কম্পিউটার

উইন্ডোজের জন্য 5 বৈশিষ্ট্য সমৃদ্ধ ফটো এডিটিং সফ্টওয়্যার

আজকাল সবাই ছবি তুলতে পছন্দ করে, কিন্তু সবাই পেশাদার ফটোগ্রাফার নয়। যদিও আমি ছবি তুলতে পছন্দ করি, আমার বেশিরভাগ ছবি নিখুঁত নয় এবং আলোর প্রভাব, রঙ ইত্যাদির মতো ভাল ফটোগ্রাফির উপাদানগুলির অভাব রয়েছে৷ আমি সাধারণত আমার ফটোগুলিকে আমার ফটো লাইব্রেরিতে সংরক্ষণ করার আগে সম্পাদনা করি৷ আপনি যদি যথেষ্ট পেশাদার হন এবং অর্থ ব্যয় করতে ইচ্ছুক হন, তবে অ্যাডোব ফটোশপ অবশ্যই সেরা ফটো এডিটিং স্যুট। বিনামূল্যের বিকল্পগুলির জন্য যেগুলি সহজেই আমার কাজ (সহজ ফটো এডিটিং) করতে পারে, এখানে সেগুলির মধ্যে 5টি রয়েছে যা আপনি ব্যবহার করতে পারেন৷

1. ফটোস্কেপ

উইন্ডোজের জন্য 5 বৈশিষ্ট্য সমৃদ্ধ ফটো এডিটিং সফ্টওয়্যার

ফটোস্কেপ আমার প্রিয় ফটো এডিটিং সফটওয়্যার। প্রকৃতপক্ষে, এটি শুধুমাত্র একটি ফটো এডিটর নয়, এটি চিত্রগুলির জন্য প্রচুর সরঞ্জাম পেয়েছে। ফটোস্কেপ ব্যবহার করার আগে, আমি একটি মতামত ছিলাম যে এটি অন্য একটি ফটো এডিটিং সফ্টওয়্যার। যাইহোক, আমি ফটোস্কেপ সম্পর্কে ক্রমাগত ইতিবাচক পর্যালোচনা পড়ি, তাই আমি এটি চেষ্টা করার সিদ্ধান্ত নিয়েছি। তারপর থেকে, এটি আমার ডিফল্ট ফটো ভিউয়ার এবং সম্পাদক হয়ে উঠেছে।

ফটোস্কেপ একটি খুব সহজ এবং ব্যবহারযোগ্য ইন্টারফেস পেয়েছে। এটি ফটোস্কেপ দ্বারা অফার করা সমস্ত কিছুর জন্য সংরক্ষিত একটি ট্যাব সহ গুরুত্বপূর্ণ ফাংশনগুলির জন্য ট্যাবগুলি ব্যবহার করে৷ আমি বিশেষ করে এডিটর ইন্টারফেস পছন্দ করি। যেহেতু এটি আমাকে এক ক্লিকে রিসাইজিং, কালার অ্যাডজাস্টমেন্ট, লেভেল অ্যাডজাস্টমেন্ট, শার্পনিং ইত্যাদি ফাংশন করতে সাহায্য করে। ফটোশপের মতো মেনুগুলির একটি বিশাল তালিকায় এই বিকল্পগুলি সন্ধান করার দরকার নেই। আরেকটি বৈশিষ্ট্য যা আমি সম্পাদক সম্পর্কে পছন্দ করি তা হল ছবির বৈশিষ্ট্যগুলির খুব সাধারণ প্রদর্শন। এটি চিত্রের ঠিক নীচে ছবির মাত্রা, ফাইলের নাম এবং আকারের মতো বৈশিষ্ট্যগুলি প্রদর্শন করে। আমার ফটোগুলি সম্পাদনা করার সময় এইগুলি আমার সবচেয়ে সাধারণ বৈশিষ্ট্যগুলির প্রয়োজন৷ সামগ্রিকভাবে এটি ফটোস্কেপের সাথে একটি খুব ভাল অভিজ্ঞতা হয়েছে এবং আমি ভবিষ্যতেও এটিকে আমার ডিফল্ট ফটো এডিটর হিসাবে ব্যবহার করতে চাই৷

2. GIMP

উইন্ডোজের জন্য 5 বৈশিষ্ট্য সমৃদ্ধ ফটো এডিটিং সফ্টওয়্যার

GIMP হল একটি বিনামূল্যের ফটো এডিটর যা প্রায়ই অ্যাডোব ফটোশপের বিনামূল্যের বিকল্প হিসেবে পরিচিত। এটি ওপেন সোর্স এবং এতে প্রচুর এবং প্রচুর বৈশিষ্ট্য রয়েছে। এটি শুরুতে লিনাক্সের জন্য তৈরি করা হয়েছিল কিন্তু তারপর উইন্ডোজ এবং ম্যাকেও পোর্ট করা হয়েছিল। যদিও এটির অনেকগুলি দুর্দান্ত বৈশিষ্ট্য রয়েছে, তবুও এটি আমার মতে, অন্যান্য চিত্র সম্পাদকদের তুলনায় কিছুটা জটিল। GIMP-এর সবচেয়ে বড় বৈশিষ্ট্য হল এর কার্যকারিতা প্লাগইনগুলির মাধ্যমে বাড়ানো যায়।

