক করুন এবং আপনি যে এক্সিকিউটেবল চালাতে চান তার নাম লিখুন। ব্রাউজ করুন ব্যবহার করুন৷ প্রয়োজনে আপনার পিসিতে এটি সনাক্ত করতে বোতাম। প্রশাসনিক বিশেষাধিকার সহ এই কাজটি তৈরি করুন চেক করা নিশ্চিত করুন৷ , এবং ঠিক আছে ক্লিক করুন এটি চালানোর জন্য।

4. সর্বদা প্রশাসক হিসাবে প্রোগ্রাম চালান

হতে পারে এমন একটি নির্দিষ্ট প্রোগ্রাম রয়েছে যা আপনি প্রতিবার অ্যাডমিন হিসাবে চালাতে চান। সেই ক্ষেত্রে, আপনি প্রতিবার এটি চালু করার সময় উপরের পদ্ধতিগুলির একটি ব্যবহার করার পরিবর্তে এটি সেট করতে পারেন৷

আপনি যে অ্যাপটি পরিবর্তন করতে চান সেটি অনুসন্ধান করে শুরু করুন। অনুসন্ধান ফলাফলে এটির এন্ট্রিতে ডান-ক্লিক করুন এবং ফাইল অবস্থান খুলুন চয়ন করুন৷ এর প্রধান এক্সিকিউটেবল দেখানোর জন্য। এতে, আবার ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন .

ফলস্বরূপ উইন্ডোতে, সামঞ্জস্যতা-এ স্যুইচ করুন ট্যাব নীচের কাছে, লেবেলযুক্ত বাক্সটি চেক করুন একজন প্রশাসক হিসাবে এই প্রোগ্রামটি চালান , তারপর ঠিক আছে টিপুন কখন হবে তোমার. একবার আপনি এটি করে ফেললে, আপনি প্রতিবার এটি খুললে অ্যাপটি আপনাকে প্রশাসকের অনুমতি সহ লঞ্চ করার জন্য অনুরোধ করবে৷

উইন্ডোজে প্রশাসক হিসাবে যে কোনও প্রোগ্রাম চালানোর 4 উপায়

আমরা সাবধানতার সাথে এটি ব্যবহার করার পরামর্শ দিই। আপনি সক্রিয়ভাবে প্রয়োজন না হওয়া পর্যন্ত একটি অ্যাপ প্রশাসক অনুমতি দেওয়া উচিত নয়; প্রতিবার প্রশাসক হিসাবে অ্যাপগুলি চালানো ম্যালওয়্যারকে নিয়ন্ত্রণ করা সহজ করে তোলে৷

আপনি যদি চান, একটি সামান্য নিরাপদ সমাধান হল অ্যাপের জন্য একটি শর্টকাট তৈরি করা এবং এটিকে প্রশাসক হিসাবে সর্বদা চালানোর জন্য সেট করা। প্রথমে, এক্সিকিউটেবল ডান-ক্লিক করুন এবং এ পাঠান> ডেস্কটপ (শর্টকাট তৈরি করুন) বেছে নিন আপনার ডেস্কটপে একটি শর্টকাট স্থাপন করতে।

এরপরে, সেই শর্টকাটে ডান-ক্লিক করুন এবং প্রপার্টি বেছে নিন . ফলস্বরূপ ডায়ালগ বক্সে, শর্টকাট-এ স্যুইচ করুন ট্যাব এবং উন্নত-এ ক্লিক করুন নীচে বোতাম। এখানে, প্রশাসক হিসাবে চালান চেক করুন বক্স।

উইন্ডোজে প্রশাসক হিসাবে যে কোনও প্রোগ্রাম চালানোর 4 উপায়

এটি করার পরে, শুধুমাত্র সেই শর্টকাটটি, প্রধান এক্সিকিউটেবল ফাইল নয়, অ্যাডমিন অধিকার সহ চলবে৷

প্রশাসক হিসেবে কাজ করছেন না?

