কম্পিউটার

কিভাবে ইন্টারনেট এক্সপ্লোরার 10 এর ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করবেন

কিভাবে ইন্টারনেট এক্সপ্লোরার 10 এর ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করবেন

আপনি ট্যাবলেট, ল্যাপটপ বা ডেস্কটপে উইন্ডোজ 8 ব্যবহার করছেন না কেন, আপনাকে মাইক্রোসফটের মাঝে মাঝে-বিশ্রী সেটিংস কাঠামোর সাথে লড়াই করতে হবে। প্রকৃতপক্ষে, এটি প্রায় মনে হচ্ছে মাইক্রোসফ্ট ইচ্ছাকৃতভাবে Bing কে অপারেটিং সিস্টেমের সামনে এবং কেন্দ্রে রেখেছে, এই সত্যটি দেওয়া যে Bing হল ইন্টারনেট এক্সপ্লোরার 10-এ ডিফল্ট অনুসন্ধান প্রদানকারী এবং অন্য অনুসন্ধান প্রদানকারীকে কনফিগার করা খুব কঠিন। আসলে, এটা প্রায় অসম্ভব দেখায়। ইন্টারনেট এক্সপ্লোরার 9 এটিকে সহজ করে তোলে, কিন্তু IE10 একটি খুব জটিল-আপ প্রোগ্রাম। আপনি "আধুনিক" সংস্করণ থেকে অনুসন্ধান প্রদানকারীকে পরিবর্তন করতে পারবেন না তা ছাড়াও, ডেস্কটপ সংস্করণটি আরও কিছু আশার প্রস্তাব দেয়। আজ, আমরা ব্যাখ্যা করব কিভাবে আপনি ইন্টারনেট এক্সপ্লোরার 10-এ সার্চ প্রদানকারী পরিবর্তন করতে পারেন, কার্যকরভাবে সেই ভীতু সেটিংটির জন্য উন্মত্ত অনুসন্ধানের সমাপ্তি ঘটাতে পারেন৷

প্রক্রিয়া

আপনার অনুসন্ধান প্রদানকারীকে সঠিকভাবে পরিবর্তন করতে, আপনাকে ডেস্কটপ অ্যাক্সেস করতে হবে। আপনি যদি উইন্ডোজ আরটি ব্যবহার করে এমন একটি ট্যাবলেটে থাকেন, তবে আপনি ডেস্কটপ মেশিনের মতো একই সঠিক পদক্ষেপগুলি অনুসরণ করে কোনও সমস্যা ছাড়াই এই কনফিগারেশনটি সম্পাদন করতে পারেন। তাই, প্রথমত, আমাদের কিবোর্ডে “Win+D” চেপে অথবা আধুনিক ইন্টারফেসে ডেস্কটপ আইকনে ট্যাপ করে (যদি আপনি টাচস্ক্রিন ব্যবহার করেন) ডেস্কটপ অ্যাক্সেস করতে হবে।

ডেস্কটপে পৌঁছানোর পরে, ইন্টারনেট এক্সপ্লোরার খুলুন (ডেস্কটপ সংস্করণ, অবশ্যই!) একবার ভিতরে গেলে, আপনাকে গিয়ার আইকনে ক্লিক করতে হবে।

কিভাবে ইন্টারনেট এক্সপ্লোরার 10 এর ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করবেন

"অ্যাড-অনগুলি পরিচালনা করুন?" নামক আইটেমটি দেখুন? যে উপর ক্লিক করুন! এটি সুপার-সিক্রেট বিকল্পের গোপন প্রবেশদ্বার যা একবার এবং সর্বদা বিং থেকে মুক্তি পায়। সঠিক পথে যেতে আপনাকে অবশ্যই "সার্চ প্রোভাইডার" এ ক্লিক করতে হবে। এখন, নীচের দিকে তাকান। একটি লিঙ্ক থাকা উচিত:আরও অনুসন্ধান প্রদানকারী খুঁজুন।

কিভাবে ইন্টারনেট এক্সপ্লোরার 10 এর ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করবেন

এটিতে ক্লিক করুন। এটি আপনাকে ইন্টারনেট এক্সপ্লোরার গ্যালারিতে নিয়ে আসে, যা আপনাকে অন্যান্য সার্চ প্রদানকারী খুঁজে পেতে সাহায্য করে যেগুলি Bing (যেমন, বলুন, Google) এর মতো আনাড়ি নয়৷

কিভাবে ইন্টারনেট এক্সপ্লোরার 10 এর ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করবেন

প্রতিটি অনুসন্ধান প্রদানকারী একটি ঝরঝরে তালিকার মধ্যে আইটেমাইজ করা হয়. তাদের মধ্যে অনেকগুলি এমন অনেক জিনিসের জন্য খুব দরকারী যা ওয়েবসাইটের বিষয়বস্তু অনুসন্ধানের সাথে জড়িত নয়। অবশ্যই, আপনি সম্ভবত আপনার অনুসন্ধান প্রদানকারীকে Google অনুসন্ধানে স্যুইচ করতে এটি ব্যবহার করছেন। তবে আপনি এখনও "Find on Facebook" এর মতো জিনিসগুলি যোগ করতে পারেন যা সম্ভবত আপনাকে সামাজিক নেটওয়ার্কে বন্ধু, পৃষ্ঠা এবং গোষ্ঠীগুলি খুঁজে পেতে দেয়৷ প্রচুর অনুসন্ধান প্রদানকারী রয়েছে, প্রত্যেকের নিজস্ব উদ্দেশ্য রয়েছে।

একই পৃষ্ঠায়, আপনি "ইন্টারনেট এক্সপ্লোরারে যোগ করুন" লেবেলযুক্ত একটি বোতাম পাবেন। এটিতে ক্লিক করুন, এবং নিশ্চিত করুন যে আপনি যখন প্রম্পট পাবেন তখন আপনি অনুসন্ধান প্রদানকারী যোগ করতে চান৷

আপনি এটা করেছেন!

এখন, আপনি ডেস্কটপ এবং আধুনিক ইন্টারফেসে ইন্টারনেট এক্সপ্লোরার 10-এ আপনার নতুন অনুসন্ধান প্রদানকারী ব্যবহার করতে পারেন। পরিবর্তনগুলি দেখতে আপনাকে সেগুলি পুনরায় চালু করতে হবে। সেটিংস ইচ্ছাকৃতভাবে কঠিন করা হয়েছিল কিনা তা যথেষ্ট সন্দেহজনক, তবে সেগুলি আসলেই "লুকানো" ছিল না। আসলে সেই সেটিংসে যেতে একটু অতিরিক্ত চাতুর্য লাগে। Internet Explorer 10 এ আপনার নতুন সার্চ ইঞ্জিন উপভোগ করুন!


  1. কীভাবে ক্রোমকে ডিফল্ট ব্রাউজার এবং গুগল ডিফল্ট সার্চ ইঞ্জিন করা যায়

  2. Windows 10-এ ডিফল্ট ভাষা কীভাবে পরিবর্তন করবেন?

  3. কিভাবে Microsoft Edge-এ ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করবেন

  4. Microsoft Edge Dev এ আপনার ডিফল্ট সার্চ ইঞ্জিন কিভাবে পরিবর্তন করবেন