3. পিকাসা

উইন্ডোজের জন্য 5 বৈশিষ্ট্য সমৃদ্ধ ফটো এডিটিং সফ্টওয়্যার

পিকাসা হল গুগলের একটি ফটো সংগঠক টুল কিন্তু এটিতে একটি খুব সহজ ইমেজ এডিটরও রয়েছে। যদিও সম্পাদকটি খুব উন্নত নয়, এটিতে সর্বাধিক সাধারণ সরঞ্জাম রয়েছে যা লোকেরা সাধারণত ফটো এডিটরগুলির সাথে ব্যবহার করে। যেহেতু এটি ব্যবহার করা খুব সহজ, এটি এমন লোকেদের মধ্যে একটি জনপ্রিয় পছন্দ যাদের কাছে ফটো এডিটিং সফ্টওয়্যারের জটিলতাগুলি শিখতে সময় নেই৷ আপনি যদি Picasa ওয়েবে আপনার ফটোগুলি হোস্ট করে থাকেন, তাহলে এটি হল সেরা টুল যা আপনি পেতে পারেন, যেহেতু আপনি সম্পাদনার পরপরই আপনার ফটোগুলিকে ক্লাউডে সিঙ্ক করতে পারেন৷

4. Paint.NET

উইন্ডোজের জন্য 5 বৈশিষ্ট্য সমৃদ্ধ ফটো এডিটিং সফ্টওয়্যার

Paint.NET কিছু উন্নত ফাংশন সহ আরেকটি বিনামূল্যের এবং ওপেন সোর্স ফটো এডিটর। আমি Paint.NET ব্যবহার করি যেখানে আমি ছবির লেয়ার এবং লেভেল অ্যাডজাস্টমেন্ট নিয়ে কাজ করতে চাই। Paint.NET কে GIMP এর সাথে তুলনা করা যেতে পারে কিন্তু এটি কোন প্লাগইন ইন্টিগ্রেশন অফার করে না।

5. ইরফানভিউ

উইন্ডোজের জন্য 5 বৈশিষ্ট্য সমৃদ্ধ ফটো এডিটিং সফ্টওয়্যার

আমি ফটোস্কেপে স্যুইচ করার আগে ইরফানভিউ আমার প্রিয় ছিল। আমি এর সরলতা, বহনযোগ্যতা এবং ছোট আকারের কারণে এটি পছন্দ করি। ফটোস্কেপ ব্যবহার করার পরে, আমি ব্যক্তিগতভাবে মনে করি যে সরলতার পাশাপাশি, ব্যবহারকারী ইন্টারফেস এবং ব্যবহারযোগ্যতার দিক থেকে ইরফানভিউ কিছুটা জটিল এবং পুরানো। ইমেজ সম্পাদনা করার জন্য এটি কোনো বোতাম বা ফাংশন ট্যাব প্রদান করে না। পরিবর্তে এটিতে একটি মেনু রয়েছে যা আমাদের একটি ফটো সম্পাদনা করার জন্য প্রয়োজনীয় সমস্ত কিছু ধারণ করে। যদিও এটি এখন আমার ডিফল্ট ইমেজ ভিউয়ার এবং এডিটর নয়, আমি অন্যান্য প্রয়োজনীয় পোর্টেবল সফ্টওয়্যারের মধ্যে আমার ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভে ইরফানভিউ-এর একটি পোর্টেবল কপি রাখি।

আমি আশা করি এখন কোন ইমেজ এডিটিং সফটওয়্যারকে আপনার ডিফল্ট এডিটর হিসেবে রাখতে হবে তা নির্ধারণ করা আপনার পক্ষে সহজ হবে। আপনার প্রিয় ফটো এডিটর কি? কমেন্টে আমাদের জানান।

আপনি দরকারী অনলাইন ইমেজ এডিটিং সফ্টওয়্যার এবং ফটোশপের 5টি দরকারী বিকল্প পছন্দ করতে পারেন।

ইমেজ ক্রেডিট:BigStockPhoto


  1. উইন্ডোজ 10 এর জন্য সেরা কৃত্রিম বুদ্ধিমত্তা সফ্টওয়্যার

  2. 2022 সালে Windows 11, 10, 8, 7 এর জন্য 13 সেরা আনইনস্টলার সফ্টওয়্যার

  3. উইন্ডোজের জন্য 6টি সেরা MIDI সম্পাদক সফ্টওয়্যার (2022 সংস্করণ)

  4. উইন্ডোজ পিসিতে সফ্টওয়্যার আপডেটগুলি কীভাবে পরীক্ষা করবেন?