কম্পিউটার

Windows-এ Traceroute ব্যবহার করে সংযোগের সমস্যাগুলি কীভাবে সহজে নির্ণয় করা যায়

Windows-এ Traceroute ব্যবহার করে সংযোগের সমস্যাগুলি কীভাবে সহজে নির্ণয় করা যায়

আপনি কি Windows এ tracerout বা "tracert" কমান্ড সম্পর্কে জানেন? এটি একটি টুল যা আপনাকে একটি নির্দিষ্ট গন্তব্যে যাওয়ার সময় আপনার সংযোগের পথটি দেখতে দেয়। একটি ওয়েবসাইটে সংযোগ করার সময় আপনার প্যাকেটগুলি কোথায় যায় তা দেখা খুব আকর্ষণীয় হলেও, এর প্রাথমিক ব্যবহার হল পথের প্যাকেটগুলি কোথায় হারিয়ে যাচ্ছে তা দেখা৷

ট্রেসারউট কি?

কীভাবে ট্রেসারউট ব্যবহার করা যেতে পারে সে সম্পর্কে ঝাঁপিয়ে পড়ার আগে, আসুন শুরুতে ট্রেসারউট কী করে সে সম্পর্কে কথা বলি। একটি রুট ট্রেস করার সময়, আপনি প্যাকেটের পথটি পর্যবেক্ষণ করছেন এবং এটি কোথায় শেষ হয়েছে তা দেখছেন। আপনি যদি কখনও উপলব্ধ ট্র্যাকিং সহ একটি পার্সেল অর্ডার করে থাকেন, তাহলে আপনি সম্ভবত প্যাকেজটি আপনার দরজায় যে পথটি নিয়েছিলেন তা দেখেছেন (উত্তেজনার সাথে!)। Traceroute একটি অনুরূপ প্রক্রিয়া, ব্যতীত আমরা ডেটার প্যাকেটে একটি ট্র্যাকিং ডিভাইস রাখতে পারি না। ডেটা প্যাকেটগুলি ট্র্যাক করার জন্য আমাদের আরও কিছুটা উদ্ভাবন করতে হবে৷

রাউটার ধরে রাখার সময় যদি একটি প্যাকেটের মেয়াদ শেষ হয়ে যায়, তাহলে রাউটারটি প্যাকেটটি যেখান থেকে এসেছে সেখানে আবার কল করে বলে প্যাকেটের মেয়াদ শেষ হয়ে গেছে। যদিও আমরা একটি প্যাকেটকে ট্র্যাক করা পার্সেলের মতো সরাসরি নেটওয়ার্কের চারপাশে যেতে দেখতে পারি না, আমরা প্রতিটি রাউটারে আসার সাথে সাথে মেয়াদ শেষ হয়ে যাওয়া প্যাকেটগুলি পাঠাতে পারি। রাউটারগুলি একটি ত্রুটির বার্তা পাঠায় এবং আমরা সেই অবস্থানগুলি বিশ্লেষণ করতে পারি যেগুলি একটি মৃত প্যাকেট রিপোর্ট করছে৷ তারপর প্যাকেটটি কোথায় যাচ্ছে তা অনুমান করতে আমরা এটি ব্যবহার করতে পারি।

এটি করার জন্য, আমরা TTL নামক প্যাকেটগুলির একটি বৈশিষ্ট্য ব্যবহার করি। TTL মানে "টাইম টু লাইভ" এবং এটি মেয়াদ শেষ হওয়ার আগে একটি প্যাকেট কত রাউটারে পৌঁছাতে পারে তা নির্দেশ করে। যখন একটি রাউটার একটি প্যাকেট পরিচালনা করে, তখন এটি পাস করার আগে এটি TTL কে এক দ্বারা হ্রাস করে। যদি TTL 0 তে পৌঁছায়, প্যাকেটের মেয়াদ শেষ হয়ে যায় এবং রাউটার তার মেয়াদ শেষ হওয়ার রিপোর্ট করে। একটি ট্রেসারুটের সময়, 1 এর TTL সহ একটি প্যাকেট পাঠানো হয়। এটি প্রথম রাউটার দ্বারা পরিচালিত হয় এবং অবিলম্বে মেয়াদ শেষ হয়। রাউটার তার ত্রুটি ফেরত পাঠায়, এবং ট্রেসারউট তার অবস্থান লগ করে। Traceroute তারপর TTL 2 এর একটি প্যাকেট পাঠায় যা এটিকে প্রথম রাউটার অতিক্রম করে কিন্তু দ্বিতীয়টিতে মেয়াদ শেষ হয়ে যায়। তারপরে 3 এর একটি TTL সহ একটি প্যাকেট পাঠানো হয়, ইত্যাদি।

