কম্পিউটার

কিভাবে DaRT 10 রিকভারি ইমেজ তৈরি করবেন

ইআরডি মেরামত ডিস্ক হল একটি অপ্রতিরোধ্য প্রশাসকের সহকারী যা উইন্ডোজকে পুনরুদ্ধার করার জন্য বিভিন্ন কারণে বুট করতে অস্বীকার করে। এই নিবন্ধে, আমরা Windows 10 বা Windows Server 2016 পুনরুদ্ধার করার জন্য সরঞ্জামগুলির একটি সেট দিয়ে কীভাবে আপনার নিজের বুট ERD ডিস্ক তৈরি করবেন তা বলব। পুনরুদ্ধার ডিস্কের একটি ISO ইমেজ তৈরি করতে, আমরা MSFT সরঞ্জামগুলির একটি সেট ব্যবহার করব ডায়াগনস্টিকস অ্যান্ড রিকভারি টুলসেট (DaRT) .

আমাদের যা প্রয়োজন

DaRT 10 বুট মিডিয়া উইজার্ড ব্যবহার করতে যা একটি DaRT ইমেজ (ERD কমান্ডার) বুট/মেরামত ডিস্ক তৈরি করতে দেয়, আপনাকে ইমেজ ম্যানেজমেন্ট, ডেভেলপমেন্ট এবং ডিপ্লোয়মেন্টের জন্য অনেকগুলি Microsoft প্যাকেজ ইনস্টল করতে হবে:

  • উইন্ডোজ অ্যাসেসমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট কিট Windows 10 (Windows ADK0) এর জন্য অনেকগুলি ডেভেলপমেন্ট ইউটিলিটি এবং সেইসাথে উইন্ডোজ ইমেজগুলি পরিচালনা করার জন্য কিছু সরঞ্জাম রয়েছে। এটিতে সিস্টেম বুট করার জন্য প্রয়োজনীয় Windows PE (উইন্ডোজ প্রি-ইন্সটলেশন এনভায়রনমেন্ট) রয়েছে
  • Windows 10 ডিবাগিং টুলস DART 10 পরিবেশে ক্র্যাশ অ্যানালাইজার ব্যবহার করে ডাম্প বিশ্লেষণ করতে হবে। ডিবাগিং টুল হল Windows SDK-এর অংশ, যেটি আপনি শুধুমাত্র উইন্ডোজ উপাদানের জন্য ডিবাগিং টুলস ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন
  • NET ফ্রেমওয়ার্ক 5.1 (Windows Server 2016 এবং Windows 10-এ ডিফল্টরূপে ইনস্টল করা)
  • DART 10 ইমেজ তৈরি করতে আপনাকে Windows 2012 R2 / 2016 বা Windows 8.1 / 10 ব্যবহার করতে হবে
  • DaRT10 হল MDOP 2015 এর একটি অংশ (Microsoft Desktop Optimization Pack 2015 ) যা অবাধে পাওয়া যায় না। আপনি শুধুমাত্র কর্পোরেট গ্রাহক হলেই এটি ডাউনলোড করতে পারবেন ( Microsoft Software Assurance)
  • Windows 10 x64 ডিস্ট্রিবিউশন একটি ISO ইমেজ হিসাবে বা একটি DVD এ

Windows ADK 10, WinDbg এর ইনস্টলেশন

আপনি সমস্ত প্রয়োজনীয় সরঞ্জাম ডাউনলোড করার পরে, আপনি সেগুলি ইনস্টল করতে পারেন। প্রথমত, Windows ADK ইনস্টল করুন .

Adksetup.exe চালান . C:\Program Files (x86)\Windows Kits\10\ একটি ইনস্টলেশন ডিরেক্টরি হিসাবে নির্দিষ্ট করুন।

কিভাবে DaRT 10 রিকভারি ইমেজ তৈরি করবেন

ইনস্টল করার জন্য উপাদানগুলির তালিকা থেকে শুধুমাত্র 2টি আইটেম নির্বাচন করুন:

  1. ডিপ্লয়মেন্ট টুলস
  2. উইন্ডোজ প্রি-ইন্সটলেশন এনভায়রনমেন্ট (উইন্ডোজ পিই)

কিভাবে DaRT 10 রিকভারি ইমেজ তৈরি করবেন

ইনস্টলেশন চালিয়ে যান। ইনস্টলারকে অবশ্যই ইন্টারনেট থেকে সমস্ত প্রয়োজনীয় উপাদান ডাউনলোড করতে হবে এবং সেগুলি ইনস্টল করতে হবে৷

