কম্পিউটার

উইন্ডোজে আপনার টাস্কবারে ইন্টারনেটের গতির উপর নজর রাখুন

উইন্ডোজে আপনার টাস্কবারে ইন্টারনেটের গতির উপর নজর রাখুন

ইন্টারনেট দৈনন্দিন জীবনের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ . আজকের ডিজিটাল যুগে, মানুষকে সবকিছুর জন্য ইন্টারনেট ব্যবহার করতে হবে। এমনকি যদি একজনের কাজ না থাকে, তবুও মানুষকে বিনোদনের উদ্দেশ্যে ওয়েব সার্ফ করতে হবে। এ কারণে বিশ্বের অনেক কোম্পানি উন্নত ইন্টারনেট প্রদানের জন্য প্রযুক্তি নিয়ে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে। গুগল ফাইবারের মতো প্রযুক্তি এখন ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ। 5G সংযোগও শীঘ্রই স্বাভাবিক জীবনের একটি অংশ হয়ে উঠবে।

কিন্তু এই সমস্ত নতুন উন্নয়ন সত্ত্বেও, মানুষকে এখনও প্রতিদিন ইন্টারনেট সমস্যার সম্মুখীন হতে হয়৷ সবচেয়ে বিরক্তিকর সমস্যাটি ঘটে যখন ইন্টারনেট চমৎকার গতি দেয়, কিন্তু হঠাৎ করে তা ধীর হয়ে যায়। কখনও কখনও, এটি সম্পূর্ণরূপে কাজ করা বন্ধ করে দেয়। এটি অত্যন্ত বিরক্তিকর হতে পারে, বিশেষ করে যখন কেউ খুব গুরুত্বপূর্ণ কিছু করার মাঝখানে থাকে। কিন্তু মানুষেরও তেমন প্রযুক্তিগত জ্ঞান নেই। সুতরাং, যখন ইন্টারনেট ধীর হয়ে যায় বা কাজ করা বন্ধ করে দেয়, তারা সাধারণত সমস্যাটি জানেন না। তারা তাদের ইন্টারনেটের গতিও জানে না।

উইন্ডোজে আপনার টাস্কবারে ইন্টারনেটের গতির উপর নজর রাখুন

লোকেরা যদি তাদের ফোন এবং ট্যাবলেটে থাকে, তাহলে তাদের গতি পরীক্ষা করার জন্য অনেক বিকল্প আছে৷ বেশিরভাগ ফোনে এমন একটি বৈশিষ্ট্য থাকে যা ফোনে প্রতিনিয়ত ইন্টারনেটের গতি দেখাতে পারে। লোকেদের কেবল তাদের সেটিংসে যেতে হবে এবং এটি সক্রিয় করতে হবে। এই বৈশিষ্ট্যটি কয়েকটি ট্যাবলেটেও রয়েছে। যে ফোন এবং ট্যাবলেটগুলি এই বৈশিষ্ট্যটি অফার করে না তাদের গতি দেখার জন্য অন্যান্য বিকল্প রয়েছে এবং একাধিক অ্যাপ রয়েছে যা এটির অনুমতি দেয়৷ লোকেরা কেবল এই অ্যাপগুলি খোলার মাধ্যমে গতি পরীক্ষা করতে পারে এবং এটি তাদের ডাউনলোড এবং আপলোড গতি উভয়ই বলে দেবে।

Windows ল্যাপটপ ব্যবহারকারীদের কাছে এই বিকল্প নেই৷ যদি ইন্টারনেটের গতি ধীর হয় বা এটি পুরোপুরি কাজ করা বন্ধ করে দেয় তবে তারা গতি দেখতে পারে না। লোকেরা তাদের ইন্টারনেটের গতি পরীক্ষা করার একমাত্র উপায় হল ইন্টারনেটে ওয়েবসাইটগুলি অ্যাক্সেস করে। কিন্তু ইন্টারনেট কাজ না করলে এই বিকল্পটি নিজেই কাজ করবে না। সেক্ষেত্রে তাদের গতি পরীক্ষা করার কোনো উপায় নেই। যারা তাদের উইন্ডোজ ল্যাপটপে কাজ সম্পূর্ণ করার চেষ্টা করছেন তাদের জন্য এটি একটি বড় সমস্যা হতে পারে।

কিভাবে এই সমস্যার সমাধান করবেন?