An Example of Traceroute in Action

আসুন একটি ট্রেসাররুটের সময় কী ঘটে তার একটি উদাহরণ দেখে নেওয়া যাক।

কম্পিউটার TTL 1-এ প্যাকেট পাঠায় -> রাউটার A 1 কমে যায়, 0 -> TTL 0 হয়, তাই প্যাকেটটি মারা যায় -> রাউটার A তার অবস্থান রিপোর্ট করে

কম্পিউটার TTL 2-এ প্যাকেট পাঠায় -> রাউটার A 1 কমে যায়, 1 -> রাউটার B-এ পাঠায় -> রাউটার B 1 কমে যায়, 0 -> TTL 0 হয়, তাই প্যাকেটটি মারা যায় ->রাউটার B রিপোর্ট এর অবস্থান

কম্পিউটার TTL 3-এ প্যাকেট পাঠায় -> রাউটার A 1 কমে যায়, 2 -> রাউটার B-এ পাঠায় -> রাউটার B 1 কমে যায়, 1 -> সার্ভারে পাঠায় -> সার্ভার সংযোগের নিশ্চিতকরণ ফেরত পাঠায় শক্তিশালী> .

Windows-এ Traceroute ব্যবহার করে সংযোগের সমস্যাগুলি কীভাবে সহজে নির্ণয় করা যায়

আপনি দেখতে পাচ্ছেন যে আমরা ইতিমধ্যেই একটি ধারণা তৈরি করছি যে আমাদের প্যাকেট এটি থেকে কোথায় যাচ্ছে। একবার ট্রেসারউট গন্তব্য থেকে একটি ত্রুটি পেয়ে গেলে, এটি তারপরে ট্রেসাররুটটি বন্ধ করে দেয় এবং আপনি প্যাকেটটি কোথায় গেছে তা বিশ্লেষণ করতে পারেন। খুব দরকারী!

কীভাবে একটি Traceroute সম্পাদন করতে হয়

সুতরাং, আসুন এগিয়ে যান এবং কীভাবে একটি ট্রেসাররুট করবেন তা দেখুন। প্রথমে, আপনার কমান্ড উইন্ডোটি আনুন। এটি শুরুতে ক্লিক করে, তারপর cmd টাইপ করে করা যেতে পারে অনুসন্ধানে, তারপর এন্টার টিপুন। আপনি Windows Key+R টিপে, তারপর cmd টাইপ করে কমান্ড উইন্ডো আনতে পারেন নতুন উইন্ডোতে।

Windows-এ Traceroute ব্যবহার করে সংযোগের সমস্যাগুলি কীভাবে সহজে নির্ণয় করা যায়

এখানে, tracert টাইপ করুন তারপর একটি গন্তব্য, হয় একটি URL বা একটি IP (www.twitter.com বা 104.244.42.1) হিসাবে৷ এন্টার চাপুন. ট্রেসারউট আপনার সেট করা গন্তব্যের দিকে সংযোগটি লগ করা শুরু করবে। ফিরে বসুন এবং এটি যেতে দেখুন!

