কম্পিউটার

ম্যাকওএস সিয়েরা এবং ওএস এক্স এল ক্যাপিটানের মধ্যে পার্থক্য

"ডেভেলপার প্রিভিউ" ফেজ থেকে "পাবলিক বিটা" পর্যন্ত, MacOS সিয়েরা অনেক দূর এগিয়েছে এবং লোকেরা ইতিমধ্যেই এটি ডাউনলোড করেছে। যেকোনও যাদের একটি সামঞ্জস্যপূর্ণ Mac এবং একটি Apple ID আছে তারা এই বিটা ওএস ব্যবহার করা থেকে মাত্র কয়েক ক্লিক দূরে। কিন্তু একজন ম্যাক ব্যবহারকারী হিসাবে আমি সহজেই সচেতন যে বেটাস ব্যবহার করার সুবিধা এবং অসুবিধা রয়েছে। লোকেরা সাধারণত বিটা থেকে দূরে থাকে যতক্ষণ না সমস্যাগুলি ঠিক করা হয় এবং যখন পর্যালোচনাগুলি সেরা হয়।

বিটা সফ্টওয়্যার ডাউনলোড এবং ইনস্টল করার ক্ষেত্রে আমি যতটা যত্নবান, আমি MacOS সিয়েরা চেষ্টা করার তাগিদকে প্রতিহত করতে পারিনি। "সিরি" হবে এমন একটি কারণ যা আমাকে ম্যাকওএস সিয়েরা চেষ্টা করতে হয়েছিল। আমি আগে এক্স পাবলিক বিটা চেষ্টা করেছি এবং দেখেছি যে তারা বেশ ভাল কাজ করেছে। তাই আসুন MacOS সিয়েরার নতুন এবং উত্তেজনাপূর্ণ বৈশিষ্ট্যগুলি সম্পর্কে কথা বলি এবং আপনিও এটি ডাউনলোড করার তাগিদ অনুভব করবেন।

আমি MacOS Sierra বনাম OS X El Capitan-এর বৈশিষ্ট্যগুলির কয়েকটি তুলনা দেখাব৷

  1. সিরি

আমি বছরের পর বছর ধরে একটি আইফোন ব্যবহার করছি এবং সিরি একটি দুর্দান্ত সাহায্য করেছে। শুধু কল্পনা করুন যে তাকে আপনার ম্যাকে সাহায্য করছে। আমি মনে করি এটি অবশ্যই সময় এসেছে যখন অ্যাপল মাইক্রোসফ্ট উইন্ডোজ 10-এ এই বৈশিষ্ট্যটি সংহত করার সাথে সাথে পদক্ষেপ নিয়েছিল এবং সকলের দ্বারা প্রশংসা করা হয়েছিল।

আমি বলতে পারি যে আমার ম্যাকে সিরি থাকা একটি আশ্চর্যজনক অভিজ্ঞতা। Siri চালু করতে, আপনি মেনু ক্লিক করতে পারেন বিজ্ঞপ্তি কেন্দ্রের পাশে বার আইকন আইকন আপনি সিরি চালু করতে আপনার কীবোর্ড ব্যবহার করতে পারেন, শুধু Command + Space টিপুন।

Siri এখনও একই সহায়ক AI যা আপনি iPhone থেকে পান। আপনার আইফোনে সে আপনার জন্য যা কিছু করতে পারে সে আপনার ম্যাকেও করতে পারে৷ এটি আপনার জন্য ম্যাক স্ক্রিনের উজ্জ্বলতা থেকে শুরু করে ব্লুটুথ, ওয়াই-ফাই ইত্যাদির মতো সংযোগ বৈশিষ্ট্যে কিছু বৈশিষ্ট্য সামঞ্জস্য বা সুইচ করতে পারে।

আপনি তাকে আপনার ম্যাকের স্পেসিফিকেশন সম্পর্কে জিজ্ঞাসা করতে পারেন, আমি তাকে জিজ্ঞাসা করেছি আমার ম্যাক কত দ্রুত এবং সে প্রসেসরের নাম এবং ঘড়ির গতির সাথে উত্তর দিয়েছে। আপনার ম্যাকের বিভিন্ন আইকনে ক্লিক করার চেয়ে সিরি অবশ্যই অনেক সময় বাঁচায়।

