কম্পিউটার

আপনার ডেটা সুরক্ষিত করার জন্য 5 সেরা TrueCrypt বিকল্প

আপনার ডেটা সুরক্ষিত করার জন্য 5 সেরা TrueCrypt বিকল্প

দীর্ঘ সময় ধরে, আমাদের মধ্যে অনেকেই প্রার্থনারত চোখ এবং অন্যান্য তথাকথিত সরকারী সংস্থা থেকে আমাদের সংবেদনশীল ডেটা এনক্রিপ্ট করতে সম্পূর্ণ ডিস্ক এনক্রিপশন প্রযুক্তি ব্যবহার করে। যখনই আমরা সম্পূর্ণ ডিস্ক এনক্রিপশন বা ফাইল এনক্রিপশন সম্পর্কে কথা বলি, আমাদের মধ্যে বেশিরভাগই TrueCrypt এর নমনীয়তা এবং শক্তিশালী এনক্রিপশন পদ্ধতির জন্য মনে রাখে। বেনামী TrueCrypt টিম আপাতদৃষ্টিতে তাদের Sourceforge ওয়েবসাইটে এক ধরনের শাটডাউন মেসেজ পোস্ট করলেই সব বদলে গেছে। ইভেন্টগুলি নিশ্চিত করার জন্য, তারা এমনকি 7.2 সংস্করণে TrueCrypt আপডেট করেছে যা ইতিমধ্যে এনক্রিপ্ট করা ফাইল এবং ফাইল সিস্টেমগুলিকে ডিক্রিপ্ট করার জন্য সম্পূর্ণরূপে পরিবর্তিত হয়েছে৷ অর্থাৎ, আপনি আর আপনার ফাইল এবং ফোল্ডার এনক্রিপ্ট করতে TrueCrypt ব্যবহার করতে পারবেন না। OCAP (ওপেন ক্রিপ্টো অডিট প্রজেক্ট)-এর প্রতিষ্ঠাতা ম্যাথিউ গ্রিন যেমন বলেছেন – হয়তো এটাই TrueCrypt-এর বিদায়ের উপায়।

আপনার ডেটা সুরক্ষিত করার জন্য 5 সেরা TrueCrypt বিকল্প

এটি বলেছিল, হয়তো TrueCrypt-এর বিকল্পগুলি খোঁজার জন্য এটি একটি ভাল সময় যাতে আমরা কোনও সুরক্ষা ছাড়াই বন্য অবস্থায় না থাকি৷ এখানে কিছু সেরা বিনামূল্যের এবং প্রিমিয়াম এনক্রিপশন সফ্টওয়্যার রয়েছে যা TrueCrypt বিকল্প হিসাবে ব্যবহার করা যেতে পারে৷

দ্রষ্টব্য :আমরা এখানে Windows BitLocker বা Apple এর FileVault 2 নিয়ে আলোচনা করব না কারণ এগুলি অপারেটিং সিস্টেমের সাথে একত্রিত এবং আলাদাভাবে ইনস্টল করা যায় না৷

1. Symantec ড্রাইভ এনক্রিপশন

আপনি যদি প্রিমিয়াম পণ্যগুলিতে থাকেন তবে Symantec ড্রাইভ এনক্রিপশন সম্ভবত সেরা ড্রাইভ এনক্রিপশন সফ্টওয়্যার। প্রকৃতপক্ষে, Symantec হল এনক্রিপশন মার্কেটে নেতৃস্থানীয় প্রদানকারী যার ব্যবহার করা সহজ ইন্টারফেস এবং শক্তিশালী এনক্রিপশন প্রযুক্তি। অন্যান্য মালিকানাধীন এনক্রিপশন সফ্টওয়্যারের মতোই, সিম্যানটেক ড্রাইভ এনক্রিপশনও বন্ধ উৎস কিন্তু শক্তিশালী PGP এনক্রিপশন, স্থানীয় নীতি ব্যবস্থাপনা, হ্রাসকৃত ডেটা ক্ষতি, সম্পদ ব্যবস্থাপনা ইত্যাদির মতো অনেক বৈশিষ্ট্যের সাথে আসে।

