কম্পিউটার

কিভাবে OS X এ একটি এনক্রিপ্টেড ডিস্ক ইমেজ তৈরি করবেন

আপনার ম্যাকের সংবেদনশীল ডেটার একটি ফোল্ডার এনক্রিপ্ট করার উপায় খুঁজছেন? আপনি ফাইল ভল্ট ব্যবহার করে আপনার সম্পূর্ণ হার্ড ড্রাইভ এনক্রিপ্ট করতে পারেন, তবে এটি বেশিরভাগ লোকের জন্য অতিরিক্ত কাজ হতে পারে। সৌভাগ্যবশত, OS X-এর একটি অন্তর্নির্মিত বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে একটি এনক্রিপ্ট করা ডিস্ক ইমেজ তৈরি করতে দেয় যাতে আপনি ইমেজের ভিতরে যা কিছু চান সেই ডেটা রয়েছে৷

ডিস্ক ইমেজ খোলার একমাত্র উপায় হল পাসওয়ার্ড প্রবেশ করানো। আপনি একটি সাধারণ ফাইলের মতো ডিস্ক চিত্রটি অনুলিপি করতে পারেন এবং এটি একটি ম্যাকে আনলক না করা পর্যন্ত পাঠযোগ্য হবে না। সামগ্রিকভাবে, এটি আপনার নিজস্ব এনক্রিপ্ট করা ফাইল কন্টেইনার তৈরি করার মতো।

এছাড়াও, কীভাবে একটি USB ফ্ল্যাশ ড্রাইভ নিরাপদে এনক্রিপ্ট করতে হয় সে সম্পর্কে আমার নিবন্ধটি দেখতে ভুলবেন না, যা সংবেদনশীল ডেটা সংরক্ষণের আরেকটি ভাল উপায়৷

এনক্রিপ্ট করা ডিস্ক ইমেজ তৈরি করুন

আপনার ম্যাকে ডিস্ক ইমেজ (ডিএমজি) তৈরি করতে, প্রথমে একটি ফোল্ডার তৈরি করুন যাতে আপনি এনক্রিপ্ট করতে চান এমন সমস্ত ডেটা অন্তর্ভুক্ত করে। মনে রাখবেন যে আপনি একবার ডিস্ক ইমেজ তৈরি করলে, আসল আনএনক্রিপ্ট করা ফোল্ডারটি এখনও আপনার সিস্টেমে থাকবে এবং আপনার অবিলম্বে এটি মুছে ফেলা উচিত।

শুরু করতে, এগিয়ে যান এবং ডিস্ক ইউটিলিটি খুলুন অ্যাপ্লিকেশন এ গিয়ে অথবা স্পটলাইটে ক্লিক করে উপরের ডানদিকে আইকন (ম্যাগনিফাইং গ্লাস) এবং ডিস্ক ইউটিলিটিতে টাইপ করুন।

একবার ডিস্ক ইউটিলিটি খোলা হলে, এগিয়ে যান এবং ফাইল-এ ক্লিক করুন – নতুন ছবিফোল্ডার থেকে ছবি .

কিভাবে OS X এ একটি এনক্রিপ্টেড ডিস্ক ইমেজ তৈরি করবেন

আপনি এখন যে ফোল্ডারটিকে ডিস্ক ইমেজ হিসেবে এনক্রিপ্ট করতে চান সেটি বেছে নিতে হবে।

কিভাবে OS X এ একটি এনক্রিপ্টেড ডিস্ক ইমেজ তৈরি করবেন

খুলুন ক্লিক করুন৷ এবং আপনি সেভ এজ পাবেন ডায়ালগ যেখানে আপনাকে আপনার নতুন ছবিকে একটি নাম দিতে হবে এবং কয়েকটি বিকল্প থেকে বেছে নিতে হবে।

কিভাবে OS X এ একটি এনক্রিপ্টেড ডিস্ক ইমেজ তৈরি করবেন

ডিফল্টরূপে, এটি নতুন ডিস্ক চিত্রটিকে একই ফোল্ডারে সংরক্ষণ করবে যা আপনি এনক্রিপ্ট করছেন। এনক্রিপশনের অধীনে, আপনি 128-বিট থেকে বেছে নিতে পারেন অথবা 256-বিট AES এনক্রিপশন . শক্তিশালী এনক্রিপশনের কারণে পরবর্তীটি ধীর হবে, তবে আপনার ডেটা আরও ভাল সুরক্ষিত হবে। আপনি যখন কোনো এনক্রিপশন বিকল্প বেছে নেবেন, আপনাকে একটি পাসওয়ার্ড লিখতে বলা হবে।

কিভাবে OS X এ একটি এনক্রিপ্টেড ডিস্ক ইমেজ তৈরি করবেন

নিশ্চিত করুন যে আপনি একটি খুব দীর্ঘ এবং শক্তিশালী পাসওয়ার্ড লিখুন কারণ এটিই একমাত্র নিরাপত্তা যা আপনার ডেটা রক্ষা করে। যদি কোনো হ্যাকার আপনার ফাইলটি ধরে ফেলে, তাহলে তারা পাসওয়ার্ড নির্ধারণের জন্য ব্রুট-ফোর্স অ্যাটাক ব্যবহার করার চেষ্টা করতে পারে। অক্ষর, সংখ্যা এবং চিহ্ন সহ 12টি অক্ষরের বেশি যেকোন কিছু ক্র্যাক করতে খুব দীর্ঘ সময় লাগবে এমনকি একটি খুব দ্রুত কম্পিউটার বা কম্পিউটারের ক্লাস্টারেও৷

চিত্র বিন্যাস এর জন্য , আপনি শুধুমাত্র-পঠন, সংকুচিত, রিড/রাইট, DVD/CD মাস্টার বা হাইব্রিড ইমেজ থেকে বেছে নিতে পারেন। আমাদের উদ্দেশ্যে, আপনার হয় শুধুমাত্র-পঠন বা পঠন/লিখুন বেছে নেওয়া উচিত। আপনি যদি পরবর্তী বিকল্পটি বেছে নেন, তাহলে আপনি পরবর্তী সময়ে আপনার এনক্রিপ্ট করা ছবিতে আরও ফাইল/ফোল্ডার যোগ করতে পারবেন।

সংরক্ষণ করুন ক্লিক করুন৷ এবং আপনার নতুন ছবি তৈরি হবে। মনে রাখবেন যে আপনি যদি 256-বিট AES এনক্রিপশন বেছে নেন, তাহলে আপনার ডিস্ক ইমেজ তৈরি হতে বেশ সময় লাগতে পারে।

কিভাবে OS X এ একটি এনক্রিপ্টেড ডিস্ক ইমেজ তৈরি করবেন

এখন আপনি যখন ইমেজ ফাইল খুলতে যান, আপনি পাসওয়ার্ডের জন্য জিজ্ঞাসা করার একটি প্রম্পট পাবেন। নিশ্চিত করুন যে আপনি আমার কীচেনে পাসওয়ার্ড মনে রাখবেন চেক করবেন না বক্স।

কিভাবে OS X এ একটি এনক্রিপ্টেড ডিস্ক ইমেজ তৈরি করবেন

আপনি যদি পাসওয়ার্ড সঠিকভাবে প্রবেশ করেন, তাহলে ছবিটি একটি ড্রাইভের মতো মাউন্ট করা হবে এবং আপনি যদি চিত্র বিন্যাস-এর জন্য পড়তে/লিখতে পছন্দ করেন , তারপর আপনি একটি সাধারণ ড্রাইভের মতই এনক্রিপ্ট করা চিত্র থেকে আইটেমগুলি যোগ করতে বা সরাতে পারেন৷ আপনি যখন ড্রাইভে কিছু যোগ করেন, তখন এটি স্বয়ংক্রিয়ভাবে এনক্রিপ্ট এবং সুরক্ষিত হবে।

কিভাবে OS X এ একটি এনক্রিপ্টেড ডিস্ক ইমেজ তৈরি করবেন

খালি এনক্রিপ্ট করা ছবি তৈরি করুন

এটিও লক্ষণীয় যে আপনাকে একটি ফোল্ডার থেকে একটি এনক্রিপ্ট করা ছবি তৈরি করতে হবে না। আপনি ডিস্ক ইউটিলিটি খুলতে পারেন এবং তারপরে ফাইল এ ক্লিক করতে পারেন – নতুন ছবিখালি ছবি .

কিভাবে OS X এ একটি এনক্রিপ্টেড ডিস্ক ইমেজ তৈরি করবেন

এখানে আপনি আরও কয়েকটি বিকল্প দেখতে পাবেন। প্রথমত, আপনি ডিস্ক চিত্রের আকার এবং ফাইল সিস্টেম বিন্যাস নির্দিষ্ট করতে পারেন। আপনাকে OS X এক্সটেন্ডেড (জার্নাল্ড)-এর সাথে লেগে থাকার পরামর্শ দেওয়া হচ্ছে যাতে সমস্ত নিরাপত্তা বৈশিষ্ট্য সমর্থিত হয়৷

পার্টিশনের জন্য , আপনি একক পার্টিশন – GUID পার্টিশন ম্যাপ থেকে বেছে নিতে পারেন অথবাএকক পার্টিশন – অ্যাপল পার্টিশন ম্যাপ . অন্যান্য সমস্ত সেটিংস পূর্বে উল্লিখিত হিসাবে একই।

সামগ্রিকভাবে, কোনও তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ইনস্টল না করে বা আপনার সম্পূর্ণ সিস্টেমে ফাইল ভল্ট সক্ষম না করেই আপনার ম্যাকের ডেটা সুরক্ষিত করার একটি দুর্দান্ত উপায়। আপনার যদি কোন প্রশ্ন থাকে, মন্তব্য করতে দ্বিধা বোধ করুন. উপভোগ করুন!


  1. উইন্ডোজ 10 এ কীভাবে একটি পাসওয়ার্ড রিসেট ডিস্ক তৈরি করবেন

  2. উইন্ডোজ 10, 8 বা 7 ওএসে সিস্টেম ইমেজ ব্যাকআপ কীভাবে তৈরি করবেন।

  3. Windows 10 এ কিভাবে একটি সিস্টেম ইমেজ ব্যাকআপ তৈরি করবেন

  4. কিভাবে একটি Windows 10 রিকভারি ডিস্ক তৈরি করবেন