আরেকটি জিনিস আমি সিরি সম্পর্কে উত্তেজিত যে অ্যাপল তাকে তৃতীয় পক্ষের অ্যাপ বিকাশকারীদের কাছে খুলতে চলেছে। শুধু কল্পনা করুন যে আপনি Siri কে Uber এর মাধ্যমে বাইক চালাতে বলবেন, অথবা এমনকি WhatsApp-এ আপনার বন্ধুদের মেসেজ পাঠাবেন। সিরি যে অতিরিক্ত বৈশিষ্ট্যগুলি করতে পারে তা অবিরাম থাকবে যতক্ষণ না তৃতীয় অংশের অ্যাপগুলি বার বার পপ আপ হতে থাকে৷

  1. ইউনিভার্সাল ক্লিপবোর্ড

এই বৈশিষ্ট্যটি ব্যবহার করার পরে, আপনি কল্পনা করতে পারবেন না যে আপনি সারাজীবন এটি ছাড়া কীভাবে বেঁচে ছিলেন। আপনি যদি ভাবছেন যে একটি ক্লিপবোর্ড সম্পর্কে এত বিশেষ কী, তাহলে এটি কীভাবে কাজ করে তা আমাকে ব্যাখ্যা করতে দিন। আপনি আপনার ম্যাক থেকে যেকোনো পাঠ্য অনুলিপি করতে পারেন এবং ব্লুটুথের মাধ্যমে আপনার আইফোনে পেস্ট করতে পারেন। আমি একটি ইমেল বা একটি নোট অ্যাপের মাধ্যমে যে পাঠ্যটি কপি করতে চাই তা পাঠাতাম, তবে ইউনিভার্সাল ক্লিপবোর্ডের সাথে কয়েকটি ক্লিক কৌশলটি করবে। ইউনিভার্সাল ক্লিপবোর্ড সত্যিই অ্যাপলের হ্যান্ডঅফ এবং ধারাবাহিকতা বৈশিষ্ট্যকে মূর্ত করে। এটা সত্যিই কাজ দ্রুত এবং আরো দক্ষ করে তোলে.

  1. সঞ্চয়স্থান পরিচালনা এবং অপ্টিমাইজ করা

MacOS Sierra-এর আগে, আপনি অ্যাপ, অডিও, ডকুমেন্ট ইত্যাদির জন্য স্টোরেজ ব্যবহার করা হয়েছে কিনা তা নির্দেশ করে ঘড়ি দেখতে পাবেন। এখন আপনি আপনার স্টোরেজ স্পেস দখলকারী প্রকৃত ফাইলের ধরন দেখতে পাবেন। এটি আপনাকে কোন ফাইলগুলি মুছে ফেলতে হবে বা কোনটি আপনার সঞ্চয়স্থানের বেশিরভাগ জায়গা নিচ্ছে তা নির্ধারণ করতে সহায়তা করবে৷

আপনি শুধুমাত্র ম্যানুয়ালি এই ফাইলগুলি মুছে ফেলতে পারবেন না, আপনি থেকে বেছে নিয়ে আপনার স্টোরেজ অপ্টিমাইজ করতে পারেন স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলুন ট্র্যাশে ফাইলগুলি৷ যেগুলি 30 দিনের বেশি পুরানো। এই বৈশিষ্ট্যটি আইফোন ব্যবহারকারীদের কাছে পরিচিত হতে পারে কারণ এটি আপনার ফটো অ্যাপে সহজেই উপলব্ধ।

আরেকটি বৈশিষ্ট্য আপনাকে কেবল আপনার সঞ্চয়স্থানকে অপ্টিমাইজ করতে সাহায্য করে না বরং আপনাকে আপনার সমস্ত অ্যাপল ডিভাইস জুড়ে ফাইল অ্যাক্সেস করতে দেয়। ডেস্কটপ এবং ডকুমেন্ট ফোল্ডারগুলি প্রায় পূর্ণ হলে আপনি iCloud ড্রাইভে আপনার ফাইলগুলি সংরক্ষণ করতে পারেন৷ এটি এক ঢিলে দুটি পাখিকে আঘাত করে, স্টোরেজ অপ্টিমাইজেশান এবং ফাইল অ্যাক্সেসিবিলিটি .

