কম্পিউটার

কিভাবে Windows 10 4K মুভির মধ্যে পুরানো পিসি লক করতে পারে

কিভাবে Windows 10 4K মুভির মধ্যে পুরানো পিসি লক করতে পারে

যেহেতু নতুন 4K রেজোলিউশন সমর্থন করে এমন মনিটর এবং টিভি কিনতে শুরু করেছে, হলিউড নোটিশ নিয়েছে। ফিল্ম ইন্ডাস্ট্রি সবসময় জলদস্যুদের সাথে লড়াই করে আসছে, এবং এই যুদ্ধে অনেকগুলি ডিআরএম পদ্ধতি তৈরি করা হয়েছে যা মুভি চালানোর জন্য ডিজাইন করা কিছু হার্ডওয়্যারকে অপ্রচলিত করেছে। Windows 10 এর আসন্ন প্রকাশের সাথে, কম্পিউটারে 4K মুভি দেখার ক্ষমতা সম্পর্কে দিগন্তে কিছু খারাপ খবর আসতে পারে যা নতুন অপারেটিং সিস্টেমের প্রয়োজন হবে এমন বিশেষ DRM প্রযুক্তি সমর্থন করে না৷

প্রবর্তন করা হচ্ছে PlayReady 3.0

কিভাবে Windows 10 4K মুভির মধ্যে পুরানো পিসি লক করতে পারে

Microsoft এর PlayReady 3.0 হল PlayReady লাইনের একটি ধারাবাহিকতা। এটি প্রায় 2007 সাল থেকে এবং প্রায় দীর্ঘ সময় ধরে নীরবে চলচ্চিত্রগুলিকে রক্ষা করে আসছে৷ 3.0 না আসা পর্যন্ত, যাইহোক, এই সুরক্ষা বেশিরভাগই সফ্টওয়্যার-ভিত্তিক ছিল, যা জলদস্যুদের খুব সহজে কোডটি ক্র্যাক করতে এবং জনপ্রিয় চ্যানেলগুলির মাধ্যমে চলচ্চিত্রগুলি বিতরণ করার অনুমতি দিয়েছিল। এই নতুন সংস্করণের মাধ্যমে, ফিল্ম ইন্ডাস্ট্রি আশা করে যে এটি হার্ডওয়্যারকে সংকেত ডিক্রিপ্ট করার কাজ করে জলদস্যুদের থেকে এক ধাপ এগিয়ে যেতে পারে। নতুন প্রযুক্তি সম্পর্কে বিশদ বিবরণ অপ্রতিরোধ্য, তবে আমরা নিশ্চিতভাবে জানি যে এটি নির্দিষ্ট হার্ডওয়্যারের উপর নির্ভর করে, যার অর্থ হল যে আপনার কম্পিউটারে PlayReady 3.0 ক্ষমতা না থাকলে আপনাকে আপগ্রেড করতে হবে।

বেমানান কম্পিউটারে কি হয়?

কিভাবে Windows 10 4K মুভির মধ্যে পুরানো পিসি লক করতে পারে

যেহেতু PlayReady-এর নতুন DRM আপনার হার্ডওয়্যারের সাথে আবদ্ধ, এর মানে হল কিছু 4K সিনেমা 4K রেজোলিউশনে চলবে না যদি না আপনার একটি নির্দিষ্ট ধরনের হার্ডওয়্যার থাকে। আমাকে আপনার সাথে খোলামেলা হতে দিন:আপনি পারবেন PlayReady-সামঞ্জস্যপূর্ণ হার্ডওয়্যার ছাড়াই 4K-এ মুভি চালান, কিন্তু আপনি যা চালাতে পারবেন না তা হল এমন কোনও মুভি যা PlayReady এর DRM হিসেবে ব্যবহার করে।

ঠিক আছে, এটি কিছুটা বিভ্রান্তিকর। শুধু স্পষ্ট করার জন্য, আপনি PlayReady হার্ডওয়্যার ছাড়াই এটি করতে পারেন:

  • আপনার মনিটরে একটি 4K রেজোলিউশন ব্যবহার করুন
  • 4K-এ YouTube দেখুন
  • 4K সিনেমা চালান যা PlayReady DRM ব্যবহার করে না

এখন, PlayReady DRM ব্যবহার করে এমন সিনেমাগুলির জন্য, আপনি এখনও সেগুলি দেখতে পারেন, কিন্তু রেজোলিউশনটি 1080p এর মতো কিছুতে "ডাম্বড ডাউন" হয়ে যাবে। এটিই ধরা, এবং আপনি যদি তাদের সমস্ত 4K গৌরবে সিনেমা দেখতে চান তবে আপনাকে উপযুক্ত হার্ডওয়্যার কিনতে হবে (সম্ভবত একটি নতুন মাদারবোর্ড বা সিপিইউ, এই বিষয়টি বিবেচনা করে যে মাইক্রোসফ্ট বিশেষভাবে সিপিইউ এবং মাদারবোর্ড নির্মাতাদের সাথে কথা বলছে। এই)।

বিগ ফাস কি?

চলচ্চিত্রের জন্য একটি 1080p রেজোলিউশনে হ্রাস করা বিশ্বের সবচেয়ে খারাপ জিনিস নয় (আমি এখনও আমার 27-ইঞ্চি 1080p মনিটরে 480p এবং 720p স্ট্রীমগুলি উপভোগ করি), তবে আমরা এখানে "ব্যাং ফর বক" সম্পর্কে কথা বলছি। এটি কল্পনা করুন:আপনি একজন অর্থপ্রদানকারী গ্রাহক যিনি একটি 4K চলচ্চিত্রে লিপ্ত হতে পছন্দ করেন, যার অর্থ আপনি সেই অভিজ্ঞতার জন্য একটি উচ্চ মূল্য পরিশোধ করবেন। আপনি বাড়িতে যান শুধুমাত্র খুঁজে বের করার জন্য যে রেজোলিউশনটি কিছুটা অস্বস্তিকর।

এখানে প্রধান প্রতিবাদ হল যে আপনি আপনার সম্পূর্ণ অর্থের মূল্য পাচ্ছেন না যতক্ষণ না আপনি একটি নতুন সিস্টেমে আরও কিছু নগদ লব করেন৷

তবে এখানে একটি রূপালী আস্তরণ রয়েছে। বেশিরভাগ হার্ডওয়্যার-ভিত্তিক ডিআরএম এখন পর্যন্ত সিস্টেমগুলিকে সম্পূর্ণ অপ্রচলিত করে দিয়েছে। হ্যাঁ, ফিল্ম ইন্ডাস্ট্রি পাইরেসির বিরুদ্ধে একটি চড়াই-উৎরাই যুদ্ধ চালিয়ে যাবে, কিন্তু এইবার শুধুমাত্র একটি ছোটখাটো হতাহতের ঘটনা ঘটেছে (অর্থাৎ পুরনো হার্ডওয়্যারে চালানো ফিল্মে কিছু রেজোলিউশনের ক্ষতি)।

অবশ্যই, আমাদের এটাও বিবেচনায় রাখতে হবে যে কোনো চলচ্চিত্র নির্মাতা কোনোভাবেই PlayReady DRM ব্যবহার করতে বাধ্য নন (যদিও সবচেয়ে বড়োরা এটি করবে)।

আপনি কি মনে করেন? এই পরিমাপ এটা মূল্য ছিল? মন্তব্যে আমাদের বলুন!


  1. উইন্ডোজ 10-এ পুরানো ক্লাসিক কীবোর্ডে কীভাবে উইন্ডোজ কী ম্যাপ করবেন

  2. কিভাবে আপনার Windows 11/10 কম্পিউটার লক করবেন

  3. কিভাবে আপনার Windows 10 পিসি প্রস্তুতকারকের তথ্য কাস্টমাইজ করবেন

  4. Windows 11 এ লক স্ক্রীন কিভাবে নিষ্ক্রিয় করবেন