কম্পিউটার

এখনই ব্যাক আপ! উইন্ডোজ শ্যাডো কপি

দিয়ে ব্যাক আপ এবং ডেটা পুনরুদ্ধার করুন এখনই ব্যাক আপ! উইন্ডোজ শ্যাডো কপি

উইন্ডোজ শ্যাডো কপি বৈশিষ্ট্যটি প্রথম Windows XP SP2 এ চালু করা হয়েছিল। এটি স্বয়ংক্রিয়ভাবে হার্ড ড্রাইভে সংরক্ষিত সমস্ত ডেটার ব্যাকআপ রাখে। উইন্ডোজ শ্যাডো কপির ধারণাটি দুর্দান্ত ছিল, তবে এটি কনফিগার করা কঠিন ছিল। পরবর্তীকালে, Windows 7 "পূর্ববর্তী সংস্করণ" ধারণাটি চালু করে, একটি বৈশিষ্ট্য যা ফাইলগুলির পূর্ববর্তী সংস্করণগুলি পুনরুদ্ধার করতে উইন্ডোজ শ্যাডো কপি ব্যবহার করবে। উইন্ডোজ 8-এ "পূর্ববর্তী সংস্করণ" বৈশিষ্ট্যটি সরানো হয়েছে, ব্যবহারকারীদের সংস্করণ এক্সপ্লোরার ব্যবহার করে ফাইলগুলির আগের সংস্করণগুলি ব্রাউজ করার ক্ষমতা ছাড়াই৷

উইন্ডোজ ভলিউম শ্যাডো কপি এবং পূর্ববর্তী সংস্করণ ব্যবহার করা

উইন্ডোজ ভলিউম শ্যাডো কপি vssvc.exe হিসাবে চলে। উইন্ডোজ 8-এ, এই পরিষেবাটি ম্যানুয়াল হিসাবে সেট করা হয়েছে এবং সিস্টেম স্টার্টআপে চলে না।

উইন্ডোজ 7 বা তার আগের "পূর্ববর্তী সংস্করণ" বৈশিষ্ট্যটি অ্যাক্সেস করতে, যেকোনো ফাইল বা ফোল্ডারে ডান ক্লিক করুন, বৈশিষ্ট্যগুলিতে যান এবং "পূর্ববর্তী সংস্করণ" ট্যাবটি নির্বাচন করুন। Windows 8-এ, আপনি "Run" এ গিয়ে টাইপ করে একই ট্যাব অ্যাক্সেস করতে পারেন:

\\localhost\C$

আপনি কোনো ফাইল বা ফোল্ডারে ডান ক্লিক করলে, পূর্ববর্তী সংস্করণ ট্যাবটি দৃশ্যমান হবে।

এখনই ব্যাক আপ! উইন্ডোজ শ্যাডো কপি

পূর্ববর্তী সংস্করণ বৈশিষ্ট্য ব্যবহার করার আগে, ব্যবহারকারীকে উইন্ডোজে "মিডিয়ার জন্য সিস্টেম সুরক্ষা" সক্ষম করতে হবে:

"রান" এ যান এবং টাইপ করুন

sysdm.cpl

"সিস্টেম সুরক্ষা" ট্যাবে যান৷

এখনই ব্যাক আপ! উইন্ডোজ শ্যাডো কপি

একটি ড্রাইভ নির্বাচন করুন এবং সিস্টেম সুরক্ষা বৈশিষ্ট্য সক্ষম বা নিষ্ক্রিয় করতে কনফিগার বোতাম টিপুন৷

এখনই ব্যাক আপ! উইন্ডোজ শ্যাডো কপি

ব্যাকআপ এবং ডেটা পুনরুদ্ধার করুন

Windows 8 Windows Shadow Copy বৈশিষ্ট্য ব্যবহার করে ডেটা ব্যাক আপ এবং পুনরুদ্ধার করা কঠিন করে তোলে, কিন্তু Z-VSScopy সহজ করতে পারে। Z-VSScopy হল একটি বিনামূল্যের সফ্টওয়্যার যা Windows ভলিউম শ্যাডো কপি সার্ভিস API ব্যবহার করতে পারে এবং ব্যবহারকারীকে ফাইলগুলির পূর্ববর্তী সংস্করণগুলি ব্রাউজ করতে দেয়৷ এটি একটি খুব সাধারণ ইউজার ইন্টারফেস স্পোর্টস.