সিয়েরা আপনার জন্য সমস্ত স্টোরেজ পরিষ্কার করে। একবার আপনার ম্যাকে জায়গার প্রয়োজন হলে, OS স্থানীয় স্টোরেজ থেকে একটি ফাইলের কপি সরিয়ে ফেলবে এবং সেগুলিকে শুধুমাত্র iCloud ড্রাইভে সংরক্ষণ করবে। আপনার সমস্ত ফাইলের মধ্য দিয়ে যাওয়ার এবং আপনি স্থানীয়ভাবে যেগুলি সংরক্ষণ করেছেন তা আই ক্লাউড ড্রাইভে সদৃশ করা হয়েছে কিনা তা দেখার দরকার নেই এবং মুছে ফেলা দরকার যা অবশ্যই এবং কঠিন এবং সময় সাপেক্ষ কাজ। যাদের Mac এ ছোট স্টোরেজ বা SSD আছে তাদের জন্যও এই বৈশিষ্ট্যটি খুবই সহায়ক।

  1. অ্যাপ্লিকেশানে ট্যাব

এটি এমন বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হতে পারে যা আমি উন্নত করতে চাই৷ ম্যাকওএস সিয়েরা প্রায় সমস্ত অ্যাপ্লিকেশনে ট্যাব নিয়ে গর্ব করে, "প্রায়" সবগুলিই নোট করুন৷ যে সময়কালে আমি সিয়েরা ব্যবহার করেছি, আমি লক্ষ্য করেছি যে নোট অ্যাপটিতে কোনও ট্যাবিং নেই। ট্যাব সমর্থন অন্য সব জায়গায় খুব অসম। এটি এখনও বিটা পর্যায়ে রয়েছে তাই এই বৈশিষ্ট্যটির উন্নতির জন্য আমার আঙ্গুলগুলি অতিক্রম করা হয়েছে।

কীনোট অ্যাপে, আপনাকে Command + Shift + T টিপতে হবে ট্যাব বার সক্রিয় করতে, শুধুমাত্র তারপর আপনি নতুন ট্যাব যোগ করতে পারেন. আরেকটি উপায় হল দেখুন> ট্যাব বার দেখান৷ ক্লিক করুন৷

যখন আমি বলেছিলাম যে কিছু অ্যাপে ট্যাব সমর্থন অসম, আমি এটি বোঝাতে চেয়েছিলাম। এখানে কয়েকটি উদাহরণ রয়েছে:

  • কমান্ড + টি মানচিত্রে নতুন ট্যাবের জন্য কাজ করে, কিন্তু এটি কীনোট এবং পৃষ্ঠাগুলির জন্য কাজ করে না।
  • কীনোট এবং পৃষ্ঠাগুলির জন্য ট্যাব যোগ করার জন্য আপনাকে দেখুন> ট্যাব বার দেখান ক্লিক করতে হবে
  • কীনোটে ট্যাবগুলি দেখাতে বা লুকানোর জন্য আপনাকে Command + Shit + T টিপতে হবে যাইহোক, এই শর্টকাট পৃষ্ঠাগুলিতে কাজ করে না।
  • পৃষ্ঠাগুলিতে আপনাকে দেখুন> ট্যাব বার দেখান ক্লিক করতে হবে ট্যাব সক্রিয় করতে।

এটি এখনও সর্বজনীন বিটা ফেজ, তাই আমি এখনও আশাবাদী যে এটির উন্নতি হবে৷

  1. ছবি মোডে ছবি

আপনি যদি হিলিয়াম ব্রাউজারটির সাথে পরিচিত হন তবে এই বৈশিষ্ট্যটি এমন কিছু হতে পারে যা আপনি ইতিমধ্যেই ব্যবহার করছেন৷ সিয়েরা পাবলিক বিটাতে, সাফারি ব্যবহার করার সময় আপনি পিকচার ইন পিকচার মোডে ব্যবহার করতে পারেন। এটি এমন একটি বৈশিষ্ট্য যা বেশিরভাগ লোকেদের দ্বারা ব্যবহৃত হয় যারা বহু কাজ করে। আপনি যখন একটি ভিডিও দেখছেন তখন আপনি "ছবির উপর ছবি" আইকনে ক্লিক করতে পারেন এবং এটি ভিডিওটিকে আপনার ডেস্কটপের কোণায় পাঠায় যাতে আপনি অন্য কিছুতে কাজ করার সময় এটি দেখতে পারেন।

এই বৈশিষ্ট্যটির একমাত্র অসুবিধা হল এটি YouTube ভিডিওতে কাজ করে না, তবে আমি এটি Vimeo দিয়ে চেষ্টা করেছি এবং এটি ভাল কাজ করে। সুতরাং এটি আরও একটি জিনিস যা উন্নত করা দরকার কারণ ইউটিউবে প্রচুর কাজ সম্পর্কিত টিউটোরিয়াল পাওয়া যায় এবং এটি আমাদের সমস্ত জীবনকে অনেক সহজ করে তুলবে।

  1. স্মৃতি

এই বৈশিষ্ট্যটি iOS 10 এবং MacOS Sierra পাবলিক বিটা উভয় ক্ষেত্রেই উপলব্ধ। গুগল ফটোতে এর অনুরূপ একটি বৈশিষ্ট্য রয়েছে। সেখানে থাকা ফটো/সেলফি প্রেমীদের জন্য, এই বৈশিষ্ট্যটি আপনার ফটোতে মুখ চিনবে এবং সেই অনুযায়ী তাদের গোষ্ঠী বা শ্রেণীবদ্ধ করবে। মেমোরি ফিচারটি মূলত ফটোগুলি তোলার সময় এবং তারিখ দেখে এবং আপনি একটি প্রকৃত ফটো অ্যালবামে কীভাবে করবেন সেগুলিকে একত্রিত করবে। আপনি যখন কিছু লোককে স্মরণ করিয়ে দিতে বা দেখাতে চান তখন নির্দিষ্ট ইভেন্টগুলি দেখা এখন সহজ। আপনার প্রয়োজনীয় ফটোগুলি পেতে আপনাকে শত শত বা হাজার হাজার ফটোতে স্ক্রোল করতে হবে না।

এখন অ্যাপলের ফটো এবং গুগল ফটোর মধ্যে পার্থক্য রয়েছে। Apple আপনার ডিভাইসে স্থানীয়ভাবে সমস্ত কার্যকলাপ করে। গুগল, অন্যদিকে, ক্লাউড ব্যবহার করে উপরের কাজগুলো সম্পাদন করে। এখন ভাল এবং খারাপ খবর, যদি কাজগুলি আপনার ডিভাইসে স্থানীয়ভাবে সঞ্চালিত হয় তবে প্রসেসিং লোড বেশি হয় এবং এটি আরও বেশি সময় নিতে পারে, ভাল খবর হল যদি এটি স্থানীয়ভাবে করা হয় তবে আপনি এটি অফলাইনেও করতে পারেন।

  1. পুনরায় ডিজাইন করা বিজ্ঞপ্তি কেন্দ্র

ঠিক আছে কিছু লোক সত্যিই পরিবর্তনকে ভালভাবে গ্রহণ করে না, আমি একজনের জন্য ওএস এক্স এল ক্যাপিটানের গাঢ় পটভূমিকে আরও ভাল পছন্দ করি। এটি আমার হতে পারে কারণ আমি আমার ডিভাইসে গাঢ় রঙ পছন্দ করি কারণ সেগুলি আমার চোখের জন্য কম চাপযুক্ত। কিন্তু এটি আপনার জন্য একটি ভিন্ন ক্ষেত্রে হতে পারে. MacOS সিয়েরার হালকা বিজ্ঞপ্তি কেন্দ্রের ব্যাকগ্রাউন্ড পরিষ্কার দেখায় এবং কেউ কেউ এটি পছন্দ করতে পারে। OS X El Capitan-এর গাঢ় ব্যাকগ্রাউন্ড MacBook Pros ব্যবহার করার সময় আরও নির্বিঘ্ন দেখায় কারণ স্ক্রীনগুলির চারপাশে কালো বেজেল রয়েছে। কিন্তু আপনি যদি ম্যাকবুক এয়ার ব্যবহার করেন তবে MacOS সিয়েরার হালকা ব্যাকগ্রাউন্ড একটি সুন্দর স্পর্শ দেয়৷

