কম্পিউটার

2021 সালে কি উইন্ডোজ ডিফেন্ডার যথেষ্ট ভাল?

2021 সালে কি উইন্ডোজ ডিফেন্ডার যথেষ্ট ভাল?

ম্যালওয়্যার এবং অন্যান্য হুমকি থেকে সুরক্ষিত রাখতে আপনাকে আপনার Windows 10 পিসিকে সমস্ত ধরণের অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার, ফায়ারওয়াল এবং অন্যান্য সুরক্ষা সফ্টওয়্যার দিয়ে প্যাক করতে হবে৷ অনেক লোক এখন কেবল মাইক্রোসফ্টের ইন্টিগ্রেটেড সিকিউরিটি প্যাকেজ, উইন্ডোজ ডিফেন্ডারের সাথে লেগে থাকে, তবে এটি কি তৃতীয় পক্ষের সফ্টওয়্যারের সাথে তুলনামূলক কাজ করে? এটা কি 2021 সালে যথেষ্ট ভালো?

এটি পরীক্ষা করার জন্য, আমরা Windows ডিফেন্ডার সবচেয়ে জনপ্রিয় তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারের সাথে কীভাবে তুলনা করে তা দেখতে সবচেয়ে কঠোর অ্যান্টিভাইরাস টেস্টিং সাইটগুলির কয়েকটি থেকে ডেটা সংগ্রহ করেছি৷ আমরা এখন কয়েক বছর ধরে এটি করেছি যাতে আমরা Windows ডিফেন্ডারের পারফরম্যান্সের সাথে তুলনা করতে পারি এটি আগের বছরের কেমন ছিল৷

উইন্ডোজ ডিফেন্ডার কিভাবে তুলনা করে?

বিচ্ছিন্নভাবে উইন্ডোজ ডিফেন্ডার সম্পর্কে কথা বলা আমাদের কোথাও পাবে না। আমাদের যা জানা দরকার তা হল কিভাবে এটি সবচেয়ে বড় অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলির সাথে স্ট্যাক করে যা আপনি সম্ভবত বছরের পর বছর ধরে ডাউনলোড করেছেন বা এমনকি অর্থ প্রদান করেছেন - বিশ্বের ম্যাকাফিস, এভিজি এবং বিটডিফেন্ডার৷

সৌভাগ্যক্রমে, মাসিক ভিত্তিতে অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার তুলনা করার জন্য নিবেদিত বেশ কয়েকটি সাইট রয়েছে৷

AV পরীক্ষা

AV টেস্ট ব্যবহারকারীদের কোন অ্যান্টিভাইরাস ব্যবহার করা উচিত সে সম্পর্কে শিক্ষিত সিদ্ধান্ত নিতে সাহায্য করে। তারা প্রতিটি অ্যান্টিভাইরাসকে 0 থেকে 6 পর্যন্ত স্কেল ব্যবহার করে তিনটি বিষয়ের উপর র‍্যাঙ্ক করে, যেখানে 6টি সেরা। তারা যে তিনটি উপাদানের জন্য পরীক্ষা করে তা হল সুরক্ষা, কর্মক্ষমতা এবং ব্যবহারযোগ্যতা। তাহলে উইন্ডোজ ডিফেন্ডারের ভাড়া কেমন ছিল?

বেশ ভালো, মনে হচ্ছে।

2021 সালে কি উইন্ডোজ ডিফেন্ডার যথেষ্ট ভাল?

2018 সালের ডিসেম্বরে, উইন্ডোজ ডিফেন্ডার নিরাপত্তার জন্য 6 এবং কার্যক্ষমতা এবং ব্যবহারযোগ্যতার জন্য 5.5 স্কোর করেছে। ডিসেম্বর 2019-এ, উইন্ডোজ ডিফেন্ডার তার নিখুঁত নিরাপত্তা স্কোর বজায় রেখেছিল, যখন এটির ব্যবহারযোগ্যতাকেও পূর্ণ নম্বরে নিয়ে গিয়েছিল। এটি একটি উল্লেখযোগ্য উন্নতি, বিশেষ করে পরীক্ষা করা 18টি AV অ্যাপের মধ্যে মাত্র তিনটি – নরটন সিকিউরিটি, ক্যাসপারস্কি, বুলগার্ড – পুরো বোর্ডে পূর্ণ নম্বর পেয়েছে।

প্রকৃত অর্থে, AV টেস্ট অনুসারে, উইন্ডোজ ডিফেন্ডার বর্তমানে শূন্য-দিনের ম্যালওয়্যার আক্রমণের বিরুদ্ধে 100-শতাংশ সুরক্ষা প্রদান করে। ম্যালওয়্যারের জন্য বৈধ সফ্টওয়্যারের মাত্র দুটি বিটকে বিভ্রান্ত করে মিথ্যা ফ্ল্যাগগুলি কেটে ফেলার মাধ্যমে এটি বিশেষত উন্নত হয়েছে৷ দৃষ্টিকোণ থেকে, শিল্প গড় তিন, এবং এইবার গত বছর Windows Defender সাতটি সনাক্ত করেছে৷

এমনকি গত বছর থেকে উন্নতির জন্য বিশাল পরিমাণ জায়গা ছিল না, কিন্তু Windows Defender এটি পরিচালনা করেছে, এখন এই সাইটের সেরা অ্যান্টিভাইরাসগুলির মধ্যে র‍্যাঙ্কিং করেছে৷

AV তুলনামূলক

শুধুমাত্র একটি ওয়েবসাইটের দিকে তাকানো খুব কমই প্রতিনিধিত্বমূলক, যদিও, AV টেস্টের পরীক্ষার উপায় এবং মানদণ্ড অন্যটির থেকে কিছুটা আলাদা হবে। সেই নোটে, অ্যান্টিভাইরাস পরীক্ষার জন্য আরেকটি জনপ্রিয় ওয়েবসাইট হল AV তুলনামূলক। Windows Defender কি এই সাইটে তার চিত্তাকর্ষক ফর্ম বহন করতে পারে?

2021 সালে কি উইন্ডোজ ডিফেন্ডার যথেষ্ট ভাল?

বাস্তব-বিশ্বের সুরক্ষা পরীক্ষার দিকে তাকানো, ফলাফলগুলি খুব ভাল, এবং গত বছরের তুলনায় একই ফলাফলগুলিতে গুরুত্বপূর্ণভাবে একটি কঠিন উন্নতি। উইন্ডোজ ডিফেন্ডার এই সময় দুটি অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার (আভিরা বরাবর) এর মধ্যে একটি ছিল যা 703টি পরীক্ষার ক্ষেত্রের উপর ভিত্তি করে মোটেও আপস করা হবে না।

উইন্ডোজ ডিফেন্ডার "ব্যবহারকারী-নির্ভর" ম্যালওয়্যার ব্লক করার ক্ষেত্রে তার উন্নতি অব্যাহত রেখেছে - তাই ম্যালওয়্যার যেখানে উইন্ডোজ ব্যবহারকারীকে একটি সতর্কতা দেয় কিন্তু তবুও এটি কার্যকর করার বিকল্প দেয়। এপ্রিল 2018-এ ব্যবহারকারী-নির্ভর ম্যালওয়ারের হার ছিল 3.6%। জুলাই থেকে নভেম্বর 2018 পর্যন্ত এটি গড়ে 0.8%-এ নেমে এসেছে এবং এখন এটি 0.7%-এ উন্নীত হয়েছে।

AV টেস্টগুলির সাথে সম্মতিতে, মাইক্রোসফ্ট মিথ্যা ইতিবাচক এড়ানোর জন্য বিশাল উন্নতি নিবন্ধন করেছে, তবে এটি এখনও এখানে প্যাকটির পিছনে বেশ দীর্ঘ পথ পরিশ্রম করছে। এর 58টি মিথ্যা ইতিবাচক গত বছরের 106টির উপর একটি বড় উন্নতি, তবে এটি এখনও এই ক্ষেত্রে দ্বিতীয়-নিকৃষ্ট হিসাবে মিথ্যা ইতিবাচকের পরিমাণের দ্বিগুণেরও বেশি সনাক্ত করে। দুঃখিত থেকে নিরাপদ, আমরা অনুমান করি?