আপনার ডেটা সুরক্ষিত করার জন্য 5 সেরা TrueCrypt বিকল্প

এটি বলেছে, Symantec ড্রাইভ এনক্রিপশনের প্রধান শক্তি এটির সহজ প্রশাসন থেকে আসে এবং এখন পর্যন্ত, এটি PC, Linux (কেবলমাত্র কমান্ড-লাইন) এবং Mac পরিবেশগুলিকে সমর্থন করে৷ আপনি যদি নিরাপত্তার নামে কিছু টাকা খরচ করতে আপত্তি না করেন, তাহলে SDE একটি ভাল পছন্দ হবে।

2. ডিস্কক্রিপ্টর

DiskCryptor ঠিক TrueCrypt, ওপেন-সোর্স এবং বিনামূল্যের ফাইল এবং ড্রাইভ এনক্রিপশন সফ্টওয়্যারের মতো যা আপনার প্রয়োজন হবে এমন সমস্ত হুইসেল এবং ঘণ্টা। TrueCrypt-এর মতই, DiskCrypror আপনার ফাইল, সিস্টেম ড্রাইভ এবং অন্যান্য বাহ্যিক ডিভাইস যেমন সিডি এবং থাম্ব ড্রাইভ এনক্রিপ্ট করতে পারে। তাছাড়া, DiskCryptor AES (অ্যাডভান্সড এনক্রিপশন স্ট্যান্ডার্ড), Twofish, Serpent এর মতো বিভিন্ন এনক্রিপশন অ্যালগরিদম দিয়ে আপনার ডেটা এনক্রিপ্ট করতে পারে এবং বর্ধিত নিরাপত্তার জন্য ক্যাসকেড অ্যালগরিদমের সংমিশ্রণও ব্যবহার করে। আপনি যদি আগে আপনার এনক্রিপশনের উদ্দেশ্যে TrueCrypt ব্যবহার করে থাকেন, তাহলে DiskCryptor হল সক্রিয় বিকাশ এবং সমর্থন সহ উপলব্ধ সবচেয়ে কাছের বিনামূল্যের বিকল্প৷

আপনার ডেটা সুরক্ষিত করার জন্য 5 সেরা TrueCrypt বিকল্প

DiskCryptor সম্পর্কে একমাত্র খারাপ জিনিস হল এটি শুধুমাত্র উইন্ডোজ সফটওয়্যার। অর্থাৎ, DiskCryptor Linux বা Mac প্ল্যাটফর্ম সমর্থন করে না।

3. VeraCrypt

VeraCrypt সম্ভবত TrueCrypt-এর সত্যিকারের প্রতিস্থাপন কারণ এটি IDRIX-এর TrueCrypt-এর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। যদিও এটি TrueCrypt-এর উপর ভিত্তি করে এবং একই বৈশিষ্ট্য এবং ইউজার ইন্টারফেস রয়েছে, IDRIX অবশ্যই প্রতি এনক্রিপশনের পুনরাবৃত্তির সংখ্যা বাড়িয়ে নিরাপত্তা বৃদ্ধি করেছে। অবশ্যই, বর্ধিত নিরাপত্তার নেতিবাচক দিক হল যে পড়ার এবং লেখার সময় এখন TrueCrypt এর চেয়ে বেশি। TrueCrypt এর মতো, VeraCrypt বিভিন্ন এনক্রিপশন অ্যালগরিদম সমর্থন করে যেমন AES, Twofish, Serpent, এবং এই অ্যালগরিদমগুলির সংমিশ্রণ।

আপনার ডেটা সুরক্ষিত করার জন্য 5 সেরা TrueCrypt বিকল্প

তাতে বলা হয়েছে, VeraCrypt এর একমাত্র খারাপ জিনিস হল এটি TrueCrypt স্টোরেজ ফর্ম্যাটের সাথে বেমানান৷