তারপর Windows 10 এর জন্য সফটওয়্যার ডেভেলপমেন্ট কিট চালান ইনস্টলার (তবে সবার আগে KB3118401 ইনস্টল করুন — উইন্ডোজে ইউনিভার্সাল সি রানটাইমের জন্য আপডেট)। আমাদের শুধুমাত্র উইন্ডোজের জন্য ডিবাগিং টুলস দরকার SDK উপাদানগুলির বাইরে৷

কিভাবে DaRT 10 রিকভারি ইমেজ তৈরি করবেন

DaRT ইনস্টলেশন

আমাদের মাইক্রোসফ্ট ডেস্কটপ অপ্টিমাইজেশান প্যাক 2015 (SW_DVD5_Dsktp_Optimization_Pck_SA_2015_MultiLang_MLF_X20-35801.iso এর ISO ইমেজ প্রয়োজন ) শুধুমাত্র সফ্টওয়্যার আশ্বাস প্রোগ্রামের মধ্যে ডাউনলোড করার জন্য উপলব্ধ। ভার্চুয়াল ড্রাইভে MDOP ইমেজ মাউন্ট করুন এবং DaRT ডিরেক্টরিতে যান। আপনি দেখতে পাচ্ছেন, বিভিন্ন উইন্ডোজ সংস্করণের জন্য বেশ কয়েকটি DART সংস্করণ রয়েছে।

  • DaRT 7 – WinPE 3
  • DaRT 8 SP1 – WinPE 4
  • DaRT 8.1– WinPE 5
  • DaRT 10 – WinPE 10

কিভাবে DaRT 10 রিকভারি ইমেজ তৈরি করবেন

যেহেতু আমরা Windows 10 x64 এর জন্য একটি বুটেবল ডিস্ক তৈরি করতে যাচ্ছি, তাই F:\DaRT\DaRT 10\Installers\en-us\x64-এ যান। ইনস্টলেশন ফাইলটি চালান msdart100.msi ডিফল্ট সেটিংস সহ।

কিভাবে DaRT 10 রিকভারি ইমেজ তৈরি করবেন

DART 10 রিকভারি ডিস্ক তৈরি করা হচ্ছে

DaRT উইজার্ড x86 এবং x64 উভয় ইমেজ তৈরি করতে দেয়। Windows 10, Windows 8 এবং Windows 7 বুট করতে DaRT 10 বুট ডিস্ক ব্যবহার করা যেতে পারে।

Dart Recovery Image তৈরি করতে অ্যাপ্লিকেশনটি চালান .

কিভাবে DaRT 10 রিকভারি ইমেজ তৈরি করবেন

নির্দিষ্ট করুন যে আপনার একটি 64-বিট DART ইমেজ প্রয়োজন এবং Windows 10 x64 ডিস্ট্রিবিউশন সহ ভার্চুয়াল ড্রাইভের পথ নির্বাচন করুন৷
কিভাবে DaRT 10 রিকভারি ইমেজ তৈরি করবেন

DaRT 10 ইমেজে অন্তর্ভুক্ত করার জন্য সরঞ্জামগুলি পরীক্ষা করুন।

কিভাবে DaRT 10 রিকভারি ইমেজ তৈরি করবেন

আপনি যদি দূরবর্তীভাবে DART-এ বুট করা কম্পিউটারের সাথে সংযোগ করতে চান, তাহলে "দূরবর্তী সংযোগের অনুমতি দিন" চেক করুন। আপনি নির্দিষ্ট সংযোগ পোর্ট সেট করতে পারেন, অথবা এটি সরাসরি ক্লায়েন্টে নির্দিষ্ট করতে হবে।

কিভাবে DaRT 10 রিকভারি ইমেজ তৈরি করবেন

পরবর্তী ধাপে, আপনি DART ছবিতে কিছু ড্রাইভার যোগ করতে পারেন (নেটওয়ার্ক অ্যাডাপ্টারের জন্য, একটি নিয়ম হিসাবে) এবং নির্দিষ্ট করতে পারেন কোন WinPE উপাদানগুলি ছবিতে একত্রিত হবে৷

কিভাবে DaRT 10 রিকভারি ইমেজ তৈরি করবেন
এখন আপনাকে ডার্ট আইএসও ইমেজ সংরক্ষণ করার জন্য ডিরেক্টরি নির্দিষ্ট করতে হবে (ঐচ্ছিকভাবে, আপনি এটি একটি WIM ফাইল এবং একটি PoSh স্ক্রিপ্ট সংরক্ষণ করতে পারে যা পরবর্তীতে ব্যবহার করার জন্য নির্দিষ্ট সেটিংস সহ চিত্র তৈরি করতে ব্যবহৃত হয়)। ছবি তৈরি করতে, তৈরি করুন ক্লিক করুন .