  1. অস্থাবর তৃতীয় পক্ষের মেনু বার আইকন

OS X El Capitan-এ আপনি ডিফল্ট মেনু বার আইকনগুলি সরাতে পারেন তবে তৃতীয় পক্ষের আইকনগুলি নয়, যা MacOS সিয়েরাতে পরিবর্তিত হয়েছে৷ আগে তৃতীয় পক্ষের আইকনগুলি সরানোর জন্য, আপনাকে বারটেন্ডারের মতো অ্যাপ ব্যবহার করতে হবে। MacOS Sierra আপনাকে মেনু বারের যেকোনো জায়গায় তৃতীয় পক্ষের আইকনগুলি সরাতে দেয় যা আপনার ডেস্কটপের কাস্টমাইজেশন এবং সংগঠনকে সহজ করে তোলে।

আপনি কমান্ড টিপে তৃতীয় পক্ষের আইকনগুলি সরাতে পারেন৷ তারপর আইকনে ক্লিক করুন এবং ধরে রাখুন আপনি এটিকে মেনু বারের অংশে সরাতে এবং টেনে আনতে চান যেখানে আপনি এটি হতে চান।

  1. নোটগুলিতে সহযোগিতা

MacOS সিয়েরার আগে, অন্য লোকেদের সাথে নোট শেয়ার করা ইতিমধ্যেই সম্ভব ছিল। নোটের জন্য নতুন বৈশিষ্ট্য হল যে আপনি এখন আপনার সাথে সহযোগিতা করার জন্য লোকেদের আমন্ত্রণ জানাতে পারেন৷ এই বৈশিষ্ট্যটি আপনাকে আপনার কাজটি দক্ষতার সাথে শেষ করতে সহায়তা করে কারণ এটি অন্য লোকেদের সাথে যোগাযোগ করতে বা তাদের চিন্তাভাবনা, সংশোধন বা পরামর্শ নোটের মাধ্যমে শেয়ার করতে দেয়, মিটিংয়ের জন্য একটি ভাল টুল৷

  1. অ্যাপল ওয়াচ আনলক

অ্যাপল ঘড়ি আনলক একটি চমত্কার নতুন বৈশিষ্ট্য যা আপনাকে আপনার ম্যাক আনলক করতে দেয় যদি আপনি আপনার অ্যাপল ঘড়ি পরার সময় এটির সামনে বসে থাকেন। এটি এমন লোকেদের জন্য ভাল যারা সর্বদা চলাফেরা করেন, শুধুমাত্র কাজের জন্য আপনার অফিসের চারপাশে দৌড়ানোর কল্পনা করুন এবং প্রতিবার যখন আপনার কিছুতে কাজ করার প্রয়োজন হয় তখন আপনার ম্যাক আনলক করুন৷ আমি যখন চলে যাই এবং আমার ডেস্কে ফিরে যাই তখন আমি আমার ম্যাক লক এবং আনলক করতে থাকি বলে আমার এই বিরক্তিকর সমস্যাটি রয়েছে।

এখন এই বৈশিষ্ট্যটি কাজ করার জন্য উভয় ডিভাইসে সামঞ্জস্যপূর্ণ OS চালানো উচিত, আপনার Mac MacOS Sierra-এ থাকা উচিত এবং আপনার Apple Watch ওয়াচওএস 3 চালানো উচিত। এখানে প্রমাণীকরণের ধাপ রয়েছে যা করা উচিত যেমন টু-ফ্যাক্টর প্রমাণীকরণ সক্ষম করা, সেট আপ করা। একটি পাসকোড এবং একই আইক্লাউড অ্যাকাউন্টে উভয় ডিভাইসে স্বাক্ষর করা। আপনি যদি এখনও সেট আপ না করে থাকেন তবে এই পদক্ষেপগুলি কিছুটা ঝামেলার হতে পারে, তবে আমি বিশ্বাস করি এটি আপনার ডেটা সুরক্ষিত করার সর্বোত্তম উপায়৷

OS X El Capitan থেকে MacOS সিয়েরা একটি বড় লাফ

আমি উপরে উল্লিখিত সমস্ত কিছুর পরে, আমি উপসংহারে পৌঁছাতে পারি যে MacOS সিয়েরা অবশ্যই একটি প্রগতিশীল ওএস এবং অ্যাপল পূর্ববর্তী অপারেটিং সিস্টেমগুলি থেকে আমাদের প্রিয় কিছু বৈশিষ্ট্যগুলিকে উন্নত করার সাথে সত্যিই ভাল করেছে। এই নতুন বিটা ওএস ব্যবহার করার সময় আমি এখনও কিছু সমস্যা বা ত্রুটির সম্মুখীন হয়েছি, আমি আমার ম্যাকে অস্বাভাবিক গরম করার নিদর্শন পেয়েছি। এটা শুধুমাত্র MacBook Air এর জন্য একটি সমস্যা হতে পারে; আমি এখনও ম্যাকবুক প্রো ব্যবহারকারীদের কাছ থেকে কোনও প্রতিক্রিয়া পাইনি তবে আপনি যদি অনুরূপ কিছুর মুখোমুখি হন তবে আমাদের জানান। আরেকটি জিনিস যা আমি লক্ষ্য করেছি তা হল ধীরগতির উদাহরণ রয়েছে এবং এটি সাধারণত ঘটে যখন আমি আমার বাহ্যিক HD ড্রাইভ অ্যাক্সেস করি। আপনি MacOS সিয়েরা ইনস্টল করার আগে এই সমস্যাগুলি বিবেচনা করতে চাইতে পারেন, কিন্তু আপনি যদি মনে করেন যে এটি আপনার ম্যাকের দৈনন্দিন কাজগুলিকে সত্যিই প্রভাবিত করবে না এবং আপনি উপরে আলোচনা করা বৈশিষ্ট্যটি ব্যবহার করে দেখতে আগ্রহী হন তাহলে সর্বোপরি নিমগ্ন হন .

মনে রাখবেন যে আপনি যদি ইতিমধ্যেই আপনাকে MacOS Sierra পাবলিক বিটাতে Mac আপগ্রেড করে থাকেন, তাহলে OS X El Capitan-এ আবার ডাউনগ্রেড করা কঠিন হবে৷ সব কিছুর ব্যাকআপ রাখা সর্বদা ভাল কারণ আপনি যদি ডাউনগ্রেড করার সিদ্ধান্ত নেন তবে আপনাকে আপনার Mac এ OS X El Capitan-এর একটি নতুন ইনস্টল করতে হবে। সুতরাং সুবিধা এবং অসুবিধাগুলি বিবেচনা করুন বা বিকাশকারী দ্বারা বেশিরভাগ বৈশিষ্ট্যগুলি ইস্ত্রি করার জন্য অপেক্ষা করুন৷

MacOS সিয়েরার চূড়ান্ত সংস্করণের জন্য আমরা সবাই রোমাঞ্চিত। আপনি যদি সর্বজনীন বিটা চেষ্টা করে থাকেন এবং এটি সম্পর্কে চিন্তাভাবনা করে থাকেন, তাহলে অনুগ্রহ করে এটি আমাদের সাথে ভাগ করুন বা আপনার যদি এর বৈশিষ্ট্যগুলি সম্পর্কে প্রশ্ন থাকে যা বিশদভাবে আলোচনা করা হয়নি তাহলে নির্দ্বিধায় আমাদের জানান৷


  1. C# এবং ভিজ্যুয়াল C# এর মধ্যে পার্থক্য

  2. C# এবং .Net এর মধ্যে পার্থক্য

  3. Go এবং Java এর মধ্যে পার্থক্য।

  4. macOS সিয়েরা - নতুন কি এবং একটি সামঞ্জস্যের তালিকা