4. বক্সক্রিপ্টর

BoxCryptor হল আরেকটি এনক্রিপশন সফ্টওয়্যার যা বিনামূল্যে এবং প্রিমিয়াম উভয় সংস্করণে আসে। BoxCryptor হল ফ্লাই এনক্রিপশন সফ্টওয়্যারের উপর ভিত্তি করে একটি ফাইল যা AES – 256 এবং RSA এনক্রিপশন প্রযুক্তি সমর্থন করে। BoxCryptor এর সবচেয়ে ভালো দিক হল এটি ড্রপবক্স, গুগল ড্রাইভ, বক্স ইত্যাদির মতো অনেক ক্লাউড স্টোরেজ পরিষেবাকে সমর্থন করে, যাতে এটি আপনার পছন্দের ক্লাউড স্টোরেজ পরিষেবায় আপলোড করার আগে সমস্ত ডেটা এনক্রিপ্ট করতে পারে। তাদের ক্লাউড স্টোরেজ সমর্থন এবং শক্তিশালী এনক্রিপশন অ্যালগরিদম ছাড়াও, BoxCryptor হল ক্রস-প্ল্যাটফর্ম এবং PC, Linux, Mac, Android এবং iOS প্ল্যাটফর্ম সমর্থন করে।

আপনার ডেটা সুরক্ষিত করার জন্য 5 সেরা TrueCrypt বিকল্প

5. AxCrypt

AxCrypt একটি বিনামূল্যের, হালকা এবং ওপেন-সোর্স উইন্ডোজ শুধুমাত্র ফাইল এনক্রিপশন সফ্টওয়্যার এবং এটির জন্য শূন্য কনফিগারেশন প্রয়োজন। AxCrypt ব্যবহার করে একটি ফাইল এনক্রিপ্ট করতে, সেই ফাইলটিতে ডান ক্লিক করুন এবং "এনক্রিপ্ট" বিকল্পটি নির্বাচন করুন। আপনার ফাইল অবিলম্বে AES – 128 বিট এনক্রিপশন দিয়ে এনক্রিপ্ট করা হবে। বাকিদের মধ্যে এনক্রিপশন সফটওয়্যার ব্যবহার করা সবচেয়ে সহজ।

আপনার ডেটা সুরক্ষিত করার জন্য 5 সেরা TrueCrypt বিকল্প

আপনি যদি একগুচ্ছ ফাইল এনক্রিপ্ট করার জন্য একটি সাধারণ এনক্রিপশন সফ্টওয়্যার চান, তাহলে AxCrypt একটি ভাল পছন্দ হবে৷

উপসংহার

আপনি যদি দীর্ঘ সময়ের জন্য একজন TrueCrypt ব্যবহারকারী হন, তাহলে DiskCryptor সম্ভবত সেরা বিকল্প। যাইহোক, আপনি যদি ভালোবাসেন এবং TrueCrypt-এর ইউজার ইন্টারফেস ধরে রাখতে চান, তাহলে Veracrypt আপনি পেতে পারেন সবচেয়ে কাছাকাছি।

উপরের TrueCrypt বিকল্পগুলির মধ্যে কোনটি আপনি এখন ব্যবহার করছেন? আমরা কি অন্য এনক্রিপশন সফ্টওয়্যার মিস করেছি? নীচে আপনার চিন্তা এবং অভিজ্ঞতা শেয়ার করুন.


  1. 7 সেরা পাওয়ারপয়েন্ট বিকল্প 2022

  2. 2022 সালে আপনার ফটোগুলি পরিচালনা করার জন্য শীর্ষ Picasa বিকল্প

  3. 9 সেরা ওয়েব্যাক মেশিন বিকল্প 2022

  4. 10 সেরা পুনরুদ্ধার বিকল্প আপনি ব্যবহার করতে হবে