কিভাবে DaRT 10 রিকভারি ইমেজ তৈরি করবেন

এটি ঠিক থাকলে, কয়েক মিনিটের মধ্যে Windows 10-এর জন্য DaRT বুট ইমেজ সহ ISO ফাইলটি আপনার নির্দিষ্ট করা ডিরেক্টরিতে উপস্থিত হবে।

কিভাবে DaRT 10 রিকভারি ইমেজ তৈরি করবেন

কিভাবে DaRT 10 রিকভারি ইমেজ তৈরি করবেন

দ্রষ্টব্য। আমার ক্ষেত্রে, উইন্ডোজ সার্ভারে ইমেজ তৈরি করা নিম্নলিখিত ত্রুটির সাথে বন্ধ হয়ে গেছে:

DART ইমেজ তৈরি করা হচ্ছে
DaRT টুল ইনস্টল এবং কনফিগার করা হচ্ছে...
চলমান কমান্ডটি বন্ধ হয়ে গেছে কারণ অগ্রাধিকার ভেরিয়েবল "ErrorActionPreference" বা সাধারণ প্যারামিটারটি Stop এ সেট করা হয়েছে:অনুরোধটি সমর্থিত নয়৷ (HRESULT থেকে ব্যতিক্রম:0x80070032)
অস্থায়ী ফাইল পরিষ্কার করা
অস্থায়ী ফোল্ডার:C:\Users\root\AppData\Local\Temp\DaRT_Mount_2017.12.16.17.58.36
পরিচ্ছন্নতা সফলভাবে সম্পন্ন হয়েছে৷

কিভাবে DaRT 10 রিকভারি ইমেজ তৈরি করবেন

কিছু পরীক্ষা-নিরীক্ষা করার পর, আমি খুঁজে পেয়েছি যে ছবিটি ফাইল পুনরুদ্ধার এবং ডিস্ক কমান্ডার সরঞ্জাম ছাড়াই সফলভাবে তৈরি করা হবে। যদি এই সরঞ্জামগুলির মধ্যে কোনটি উপস্থিত থাকে তবে প্রক্রিয়াটি বাতিল হয়ে যাবে। এটা খুব অদ্ভুত ছিল...

কিভাবে DaRT 10 রিকভারি ইমেজ তৈরি করবেন

একই সময়ে, কোন ত্রুটি ছাড়াই একটি ওয়ার্কস্টেশনে Windows 10 ইমেজ তৈরি করা হয়েছিল।

DART কিভাবে ব্যবহার করবেন

এই DaRT চিত্রটি একটি CD/DVD ডিস্ক বা একটি USB ফ্ল্যাশ ড্রাইভে লেখা যেতে পারে এবং সিস্টেম ব্যর্থতার পরে ব্যবহারকারীর কম্পিউটার বুট করতে ব্যবহার করা যেতে পারে। DART-এর টুলগুলির সেটটি সবচেয়ে সাধারণ সমস্যাগুলি নির্ণয় এবং মেরামত করতে দেয় (প্রশাসকের পাসওয়ার্ড রিসেট করা, একটি ব্যর্থতার ফলে একটি সিকিউটিরি আপডেট মুছে ফেলা, রেজিস্ট্রি পুনরুদ্ধার করা, সিস্টেম ফাইলগুলি পরীক্ষা করা, দূরবর্তীভাবে DaRT পরিবেশের সাথে সংযোগ করা ইত্যাদি)।

কিভাবে DaRT 10 রিকভারি ইমেজ তৈরি করবেন

এছাড়াও আপনি winre.wim প্রতিস্থাপন করে সমস্ত ওয়ার্কস্টেশনে Windows এ MS DaRT সংহত করতে পারেন লুকানো সিস্টেম সংরক্ষিত পার্টিশনে উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট (WinRE) এর ফাইল।


  1. উইন্ডোজ 10, 8 বা 7 ওএসে সিস্টেম ইমেজ ব্যাকআপ কীভাবে তৈরি করবেন।

  2. Windows 10 এ কিভাবে একটি সিস্টেম ইমেজ ব্যাকআপ তৈরি করবেন

  3. কিভাবে একটি Windows 10 রিকভারি ডিস্ক তৈরি করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 এ একটি রিকভারি পার্টিশন তৈরি করবেন