আগের চেয়ে অনেক ভালো

ছোটখাটো হেঁচকি বাদ দিয়ে, AV টেস্ট এবং AV তুলনামূলক উভয় ক্ষেত্রেই ঐতিহাসিক ডেটা কয়েক বছর ধরে উইন্ডোজ ডিফেন্ডারের পারফরম্যান্সে উল্লেখযোগ্য উন্নতি দেখায়৷

2021 সালে কি উইন্ডোজ ডিফেন্ডার যথেষ্ট ভাল?

2015 সালের অক্টোবরে, Windows ডিফেন্ডার সুরক্ষার জন্য যৌথ-সর্বনিম্ন রেটিং পেয়েছে (3.5/6), যা 0-দিনের ম্যালওয়্যার আক্রমণের বিরুদ্ধে মাত্র 95% সুরক্ষা। (সেপ্টেম্বর 2015-এ এটি একটি উদ্বেগজনক 80.5% ছিল।) সেই সময়ে শিল্পের গড় ছিল 97.2%, তাই উইন্ডোজ ডিফেন্ডার অবশ্যই প্যাকটির পিছনে ছিল।

2021 সালে কি উইন্ডোজ ডিফেন্ডার যথেষ্ট ভাল?

এদিকে, AV Comparatives-এ, জুলাই থেকে নভেম্বর 2016 পর্যন্ত উইন্ডোজ ডিফেন্ডারের একটি 3% আপস হার ছিল। প্রদত্ত যে এটি এখন মোটেও আপোস না করার বিরল কৃতিত্ব রয়েছে, এটি একটি চিত্তাকর্ষক উন্নতি।

দ্যা রায়:এটি আপনার প্রয়োজন

মাত্র কয়েক বছর আগে আপনাকে উপহাস করা হয়েছিল যে আপনার পক্ষে বসে থাকা, কোনো তৃতীয় পক্ষের AV সফ্টওয়্যার ইনস্টল না করা এবং আপনার পিসিকে রক্ষা করার জন্য উইন্ডোজকে যত্ন নেওয়ার জন্য এটি যথেষ্ট ছিল। যদিও আমরা আত্মতুষ্টিকে উত্সাহিত করব না, উইন্ডোজ ডিফেন্ডার এখন নিজের কাছে একটি কার্যকর অ্যান্টিভাইরাস বিকল্প হিসাবে ভালভাবে প্রমাণিত৷

2021 সালে কি উইন্ডোজ ডিফেন্ডার যথেষ্ট ভাল?

আপনি সর্বদা অতি-সতর্ক থাকতে পারেন এবং আভিরার মতো একটি ভাল বিনামূল্যের অ্যান্টিভাইরাস দিয়ে উইন্ডোজ ডিফেন্ডারকে শক্তিশালী করতে পারেন, কিন্তু উইন্ডোজ ডিফেন্ডার এখন নিরাপত্তার ক্ষেত্রে সেরাদের মধ্যে র‍্যাঙ্কিং করে, তাহলে সম্ভবত খুব বেশি প্রয়োজন নেই। এটি পিছিয়ে থাকার একমাত্র উপায় হল এর গতি/পারফরম্যান্স এবং মিথ্যা ইতিবাচক, যার আপনার নিরাপত্তার উপর কোন প্রভাব নেই।

আপনার কি চিন্তা করার দরকার আছে যদি আপনার কাছে উইন্ডোজ ডিফেন্ডার থাকে? কোন না আর. যাইহোক, ম্যালওয়্যার ল্যান্ডস্কেপ সবসময় পরিবর্তন হয়, এবং আমরা এমন উন্নয়নের দিকে নজর রাখব যা অন্যথায় পরামর্শ দেয়।

ইমেজ ক্রেডিট:DepositPhotos দ্বারা 3D ren সংযোগ সহ ঢাল নিরাপদ সুরক্ষা ব্যবহার করছেন ব্যবসায়ী


  1. কিভাবে উইন্ডোজ ডিফেন্ডারে ক্র্যাপওয়্যার সুরক্ষা সক্ষম করবেন

  2. উইন্ডোজ ডিফেন্ডারে র‍্যানসমওয়্যার সুরক্ষা কীভাবে সক্ষম করবেন?

  3. কিভাবে উইন্ডোজ ডিফেন্ডার ত্রুটি 577 ঠিক করবেন

  4. Microsoft Windows 11 – এটা কি 24 জুন 2021 @ 11:00 AM এ সম্ভব?