Windows-এ Traceroute ব্যবহার করে সংযোগের সমস্যাগুলি কীভাবে সহজে নির্ণয় করা যায়

সমস্যা নির্ণয়ের জন্য Traceroute কিভাবে ব্যবহার করবেন

এখন যেহেতু আমরা জানি ট্রেসারউট কী করে, আমরা এটি ব্যবহার করতে পারি যেখানে সংযোগগুলি বাদ দেওয়া হচ্ছে তা আবিষ্কার করতে পারি৷ কল্পনা করুন যদি আমরা TTL বৃদ্ধির সাথে প্যাকেট পাঠাই, কিন্তু যখন আমরা একটি নির্দিষ্ট TTL স্তরে পৌঁছাই, তখন আমরা পরবর্তী রাউটার থেকে কোনও ত্রুটির বার্তা পাই না। এর অর্থ সম্ভবত পরবর্তী রাউটারটি প্যাকেটটি গ্রহণ করছে না। কম্পিউটারটি রাউটারের সাথে কথা বলার জন্য অপেক্ষা করবে; যদি এটি একটি ত্রুটি পেতে ব্যর্থ হয়, এটি একটি “অনুরোধের সময় শেষ হয়ে গেছে৷ সাথে রিপোর্ট করবে৷ ”

Windows-এ Traceroute ব্যবহার করে সংযোগের সমস্যাগুলি কীভাবে সহজে নির্ণয় করা যায়

এটি কিভাবে দরকারী?

যখন একটি সংযোগ মারা যায়, তখন আপনি ট্রেসারউট ব্যবহার করে দেখতে পারেন যে রুটের কোথায় সেটি মারা যাচ্ছে। টাইম আউট হওয়ার আগে যদি প্যাকেটগুলি আপনার রাউটার থেকে এটি তৈরি না করে তবে আপনার রাউটারের সাথে কিছু ভুল হচ্ছে। যদি প্যাকেটটি আপনার রাউটার থেকে সফলভাবে বের হয়ে যায় কিন্তু এক্সচেঞ্জে কোথাও মারা যায়, তাহলে এটি একটি ISP সমস্যা হতে পারে।

আপনি যখন কোনো ওয়েবসাইটে সংযোগ করতে সমস্যায় পড়েন, তখন আপনি কানেকশন চেক করতে ট্রেসারউটকে বলতে পারেন। আপনি যদি আপনার রাউটার বা এক্সচেঞ্জ থেকে শূন্য ত্রুটি পান, কিন্তু টাইমআউট পরে চেইন বরাবর ঘটতে থাকে, তাহলে এটি সম্ভবত আপনার রাউটার বা আইএসপির দোষ নয়৷

ট্রেসারউট ব্যবহার করার সময় একটি জিনিস আপনার মনে রাখা উচিত – প্যাকেটগুলি যখনই একটি নির্দিষ্ট ওয়েবসাইটে যায় তখন সবসময় একই রুট নেয় না। একটি ট্রেসাররুট সম্পাদন করার সময় এবং এটি থেকে চূড়ান্ত প্রমাণ আঁকতে চেষ্টা করার সময় এটি মনে রাখা নিশ্চিত করুন৷

উপসংহার

আপনার প্যাকেটগুলি কোথায় যায় তা দেখার জন্য একটি মজার টুল হলেও, তারা কোথায় ভুল করছে তা দেখতে ট্রেসারউটও ব্যবহার করা যেতে পারে। এখন যেহেতু আপনি জানেন কিভাবে ট্রেসারউট কাজ করে, আপনি প্যাকেটগুলি সংযোগের সাথে কোথায় হারিয়ে যাচ্ছে এবং কোথায় সমস্যাটি থাকতে পারে তা আরও ভালভাবে নির্ণয় করতে এটি ব্যবহার করতে পারেন। আপনার রোগ নির্ণয়ের জন্য শুভকামনা!


  1. কিভাবে প্যারালেলস ব্যবহার করে ম্যাকে উইন্ডোজ পাবেন?

  2. Windows 10 এ MTP সংযোগ সমস্যা কিভাবে সমাধান করবেন

  3. কিভাবে 6টি পদ্ধতি ব্যবহার করে উইন্ডোজ 11 মেরামত করবেন

  4. Windows 11 ব্লকিং ওয়েবসাইট সংক্রান্ত সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন