কম্পিউটার

Windows-এ Alt+F4 উপেক্ষা করে এমন প্রোগ্রামগুলিকে কীভাবে সহজেই প্রস্থান করতে হয়

Windows-এ Alt+F4 উপেক্ষা করে এমন প্রোগ্রামগুলিকে কীভাবে সহজেই প্রস্থান করতে হয়

Alt+F4 তাত্ক্ষণিকভাবে প্রোগ্রামগুলি ছেড়ে দেওয়ার জন্য দীর্ঘস্থায়ী শর্টকাট। ওয়েব ব্রাউজিং সম্পন্ন? "Alt + F4" এটি। ফটোশপ দিয়ে শেষ? "Alt + F4" এটি। প্রকৃতপক্ষে, আপনি চাইলে "Alt + F4" শাট ডাউন প্রম্পটে উইন্ডোজ থেকে বেরিয়ে আসার পথে।

কিন্তু কখনও কখনও জিনিসগুলি এত সহজ নয়, এবং আপনি বিশ্বস্ত "Alt + F4" কমান্ড দিলেও প্রোগ্রামগুলি ক্র্যাশ, হ্যাং এবং মারা যেতে অস্বীকার করতে পারে। "Ctrl + Alt + Del" কলের পরবর্তী পোর্ট, তাই না? কিন্তু যদি এটি কাজ না করে বা টাস্ক ম্যানেজার ক্র্যাশ হওয়া উইন্ডোর পিছনে লুকিয়ে থাকে? আমাদের এখানে আপনার জন্য কিছু সমাধান আছে।

মৌলিক পদ্ধতি

আপনি সম্ভবত সকলেই এটি জানেন, তবে আসুন এটি যেভাবেই হোক সেখানে নিক্ষেপ করি। যদি "Alt + F4" কাজ না করে, তাহলে চেষ্টা করার পরবর্তী জিনিসটি হল টাস্ক ম্যানেজারের মাধ্যমে প্রক্রিয়াটি শেষ করা। টাস্ক ম্যানেজারে যাওয়ার জন্য, হয় "Ctrl + Alt + Delete" টিপুন এবং Task Manager এ ক্লিক করুন অথবা সরাসরি টাস্ক ম্যানেজারে যেতে "Ctrl + Shift + Esc" টিপুন।

এরপরে, ঝামেলাপূর্ণ প্রোগ্রামটিতে ডান-ক্লিক করুন এবং "এন্ড টাস্ক" এ ক্লিক করুন।

Windows-এ Alt+F4 উপেক্ষা করে এমন প্রোগ্রামগুলিকে কীভাবে সহজেই প্রস্থান করতে হয়

টাস্ক ম্যানেজার করুন "সর্বদা শীর্ষে"

প্রাথমিক পদ্ধতিটি কাজ করবে না যদি ক্র্যাশ হওয়া প্রোগ্রামটি টাস্ক ম্যানেজারের আপনার দৃষ্টিভঙ্গি অবরুদ্ধ করে, আপনাকে সম্ভাব্যভাবে আপনার পিসি রিবুট করার মতো বিশ্রী অবস্থানে রাখে। ভবিষ্যতে আপনাকে এটি করতে না করতে, তবে, আপনি টাস্ক ম্যানেজারকে অন্য সমস্ত উইন্ডোর উপরে দেখাতে পারেন - এমনকি ক্র্যাশ হওয়াগুলিও৷

এটি করার জন্য, টাস্ক ম্যানেজার খুলুন (Ctrl + Shift + Esc), বিকল্পে ক্লিক করুন তারপর "সর্বদা উপরে।" এটাই. পরের বার একটি প্রোগ্রাম আপনার পিসি জব্দ করে, টাস্ক ম্যানেজারে ঝাঁপ দাও, এবং এটি দিনটি বাঁচাতে সেখানে থাকবে। টাস্ক ম্যানেজারে সমস্যাযুক্ত প্রোগ্রামটিতে ডান-ক্লিক করুন এবং "টাস্ক শেষ করুন।"