Windows 10-এ বিল্ট-ইন ইন্টারনেট স্পিড ট্র্যাকার নেই৷ লোকেরা সর্বদা টাস্ক ম্যানেজারে তাদের ইন্টারনেটের গতি ট্র্যাক করতে পারে। কিন্তু এটি খুবই অসুবিধাজনক কারণ তাদের সবসময় টাস্ক ম্যানেজার খুলতে হবে। উইন্ডোজের টাস্কবারে ইন্টারনেটের গতি প্রদর্শন করা সবচেয়ে ভাল এবং সবচেয়ে সুবিধাজনক বিকল্প। এইভাবে, লোকেরা সর্বদা তাদের ইন্টারনেট ডাউনলোড এবং আপলোড গতির ট্র্যাক রাখতে পারে কেবল তাদের টাস্কবারের দিকে তাকিয়ে।

তবে, ডিফল্ট সেটিংস অনুযায়ী উইন্ডোজ এটিকে অনুমতি দেয় না। মানুষ এইভাবে তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ডাউনলোড করে এই সমস্যার সমাধান করতে পারে। এটি এই সমস্যা সমাধানের একমাত্র উপায়। উইন্ডোজের টাস্কবারে ইন্টারনেটের গতি প্রদর্শনের জন্য দুটি সেরা অ্যাপ রয়েছে। এই দুটি অ্যাপ হল DU Meter এবং NetSpeedMonitor।

DU Meter হল Windows এর জন্য একটি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন৷ হ্যাগেল টেক এই অ্যাপটির ডেভেলপার। ডিইউ মিটার শুধুমাত্র ইন্টারনেটের গতির রিয়েল-টাইম ট্র্যাকিং প্রদান করে না, এটি একটি ল্যাপটপ যে সমস্ত ডাউনলোড এবং আপলোড করে তা বিশ্লেষণ করার জন্য প্রতিবেদনও তৈরি করে। অ্যাপটি একটি প্রিমিয়াম পরিষেবা এবং এর মালিক হতে খরচ হয় $30৷ যদি লোকেরা সঠিক সময়ে সাইটটি পরিদর্শন করে তবে তারা এটি $10 এর জন্য পেতে পারে। Hagel Tech বছরে অনেকবার এই ছাড় দিয়ে থাকে। এটি সহজেই সেরা ইন্টারনেট স্পিড ট্র্যাকারগুলির মধ্যে একটি। মানুষ যদি গুণমান পরীক্ষা করতে চায়, তাহলে বিনামূল্যে 30-দিনের ট্রায়ালও রয়েছে৷

Windows-এর টাস্কবারে ইন্টারনেটের গতি প্রদর্শন করার জন্য অন্য একটি দুর্দান্ত অ্যাপ হল NetSpeedMonitor৷ DU মিটারের বিপরীতে, এটি একটি প্রিমিয়াম পরিষেবা নয়। লোকেরা এটি বিনামূল্যে পেতে পারে, তবে তারা ঢাবি মিটারের মতোও পায় না। NetSpeedMonitor শুধুমাত্র ইন্টারনেট গতির লাইভ ট্র্যাকিংয়ের অনুমতি দেয়, কিন্তু এটি বিশ্লেষণের জন্য কোনো প্রতিবেদন তৈরি করে না। NetSpeedMon

এছাড়াও পড়ুন:৷ কিভাবে আমার আইফোন খুঁজুন বিকল্পটি বন্ধ করবেন

অ্যাপগুলি ডাউনলোড করার ধাপগুলি

ডিইউ মিটার ডাউনলোড করার ধাপগুলো নিচে দেওয়া হল:

1. প্রথম ধাপ হল হেগেল টেকের অফিসিয়াল ওয়েবসাইট পরিদর্শন করা। অন্যান্য ওয়েবসাইটের চেয়ে অফিসিয়াল সাইট থেকে কেনা ভালো কারণ অন্যান্য ওয়েবসাইটে সফ্টওয়্যারের সাথে ভাইরাস থাকতে পারে। শুধু Google-এ Hagel Tech-এর জন্য অনুসন্ধান করুন এবং অফিসিয়াল ওয়েবসাইটে যান৷

2. একবার হ্যাগেল টেক ওয়েবসাইটটি খুললে, DU মিটার পৃষ্ঠার লিঙ্কটি ওয়েবসাইটের হোম পেজে রয়েছে। সেই লিঙ্কে ক্লিক করুন৷