কখনও কখনও, আপনি দেখতে পাবেন যে প্রশাসক হিসাবে একটি প্রোগ্রাম চালানোর জন্য উপরের কোনও পদ্ধতিই কাজ করবে না। যদি এটি ঘটে, আপনি কয়েকটি ভিন্ন সমাধানের চেষ্টা করতে পারেন।

UAC সেটিংস পর্যালোচনা করুন

পূর্বে উল্লিখিত হিসাবে, উইন্ডোজে ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ আপনাকে প্রশাসকের অধিকারের সাথে প্রোগ্রামগুলি কীভাবে চালানো হয় তা নিয়ন্ত্রণ করতে দেয়। আপনি যদি একটি প্রশাসক অ্যাকাউন্টে লগ ইন করে থাকেন, একটি প্রোগ্রাম প্রশাসক হিসাবে চালানোর সময় আপনাকে নিশ্চিতকরণ প্রদান করতে হবে৷ যারা স্ট্যান্ডার্ড অ্যাকাউন্টে লগ ইন করেছেন তাদের এটি করার জন্য প্রশাসকের শংসাপত্র সরবরাহ করতে হবে।

আপনার বর্তমান সেটিং চেক করতে, uac টাইপ করুন স্টার্ট মেনুতে যান এবং ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ সেটিংস পরিবর্তন করুন খুলুন বিকল্প এখানে আপনি পছন্দ করার জন্য UAC-এর চারটি স্তর দেখতে পাবেন।

উইন্ডোজে প্রশাসক হিসাবে যে কোনও প্রোগ্রাম চালানোর 4 উপায়

উপর থেকে নীচে, এগুলি হল:

  • যখন আপনি Windows সেটিংসে পরিবর্তন করবেন বা অ্যাপে পরিবর্তন করবেন তখন সর্বদা অবহিত করুন . এটি Windows Vista এর মূল UAC বাস্তবায়নের সমতুল্য।
  • অ্যাপ্লিকেশানগুলি পরিবর্তন করার চেষ্টা করলেই সূচিত করুন৷ . এটি হল ডিফল্ট সেটিং এবং সর্বাধিক লোকেদের ব্যবহার করা উচিত৷
  • অ্যাপ্লিকেশানগুলি পরিবর্তন করার চেষ্টা করলেই সূচিত করুন, কিন্তু ডেস্কটপকে ম্লান করবেন না . এটি উপরের মতই, UAC উইন্ডো ছাড়া ডেস্কটপ অন্ধকার করে না।
  • কখনও অবহিত করবেন না . এটি সম্পূর্ণরূপে UAC প্রম্পট অক্ষম করে। আমরা এই সেটিংটি সুপারিশ করি না, কারণ একটি প্রশাসক অ্যাকাউন্ট ব্যবহার করার সময়, এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার অনুমতি ছাড়া প্রশাসক হিসাবে চালানোর সমস্ত অনুরোধ অনুমোদন করে৷ এবং যদি আপনি একটি স্ট্যান্ডার্ড অ্যাকাউন্ট ব্যবহার করেন তবে এটি স্বয়ংক্রিয়ভাবে সমস্ত অ্যাডমিন অনুরোধ অস্বীকার করে।

সুতরাং, যদি আপনার UAC অক্ষম থাকে, আপনি প্রশাসক হিসাবে চালান ব্যবহার করতে পারবেন না সঠিকভাবে আদেশ করুন। নিশ্চিত করুন যে আপনি এটি চালু করেছেন, তারপর আবার চেষ্টা করুন৷

নিশ্চিত করুন যে আপনার একটি অ্যাডমিন অ্যাকাউন্টে অ্যাক্সেস আছে

UAC সঠিকভাবে ব্যবহার করার জন্য, আপনার একটি অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টে অ্যাক্সেস থাকতে হবে। যদি আপনার কাছে প্রশাসকের পাসওয়ার্ড না থাকে বা আপনি প্রশাসক নয় এমন একটি অ্যাকাউন্টের জন্য শংসাপত্রগুলি টাইপ করেন তবে এটি কাজ করবে না৷ সুতরাং, আপনার নিশ্চিত হওয়া উচিত যে আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলি সরাসরি আছে।

এটি পরীক্ষা করার সবচেয়ে সহজ উপায় হল netplwiz এ প্রবেশ করা ব্যবহারকারীর অ্যাকাউন্ট খুলতে স্টার্ট মেনুতে প্যানেল এখানে আপনি আপনার পিসিতে সমস্ত ব্যবহারকারীর তালিকা দেখতে পাবেন এবং তারা কোন গোষ্ঠীতে আছেন৷ একটিতে ডাবল ক্লিক করুন এবং গ্রুপ সদস্যপদ-এ স্যুইচ করুন একটি অ্যাকাউন্টের অনুমতি স্তর পরিবর্তন করতে ট্যাব৷