আপনি যখন প্রোগ্রামটি চালাবেন, তখন সেটিংস ট্যাবটি ডিফল্টরূপে খুলবে৷

এখনই ব্যাক আপ! উইন্ডোজ শ্যাডো কপি

এখানে আপনি ভলিউম শ্যাডো পরিষেবার পরিসংখ্যান দেখতে পারেন। প্রতিটি ড্রাইভের জন্য পরিসংখ্যান পৃথকভাবে দেখা যেতে পারে। আপনি VSS দ্বারা কতটা স্থান সংরক্ষিত করা উচিত তাও কনফিগার করতে পারেন।

পরিষেবা ট্যাব আপনাকে উইন্ডোজ শ্যাডো কপি পরিচালনার জন্য প্রয়োজনীয় পরিষেবাগুলির স্থিতি দেবে। আপনি প্রয়োজনীয় পরিষেবাগুলি শুরু করতে, বন্ধ করতে, ইনস্টল করতে এবং আনইনস্টল করতে পারেন৷ নিম্নলিখিত পরিষেবাগুলি প্রয়োজন:

  • ভলিউম শ্যাডো কপি পরিষেবা
  • Microsoft Software Shadow Copy প্রদানকারী
  • Z VSSCopy পরিষেবা

শ্যাডো কপি ট্যাবটি যেখানে প্রধান ক্রিয়াটি ঘটে। এখানে আপনি শ্যাডো কপি ব্যবহার করে ব্যাকআপ তৈরি করতে পারবেন, ব্যাকআপ করা ফাইলগুলি পুনরুদ্ধার করতে পারবেন, স্থান বাঁচাতে ব্যাকআপগুলি মুছতে পারবেন, শ্যাডো কপি ব্যাকআপ মাউন্ট করতে পারবেন বা এমনকি একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করতে পারবেন৷

এখনই ব্যাক আপ! উইন্ডোজ শ্যাডো কপি

একটি নতুন ব্যাকআপ তৈরি করতে, শ্যাডো কপি ট্যাবের নীচে তৈরি বোতামে ক্লিক করুন, আপনি যে ড্রাইভটি ব্যাক আপ করতে চান সেটি নির্বাচন করুন এবং তারপরে ওকে বোতাম টিপুন৷

এখনই ব্যাক আপ! উইন্ডোজ শ্যাডো কপি

সম্পূর্ণ ড্রাইভের শ্যাডো ব্যাকআপ তৈরি করতে কিছু সময় লাগবে।

এখনই ব্যাক আপ! উইন্ডোজ শ্যাডো কপি

ব্যাকআপ থেকে যেকোনো ফাইল বা ফোল্ডার পুনরুদ্ধার করতে, তালিকা থেকে এটি নির্বাচন করুন এবং প্রদর্শন বোতাম টিপুন। এটি স্ন্যাপশট এক্সপ্লোরার খুলবে যেখানে আপনি ফাইল এবং ফোল্ডারগুলির মাধ্যমে ব্রাউজ করতে পারেন। ফোল্ডার ট্রি বাম দিকে এবং ডান দিকের ফলকে ফোল্ডারগুলির মাধ্যমে ব্রাউজ করুন, তারপরে পুনরুদ্ধার করতে ফাইল বা ফোল্ডারটিতে ডান ক্লিক করুন এবং ফাইল রপ্তানি করুন নির্বাচন করুন৷ এটি সেই নির্দিষ্ট ফাইলের জন্য বৈশিষ্ট্যগুলি খুলবে। আপনার পছন্দের অবস্থানে ফাইলটি সংরক্ষণ করতে এক্সপোর্ট বোতাম টিপুন।

এখনই ব্যাক আপ! উইন্ডোজ শ্যাডো কপি

Z-VSSCopy সফ্টওয়্যারটির সীমাবদ্ধতা হল যে এটি আপনাকে একবারে একটি ফাইল পুনরুদ্ধার করতে দেয়। আপনি একসাথে পুনরুদ্ধার করার জন্য একাধিক ফাইল নির্বাচন করতে পারবেন না। আপনি যদি মাত্র কয়েকটি ফাইল পুনরুদ্ধার করতে চান, তাহলে Z-VSSCopy আপনার জন্য বেশ সুন্দরভাবে কাজ করবে।

ফাইলগুলির ব্যাক আপ এবং পুনরুদ্ধার করতে Z-VSSCopy ব্যবহার করার সুবিধা হল যে এটি সর্বদা চলমান থাকার জন্য কোনও অতিরিক্ত সফ্টওয়্যার বা পরিষেবার প্রয়োজন হয় না। এটি উইন্ডোজ ডিফল্ট পরিষেবা যা স্বয়ংক্রিয়ভাবে ডেটা চালায় এবং ব্যাক আপ করে৷

আপনি আপনার কম্পিউটারের জন্য কোন ব্যাকআপ সফ্টওয়্যার ব্যবহার করেন?

ইমেজ ক্রেডিট:BigStockPhoto দ্বারা একটি মানব ছায়া


  1. উইন্ডোজ 7, ​​8, 10 এবং 11 এ রেজিস্ট্রি কীভাবে ব্যাক আপ এবং পুনরুদ্ধার করবেন

  2. ফাইল ইতিহাস সহ উইন্ডোজ 10-এ ডেটা কীভাবে সংরক্ষণ এবং পুনরুদ্ধার করবেন

  3. কিভাবে উইন্ডোজ রেজিস্ট্রি ব্যাকআপ এবং পুনরুদ্ধার করবেন

  4. কিভাবে উইন্ডোজ 8-এ অ্যাপ ডেটা ব্যাকআপ ও পুনরুদ্ধার করবেন?