উইন্ডোজে আপনার টাস্কবারে ইন্টারনেটের গতির উপর নজর রাখুন

3. হ্যাগেল টেক ওয়েবসাইটে DU মিটার পৃষ্ঠায়, দুটি বিকল্প রয়েছে। লোকেরা যদি একটি বিনামূল্যের ট্রায়াল চান, তারা কেবল "DU Meter ডাউনলোড করুন এ ক্লিক করতে পারেন৷ " যদি তারা পূর্ণ সংস্করণটি চান, তাহলে তারা "লাইসেন্স কিনুন" বিকল্পটি ব্যবহার করে এটি কিনতে পারেন৷

উইন্ডোজে আপনার টাস্কবারে ইন্টারনেটের গতির উপর নজর রাখুন

4. অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করার পরে, সেটআপ উইজার্ড খুলুন৷ , এবং ইনস্টলেশন সম্পূর্ণ করুন।

5. ইনস্টলেশন সম্পূর্ণ হলে, ইন্টারনেট ব্যবহারের উপর একটি মাসিক সীমা সেট করার একটি বিকল্পও রয়েছে৷

6. এর পরে, অ্যাপ্লিকেশনটি কম্পিউটারটিকে DU মিটার ওয়েবসাইটে লিঙ্ক করার অনুমতির অনুরোধ করবে, তবে আপনি এটি এড়িয়ে যেতে পারেন৷

7. একবার আপনি সবকিছু সেট আপ করার পরে, একটি উইন্ডো খুলবে, টাস্কবারে ইন্টারনেট গতি প্রদর্শনের অনুমতি চাইবে। "ঠিক আছে ক্লিক করুন৷ ” এবং DU মিটার উইন্ডোজের টাস্কবারে ইন্টারনেটের গতি প্রদর্শন করবে।

নিম্নলিখিত ধাপগুলি Windows এর জন্য NetSpeedMonitor ডাউনলোড করার জন্য:

1. DU মিটারের বিপরীতে, NetSpeedMonitor ডাউনলোড করার একমাত্র বিকল্প হল তৃতীয় পক্ষের ওয়েবসাইটের মাধ্যমে। NetSpeedMonitor ডাউনলোড করার সর্বোত্তম বিকল্প হল CNET এর মাধ্যমে৷

উইন্ডোজে আপনার টাস্কবারে ইন্টারনেটের গতির উপর নজর রাখুন

2. সেখান থেকে অ্যাপটি ডাউনলোড করার পরে, সেটআপ উইজার্ডটি খুলুন এবং নির্দেশাবলী অনুসরণ করে ইনস্টলেশনটি সম্পূর্ণ করুন।

3. ডিইউ মিটারের বিপরীতে, অ্যাপটি উইন্ডোজের টাস্কবারে স্বয়ংক্রিয়ভাবে ইন্টারনেটের গতি প্রদর্শন করবে না। টাস্কবারে ডান-ক্লিক করুন এবং টুলবার অপশন নির্বাচন করুন। এর পরে, একটি ড্রপ-ডাউন মেনু আসবে যেখানে আপনাকে অবশ্যই NetSpeedMonitor নির্বাচন করতে হবে। এর পরে, ইন্টারনেটের গতি উইন্ডোজের টাস্কবারে দৃশ্যমান হবে।

প্রস্তাবিত:কীবোর্ড শর্টকাট দিয়ে কীভাবে ম্যাক অ্যাপ্লিকেশনগুলি বন্ধ করতে বাধ্য করবেন

উভয় অ্যাপই উইন্ডোজের টাস্কবারে ইন্টারনেটের গতি প্রদর্শনের মৌলিক চাহিদা পূরণ করবে। যারা তাদের ডাউনলোড এবং আপলোডের গভীর বিশ্লেষণ বুঝতে চান তাদের জন্য DU Meter হল সেরা বিকল্প। কিন্তু কেউ যদি সাধারণত ইন্টারনেটের গতির উপর নজর রাখতে চায়, তবে তাদের বিনামূল্যে বিকল্পের জন্য যাওয়া উচিত, যা হল NetSpeedMonitor। এটি শুধুমাত্র গতি প্রদর্শন করবে, কিন্তু এটি সেবাযোগ্য। একটি সামগ্রিক অ্যাপ হিসাবে, তবে, DU মিটারই ভাল বিকল্প।


  1. Windows 11 এ টাস্কবার কাস্টমাইজ করার 4 উপায়

  2. Windows 10 এ কিভাবে আপনার টাস্কবার কেন্দ্র করবেন

  3. Chrome-এ ধীর ডাউনলোড গতি? এই হল সমাধান!

  4. Windows 11 এ কিভাবে আপনার ইন্টারনেট সংযোগের গতি বাড়ানো যায়?