উইন্ডোজে প্রশাসক হিসাবে যে কোনও প্রোগ্রাম চালানোর 4 উপায়

অবশ্যই, এটি পরিবর্তন করতে আপনাকে একটি অ্যাডমিন অ্যাকাউন্টে লগ ইন করতে হবে। আপনি যদি সমস্ত অ্যাডমিন অ্যাকাউন্টের পাসওয়ার্ড ভুলে গিয়ে থাকেন, তাহলে আপনাকে আপনার হারিয়ে যাওয়া Windows পাসওয়ার্ড রিসেট করতে হবে। এর পরেও যদি আপনার সমস্যা চলতে থাকে, একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করার চেষ্টা করুন এবং দেখুন এটি কোনও পার্থক্য করে কিনা৷

একটি SFC স্ক্যান চালান

একটি SFC, বা সিস্টেম ফাইল পরীক্ষক স্ক্যান দূষিত Windows সিস্টেম ফাইলগুলি পরীক্ষা করবে এবং সেগুলি মেরামত করার চেষ্টা করবে। আপনি যদি কোন সমাধান ছাড়াই এতদূর পেয়ে থাকেন তবে এটি চেষ্টা করার মতো, যদিও এটি করার জন্য আপনার প্রশাসকের অনুমতি থাকতে হবে।

এটি ব্যবহার করতে, Win + X টিপুন এবং কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করুন অথবা Windows PowerShell (অ্যাডমিন) ফলাফল মেনুতে। তারপর নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করান:

sfc /scannow

এটি হয়ে গেলে, আপনি একটি বার্তা দেখতে পাবেন যদি এটি কোনও সংশোধন করে থাকে৷

নিরাপদ মোড চেষ্টা করুন

আপনি যদি উপরের সমস্ত কিছু দুবার চেক করে থাকেন এবং দেখেন যে আপনি এখনও প্রশাসক হিসাবে সঠিকভাবে প্রোগ্রামগুলি চালাতে পারেন না, তাহলে আপনার পরবর্তীতে নিরাপদ মোডে বুট করার চেষ্টা করা উচিত। এটি অত্যাবশ্যকীয় পরিষেবাগুলি ব্যতীত সমস্ত চালানো থেকে অক্ষম করবে, আপনাকে দেখতে অনুমতি দেবে যে কোনও তৃতীয়-পক্ষ পরিষেবা অ্যাডমিন ফাংশন হিসাবে চালানোর সাথে হস্তক্ষেপ করছে কিনা৷

প্রশাসক হিসাবে উইন্ডোজ প্রোগ্রাম চালান বুদ্ধিমানের সাথে

আপনি প্রশাসক হিসাবে উইন্ডোজ প্রোগ্রামগুলি চালানোর বিভিন্ন উপায় এবং এই ফাংশনটির সাথে সমস্যাগুলি উত্থাপিত হলে কীভাবে সমাধান করবেন তা জানেন। আপনি প্রশাসক বিশেষাধিকার ব্যবহার করার সময় সর্বদা দুবার চিন্তা করতে ভুলবেন না। এটি করার ফলে আপনার কম্পিউটারের উপর একটি প্রোগ্রাম সম্পূর্ণ নিয়ন্ত্রণ মঞ্জুর করে, তাই আপনার বিশ্বাস করা অ্যাপগুলিকেই অনুমোদন করা উচিত৷

আপনার কম্পিউটারে ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলি সুরক্ষিত তা নিশ্চিত করতে, Windows অ্যাকাউন্টগুলি লক করার জন্য আমাদের নির্দেশিকা দেখুন৷


  1. Windows 10 এ প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট চালানোর সহজ উপায়

  2. ম্যাকে উইন্ডোজ চালানোর ৩টি সহজ উপায়

  3. Windows 10 এ কিভাবে একটি ব্যাকআপ অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট তৈরি করবেন

  4. যেকোন উইন্ডোজ প্রোগ্রাম খুলতে কীবোর্ড শর্টকাট ব্যবহার করুন