টিপুন

Windows-এ Alt+F4 উপেক্ষা করে এমন প্রোগ্রামগুলিকে কীভাবে সহজেই প্রস্থান করতে হয়

যদি টাস্ক ম্যানেজার উপস্থিত না হয়, কমান্ড প্রম্পট চেষ্টা করুন

যদি উপরেরটি কাজ না করে, কলের পরবর্তী পোর্টটি হল সামান্য বেশি হ্যান্ড-অন কমান্ড প্রম্পট। যদি সম্ভব হয়, স্টার্ট মেনুতে যান, cmd টাইপ করুন , তারপর "কমান্ড প্রম্পটে" রাইট-ক্লিক করুন এবং "প্রশাসক হিসাবে চালান" এ ক্লিক করুন৷

tasklist টাইপ করুন কমান্ড প্রম্পটে প্রবেশ করুন এবং এন্টার টিপুন।

Windows-এ Alt+F4 উপেক্ষা করে এমন প্রোগ্রামগুলিকে কীভাবে সহজেই প্রস্থান করতে হয়

আপনার মাউস বা "Ctrl + ডাউন" তীর ব্যবহার করে কমান্ড প্রম্পটে টাস্ক লিস্টটি নিচে স্ক্রোল করুন এবং আপনার মনে হয় যে প্রোগ্রামটি ক্র্যাশ হয়েছে তা সন্ধান করুন। (সাধারণত এটির প্রকৃত প্রোগ্রামের অনুরূপ নাম থাকবে, তাই অ্যাডোব ফটোশপ হল "Photoshop.exe," উদাহরণস্বরূপ।)

এরপরে, কমান্ড লিখুন

taskkill /IM taskname /f

যেখানে "টাস্কনেম" হল সেই প্রোগ্রামের নাম যা আপনি জোর করে-প্রস্থান করতে চান। তাই আমি যদি জোর করে ফটোশপ ছেড়ে দিতে চাই, তাহলে তা হবে

taskkill /IM Photoshop.exe /f

Windows-এ Alt+F4 উপেক্ষা করে এমন প্রোগ্রামগুলিকে কীভাবে সহজেই প্রস্থান করতে হয়

SuperF4

আপনি যদি একটি ক্ষুদ্র তৃতীয় পক্ষের প্রোগ্রাম (একটি প্রোগ্রামের চেয়ে আরও সঠিকভাবে একটি কমান্ড) ইনস্টল করতে আপত্তি না করেন তবে সুপারএফ 4 দুর্দান্ত। এটি একটি নতুন কীবোর্ড কমান্ড তৈরি করে - Ctrl + Alt + F4 - যা টাস্ক ম্যানেজারের মতো উইন্ডোজের সক্রিয় উইন্ডোকে তাৎক্ষণিকভাবে মেরে ফেলে ("Alt + F4" এর বিপরীতে, যা উইন্ডোজ বন্ধ করার জন্য একটি শর্টকাট এবং জোর করে ছেড়ে দেয় না তাদের)।

SuperF4 কাজ করার জন্য, এখান থেকে এটি ডাউনলোড করুন, এটি বের করুন, তারপর "SuperF4" অ্যাপ্লিকেশন ফাইলটিতে ডাবল ক্লিক করুন। এটাই. "Ctrl + Alt + F4" কমান্ড এখন আপনার কম্পিউটারের অংশ।

SuperF4 এর আরেকটি সহজ কৌশল হল যে আপনি "Win + F4" টিপে আপনার মাউসকে খুলি-এবং-ক্রসবোনে পরিণত করতে পারেন, তারপর এটিকে তাৎক্ষণিকভাবে হত্যা করতে যেকোনো সক্রিয় উইন্ডোতে ক্লিক করুন। সতর্ক থাকুন যে এটি খুব ভাল কাজ করে, তাই আপনি যে অসংরক্ষিত ওয়ার্ড ডকুমেন্টগুলিতে ঘন্টার পর ঘন্টা কাজ করছেন সেগুলিতে এটির সাথে ঘোরাঘুরি করবেন না৷

উপসংহার

উইন্ডোজে যেকোন একগুঁয়ে প্রোগ্রামকে জোর করে ছেড়ে দেওয়ার জন্য উপরেরটি আপনাকে কভার করা উচিত। অবশ্যই, যদি আপনি লক্ষ্য করেন যে একটি প্রোগ্রাম অন্যদের চেয়ে বেশি ক্র্যাশ হচ্ছে, তবে যদিও এই টিপসগুলি আপনাকে প্রতিবার এটি বন্ধ করতে সহায়তা করবে, তবে সম্ভবত সেই নির্দিষ্ট প্রোগ্রামটির সাথে কী সমস্যা হচ্ছে তা আপনার আরও গভীরে খনন করা উচিত।


  1. উইন্ডোজ 11 এ কীভাবে একটি প্রোগ্রাম বন্ধ করতে বাধ্য করবেন

  2. Windows 10 বা Windows 11 এ অ্যাপগুলিকে কীভাবে জোর করে ছেড়ে দেওয়া যায় 

  3. Windows 10 এ কীভাবে একটি অ্যাপ বন্ধ করতে বাধ্য করবেন

  4. কীভাবে জোর করে একটি Windows 11 অ্যাপ ছাড়তে হয়